টুকরো খবর
ছাত্রীর মৃত্যুর কারণ জানতে ফরেন্সিক
অষ্টম শ্রেণির ছাত্রী সোহিনী মৈত্রের মৃত্যুর সঠিক কারণ জানতে ফরেন্সিক ল্যাবরেটরিতে তার ল্যারিংক্স (স্বরযন্ত্র) এবং পাকস্থলীর অংশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। রবিবার সকালে বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে মারা যায় ওই ছাত্রী। ময়নাতদন্তে দেখা গিয়েছে ল্যারিংক্স-এ এডিমা রয়েছে। সে ক্ষেত্রে প্রাথমিক ভাবে ‘অ্যানাফাইলেটিক রিঅ্যাকশন’ ওই ছাত্রীর মৃত্যুর কারণ বলে অনুমান করা যেতে পারে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। হাসপাতালের এক চিকিৎসকের কথায়, কাঠপিঁপড়ে বা বিষাক্ত কোনও পোকামাকড়ের কামড়ের ফলে গলার মধ্যে এপিগ্লোটিসের আশপাশে মিউকাস মেমব্রেন ফুলে যেতে পারে। এর ফলে স্বরযন্ত্র ফুলে অক্সিজেন চলাচলের পথ রুদ্ধ হয়ে যেতে পারে। সেই সময়ে তার শ্বাসকষ্ট হওয়ার কথা। সেই সঙ্গে লোহিত রক্তকণিকায় অক্সিজেনের অভাব দেখা দেওয়ায় শরীরের বিভিন্ন অংশ নীলচে হয়ে যাওয়াও অস্বাভাবিক নয়। প্রাথমিক ভাবে এ ভাবেই তাঁর মৃত্যুর করাণ ব্যাখ্যা করেচেন চিকিৎসকেরা। রবিবার সকালে ওই ছাত্রী নলকূপ থেকে জল খায়। তার পরেই গলা জ্বালা করতে থাকে তার। শুরু হয় শ্বাসকষ্ট। পরিবারের সদস্যরা তড়িঘড়ি তাকে বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করেন। সেখানেই কিছুক্ষণ পরে মারা যায় সে।

‘প্রতারণা’, ধৃত
প্রতারণার অভিযোগে স্নেহাশিস বিশ্বাস নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে চাপড়া থানার পুলিশ। তাঁর দুই সঙ্গী রবীন্দ্রনাথ শিহি ও সৌমিত্র কণ্ডুকেও ধরেছে পুলিশ। সোমবার চাপড়ার শিমুলিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক জ্যোতির্ময় ঘোষ তাঁদের তিন জনের নামে মিথ্যা পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগ দায়ের করেন। পুলিশ ও স্কুল সূত্রে জানা গিয়েছে, স্নেহাশিস ওই স্কুলে রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে গিয়ে নিজেকে তথ্য ও সংস্কৃতি দফতরের জয়েন্ট সেক্রেটরি হিসাবে পরিচয় দেন। স্কুল কর্তৃপক্ষকে একটি অনুষ্ঠান আয়োজন করার প্রস্তাব দেন। অনুষ্ঠানের জন্য সরকারি ভাবে এক লক্ষ টাকা অনুমোদন মিলবে বলে মিথ্যা প্রতিশ্রুতিও দেন। স্কুলের প্রধান শিক্ষক জ্যোতির্ময়বাবু বলেন, “প্রথমে আমরা ওঁকে বিশ্বাসই কেছিলাম। কিন্তু পরে সন্দেহ হতে শুরু করে। খোঁজ নিয়ে জানতে পারি পুরোটাই মিথ্যে। সোমবার তাঁকে সকলে মিলে চেপে ধরতেই তিনি দোষ স্বীকার করেন।” প্রসঙ্গত স্নেহাশিস এর আগেও একটি নাচের স্কুলে গিয়ে মিথ্যা পরিচয় দিয়ে প্রাতারণার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন স্নেহাশিস।

স্ত্রীর অস্বাভাবিক মৃত্যু, শ্বশুরকে পিটিয়ে জামাইয়ের হাজতবাস
এক মহিলার অস্বাভাবিক মৃত্যুর পরে তাঁকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে মহিলার স্বামী বাপি চক্রবর্তীকে। কৃষ্ণনগরে, সোমবার সকালে খুশি চক্রবর্তী নামে (১৮) ওই সদ্য তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধারের পরে খুশির বাবা সুভাষ চক্রবর্তীর অভিযোগ ছিল তাঁর মেয়েকে আত্মহত্যায় প্ররোচণা দিয়েছে শ্বশুরবাড়ির লোকজনই। সেখানে নিয়মিত পণের জন্য তাঁর মেয়েকে চাপ দেওয়া হত বলেও সুভাষবাবুর অভিযোগ। এ দিন কৃষ্ণনগর হাসপাতালে মেয়ের দেহ ময়নাতদন্তের জন্য নিয়ে আসার পরে সেখানেই বাপি ও সুভাষবাবুর মধ্যে শুরু হয়ে যায় বাগবিতন্ডা। ক্রমে তা হাতাহাতিতে গড়ায়। অভিযোগ সেই সময়ে সুভাষবাবুকে হাসপাতালের মধ্যেই মারধর করে বাপি। পুলিশ ঘটনাস্থল থেকেই বাপিকে গ্রেফতার করে। শুধু বাপি নয়, ওই মারধরে অভিযুক্ত বাপির তিন আত্মীয়কেও গ্রেফতার করেছে পুলিশ। আহত সুভাষবাবুকে ওই হাসপাতালেই ভর্তি করানো হয়েছে।

ছিনতাই, ধৃত
ব্যাঙ্ক থেকে বেরোতেই ব্যাগ ছিনিয়ে চম্পট দেয় এক দুষ্কৃতী। সোমবার দুপুরে রঘুনাথগঞ্জের দু’টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সামনে দু’টি ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ দিন অবসরপ্রাপ্ত শিক্ষক বিকাশ শীল ব্যাঙ্ক থেকে কয়েক হাজার টাকা তুলে বাড়ি ফিরছিলেন। অসতর্ক হতেই ব্যাগ ছিনিয়ে উধাও হয়ে যায় এক যুবক। পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন তিনি। কয়েক লক্ষ টাকা তুলে অন্য একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক থেকে বাড়ি ফিরছিলেন সাগরদিঘির তাঁতিবিরোল গ্রামের বাসিন্দা জার্মান শেখ। আচমকা হাতের ব্যাগ ছিনিয়ে পালায় এক যুবক। তিনিও ধাওয়া করেন যুবককে। চিৎকারে ছুটে আসেন ট্রাফিক পুলিশ। ধরা পড়ে ছিনতাইকারী। উদ্ধার হয় টাকাও। ধৃতকে পুলিশ গ্রেফতার করেছে।

ইস্তফা প্রত্যাহার
পঞ্চায়েত সমিতির সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার তিন দিন পরে তা প্রত্যাহার করে নিলেন কান্দির ভরতপুর-২ ব্লকের কংগ্রেস সভাপতি বদরুল আজম। ১১ মে মহকুমাশাসকের কাছে ইস্তফা চেয়ে আবেদন করেন তিনি। সোমবার তা প্রত্যাহার করার জন্যও আবারও আবেদন করেছেন। মহকুমাশাসক তা গ্রহণও করেছেন। দলীয় কয়েকজন সদস্যের মন্তব্যে ক্ষুব্ধ হয়ে ইস্তফা দিয়েছিলেন তিনি। সোমবার তিনি বলেন, “অধীর চৌধুরী আমার নেতা। তিনি আমায় ইস্তফা প্রত্যাহার করতে বলেছেন। তাই এই সিদ্ধান্ত নিলাম।” মঙ্গলবার থেকে পুনরায় সমিতির সমস্ত কাজ করার কথাও বলেছেন তিনি।

দুর্ঘটনায় মৃত্যু মহিলার, আহত ৪
ম্যাটাডোর ও ছোট ট্রাকের সংঘর্ষে মারা গেলেন সাধনা তালুকদার (৩৫) নামে এক মহিলা। সোমবার সন্ধ্যায় হরিণঘাটার বিরহীতে দুর্ঘটনাটি ঘটে। আহত হয়েছেন আরও চার জন। তাঁদের কল্যাণী জওহরলাল নেহরু হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানিয়েছে, সংঘর্ষের পরে ম্যাটাডরটি একটি যন্ত্রচালিত ভ্যানকে ধাক্কা মেরে রাস্তার পাশে একটি ওষুধের দোকানে ঢুকে যায়। সাধনাদেবী ওই ভ্যানেরই যাত্রী ছিলেন। পুলিশের অনুমান, ম্যাটাডরটি নিয়ন্ত্রণ হারানোয় ওই দুর্ঘটনা ঘটেছে। গাড়ি দুটি আটক করা হয়েছে। তবে চালকেরা পলাতক।

স্কুলের সুবর্ণজয়ন্তী
শিমুরালি উপেন্দ্র বিদ্যাভবন বালিকা বিদ্যালয়ের তিন দিন ব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসব শেষ হল বৃহস্পতিবার। মঙ্গলবার শোভাযাত্রা দিয়ে অনুষ্ঠান শুরু হয়। উপস্থিত ছিলেন রানঘাটের সাংসদ সুচারুরঞ্জন হালদার, কল্যাণীর এসডিও শৈবাল চক্রবর্তী, চাকদহের বিধায়ক নরেশচন্দ্র চাকী, প্রধান শিক্ষিকা শম্পা বসু।

প্রতিবাদ মিছিল
রবিবার সন্ধ্যায় চাকদহের শ্যামাপ্রসাদ মঞ্চ থেকে একটি প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিল সিপিএম। হাজির ছিলেন দলের নদিয়া জেলা সম্পাদক সুমিত দে, সুবোধ গঙ্গোপাধ্যায়, চাকদহের জোনাল সম্পাদক অমল ভৌমিক-সহ অন্যান্য নেতারা ও বিভিন্ন স্তরের দলীয় কর্মীরা।

জয়ী সিপিএম
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে সবকটি আসনেই জয়ী হয়েছে সিপিএম। রবিবার তেহট্টের মোবারকপুর উচ্চ বিদ্যালয়ের নির্বাচনে মোট ৬টি আসন দখল করেছে সিপিএম সমর্থিত প্রার্থীরা। এর আগে ওই স্কুলে কংগ্রেস-তৃণমূল জোট ক্ষমতায় ছিল।

পুড়ে মৃত্যু যুবকের
অস্বাভাবিক মৃত্যু হয়েছে সোমনাথ মাঝি (২০) নামে এক যুবকের। রবিবার রাতে রঘুনাথগঞ্জের গদাইপুর গ্রামের বাড়ি লাগোয়া একটি পুকুরের পাড় থেকে তাঁর দগ্ধ দেহ উদ্ধার হয়। পুলিশের অনুমান, গায়ে কেরোসিন ঢেলে আত্মহত্যা করেছেন সোমনাথ।

ছাত্র নিখোঁজ
নিখোঁজ হয়েছে বিমল নন্দী নামে অষ্টম শ্রেণির এক ছাত্র। নদিয়ার কুপার্স ক্যাম্প নোটিফায়েডের ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সে। তার বাবা গোপাল নন্দী জানান, বুধবার সকালে টিউশনে যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিল বিমল, তারপর আর ফেরেনি। পুলিশ জানিয়েছে, একটি নিখোঁজ ডায়েরি হয়েছে। তদন্ত শুরু হয়েছে।

প্রতিনিধি সম্মেলন
অল ইন্ডিয়া লিগ্যাল এইড ফোরামের প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হল চাকদহে। রবিবারের ওই অনুষ্ঠানে নদিয়া, হুগলি ও মুর্শিদাবাদ জেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সংগঠনের সাধারণ সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায় বলেন, “দরিদ্রদের আইনি পরিষেবা দেওয়া ছাড়াও সমাজসেবামূলক কাজ করা আমাদের সংগঠনের উদ্দেশ্য।”

ডোমকলে বিক্ষোভ
ব্লক সভাপতি বদলে সোমবার ডোমকলের তৃণমূল কার্যালয়ে বিক্ষোভ দেখালেন তৃণমূল কর্মীরা। কাউকে কিছু না জানিয়েই সদ্য কংগ্রেস থেকে আসা কমলেশ সেনগুপ্তকে ওই পদে বসানো হয়েছে। জেলা তৃণমূলের সভাপতি মহম্মদ আলি বলেন, “বিষয়টি আমার জানা নেই।” আমিরুল ইসলাম বলেন, “ব্লক তৃণমূলকে অন্ধকারে রেখে সভাপতি বদল হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.