ক্লিক অর প্রেস
সাধ্যের মধ্যে ট্যাবলেটও
বাজারে রয়েছে হাজারো ট্যাবলেট। নিজের জন্য একটি নেবেন ভেবেছেন। কোনটা নেবেন? তা ছাড়া খরচের ব্যাপারটিও মাথায় রাখতে হবে। আশার কথা বাজারে কম দামে অনেক ট্যাবলেট পাওয়া যাচ্ছে। দাম কম হলেও কাজে কিন্তু পিছিয়ে নেই। এ বার এমন কম দামের ট্যাবলেটের বিষয়েই জানাব।
শুরু করা যাক ‘আকাশ’ থেকে। আইআইটি রাজস্থান, ডাটাউইন্ড-এর সঙ্গে যৌথ উদ্যোগে ‘আকাশ’ বাজারে আনে। কিন্তু নানা কারণে সেটি ভাল চলেনি। এখন বাজারে এসেছে ‘আকাশ ২’। যদিও এটি ‘টু-জি’ প্রযুক্তির উপর নির্ভরশীল।
পিছিয়ে নেই বিএসএনএল-ও। নিয়ে এসেছে ‘টি-প্যাড’। ‘T-Pad IS701R’, ‘T-Pad WS704C’ এবং ‘T-Pad WS802C’ আপাতত এই তিন ধরনের ‘টি-প্যাড’ পাওয়া যায়। ‘টি-প্যাডে’ ‘G sensor/motion sensor’, ‘HDMI’, ক্যামেরা পাওয়া যাচ্ছে। এই সুবিধা ‘আকাশ ২’-এ নেই। এর পাশাপাশি সামনে ক্যামেরা থাকার জন্য ‘টি-প্যাড’-এ ভিডিও কল করতে সুবিধা হয়। ২৫৬ এমবি DDR2 র্যামে ‘টি-প্যাড’‘Android 2.3 Gingerbread’ অপারেটিং সিস্টেমে চলে। যদিও ‘আকাশ ২’-এর প্রসেসরে ক্ষমতা ‘টি-প্যাড’-এর তুলনায় ভাল। তা ছাড়া ব্যাটারিও বেশি ক্ষণ চলে।
রয়েছে ‘জিঙ্ক গ্লোবাল’-এর ট্যাবলেট। এর নতুন সংস্করণে ‘Android 4.0’ বা ‘Ice Cream Sandwich’ অপারেটিং সিস্টেম পাবেন। সাত ইঞ্জির টাচ্ স্ক্রিন সঙ্গে পাবেন চার জিবি-র হার্ডডিস্ক যা প্রয়োজনে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যায়। তবে অসুবিধা হল এখানে সিম স্লট নেই। ‘USB’ পোর্টে ‘3G’ ডঙ্গল জুড়ে কাজ করতে হবে।
এইচসিএল-এর ‘Sakshat’ ট্যাবলেটেও কম খরচে অনেক কাজ করা যায়। তা ছাড়া এইচসিএল-এর ‘Me Tab U1’, ‘MyEdu Tab K12’ এবং ‘MyEdu Tab HE’ রয়েছে। এতে ১ গিগাহার্জের একটি কোর প্রসেসর রয়েছে। তা ছাড়া ৫১২ এমবি র্যাম এবং ৪ জিবি হার্ডডিস্কও পাবেন।
অপারেটিং সিস্টেম কিছুটা পুরনো হলেও ‘Binatone’-এর ‘Home Surf 705’ ভালই কাজ করে। ‘Mercury’-এর ‘mTab’ও নিতে পারেন। সাত ইঞ্জির স্ক্রিনে ‘G sensor screen roatation’-এ 3D গেম খেলতে বিশেষ সুবিধা হয়। তা ছাড়া ৪০০ গ্রাম ওজনের এই ট্যাবেলটিতে ১.২ গিগাহার্জের triple core প্রসেসর রয়েছে।

‘Spice’ নিয়ে এসেছে ‘Mi-720’ এবং ‘Mi-720’। এর সুবিধা হল পিছনের ২ মেগা পিক্সলের ক্যামেরা। একই সঙ্গে সামনে একটি VGA ক্যামেরাও রয়েছে।
নানা ভাষার এই দেশ। Wishtel-এর ‘Ira’ এবং ‘Ira Thing’ ২৩টি ভারতীয় ভাষায় কাজের সুবিধা দেয়। ‘Micromax’ সদ্য তাদের ‘Funbook’ ট্যাবলেট বাজারে এনেছে। ‘Android 4.0.3’ বা ‘Ice Cream Sandwich’ মতো একে বারে নতুন অপারেটিং সিস্টেমে চলা এই ট্যাবলেটও রয়েছে সাধ্যের মধ্যেই।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.