টুকরো খবর
কুকিদের বন্ধে বিপর্যস্ত জনজীবন
বন্ধের ফেরে পড়ে আবার বিপর্যস্ত মণিপুরের স্বাভাবিক জীবন। পৃথক কুকি রাজ্যের দাবিতে শনিবার সন্ধ্যা থেকে শুরু হয়েছে ৭২ ঘণ্টার টানা বন্ধ। এর জেরে কুকি অধ্যুষিত অঞ্চলে বন্ধ দোকানপাট, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান। সড়কে যান চলাচলও করছে না। বন্ধের ফলে চান্ডেল জেলায় আন্তর্জাতিক সীমান্ত ঘেঁষা শহর মোরেতে প্রচণ্ড ভাবে মার খাচ্ছে ভারত-মায়ানমার বাণিজ্য। রাজ্যের প্রায় সব জেলাতেই কম-বেশি বন্ধের প্রভাব পড়ায় অসুবিধা ভোগ করতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে পুলিশ জানিয়েছে, কুকি স্টেট ডিমান্ড কমিটির ডাকা এই বন্ধ ঘিরে কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটার খবর নেই। ৭২ ঘণ্টার এই বন্ধ শেষ হলেই কাল থেকে শুরু হবে জাতীয় সড়কে অবরোধ। ওই অবরোধ চলার কথা আগামী শনিবার পর্যন্ত। গত শনিবার থেকেই ইম্ফল-উখরুল, ইম্ফল-চূড়াচাঁদপুর এবং ইম্ফল-মোরে সড়কে বাস চলাচল বন্ধ। সেনাপতি জেলাতেও যানবাহন চলছে না। সদাব্যস্ত বাণিজ্য শহর মোরে তিন দিন ধরে খাঁ খাঁ করছে। তবে কড়া নিরাপত্তায় ইম্ফল-ডিমাপুর-গুয়াহাটি ও ইম্ফল-জিরিবাম-শিলচর রুটে কিছু গাড়ি চলেছে। কুকি স্টেট ডিমান্ড কমিটির মুখপাত্র কে খঙসাই বলেন, স্বাধীনতার পর নাগা, মিজো ও খাসিরা পৃথক রাজ্য পেলেও কুকিরা পায়নি। কুকিদের নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতিকে অক্ষুণ্ণ রাখার জন্যই পৃথক কুকি রাজ্য চান তাঁরা। অন্য দিকে মণিপুরের স্বরাষ্ট্রমন্ত্রী গাইখাঙ্গম এক কথায় কুকি রাজ্যের দাবি খারিজ করে দিয়ে বলেন, মণিপুর এমনিতেই ছোট রাজ্য। এই রাজ্য ভাগ করলে কারও স্বার্থই রক্ষিত হবে না। এই আন্দোলন প্রত্যাহার করার জন্য আবেদন জানান তিনি।

যুবককে পুড়িয়ে হত্যার অভিযোগ
বাইরে থেকে ঘর বন্ধ করে এক যুবককে পুড়িয়ে মারার অভিযোগ উঠল। কাল রাতে ঘটনাটি ঘটেছে বিহারে নওয়াদা জেলার নরহাট থানা এলাকার গারোবিঘা গ্রামে। নিহতের নাম চিন্টু কুমার (২২)। পুলিশ জানিয়েছে, নিহতের মা করুণা দেবীর অভিযোগ, তিনি ও তাঁর মেয়ে সেই সময় ঘরে ছিলেন না। বাড়ি ফাঁকা থাকায় বাইরে থেকে ঘর বন্ধ করে তাঁর ছেলে চিন্টুকে আগুন দিয়ে পুড়িয়ে মারা হয়েছে। করুণা দেবীর আরও অভিযোগ, কয়েকদিন আগে তিনি ধর্ষণের শিকার হন। তা নিয়ে আদালতে মামলা চলছে। আগামিকালই আদালতে এ ব্যাপারে তাঁর ছেলে চিন্টুর সাক্ষী দেওয়ার কথা ছিল। তা আটকাতেই চিন্টুকে পুড়িয়ে মারা হয়েছে বলে অভিযোগ মায়ের। নরহাট থানার ওসি নন্দ কিশোর জানান, ওই ঘরে বাইরে থেকে আগুন লাগানোর কোনও প্রমাণ মেলেনি। বাড়িটিতে আরও ঘর আছে। একটি বিশেষ ঘরে যদি আগুন লাগানো হয়ে থাকে, তা হলে ঘরে আটক যে কেউ বাইরে বেরিয়ে বাড়ির উঠোনে চলে আসতে পারত। কারণ বাড়ির মূল দরজাটি বাইরে থেকে বন্ধ থাকলেও অন্য ঘরগুলি যে খোলা ছিল তার প্রমাণ পাওয়া গিয়েছে। ওসি-র বক্তব্য, “ওই ছেলেটির মানসিক কিছু সমস্যা ছিল। তাই তার মা ও বোন কোথাও গেলে বাড়ির মূল দরজায় তালা দিয়ে যেত। কিন্তু ঘরগুলি খোলা থাকত।” পুলিশ জানিয়েছে, দশ বছর আগে চিন্টুর এক দিদি গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী হন। করুণা দেবীর স্বামী ১৫ বছর ধরে বেপাত্তা। ওই মহিলা সম্পর্কে এলাকার মানুষের অভিযোগ আছে। পুলিশের অনুমান, এটি আত্মহত্যার ঘটনা হতে পারে।

গলা টিপে খুন প্রেমিকাকে
রাতে প্রেমিকাকে ঘর থেকে ডেকে নিয়ে গিয়ে গলা টিপে খুন করল প্রেমিক। পুলিশ জানায়, কাল রাত দেড়টা নাগাদ ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জ জেলার গোপালপুর থানার চারিদুর্গ এলাকায়। নিহতের নাম রুবি কুমারী (১৮)। প্রেমিকের নাম অজয় কুমার। রুবিকে হত্যায় অজয়ের বাবা রামনাথও জড়িত বলে অভিযোগ। অজয় ও রামনাথ ঘটনার পর থেকেই উধাও। পুলিশ তাদের সন্ধান করছে। পুলিশ জানিয়েছে, কাল রাতে ওই মেয়েটিকে ঘর থেকে ডেকে নিয়ে যায় প্রেমিক অজয় ঘরে মেয়েকে দেখতে না পেয়ে তার মা সরহোতী দেবী পুলিশকে খবর দেন। পরে পুলিশ এক স্থানে রুবির মৃতদেহ দেখতে পায়। সরহোতী দেবী এ ঘটনায় অজয় কুমার এবং তার বাবার নামে থানায় অভিযোগ দায়ের করেছেন। থানার ওসি বলেন “গলা টিপে মেয়েটিকে খুন করা হয়েছে। হত্যাকারী দু’জনেই পলাতক।”

সড়ক দুর্ঘটনায় মৃত পাঁচ
দু’টি মোটরবাইকের মুখোমুখি সংঘর্ষে এক মহিলা-সহ পাঁচজনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম একজনকে আশঙ্কাজনক অবস্থায় পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থনান্তরিত করা হয়েছে। সীতামঢ়ী জেলার পুপড়ি থানা এলাকায় হরদিয়া গ্রামের কাছে কাল রাত দশটার সময় দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, পুপড়ি-বেনিপট্টি সড়কে বিপরীত দিক থেকে আসা দু’টি মোটরবাইক মুখোমুখি ধাক্কা লাগে। দু’টি গাড়িতেই তিনজন করে আরোহী ছিল। কারও মাথাতেই হেলমেট ছিল না। একেবারে সামনাসামনি এসে গেলে দু’টি গাড়ির চালকই গতি নিয়ন্ত্রণ করতে পারেননি। সংঘর্ষের অভিঘাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তিন জনের। দু’জন পরে মারা যান হাসপাতালে। মৃত পাঁচ ব্যক্তির নাম, মহম্মদ নিসাদ (২২), মহম্মদ রেজা করিম (৫০), ইবরানি খাতুন (৪৫), জিতেন্দ্র ঠাকুর (২২) এবং সুনীল প্রতিহার (২৩)।

মাওবাদী দমনে বিশেষ বাহিনী
অন্ধ্রপ্রদেশের মতো অসম সরকারও মাওবাদী দমনে পৃথক বাহিনী গড়ছে। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ আজ জানান, লাল সন্ত্রাস দমনে কাজ করবে ওই বাহিনী। এ ছাড়াও মাওবাদী প্রভাবিত এলাকায় বেশি করে উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ করা হবে। এ জন্য জেলাশাসকদের নির্দেশ পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী গগৈ-এর কথায়, “অঙ্কুরেই মাওবাদীদের বিনাশ করতে হবে। এই লক্ষ্যেই বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পৃথক বাহিনী এই পরিকল্পনারই অংশ। এই বাহিনীকে গেরিলা যুদ্ধে প্রশিক্ষিত করা হবে।” জাল নোটের ব্যাপারেও মুখ্যমন্ত্রী সমান উদ্বিগ্ন। তাই পৃথক সেল তৈরির কথা বলেছেন গগৈ। এ জন্য বিশেষ বাহিনীর নেতৃত্ব দেবেন দু’জন আইজি মর্যাদার অফিসার।

গায়ে আগুন বিচারাধীন বন্দির

বিচারাধীন এক বন্দি আজ আদালতের লক-আপের ভিতরেই গায়ে কেরোসিন ঢেলে আত্মহত্যার চেষ্টা করল। গৌরব কুমার নামে ওই বন্দিকে সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। লক-আপের ভিতরে ওই বন্দি কী ভাবে কেরোসিন ও দেশলাই জোগাড় করল তার ব্যাখ্যা দিতে পারেনি পুলিশ। এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন জেলার পুলিশ সুপার রাজেশ কুমার। এ দিন আদালতে হাজিরা ছিল গৌরব কুমারের। তার নামে তোলাবাজির অভিযোগ আছে।

সংসদের সামনে আত্মহত্যার চেষ্টা করল তরুণী
দাবি, পুলিশ তাঁর কথা শোনেনি। তাই সোমবার অ্যাসিড খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন এক তরুণী। তা-ও আবার, সংসদ চত্বরের সুরক্ষিত বিজয় চক এলাকায়। এ হেন ‘নাটকের’ সাক্ষী রইল এক ঝাঁক টিভি চ্যানেলও। শেষমেষ অবশ্য এক রকম ঝাঁপিয়ে পড়েই তরুণীর হাত থেকে অ্যাসিডের বোতলটি ছিনিয়ে নেন এক মহিলা পুলিশকর্মী। তবে ততক্ষণে, অল্প পরিমাণে অ্যাসিড খেয়ে নিয়েছেন ওই তরুণী। এর পরেই তড়িঘড়ি তাঁকে রাম মনোহর লোহিয়া হাসপাতালে ভর্তি করে পুলিশ। কেন হঠাৎ আত্মঘাতী হওয়ার চেষ্টা করলেন ওই তরুণী? সংবাদমাধ্যম সূত্রের খবর, শখরপুরের বাসিন্দা ওই তরুণীর স্বামী বেশ কয়েক দিন ধরেই নিখোঁজ। ওই তরুণীর দাবি, এই বিষয়ে তিনি একাধিকবার অভিযোগ জানাতে চাইলেও, পুলিশ তাঁর অভিযোগ রুজু করেনি। অবসাদগ্রস্ত ওই তরুণী আত্মহত্যার পথ বেঁচে নেন। কিন্তু, জনসমক্ষে নাটকীয় কায়দায় আত্মহত্যার চেষ্টার কারণ কী? সম্ভবত নিজের অভিযোগকে সকলের কাছে তুলে ধরতেই সবর্সমক্ষে, বিশেষত সংবাদমাধ্যমের সামনে আত্মহত্যার চেষ্টা করেন ওই তরুণী।

অঘোষিত আয়ে কর ৫৪ কোটি মায়া-ঘনিষ্ঠের
১৫৪ কোটি টাকা অঘোষিত আয়ের কথা মেনে নিল মায়াবতী-ঘনিষ্ঠ মদ ব্যবসায়ী পন্টি চাড্ডার শিল্প গোষ্ঠী। ওই আয়ের উপরে ৫৪ কোটি টাকা করও দিয়েছে তারা। কয়েক মাস আগে পন্টি চাড্ডার নিয়ন্ত্রণাধীন বিভিন্ন সংস্থার অফিসে হানা দিয়েছিল আয়কর দফতর। সেই সময়ে ১১ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। বন্ধ করে দেওয়া হয় পন্টির ১৩টি ব্যাঙ্ক অ্যাকাউন্টও।

চিরঞ্জীবীর জামাইয়ের বাড়িতে আয়কর হানা
জামাইয়ের বাড়িতে পাওয়া ৩৫ কোটি টাকার সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই বলে জানালেন অভিনেতা ও রাজনীতিক চিরঞ্জীবী। চিরঞ্জীবীর দাবি, ভাবমূর্তি নষ্ট করতেই আয়কর হানার সঙ্গে তাঁর নাম জড়িয়ে দেওয়া হয়েছে। গত ১২ মে চেন্নাইতে চিরঞ্জীবীর জামাই ও কয়েক জন আত্মীয়ের বাড়ি ও অফিসে হানা দেয় আয়কর দফতর। ওই হানায় নগদ ৩৫ কোটি টাকা ও অলঙ্কার আটক করা হয়।

ধুবুরিতে বনধ
অসমে ধুবুরি চকবাজারে ব্যবসায়ী খুনের প্রতিবাদে ডাকা চব্বিশ ঘণ্টা বনধের জেরে সোমবার বিপর্যস্ত হল জনজীবন। রবিবার দোকান খোলার সময়ে দুষ্কৃতীর গুলিতে ধুবুরি চকবাজারে ঝুমুরমল জৈন নামে এক ব্যবসায়ী খুন হন। এর প্রতিবাদে ব্যবসায়ীরাও ধর্মঘটের ডাক দেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.