টুকরো খবর
নাগরাকাটায় আজ বিমান
আজ, শনিবার নাগরাকাটায় আসছেন সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসু। নাগরাকাটা অগ্রসেন ভবনে জলপাইগুড়ি জেলা আদিবাসী অধিকার মঞ্চের সম্মেলনে তাঁর যোগ দেওয়ার কথা। বিমানবাবু ছাড়া আসবেন ঝাড়গ্রামের সাংসদ পুলিনবিহারি বাস্কে। নাগরাকাটাতে তরাই ডুয়ার্সকে জিটিএ ভুক্ত করার বিরুদ্ধে জেলা ডিওয়াইএফআই-র তরফে জনসভার ডাক দেওয়া হয়। বিমানবাবুর তাতে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু ডুয়ার্সের সাম্প্রতিক পরিস্থিতির জেরে পুলিশ-প্রশাসন সভার অনুমতি দেয়নি। তার পরেই বিমানবাবুর কর্মসূচি বদল করা হয়।

বৈঠকের আর্জি
শিলিগুড়ি পুরসভার কাজকর্ম নিয়ে দুই শরিক দলের জনপ্রতিনিধিদের বিবৃতির লড়াই থামাতে মেয়র গঙ্গোত্রী দত্তকে জোটের কাউন্সিলরদের নিয়ে বৈঠকে বসার আর্জি জানানো হল। শুক্রবার দার্জিলিং জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা কাউন্সিলর সুজয় ঘটক ওই আবেদন জানান। সুজয়বাবু বলেন, “শহরের উন্নয়নের লক্ষ্যে নাগরিকেরা কংগ্রেস-তৃণমূল জোটকে যে গুরুদায়িত্ব দিয়েছেন, তা পালনে পুরবোর্ডকে জোটবদ্ধভাবে আরও বেশি উদ্যোগী হতে হবে। জোটের কাউন্সিলরদের আরও বেশি গঠনমূলক ভূমিকা নিতে হবে। শহরবাসীর বিশ্বাসের প্রতি সম্মান জানিয়ে পরস্পরের প্রতি নেতিবাচক মন্তব্য করার প্রবণতা বন্ধ করতে হবে।” তিনি জানান, মেয়রকে জোটের কাউন্সিলরদের নিয়ে বৈঠকে বসার অনুরোধ করা হয়েছে। সম্প্রতি ডেপুটি মেয়র রঞ্জন শীল শর্মা পুরবোর্ডের বিভিন্ন কাজকর্ম নিয়ে পুরভবনে বসেই ক্ষোভ প্রকাশ করেন। এর প্রতিবাদে পরের দিনই সরব হন কংগ্রেসের একাধিক কাউন্সিলর ছাড়াও কয়েকজন মেয়র পারিষদ। বিবৃতি-পাল্টা বিবৃতির জেরে শহরেও শুরু হয় নানা জল্পনা। পুরসভা সূত্রের খবর, জোট শরিকদের বিবৃতির লড়াই বন্ধ করাতে উদ্যোগী হয়েছেন মেয়র।

ঘুষি মেরে নিখোঁজ
এক সহপাঠীকে ঘুষি মেরে মুখ ফাটিয়ে হস্টেল থেকে নিখোঁজ হয়ে গিয়েছে তৃতীয় শ্রেণির এক ছাত্র। ৩০ এপ্রিল শামুকতলার জ্যোতিনগর এলাকার একটি মিশন স্কুলে ঘটনাটি ঘটেছে। নিখোঁজ ছাত্রের নাম সুবলেন হেমব্রম। বাড়ি অসমের বাসুগাঁও এলাকায়। গত দুই বছর সে ওই স্কুলে পড়ছে। সুবলেনের মা শামুকতলা থানা এবং হস্টেল কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ জানিয়েছেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। ওই দিন বিকালে হস্টেলে খেলার সময় বাদল কুজুরের সঙ্গে সুবলেনের গোলমাল হয়। বাদলকে সে মুখে ঘুষি মারে বলেও অভিযোগ। তার পরে সে হস্টেল থেকে পালিয়ে যায়। হস্টেলের ইনচার্জ রেমিস টপ্পো বলেন, “প্রথমে মনে হয়েছিল ও বাড়ি চলে গিয়েছে। পরে আর ওকে খুঁজে পাওয়া যায়নি।”

জল অপচয় বন্ধে নির্দেশ
মহকুমা হাসপাতলের পানীয় জলের অপচয় বন্ধ করতে নির্দেশ দিলেন মহকুমা শাসক অমলকান্তি রায়। বৃহস্পতিবার সকালে পূর্ত দফতর ও জনস্বাস্থ্য কারিগরি দফতেরের বাস্তুকারদের নিয়ে হাসপাতাল পরিদর্শন করেন মহকুমা শাসক। হাসপাতলের ছোটবড় মিলিয়ে ২৫টি জলের ট্যাঙ্ক থেকে প্রতিদিন কয়েকশ লিটার জল উপচে পড়ে নষ্ট হচ্ছিল। এদিন সরজমিনে পরিস্থিতি দেখে তা বন্ধ করার নির্দেশ দেন মহকুমা শাসক। পূর্ত দফতর এবং জনস্বাস্থ্য কারিগরি দফতরের মধ্যে সমন্বয় বাড়ানোর কথাও বলেন তিনি। মহকুমা শাসক বলেন, “সুপারকে সংশ্লিষ্ট দফতরগুলির মধ্যে সমন্বয় করতে বলেছি। জল অপচয় বন্ধ করতে ব্যবস্থা নিতে বলা হয়েছে।” ট্যাঙ্কগুলি দিয়ে উপচে পড়া জলে কাচা বন্ধ করার নির্দেশ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গ্যাস বুকিংয়ে সমস্যার নালিশ
এসএমএস পদ্ধতিতে গ্যাস সিলিণ্ডার বুকিংয়ে সমস্যার অভিযোগ তুলে ইন্ডিয়ান অয়েলের এরিয়া ম্যানেজারকে স্মারকলিপি দিল ডিওয়াইএফআই ও পশ্চিমবঙ্গ মহিলা সমিতি। শুক্রবার মাটিগাড়ায় সংস্থার অফিসে গিয়ে স্মারকলিপি দেন তারা। ডিওয়াইএফআইয়ের পক্ষে সৌরাশিষ রায় অভিযোগ করেন, সম্প্রতি ওই পদ্ধতি চালু হওয়াতে অনেকে সমস্যায় পড়েছেন। একে অনেকের হাতে মোবাইল নেই, পাশাপাশি মোবাইল এসএমএস পাঠানোর পর গ্যাস সিলিণ্ডার বুকিং হয়েছে কি না তা বুঝতে পারেন না। এ ছাড়াও গ্যাস সিলিণ্ডারের কালোবাজারি নিয়েও অভিযোগ করা হয়। সংস্থার এরিয়া ম্যানেজার সব্যসাচী মুখোপাধ্যায় অভিযোগ খতিয়ে দেখা ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

স্মারকলিপি
ময়নাগুড়ি ব্লকের জোড়পাকড়ি মাধ্যমিক স্কুলকে উচ্চমাধ্যমিকে উন্নীত করার দাবিতে জেলাশাসকের দফতরে পড়ুয়া ও স্থানীয় বাসিন্দারা স্মারকলিপি দিয়েছে। শুক্রবার জলপাইগুড়ি জেলাশাসকের দফতরে স্কুলকে উচ্চমাধ্যমিকে উন্নীত করার দাবিতে বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি জমা দেওয়া হয়। ময়নাগুড়ি ব্লকের জোড়পাকড়ি স্কুলের আশেপাশে কোনও উচ্চ মাধ্যমিক স্কুল নেই। সেই কারণে এলাকায় উচ্চ শিক্ষার বিস্তারও বিশেষ ঘটেনি বলে জেলাশাসকের দফতরে অভিযোগ জানানো হয়েছে। প্রশাসনিক সূ্ত্রে জানানো হয়েছে, স্কুলকে উচ্চমাধ্যমিকে উন্নীত করার সবুজ সংকেত মিলেছে।

বিরোধিতা করে দিনভর অবস্থান
নিউ পেনশন প্রকল্পের বিরোধিতা করে শুক্রবার শিলিগুড়ি জংশনে ডিজেল শেডে দিনভর অবস্থান করলেন এনএফ রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়নের সদস্যরা। সকাল ১১টা থেকে শুরু হওয়া ওই আন্দোলনে চারশো থেকে পাঁচশো রেলকর্মী অংশ নেন। পরে সিনিয়র ডিএমই অনন্ত কুমারের হাতে একটি স্মারকলিপি তুলে দেন তাঁরা। ধর্মা মঞ্চে নয়া পেনশন প্রকল্পের বিরোধিতা করে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়নের জংশন শাখার সভাপতি প্রশান্ত চক্রবর্তী, তনুজ দে, দেবাশিস চাকি-সহ অন্যান্যরা।

কালো স্টিকার খোলা শুরু
সর্বোচ্চ আদালতের নির্দেশে গাড়ির কাচ থেকে কালো স্টিকার খোলার কাজ শুরু করেছে শিলিগুড়ি ট্রাফিক পুলিশ। শুক্রবার শিলিগুড়ির শহরের পাঁচ জায়গায় অভিযান হয়। এ দিন ৮২টি গাড়িকে আটক করে গাড়ির কাচ থেকে কালো স্টিকার খুলে দেওয়া হয়। পাশাপাশি আইন মেনে প্রত্যেকটি গাড়ির ১০০ টাকা করে জরিমানা করা হয়। শিলিগুড়ি ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর হেমন্ত দাস জানান, ওই অভিযান ধারাবাহিকভাবে চলবে।

পরিদর্শনে অসমের মন্ত্রী
শুক্রবার আলিপুরদুয়ার মহকুমার চাপড়েরপাড় বড়চৌকি গ্রামে বিদ্যুৎ মেরামতির কাজ পরিদর্শন করলেন অসমের বিদ্যুৎমন্ত্রী প্রদ্যোত কুমার বড়দলুই। সঙ্গে ছিলেন আলিপুরদুয়ারের বিধায়ক দেবপ্রসাদ রায়। গত ৩ মে ঝড়ে এলাকায় পাওয়ার গ্রিড সংস্থার চারটি বিদ্যুতের স্তম্ভ ভেঙে পড়ে। এতে অসম-সহ উত্তর পূর্বাঞ্চলের রাজ্য গুলিতে বিদ্যুৎ পরিষেবা বেহাল হয়ে পড়ে। শুধুমাত্র অসমে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি দেখা দেয়। পাওয়ার গ্রিড কোম্পানির দ্রুত গতিতে মেরামতির কাজ শুরু করে। বিদ্যুৎ ঘাটতি নিয়ে অসমে জনমানসে ব্যপক ক্ষোভ দেখা দেয়।

অভিযুক্ত যুব নেতা
চোরাই প্রসাধন সামগ্রী সহ কম্পিউটার ও গাড়ির যন্ত্রাংশ বাড়িতে রাখার অভিযোগ উঠল গ্রামের এক তৃণমূল যুব নেতার বিরুদ্ধে। শুক্রবার ভোর নাগাদ পুলিশ অভিযান চালিয়ে ফালাকাটা থানার ধনীরামপুর-১ গ্রাম পঞ্চায়েত এলাকার সরুগাঁও গ্রামের বাসিন্দা সরিফুল ইসলামের বাড়ি থেকে ওই সমস্ত সামগ্রী উদ্ধার করে। সরিফুল ধনীরামপুর অঞ্চল যুব তৃণমূল সভাপতি। পুলিশ দেখে তিনি বাড়ি ছেড়ে পালিয়ে যান বলে অভিযোগ।

অবরোধ
বিদ্যুতের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। শুক্রবার দুপুরে আমবাড়ি ফাঁড়ির বিন্নাগুড়ি অঞ্চলের কেরানিপাড়া এলাকায় অবরোধের ঘটনাটি ঘটে। পুলিশের হস্তক্ষেপে ঘন্টা খানেক পরে অবরোধ উঠে। এক সপ্তাহ ধরে এলাকাটি বিদ্যুৎহীন বলে অভিযোগ।

চুরি
ময়নাগুড়ি হাই স্কুলে দরজা ভেঙে চুরি হল বৈদ্যুতিক সামগ্রী। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে। স্কুলের প্রধান শিক্ষক শিবব্রত রায় জানান, দুষ্কৃতীরা অফিস ঘরের দরজা ভেঙে ৫টি সিলিং ফ্যান, ৭ প্যাকেট তার, লাইট চুরি করে পালিয়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.