টুকরো খবর
পুর-বোর্ডের দখল রাখতে জোরদার প্রচারের নির্দেশ
পুরসভা হাতে রাখতে এবার আদাজল খেয়ে কর্মীদের প্রচারের নির্দেশ দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসু। রবিবার ধূপগুড়িতে বাম কর্মিসভায় গিয়ে তিনি পুরসভার উন্নয়নমূলক কাজের প্রচারকে ভোটারদের কাছে জানানোর পরামর্শ দেন। বিমানবাবু বলেন, “আত্মতুষ্টির কোনও স্থান নেই। সকলকে নিয়ে কাজ করতে হবে। নির্বাচনে সব আসন জিততে হবে আমাদের। তৃণমূলের এক বছরের সরকার কী ধরনের কাজ করছে তা জানাতে হবে। শান্তির জন্য বামফ্রন্ট চাই, তা মানুষকে বোঝাতে হবে।” এ নিয়ে ধূপগুড়িতে তৃতীয়বার নির্বাচন হচ্ছে। ১৬ ওয়ার্ডের মধ্যে এই প্রথম এবার একটি আসন ফরওয়ার্ড ব্লকের জন্য ছাড়া হয়েছে। বাকি সবকটি আসনে প্রার্থী দিয়েছে সিপিএম। তাই বাম কর্মিসভার আয়োজন নিয়ে বিরোধীদের অভিযোগ, রাজ্যে ক্ষমতা হারিয়ে সিপিএম পুরভোটে এই প্রথম জোট সঙ্গীদের কাছে পেতে বামফ্রন্টের প্রার্থী দিতে বাধ্য হয়েছে। স্থানীয় কমিউনিটি হলে জেলা বামফ্রন্টের নেতারা একত্রিত ভাবে পুরসভার নির্বাচনে লড়াইয়ের কথা বলেন। শেষে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানান, বাম আমলে ধূপগুড়ি পুরসভা হয়েছে। ওই পুরসভার ৯০ শতাংশ এলাকায় পানীয় জল পৌঁছে দেওয়া হচ্ছে। এ কথা প্রচারের জন্য কর্মীদের পরামর্শ দিয়ে তিনি বলেন, “পুরসভার ৪টি ওয়ার্ডে প্রচার ভাল হচ্ছে না। তা দেখতে হবে। এখানে বাসস্ট্যান্ডের কাজ হচ্ছে ও ট্রাক টার্মিনাস হয়েছে। তা বলতে হবে। মানুষের কথা শুনতে হবে।” কিছু দিন আগে মমতা বন্দ্যোপাধ্যায় ৯০ শতাংশ কাজ শেষ করেন বলে জানান। উত্তরবঙ্গ সুইজারল্যান্ড করার প্রসঙ্গে ফ্রন্ট চেয়ারম্যান বলেন, “হলে গরম লাগছে। আপনাদেরও লাগছে। সুইজারল্যান্ডে গরম হয় না। এখানে লাগছে।” হিলারি-মমতা বৈঠক প্রসঙ্গ টেনে মার্কিন ষড়যন্ত্রের অভিযোগ করেন তিনি।

ক্ষতি, ক্ষোভ মুখ্যমন্ত্রীকে
রাজ্যের দুই শীর্ষ কতার্র বিবাদের জেরে রাজ্য বন প্রশাসনের ক্ষতি হচ্ছে। এই পরিস্থিতিতে তাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দ্বারস্থ হবেন বলে ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট সার্ভিসেস এমপ্লয়িজ ফেডারেশনের রাজ্য সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক অমল সিংহ অভিযোগ করেন, বনকর্মী সংগঠনের রাজ্য সম্মেলনে বনমন্ত্রী হিতেন বর্মন উপস্থিত না হওয়ায় ক্ষুব্ধ সংগঠনের সদস্যরা। মুখ্যমন্ত্রীকে সে কথাও জানানো হবে। রবিবার যোগাযোগ করা হলে বনমন্ত্রী বলেন, “রাজ্য নেতাদের অনুমতি না-পাওয়ায় সম্মেলনে যেতে পারিনি। এর পিছনে অন্য মানে খোঁজাটা অর্থহীন।” ১০-১২ এপ্রিল তৃণমূলপন্থী বনকর্মী সংগঠন ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট সার্ভিসেস এমপ্লয়িজ ফেডারেশনের রাজ্য সম্মেলনে জঙ্গলের উন্নয়ন, বনকর্মীদের নানা সমস্যা-সহ সাংগঠনিক আলোচনা ও নতুন কমিটি গঠন হয়। সম্নেলনের শেষ দিনে রাজ্যর বনমন্ত্রীর উপস্থিত হওয়ার কথা থাকলেও তিনি আসেননি। যাননি তৃণমূলের কোচবিহার ও জলপাইগুড়ি জেলার বিধায়করা। ওই ঘটনায় ক্ষুব্ধ সংগঠনের সদস্যরা বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে জানানোর সিদ্ধান্ত নিয়েছেন। সংগঠনের সাধারণ সম্পাদক অমল সিংহ অভিযোগ করেন, “এম এ সুলতান ও অতনু রাহার বিবাদের জেরে বন দফতরের কাজের ক্ষতি হচ্ছে। এতে বিভ্রান্ত হচ্ছেন বন কর্মীদের অংশ। মার খাচ্ছে পদোন্নতি। এপ্রিল মাসের শেষে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁর কাছে বিষয়টি জানানো হবে।”

পুলিশের বিরুদ্ধে অভিযোগ বধূর
পুলিশের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ তুললেন এক বধূ। রবিবার তিনি প্রধাননগর থানার ৪ পুলিশ কর্মীর বিরুদ্ধে অভিযোগ তুলে শিলিগুড়ি অতিরিক্ত পুলিশ সুপারের অফিসে অভিযোগ জানান। দার্জিলিং জেলা লিগাল এইড ফোরামের কাছেও তিনি অভিযোগ জানান। পুলিশ জানায়, বধূর নাম পম্পা রায়। তিনি পঞ্চানন কলোনির বাসিন্দা। তাঁর অভিযোগ, স্বামীর অত্যাচারের বিরুদ্ধে বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা নাগাদ তিনি প্রধাননগর থানায় যান। সে সময় তাঁর সঙ্গে খারাপ আচরণ করা হয়। তাঁর কোনও অভিযোগও নিতে চাওয়া হয়নি। পুলিশ অবশ্য দাবি করেছে, ওই গৃহবধূর সঙ্গে কোনও খারাপ আচরণ করা হয়নি। অভিযোগের ভিত্তিতেই লালন রায় নামে তাঁর স্বামীকে গ্রেফতার করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “অভিযোগ খতিয়ে দেখা হবে।”

গোলমাল, জখম ২
ক্রিকেট খেলা নিয়ে গণ্ডগোলের জেরে জখম হয়েছে ২ জন। রবিবার বিকালে ঘটনাটি ঘটে প্রধাননগর থানার পোকাইজোতে। পুলিশ জখম ২ জনের নাম মুকেশ চৌধুরী এবং সমীর শিকারি। মুকেশকে প্রধাননগরের একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়েছে। সমীর শিলিগুড়ি হাসপাতালে ভর্তি রয়েছে। ওই ঘটনায় পুলিশ ২ জনকে গ্রেফতার করেছে। তাদের নাম মহম্মদ নূর আলম, নূর হাসান। তাদের বাড়ি ওই এলাকাতেই। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন সত্যজিৎ কলোনি এবং গ্রিন পার্কের মধ্যে ক্রিকেট খেলা চলছিল। সে সময় ‘নো’ বল নিয়ে বচসা হয়। তখন মুকেশ ও সমীরকে মারধর করা হয় বলে অভিযোগ। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

যুবকের ঝুলন্ত দেহ
ঝুলন্ত অবস্থায় এক যুবকের দেহ উদ্ধার হয়েছে। শনিবার রাতে শিলিগুড়ি থানার আশ্রমপাড়ার ঘটনা। মৃত চঞ্চল গুপ্তের (৩১) বাড়ি কামাখ্যাগুড়ি। আশ্রমপাড়ায় একটি ঘর ভাড়া নিয়ে তিনি একা থাকতেন। শিলিগুড়িতে একটি বেসরকারি ব্যাঙ্কে কাজ করতেন। ওই দিন রাতে বার বার ফোন করার পরেও কোনও উত্তর না পেয়ে সেখানে যান তাঁর এক বন্ধু। বাড়ির লোকদের ডেকে ঘরের দরজা ভেঙে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, মানসিক অবসাদে তিনি আত্মহত্যা করেছেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

২৩শে জলপাইগুড়িতে শুভেন্দু
আগামী ২৩ মে জলপাইগুড়িতে কর্মিসভা করতে আসছেন যুব তৃণমুল নেতা তথা সাংসদ শুভেন্দু অধিকারী, রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম এবং উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিন নেতাই জলপাইগুড়ির আর্ট গ্যালারিতে কর্মিসভা করবেন। সভায় জায়ান্ট স্ক্রিন লাগিয়ে নেতাদের বক্তব্য শোনানো হবে। জলপাইগুড়ির সভার পরে তাঁরা ধূপগুড়িতে পুরসভা নির্বাচনে দলীয় প্রার্থীদের সমর্থনে সভা করবেন বলে জানা গিয়েছে। জেলা যুব তৃণমুল সভাপতি সোমনাথ পাল বলেন, “রাজ্যে এক বছর হল নতুন সরকার গঠিত হয়েছে। উন্নয়নের প্রভূত কাজ শুরু হয়েছে। সেই সঙ্গে কয়েকটি মহল থেকে কুৎসাও হচ্ছে। এই পরিস্থিতে কর্মিসভা করবেন তিন নেতা। পরে ধূপগুড়িতে নির্বাচনী জনসভাও করবেন তাঁরা ।

ধোঁয়াশা কাটেনি
আলিপুরদুয়ার ২ ও কুমারগ্রামে ব্লক তৃণমূল সভাপতি নিয়ে ধোঁয়াশা কাটেনি। দলীয় কর্মী সমর্থকদের দাবি মেনে আলিপুরদুয়ার সাংগঠনিক জেলা ঘোষণা করেছে রাজ্য নেতৃত্ব। ফালাকাটার বিধায়ক অনিল অধিকারীকে আলিপুরদুয়ার সাংগঠনিক জেলা সভাপতি পদে বসানো হয়েছে। আলিপুরদুয়ার-২ ব্লক সভাপতির পদে দায়িত্ব সামলাচ্ছেন অরুণ দাস। তিনি এই পদের দাবিদার থাকলেও পরেশ দাস ও কাজল দত্তের নাম উঠে আসছে। যুব নেতা হিসাবে পরিচিত আদিবাসী সম্প্রদায় ভুক্ত বাবুলাল মারান্ডির নামও শোনা যাচ্ছে। কুমারগ্রামেও ব্লক সভাপতি নিয়ে দলীয় কর্মী সমর্থকদের মধ্যে চলছে জল্পনা। ১৯৯৩ থেকে ওই ব্লকে সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন হিল্লোল সরকার। প্রদীপ কুমার সাহা (কার্তিক), দুলাল দে, শুক্লা ঘোষের নামও শোনা যাচ্ছে।

দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় এক মহিলার দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে এনজেপি স্টেশন এলাকার ঘটনা। মহিলার আনুমানিক বয়স ৫৭ বছর। দু’দিন ধরে তিনি ঘোরাফেরা করছিলেন। পুলিশ দেহটি ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.