টুকরো খবর
১০০ দিনে লাক্ষা
একশো দিনের প্রকল্পে লাক্ষা চাষের উদ্যোগী হয়েছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। বালুরঘাট ব্লকের চকভৃগু গ্রাম পঞ্চায়েতের চকরামানাত ও মৌস্তাফাপুর মৌজায় ২৫ একর জমি চাষের জন্য ঠিক হয়েছে। ইতিমধ্যে ১২ একর এলাকায় জমি তৈরির কাজ শুরু হয়েছে। প্রথম দফার কাজের জন্য ১৪ লক্ষ টাকা মঞ্জুর করা হয়েছে। জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “জল ধারণের ক্ষমতা কম এমন এক ফসলা জমিতে লাক্ষার মত বিকল্প চাষের মাধ্যমে কৃষকদের আর্থিক উন্নতির চেষ্টা চলছে। চকভৃগুতে আদিবাসী কৃষকদের প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়েছে।” জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জমির মালিকদের নিয়ে কমিটি গড়ে লাক্ষা চাষ করা হবে। গাছ বোনার ৬ মাসের মধ্যে কীট পালনের মাধ্যমে উৎপাদন শুরু হয়ে যাবে। চকভৃগু গ্রাম পঞ্চায়েত প্রধান উত্তম মোহান্ত বলেন, “এলাকার তফসিলি ও আদিবাসী সম্প্রদায়ের মানুষ নিজেদের জমিতে জব কার্ডের মাধ্যমে কাজ করছেন। জমি তৈরির জন্য প্রতিদিন গড়ে প্রায় ২০০ জনকে ওই প্রকল্পে কাজ দেওয়া হয়েছে। এ ছাড়াও লাক্ষা চাষ প্রকল্পে এলাকার স্বনির্ভর গোষ্ঠীগুলিকে যুক্ত করে তাঁদের বিশেষ প্রশিক্ষণ দিতে রাঁচী পাঠানো হবে। প্রশাসনের কর্তারা জানান, একশো দিনের প্রকল্পে কাজের গতি তৈরির পাশাপাশি গ্রামের গরিব মানুষের উন্নতির জন্য অনুর্বর জমিতে লাক্ষা চাষ ছাড়াও দিঘি সংস্কার, সবজি বাগান তৈরি, হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র সৌন্দর্যায়ণের উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্যের বাঁকুড়া, পুরুলিয়ায় লাক্ষা চাষ হচ্ছে। লক্ষা থেকে গালা, রং এবং ওষুধ তৈরি শিল্পে ব্যবহারের চাহিদা আন্তর্জাতিক ক্ষেত্রে বাড়ছে। ভাল দাম মিলছে।

প্রতারণার অভিযোগ
টিভি চ্যানেলের নাচের অনুষ্ঠানের অডিশনের নামে প্রতারণায় এক যুবককে আটক করে মারধর করার পরে পুলিশের হাতে তুলে দিলেন বাসিন্দারা। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের গার্লস হাই স্কুল সংলগ্ন একটি অনুষ্ঠান ভবনে। ধৃতের নাম সন্দীপ রায়। বাড়ি কলকাতার দমদম থানার ছাতাকল এলাকায়। এদিন চার যুবক বেসরকারি একটি টিভি চ্যানেলের নাচের অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ দেওয়ার নাম করে ওই ভবনে অডিশনের আয়োজন করে। প্রায় এক সপ্তাহ ধরে শহরে লিফলেট বিলি করে অডিশনের জায়গা ও দিনক্ষণ জানিয়ে প্রচার চালানো হয়েছিল। সেই মতো এদিন ৪০০ স্কুল পড়ুয়া নাচের অডিশন দিতে অভিভাবকদের সঙ্গে ওই ভবনে হাজির হয়। ফরম পূরণ করিয়ে প্রত্যেক পড়ুয়ার অভিভাবকদের কাছ থেকে ২৫০ টাকা করে নেয় ওই চার যুবক।

জেলে ঘুরল মহিলা কমিশন
কোচবিহার জেলে মহিলাদের থাকার পরিবেশের অব্যবস্থায় ক্ষোভ প্রকাশ করল রাজ্য মহিলা কমিশন। রবিবার সকালে কমিশনের চেয়ারপার্সন সুনন্দা মুখোপাধ্যায়ের নেতৃত্বে এক প্রতিনিধি দল ওই জেল পরিদর্শনে যান। জেলে এখন এক অন্তঃসত্ত্বা সহ মহিলা বন্দির সংখ্যা ৪০। তাদের ২৬ জন বাংলাদেশের বাসিন্দা। মহিলা বন্দিদের সঙ্গে ২৭টি শিশুও রয়েছে। অথচ ঠিকঠাক ভাবে সেখানে পাখা চলছে না। আলোর পর্যাপ্ত ব্যাবস্থা নেই। নেই কোনও বই পড়ার ব্যবস্থা। জেলে চিকিৎসক নেই দেখে তাঁরা চমকে যান। জেল কর্তৃপক্ষের পাশাপাশি জেলাশাসকের কাছেও ওই অব্যবস্থা নিয়ে অসন্তোষের কথা জানিয়ে দেন কমিশনের কর্তারা। রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন সুনন্দা মুখোপাধ্যায় বলেন, “বিষয়টি স্টেট লিগ্যাল সার্ভিস অথরিটি ও রাজ্যের কারামন্ত্রীর নজরে আনা হবে।”

দুষ্কৃতী দম্পতি-সহ ধৃত ৩
এক দম্পতি-সহ জাল টাকার ৩ কারবারীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার বিকালে মালদহের হরিশ্চন্দ্রপুরের মিলনগড় কোবাইয়া এলাকায় হানা দিয়ে তাদের ধরা হয়। ধৃতদের কাছ থেকে পুলিশ উদ্ধার করেছে ১ লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের ১০০টি এক হাজার ও ১৬০টি জাল ৫০০ টাকার নোট। ধৃত দম্পতি সাকির শেখ ও রুকসানা বিবির বাড়ি কালিয়াচকে। পুলিশের দাবি, মালদহে জাল টাকার কারবারীদের অন্যতম পান্ডা ওই দম্পতি। এ ছাড়া ধৃত শেখ সৈফুদ্দিনের বাড়ি কোবাইয়া এলাকায়। ৩ বছর আগে জাল টাকার কারবার করতে গিয়ে গুজরাটে ধরা পড়ার পর ৬ মাস জেলও হয়েছিল তার।

সাত লক্ষ টাকা লুঠল ৩ দুষ্কৃতী
বিধাননগর থেকে ফেরার পথে চার চা পাতা ব্যবসায়ীর থেকে সাত লক্ষাধিক টাকা ছিনতাইয়ের অভিযোগ উঠেছে। শনিবার রাত ৯টা নাগাদ ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার বিহার-বাংলা সীমান্তের ফকিরদারা এলাকায়। এ দিন চা পাতার চার পাইকারি ব্যবসায়ী বিধাননগর থেকে টাকা তুলে চোপড়ায় বাড়ির দিকে ফিরছিলেন। ফকিরাবাড়ি এলাকায় একটি বাইকে থাকা তিন দুষ্কৃতী তাদের পথ আটকায়। অস্ত্র দেখিয়ে মারধর করে ৭ লক্ষ টাকা ছিনতাই করে দুষ্কৃতীরা পালায়।

ছেলেকে খুনের চেষ্টা
মায়ের সঙ্গে প্রাথমিক স্কুল শিক্ষকের ঘনিষ্ঠতা নিয়ে আপত্তি তোলে ছেলে। তাই ছেলেকে গলা টিপে খুন করার চেষ্টার অভিযোগে এক মহিলাকে ধরেছে পুলিশ। শনিবার দক্ষিণ দিনাজপুরে বংশীহারি কুশকারি এলাকার ঘটনাটি ঘটে। নাম সেবা বর্মন। স্কুল শিক্ষকের সঙ্গে ঘনিষ্ঠতা নিয়ে স্বামীর সঙ্গে বিবাদ চলছিল। ছেলে সবুজও তাতে আপত্তি তোলে।

চরে বস্তাবন্দি দেহ
নদীর চরে অজ্ঞাতপরিচয় মহিলার বস্তাবন্দি মৃতদেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সন্ধ্যায় কোচবিহার কোতোয়ালির ডাউয়াগুড়ি এলাকায় তোর্সা নদীর চরে ওই দেহ উদ্ধারের ঘটনা ঘটে। পুলিশের অনুমান, অন্য কোথাও খুন করে চরে তাঁর বস্তাবন্দি দেহ ফেলে যাওয়া হয়। পুলিশ সুপার প্রণব দাস বলেন, “তদন্ত চলছে।”

অস্বাভাবিক মৃত্যু
কিশোরীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। শনিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুর থানার আলিনগরে। ওই কিশোরীর নাম আনওয়ারি খাতুন (১৬)। তাঁর বাড়ি ওই এলাকাতেই। পুলিশের ধারণা, বিষে আত্মহত্যা করে ওই কিশোরী।

অভিযোগ
পুলিশকে না জানিয়েই অস্বাভাবিক ভাবে মৃত এক কিশোরের দেহ শ্মশানে নিয়ে গিয়ে পোড়ানোর চেষ্টার অভিযোগ উঠেছে তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে। শনিবার রাতে কালিয়াগঞ্জের বোচাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের আনাউল এলাকায়। মৃতের নাম অভিজিৎ সরকার (১৭)।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.