টুকরো খবর
দুর্নীতি, তলব বাস্তুকারকে
সেচ দফতরের নর্থ সেন্ট্রাল সার্কেলের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ারের বাসুদেব চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছেন দফতরের ২২ জন ঠিকাদার। অভিযোগ পেয়ে আজ, শনিবার বাসুদেববাবুকে কলকাতায় জল সম্পদভবনে ডেকে পাঠিয়েছেন রাজ্যের সেচমন্ত্রী মানস ভুঁইয়া। সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রতুয়ার দেবীপুরে ভাঙ্গন ও বন্যা প্রতিরোধের কাজ খতিয়ে দেখতে মালদহ এসেছিলেন সেচ দফতরের চিফ ইঞ্জিনিয়ার। তাঁকেই সুপারিনন্টেডেন্ট ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে লিখিত অভিযোগ করে তদন্তের দাবি করেন ওই ঠিকাদারেরা। পাশাপাশি, তাঁরা সেচমন্ত্রীকে ফ্যাক্স পাঠিয়ে অভিযোগ জানিয়েছেন। সেচ দফতরের চিফ ইঞ্জিনিয়ার অশোক ভট্টাচার্য বলেন, “ঠিকাদারদের অভিযোগ খতিয়ে দেখতে সেচমন্ত্রী বাসুদেববাবুকে কলকাতায় ডেকে পাঠিয়েছেন। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।” ঠিকাদারদের অভিযোগ, রতুয়ার দেবীপুরে তিন কোটি টাকার ভাঙনরোধের কাজ ওই ইঞ্জিনিয়ার ঘনিষ্ট তিন ঠিকাদারকে পাইয়ে দিয়েছেন। বিষয়টি নিয়ে কথা বলতে গেলে বাসুদেববাবু অপমান করেন। এছাড়া ফের ২ কোটি টাকার ভাঙন রোধের কাজ আবার তিন ঘনিষ্ট ঠিকাদারকে পাইয়ে দিয়েছেন। এছাড়া সেচ দফতরের অথিথি আবাসে থেকে তিনি নিয়মিত হাউস রেন্ট তুলেছেন। তবে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্ত বাসুদেববাবু। তিনি বলেন, “আগামী ৩০ মের মধ্যে রতুয়ার দেবীপুরের কাজ শেষ করতে হবে। আমরা প্রাণপন দিয়ে কাজ করছি। যে সমস্ত ঠিকাদাররা কাজ পাননি, তারাই মিথ্যা অভিযোগ করেছেন। সাংসদ ও বিধায়করা বাঁধের কাজ দেখছেন। কাজ খারাপ হলে তো তাঁরাই অভিযোগ করতেন। সেচমন্ত্রীকে কলকাতায় গিয়ে সব জানাব।” উল্লেখ্য, গত অক্টোবর মাসে বাসুদেববাবু মালদহে বদলি হয়ে আসেন। নভেম্বর মাসে তিনি সুপারিনটেনডেন্ট-এর দায়িত্ব নেন।

তৃণমূলের গোষ্ঠী-দ্বন্দ্ব
দুর্নীতির অভিযোগ তুলে তৃণমূল কংগ্রেসের দখলে থাকা গ্রাম পঞ্চায়েত প্রধানকে অনাস্থা এনে সরিয়ে দিলেন দলেরই পঞ্চায়েত সদস্যরাই। শুক্রবার কোচবিহারের তুফানগঞ্জ মহকুমার ধলপল-২ গ্রাম পঞ্চায়েতে ঘটনাটি ঘটেছে। এতে অপসারিত প্রধান ও স্থানীয় তৃণমূল অঞ্চল সভাপতির নেতৃত্বাধীন দুই গোষ্ঠীর বিরোধ প্রকাশ্যে এসেছে। অস্বস্তিতে পড়েছেন দলের নেতারা। পঞ্চায়েতের আসন ১১টি। বিরোধীহীন গ্রাম পঞ্চায়েতের সকল সদস্যই তৃণমূলের। গত নির্বাচনের পর সর্বসন্মতভাবে প্রধান নির্বাচিত হন সালমা বিবি। এলাকায় টিউবয়েল কেনা নিয়ে প্রধানের সঙ্গে কয়েকজন গ্রাম পঞ্চায়েত সদস্যের মতবিরোধ শুরু হয়। তারমধ্যে দলের অঞ্চল সভাপতির ঘনিষ্ট বলে পরিচিত ৭ সদস্য প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনেন। শুক্রবার অনাস্থার ভোটাভুটি হয়। মোট ১০ জন সভায় উপস্থিত থাকলেও ভোটাভুটিতে অংশ নেন ৯ জন। ৭-২ ভোটে প্রধান অপসারিত হন। দলের ধলপল-২ অঞ্চল সভাপতি সিদ্ধার্থ মন্ডল বলেন, “২০০টি জলের নলকূপ কেনার সিদ্ধান্ত হয়। কিন্তু প্রধান ১০০টি কিনে বাকি টাকার ভুয়ো বিল দাখিল করার চেষ্টা করেন। পঞ্চায়েত সদস্যরা প্রতিবাদ করলেও কাজ হয়নি। তাই অনাস্থা আনতে হয়েছে। এরমধ্যে দলীয় কোন্দলের কোনও বিষয় নেই।” অপসারিত প্রধান সালমা বিবি অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “তিন হাজার টাকা করে ১০০টি টিউবয়েল কেনা হয়। অঞ্চল সভাপতি ওই খরচের বিল দাখিলের সময় ২০টি’র দামের ভুয়ো বিল করতে বলে চিঠি দেন। আমি রাজি না হওয়ায় উনি অনুগামীদের দিয়ে অনাস্থা এনেছেন।” যদিও সিদ্ধার্থবাবু অভিযোগ অস্বীকার করেন। এদিন সকাল থেকে অনাস্থাকে ঘিরে এলাকায় উত্তেজনা থাকায় পুলিশ বাহিনী মোতায়েন করেন জেলা পুলিশের কর্তারা। তবে অপ্রীতিকর কোনও ঘটনা ঘটেনি।

অপহরণ, পণ দাবি
এক বেসরকারি প্রতিবন্ধী স্কুলের এক শিক্ষককে অপহরণ করা ঘটনায় মালদহে চাঞ্চল্য দেখা দিয়েছে। বৃহস্পতিবার রাতে মালদহ শহরের রথবাড়ির কাছ থেকে ওই শিক্ষককে অপহরণ করা হয়েছে বলে তাঁর পরিবারের লোকেরা পুলিশকে জানিয়েছেন। এদিকে, অপহরণের পরে অপহৃত শিক্ষককের দাদার মোবাইল ফোনে ২ লক্ষ টাকার মুক্তিপণ চেয়ে ফোন করা হয়েছে বলে বাড়ির লোকজনদের দাবি। পাশাপাশি, অপহরণকারীরা পুলিশকে জানালে শিক্ষককে মেরে ফেলা হবে বলে হুমকি দিয়েছে বলে অভিযোগ। মালদহের পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “এক শিক্ষক অপহরণের ঘটনা ঘটেছে। তাঁকে উদ্ধার করতে পুলিশ তল্লাশি শুরু করেছে।” পুলিশ জানিয়েছে, অপহৃত শিক্ষকের দাদা একটি বেসরকারি অর্থলগ্নি সংস্থায় যুক্ত। তাঁর কাছ থেকে টাকা না-পেয়ে সম্ভবত কেউ তার ভাইকে অপহরণ করে চাপ দিচ্ছে বলে সন্দেহ করছে পুলিশ।

আন্দোলন প্রত্যাহার
জেলাশাসকের হস্তক্ষেপে শুক্রবার বালুরঘাট কলেজে তালা খুলে লাগাতার আন্দোলন থেকে সরে এল ছাত্র পরিষদ। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং কর্মীদের দফতর থেকে বার করে কলেজে তালা ঝুলিয়ে অনির্দিষ্টকালের জন্য আন্দোলনের ডাক দিয়েছিল ছাত্র পরিষদ। পূর্ণমূল্যায়নের দ্রুত ফল প্রকাশ এবং পরীক্ষার হোম সেন্টার বদলের প্রতিবাদ করে ছাত্র পরিষদ আন্দোলনে নামে। এদিন ছাত্র পরিষদের জেলা সভাপতি সৌরভ প্রসাদ বলেন, “জেলাশাসক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলে আশ্বাস দিয়েছেন। তার অনুরোধে কলেজের তালা খুলে দেওয়া হয়েছে।” জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “ছাত্র প্রতিনিধি এবং কলেজ কর্তৃপক্ষকে নিয়ে বৈঠক করা হবে।”

দফতরে ভাঙচুর
বিদ্যুৎ বিভ্রাটের জেরে বিদ্যুৎ বন্টন কোম্পানির দফতরে ভাঙচুর চালালেন একদল উত্তেজিত গ্রাহক। মালদহের সামসিতে বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে। বাসিন্দারা জানান, ওই রাতে সামসির কয়েকটি এলাকায় যান্ত্রিক বিভ্রাটের জেরে বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত হয়। কিন্তু দফতরে কোনও কর্মীকে না পেয়ে বাসিন্দারা উত্তেজিত হয়ে ওঠেন। দফতরের দরজা-জানালার কাচ ভেঙে দেওয়া হয়। পরে খবর পেয়ে পুলিশ আসার আগেই অবশ্য বাসিন্দারা এলাকা ছেড়ে চলে যান। বিদ্যুৎ বন্টন কোম্পানির মালদহের ডিভিশনাল ম্যানেজার দীপক মন্ডল বলেন, “যান্ত্রিক গোলোযোগের জেরে সমস্যা হয়। রাত ১০টার পর দফতরে কোনও কর্মী থাকেন না। স্টেশন ম্যানেজারের রিপোর্ট পেলেই পুলিশে অভিযোগ জানানো হবে।”

আইসি’কে স্মারকলিপি
ধর্ষণকান্ডে মূল অভিযুক্তদের শাস্তির দাবিতে চোপড়া থানার আইসি’কে স্মারকলিপি দিল কংগ্রেস। শুক্রবার চোপড়া ব্লক কংগ্রেসের পক্ষ থেকে ওই স্মারকলিপি দেওয়া হয়েছে। কংগ্রেসের অভিযোগ, ঘটনার সঙ্গে যুক্ত দুই অভিযুক্ত গ্রেফতারের পর বহু কংগ্রেসী সমর্থকদের বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি চালাচ্ছে। পুলিশের উচিৎ ঘটনার মূল অভিযুক্তদের গ্রেফতার করা। চোপড়া ব্লক সভাপতি অশোক রায় বলেন, “ঘটনার সঙ্গে যুক্ত মূল অভিযুক্ত গ্রেফতার করা হয়েছে। তাদের কড়া শাস্তির ব্যবস্থা করতে হবে। বাকি অভিযুক্তদের ধরতে হবে।” গত ২৮ এপ্রিল স্কুলে যাওয়ার পথে কালাগছ এলাকায় এক একাদশ শ্রেনীর ছাত্রীকে গাড়িতে তুলে নিয়ে গিয়ে ৮ দুষ্কৃতী ধর্ষণ করে বলে অভিযোগ। ওই ঘটনায় সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পুলিশ এক একাদশ শ্রেণির ছাত্র নাইমূল হক ও জাইমূল রহমানকে গ্রেফতার করে। তবে বাকি ৬ জন এখনও গ্রেফতার হয়নি।

গঙ্গায় নিখোঁজ তিন
চর থেকে ঘাস কেটে ফেরার পথে মাঝগঙ্গায় নৌকাডুবিতে তিনজন নিখোঁজ হয়েছে। শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ মানিকচক থানা গঙ্গা নদীতে এই নৌকাডুবির ঘটনা ঘটেছে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, মানিকটকের তিলকটোলা ও নন্দীটোলার পাঁচজন ঘাস কাটতে গদাইয়ের চরের পাশে একটি চরে গিয়েছিল। সেই চর থেকে ঘাস কেছে ফেরার সময় মাঝগঙ্গায় হটাত ঝড় উঠলে নৌকাটি ডুবে যায়। তিলকটোলার সঙ্গীতা মণ্ডল, চন্দনা মণ্ডল ও নন্দীটোলার স্বপন মণ্ডল জলে পড়ে যায়। তাঁদের খোঁজ মেলেনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.