টুকরো খবর
পাকুয়াহাটে সর্বদল সভা
ক্ষুব্ধ জনতার হাতে মঙ্গলবার বামনগোলার পাকুয়াহাটের বেআইনি দখলদার মুক্ত হওয়ার পরেও এলাকায় উত্তেজনা রয়েছে। হাট কবে থেকে ফের খুলবে তা নিয়ে বৈঠক করতে গিয়ে ফের জনরোষের মুখে পড়তে হতে পারে আশঙ্কা করে বুধবার সেখানে যাননি কোনও রাজনৈতিক দলের নেতৃত্ব। এদিন পাকুয়াহাট থেকে মালদহ শহরে মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের কার্যালয়ে পাকুয়াহাট ব্যবসায়ী সমিতি, হাটের মালিকপক্ষ ও এলাকার সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে বৈঠক হয়। সবর্দল বৈঠকের পরে সকলেই জানান, হাটে সমস্ত ধরনের অবৈধ নির্মাণ বন্ধ থাকবে। জনরোষে হাটের যে সব নির্মাণ ভাঙা হয়েছে সেখানে নতুন করে কাউকে নির্মাণ করতে দেওয়া হবে না। বাসিন্দাদের অভিযোগ, মঙ্গলবারের পাকুয়াহাটে গোলমালের জন্য হাটের মালিকরা দায়ী। মালিকপক্ষ এলাকার প্রায় ৪০ জনের থেকে টাকা নিয়ে ৪০-৪৫ শতক জমি বিক্রি করেছে। অথচ হাটে তাদের জমির চৌহদ্দি কোথায় তা দেখিয়ে দেওয়া হচ্ছে না। এতে এলাকায় অসন্তোষ দানা বাঁধতে থাকে। জমি না পাওয়ার পাশাপাশি অবৈধ ভাবে বিভিন্ন রাজনৈতিক দলের মদতে হাটের জমি দখল করা শুরু হয়। এতেই মানুষ ক্ষিপ্ত হয়ে হাটে হামলা করে দখলদারদের অস্থায়ী দোকানঘর ভাঙচুর করে তৃণমূলের পার্টি অফিস পুড়িয়ে দেয়।

পুলিশের ঘরে চুরি
গ্রিলের তালা ভেঙে পুলিশ কর্মীর বাড়িতে ঢুকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে নগদ গহনা-সহ প্রায় দুই লক্ষ টাকার জিনিস লুঠ করে পালাল দুষ্কৃতীরা। মঙ্গলবার গভীররাতে কোচবিহার শহর লাগোয়া খাগরাবাড়ি এলাকায় ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, খাগরাবাড়ির বাসিন্দা ওই পুলিশ কর্মীর নাম ধরণীকান্ত রায়। তিনি ফালাকাটায় কনস্টেবল পদে কর্মরত। ঘটনার রাতে তাঁর বাড়িতে স্ত্রী সুলেখাদেবী, ছেলে সন্দীপ ছিলেন। রাত আড়াইটে নাগাদ বারান্দার গ্রিলের শব্দ শুনে তাঁরা জেগে যান। দরজা খুলতেই দুষ্কৃতীরা গ্রিলের তালা ভেঙে ধরে ঢুকে পড়ে। তারা বাড়িতে ঢুকে মা-ছেলের মোবাইলের সিম খুলে নেয় সন্দীপবাবুর মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে সোনার গয়না ও নগদ টাকা কোথায় রয়েছে জানতে চায় দুষ্কৃতীরা। তা না বলতে চাওয়ায় সন্দীপবাবুকে গামছা দিয়ে হাত বেঁধে মারধর করা হয়। সন্দীপবাবু বলেন, “দুষ্কৃতীরা ১০ জন ছিল। নগদ টাকা সোনার গয়না সব নিয়ে গিয়েছে।” ঘটনার জেরে আতঙ্কিত ধরণীবাবুর স্ত্রী সুলেখাদেবী বলেন, “গ্রিল ভেঙে দুষ্কৃতীরা ভিতরে ঢোকে। কয়েকজনের মুখ ঢাকা ছিল।” পুলিশ জানায়, সন্দীপবাবু একটি বেসরকারি মোবাইল সংস্থার কর্মী। ওই সংস্থার কর্মীদের বেতন দেওয়ার জন্য বাড়িতে তিনি বাড়িতে নগদ ৭৫ হাজার টাকা রেখেছিলেন।

তুফানগঞ্জে পূর্তমন্ত্রী
কোচবিহার-শিলিগুড়ি বেহাল রাস্তায় আমজনতা ও নিত্যযাত্রীদের ভোগান্তির কথা স্বীকার করলেন রাজ্যের পূর্তমন্ত্রী সুদর্শন ঘোষ দস্তিদার। তবে কবে বেহাল ওই ৩১ নম্বর জাতীয় সড়ক মেরামত করা হবে সে ব্যাপারে স্পষ্ট কোনও আশ্বাস পূর্তমন্ত্রী দেননি। বরঞ্চ তিনি কেন্দ্রকে এর জন্য দোষারোপ করেছেন। বুধবার তুফানগঞ্জে নির্মীয়মাণ কালজানি সেতু ও দিনহাটার সাগরদিঘিঘাটে সিঙিমারি সেতু কাজের অগ্রগতি খতিয়ে দেখতে আসেন রাজ্যের পূর্তমন্ত্রী। তিনি বলেন, “ওই জাতীয় সড়কের খারাপ অবস্থা তা জানি। কিন্তু জাতীয় সড়কের ক্ষেত্রে সরাসরি আমরা কিছু করতে পারিনা। কিছুটা সময় লাগবে। রাজ্য সরকারের এক্তিয়ারাধীন রাস্তায় বেহাল দশা ঘোচাতে দফতরের আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে।”

গোলমালের তদন্ত
গোষ্ঠীদ্বন্দ্বে হলদিবাড়িতে তৃণমূল যুবার অনুষ্ঠান মঞ্চে ভাঙচুরের ঘটনার তদন্তে নামল পুলিশ। মঙ্গলবার এলাকার ১৪ জন সমাজবন্ধুকে সংবর্ধনা জানানোর জন্য অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনের ব্লক সভাপতি দেবব্রত দে। সেখানে অপর গোষ্ঠীর নেতা সৌমেন বসু ও তাঁর সমর্থকেরা গিয়ে ভাঙচুর চালায় বলে অভিযোগ। পাল্টা ভাঙচুর হয় তৃণমূল যুব কংগ্রেসের হলদিবাড়ি শহর কমিটির কার্যালয়েও। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। মহকুমা পুলিশ আধিকারিক সীতারাম সিংহ বলেন, “থানাকে বলা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য।” ব্লক তৃণমূল সভাপতি গোপাল রায় বলেন, “কালকের ঘটনা তৃণমূল যুবা সংগঠনের। দলের সঙ্গে ঘটনার সম্পর্ক নেই।” বুধবার তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতি তথা তুফানগঞ্জের বিধায়ক অর্ঘ্য রায়প্রধান বলেন, “অনুষ্ঠানের আয়োজন করে তৃণমূল যুবা। আমি যুব তৃণমূল জেলা সভাপতি। সেখানে ছিলামও না। যুব তৃণমূলের সঙ্গে গোলমালের সম্পর্ক নেই।” তবে ওই অনুষ্ঠান গোলমালে পণ্ড হওয়ার খবর যে পেয়েছিলেন তা স্বীকার করেছেন অর্ঘ্যবাবু।

কর্মী সম্মেলন শুরু
আইএনটিইউসির উত্তরবঙ্গ কর্মী সম্মেলনের উদ্বোধন হল উত্তর দিনাজপুরের চোপড়ায় কালাগছ স্কুলের মাঠে। বুধবার বিকালে ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সর্বভারতীয় আইএনটিইউসির সভাপতি জি সঞ্জিবা রেড্ডি, রাজ্য কমিটির সাধারণ সম্পাদক কামারুজ্জামান কামার, দার্জিলিং জেলা সভাপতি অলোক চক্রবর্তী, বিধায়ক সুনীল তিরকি, সংগঠনের উত্তর দিনাজপুরের নেতা অশোক রায়। বৃহস্পতিবার শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে কর্মী সম্মেলন শুরু হবে। তিন দিন ধরে ওই সম্মেলন চলবে। আইএনটিইউসির সর্বভারতীয় সভাপতি বলেন, “কোনও কোম্পানি বন্ধ হয়ে গেলে বা চা বাগানের ক্ষতি হলে কর্মরত শ্রমিকেরা যাতে অনাহারে বা অর্ধাহারে না থাকেন তা নিয়ে সরকারকে চাপ দেওয়া হচ্ছে।” পশ্চিমবঙ্গের নতুন সরকারের কথায় তিনি বলেন, “নতুন সরকারের উচিত কেন্দ্রকে চাপে ফেলার পরিবর্তে তাদের সঙ্গে মানিয়ে চলা।”

দুর্ঘটনায় জখম ৪০
বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে জখম হলেন ৪০ জন যাত্রী। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের করণদিঘি থানার টুনিভিটা এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কে। জখমদের মধ্যে ১২ জনকে রায়গঞ্জ জেলা হাসপাতাল ও কিসানগঞ্জ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

সংঘর্ষ
মাছ ধরাকে কেন্দ্র করে সিপিএম এবং তৃণমূল সমর্থক দু’ দল গ্রামবাসীর সংঘর্ষে উত্তেজনা ছড়িয়েছে। বুধবার সকালে ঘটনাটি ঘটে গঙ্গারামপুর থানার বাসুরিয়া অঞ্চলের মহাতোর এলাকায়। দুই পক্ষের সংঘর্ষে এক সিপিএম সমর্থক জখম হন। তার নাম সরফরাজ আহমেদ। তাঁকে মালদহ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গোলমালে ব্যাপক বোমাবাজি হয় বলে অভিযোগ। বাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসডিপিও নারায়ণ মজুমদার নেতৃত্বে গ্রামে বিরাট পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি সামাল দেয়।

জখম ২
একটি বেসরকারি সংস্থার গুদামে ডাকাত দলের হামলায় দুই নৈশপ্রহরী জখম হয়েছেন। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে কুশমন্ডি থানার লক্ষীপুরে। জখম দুজনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জখমদের চিৎকারে এলাকার লোকজনকে ছুটে আসতে দেখে দলটি এক নৈশপ্রহরীর বন্দুক নিয়ে পালিয়ে যায়। এসডিপিও নারায়ণ মজুমদার জানান, একজনকে ধরা হয়েছে। নাম হাজিকুল শেখ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.