টুকরো খবর
৮ ঘণ্টা ঘেরাও, অসুস্থ উপাচার্য
অবসর নেওয়ার ২৪ ঘণ্টা আগে দিনভর ঘেরাওয়ে অসুস্থ হয়ে পড়লেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অসিত দাস। বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ কোচবিহারের পুন্ডিবাড়িতে তাঁর দফতরে বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণাধীন কৃষি বিজ্ঞান কেন্দ্রের কর্মীদের একাংশ উপাচার্যকে ঘেরাও করেন। সন্ধ্যা ৭টা নাগাদ অসিতবাবু বুকে ব্যথা অনুভব করেন, তাঁর রক্তচাপ বেড়ে যায়। চিকিৎসককে এনে তাঁর চিকিৎসা করানো হয়। তার পরেও ঘেরাও ওঠেনি। রাত ৯টা নাগাদ পুলিশ গিয়ে ঘেরাও তোলে। আন্দোলনকারীদের অভিযোগ, ২০১০-এর ফেব্রুয়ারিতে এক নির্দেশে বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন কৃষি বিজ্ঞান কেন্দ্রের কর্মীদের ভারতীয় কৃষি বিজ্ঞান অনুসন্ধান পরিষদের বেতনক্রম থেকে বিশ্ববিদ্যালয়ের বেতনক্রমে আনা হয়। এতে অনেকের বেতন কমে যায় বলে তাঁদের দাবি। অসিতবাবুর আমলে ওই নির্দেশ জারি হয়েছিল বলে নির্দেশ প্রত্যাহারের জন্য এ দিন তাঁকে ঘেরাও করা হয়। অসিতবাবু পরে বলেন, “অবসরের ২৪ ঘণ্টা আগে এ ঘটনা কাম্য নয়। এটি দুর্ভাগ্যজনক।” আন্দোলনকারীদের তরফে নারায়ণ সরকার বলেন, “উপাচার্য অসুস্থতার নাটক করছেন। দাবি পূরণে যথাযথ ব্যবস্থা না হলে আন্দোলন থেকে সরছি না।” কোচবিহারের জেলাশাসক মোহন গাঁধী বলেন, “উপাচার্যের অসুস্থ হওয়ার খবর পেতেই তাঁকে উদ্ধার করতে পুলিশকে বলা হয়।”

শিক্ষকদের আন্দোলন
সরকারি খরচে প্রাথমিক শিক্ষকদের বিএডের প্রশিক্ষণের ব্যবস্থা করে দেওয়ার দাবি সহ একাধিক দাবিতে আন্দোলনে নামল প্রাথমিক স্কুল শিক্ষকদের সংগঠন টিচার্স ইউনিটির উত্তর দিনাজপুর জেলা কমিটি। বৃহস্পতিবার দুপুরে সদস্যরা রায়গঞ্জে কর্ণজোড়ায় জেলা প্রাথমিক স্কুল সংসদের অফিসের সামনে বিক্ষোভ দেখান। সংসদের চেয়ারম্যানকে স্মারকলিপি জমা দেওয়া হয়। পরে প্রশাসনিক আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। সংগঠনের অভিযোগ, সম্প্রতি রাজ্য সরকার প্রাথমিক স্কুল শিক্ষকদের বিএড যোগ্যতা বাধ্যতামূলক করে। শিক্ষকরা কোথা থেকে, কী ভাবে পাঠক্রমের প্রশিক্ষণ নেবেন সেই বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি। টাকার অভাবে অনেকের বিএড-এ ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। সেই কারণেই এ দিন ইউনিটির তরফে সরকারি খরচে বিএড প্রশিক্ষণের ব্যবস্থা করে দেওয়ার দাবি জানানো হয়েছে। এ ছাড়াও সংগঠনের তরফে বিশেষজ্ঞ প্রশিক্ষকদের দিয়ে ‘ওরিয়েন্টেশন ক্যাম্প’ আয়োজন করার দাবি তোলা হয়। অবিলম্বে সব স্কুলের পড়ুয়াদের পোশাক, বিভিন্ন স্কুলের পঠনপাঠন স্বাভাবিক রাখতে স্কুল পরিদর্শকদের নিয়মিত নজরদারি চালানোর দাবি জানানো হয়েছে। শিক্ষকদের স্কুলের বিভিন্ন সরকারি কাজে গিয়ে যাতে হেনস্থা না হতে হয় সে জন্য জেলার নানা সার্কেলের স্কুল পরিদর্শকের অফিসে শূন্যপদ পূরণের দাবি করা হয়েছে। স্কুলের পঠনপাঠন স্বাভাবিক রাখতে শিক্ষকদের মিড ডে মিল, জনগণনা ও ভোটার লিস্ট তৈরি সহ ভোট সংক্রান্ত কাজ থেকে অব্যাহতি দেওয়ারও দাবি জানানো হয়েছে।

যন্ত্র বিকল, জলকষ্ট
পাম্প হাউসের যন্ত্রাংশ বিকল হওয়ায় পড়ায় জলের সমস্যায় নাকাল ১৩, ১৪ এবং ১৫ নম্বর ওয়ার্ডের চিত্রকর পাড়া, ম্যাগাজিন রোড, গুড়িয়াহাটি রোড, আশ্রম রোড ও সংলগ্ন এলাকার বাসিন্দাদের ক্ষোভ দেখা দিয়েছে। বৃহস্পতিবার সমস্যা মেটানোর দাবিতে পুরসভায় স্মারকলিপি দিয়েছে তৃণমূল। স্থানীয় তৃণমূল নেতা প্রবাল গোস্বামী বলেন, “গত শনিবার থেকে দুটি পাম্প হাউসের নলকূপ বিকল হয়ে রয়েছে। ৩টি ওয়ার্ডের বাসিন্দারা জলের সমস্যায় নাকাল হচ্ছেন। গরমের মরসুমে কবে সমস্যা মিটবে তা নিয়ে পুর কর্তৃপক্ষ স্পষ্ট কিছু বলছেন না।” পুরসভার চেয়ারম্যান বীরেন কুন্ডু বলেন, “যন্ত্র খারাপ হয়ে যাওয়ায় নলকূপ অচল। দুইটি পাম্প হাউসের মাধ্যমে জল সরবরাহ করা যাচ্ছে না। যন্ত্রাংশ মেরামতের চেষ্টা চলছে। ট্যাঙ্কে করে ওয়ার্ডগুলিতে জল দিয়ে সমস্যা মেটানোর চেষ্টা চলছে।”

জিসিপিপি-র সভা
পৃথক রাজ্যের দাবিতে আগামী ৮ জুন দিনহাটার ভেটাগুড়িতে জনসভা করবে গ্রেটার কোচবিহার পিপলস পার্টি। বৃহস্পতিবার জেলাশাসকের দফতরে গিয়ে স্মারকলিপি জমা দিয়ে সংগঠনের সম্পাদক বংশীবদন বর্মন ওই ঘোষণা করেছেন। বংশীবদনবাবু এই দিন বলেন, “পৃথক রাজ্যের দাবিতে লাগাতার আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৮ জুন ভেটাগুড়ির জনসভা থেকে তা শুরু হবে। জনসভার মঞ্চ থেকে আগামী দিনের যাবতীয় কর্মসূচি জানানো হবে। অনশন আন্দোলনও হতে পারে।” এ দিন জেলাশাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে ২০০৫ সালের ২০ সেপ্টেম্বর পৃথক রাজ্যের দাবি ঘিরে বংশীবদনবাবুর নেতৃত্বে হওয়া আন্দোলনকে ঘিরে গোলমালের ঘটনার সিবিআই তদন্তের আর্জি জানিয়েছেন জিসিপিপি নেতারা। ওই ঘটনায় সংগঠনের দু’জন সমর্থক ও তিন জন পুলিশ কর্মীর মৃত্যু হয়।

দুঃখপ্রকাশে বিবাদ মিটল
দুই তরফে ‘ভুল বোঝাবুঝি’ মিটিয়ে ‘দুঃখপ্রকাশ’-এর মাধ্যমে মালদহের জেলাশাসক ও অতিরিক্ত জেলাশাসকের বিবাদ মিটল। বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ওয়েস্ট বেঙ্গল ডব্লিউবিসিএস (এগজিকিউটিভ) অফিসার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সাধারণ সম্পাদক সৌরভ চাকী ও সহ সভাপতি ভীষ্মদেব দাশগুপ্তের সঙ্গে দফায় দফায় জেলাশাসক ও বিসিএস অফিসারদের সঙ্গে বৈঠক হয়। ওই বৈঠকের পরে সৌরভবাবু বলেন, “ভুল বোঝাবুঝি মিটিয়ে নিয়ে উভয় পক্ষ সমস্যা মেটাতে চেয়েছিলেন। জেলাশাসকের সঙ্গে বিসিএস অফিসারদের সমস্যার সমাধান হয়ে গিয়েছে।” সৌরভবাবু দাবি করেন, “আমাদের সংগঠন দায়িত্বশীল। সেই জায়গায় দাঁড়িয়ে জেলাশাসকের সঙ্গে জেলার অফিসারদের যে সমন্বয়ের অভাব দেখা দিয়েছিল তা মিটিয়ে দেওয়া হয়েছে। জেলাশাসক নিজেই অফিসারদের ডেকে সমস্যা মিটিয়ে নিতে পারতেন।” জেলাশাসক শ্রীমতি অর্চনার বক্তব্য জানা যায়নি। তিনি ফোন ধরেননি।

কৃতী হেলালের সাহায্যে তৃণমূল
দিনমজুর পরিবারের মেধাবী ছাত্র মহম্মদ হেলালের পড়াশুনার খরচ বহন করার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হলেন স্থানীয় তৃণমূল নেতারা। মাদ্রাসা পরীক্ষায় এবার চতুর্থ হয়েছে থাহাঘাটি হাই মাদ্রাসার ওই ছাত্র। অভাবে কী ভাবে পড়াশোনা চলবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে বাবা-মা সহ হেলালও। বৃহস্পতিবার চাঁচলের উত্তর আসরাইলে গিয়ে হেলালের সঙ্গে দেখা করেন তৃণমূল নেতারা। তার পড়াশুনা বন্ধ হবে না বলেও আশ্বাস দেওয়া হয়। ৮টি বিষয়েই ৮০ শতাংশের বেশী নম্বর সহ হেলালের প্রাপ্ত নম্বর ৭১৯। এ বার বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চায় হেলাল।

একই রাতে পরপর তিনটি দোকানে চুরি
একই রাতে পরপর তিনটি দোকানে চুরির ঘটনা ঘটেছে। বুধবার রাতে কোচবিহার শহরের মদনমোহন বাড়ি লাগোয়া এলাকায় ওই ঘটনা ঘটেছে। তিনটি দোকানের দুইটি ওষুধের দোকান ও একটি মোবাইলের দোকান। একটি ঠিকাদার সংস্থার দফতরও দুষ্কৃতীরা তছনছ করে। প্রতি ক্ষেত্রে দোকানগুলির দেওয়াল কেটে দুষ্কৃতীরা ভিতরে ঢোকে। কোচবিহার ডিস্ট্রিক্ট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সম্পাদক রাজেন বৈদ বলেন, “পুলিশ দুষ্কৃতীদের গ্রেফতার না করলে ব্যবসায়ীরা আতঙ্কিত হয়ে পড়বেন।” পুলিশ সুপার প্রণব দাস বলেন, “তল্লাশি শুরু হয়েছে।”

মন্ত্রীর কথায় অনশন উঠল
উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের আশ্বাসে বালুরঘাটের এনবিএসটিসির ছাঁটাই ঠিকা কর্মীরা বৃহস্পতিবার আমরণ অনশন প্রত্যাহার করলেন। এদিন বিকালে জেলাশাসক দুর্গাদাস গোস্বামী হাসপাতালে গিয়ে আন্দোলনকারীদের নরম পানীয় খাইয়ে তাদের অনশন ভঙ্গ করেন। পুনর্বহালের দাবিতে বুধবার ৬ জন কর্মী আমরণ অনশনে বসেছিলেন।

কুপিয়ে লুঠ ব্যবসায়ীদের
হাট ফেরত তিন ব্যবসায়ীকে ধারাল অস্ত্র দেখিয়ে টাকা এবং জিনিসপত্র লুঠ করে পালাল দুষ্কৃতীরা। বুধবার রাতে ইসলামপুর থানার তেলিভিটা এলাকায় ঘটনাটি ঘটেছে। রাতে জগতাগাঁও হাট থেকে ব্যবসা করে ফিরছিলেন তিন জন ব্যবসায়ী। তাঁরা হাটেহাটে কাপড়, আদা ও হলুদের ব্যবসা করেন। ওই এলাকায় দুষ্কৃতীরা তাঁদের ঘিরে ধরে। দু’জনের হাতে ধারাল অস্ত্র দিয়ে আঘাতও করা হয়। এর পরে দুষ্কৃতীরা নগদ ও জিনিসপত্র মিলিয়ে প্রায় ৭০ হাজার টাকা ছিনিয়ে নেয়। সেই সময়ে আরও কয়েকজন ব্যবসায়ীকে ওই রাস্তায় আসতে দেখেই দুষ্কৃতীরা পালায়। ইসলামপুর থানার আইসি সমীর পাল বলেন, “জখমদের হাসপাতালে ভর্তি করা হয়। দুষ্কৃতীর খোঁজে তল্লাশি শুরু হয়েছে।”

অনশন উঠল
উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের আশ্বাসে বালুরঘাটের এনবিএসটিসির ছাঁটাই ঠিকা কর্মীরা বৃহস্পতিবার আমরণ অনশন প্রত্যাহার করলেন। এদিন বিকালে জেলাশাসক দুর্গাদাস গোস্বামী হাসপাতালে গিয়ে আন্দোলনকারীদের নরম পানীয় খাইয়ে তাদের অনশন ভঙ্গ করেন। পুনর্বহালের দাবিতে বুধবার ৬ জন কর্মী আমরণ অনশনে বসেছিলেন।

মিছিল, পথসভা
স্মারকলিপি দিতে গিয়ে পঞ্চায়েত অফিসের টেবিল চেয়ার এবং দরকারি কাগজপত্র পুড়িয়ে দেওয়ার ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার দাবি করে বৃহস্পতিবার ধিক্কার মিছিল ও পথসভা করল সিপিএম। বুধবার বিকেলে শামুকতলার সিপিএম পরিচালিত মাঝেরডাবরি পঞ্চায়েতে ভাঙচুরের ঘটনা ঘটে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.