উত্তর কলকাতা: লেকটাউন, বারাসত
মিলেছে আশ্বাস
জটমুক্তি
নামে লিঙ্ক রোড হলেও এ রাস্তার গুরুত্ব লেকটাউন এলাকার অন্যান্য রাস্তার মতোই। রাস্তা সঙ্কীর্ণ বলে সকাল থেকেই লেগে থাকে যানজট। তবে দক্ষিণ দমদম পুরসভা সূত্রে খবর, ওই রাস্তার দু’পাশের ফুটপাথের কিছুটা ভেঙে রাস্তা চওড়া করার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে এলাকাবাসীরা যানজট থেকে অনেকটা মুক্তি পাবেন বলে মনে করা হচ্ছে।
এক দিকে ভিআইপি রোড, অন্য দিকে যশোহর রোড উত্তর শহরতলির এই দুই প্রধান রাস্তার সংযোগকারী রাস্তা লেকটাউন লিঙ্ক রোড। লেকটাউনের পাশে বাঙুরে ভিআইপি রোড ও যশোহর রোডের মাঝে আর একটি লিঙ্ক রোড থাকলেও ওই রাস্তা দিয়ে যানবাহন চলে অনেক কম। বাস তো প্রায় চলেই না। কিন্তু লেকটাউন লিঙ্ক রোড দিয়ে শুধু ছোট গাড়ি বা ট্যাক্সিই নয়, সকাল থেকে চলে বাস, অটোও।
এলাকাবাসীরা জানান, যশোহর রোডের নাগেরবাজার এলাকা বা অমরপল্লিতে যানজট হলে বা রাস্তাগুলি কোনও কারণে বন্ধ থাকলে যশোহর রোড ধরে বারাসতগামী বাসগুলি এই লিঙ্ক রোড ধরেই ভিআইপি রোডে এসে পড়ে। ফলে সকাল থেকে লিঙ্ক রোডে যানজট লেগেই থাকে।
কিছু দিন আগেও উড়ালপুলের কাজের জন্য নাগেরবাজার এলাকার রাস্তা বন্ধ ছিল। তখন যশোহর রোড হয়ে বারাসতগামী সমস্ত বাস এই লিঙ্ক রোডই ব্যবহার করত।
শুধু তাই নয়, যশোহর রোড বন্ধ থাকায় এয়ারপোর্ট এক নম্বর গেট থেকে যশোহর রোড হয়ে কলকাতাগামী বাসও এই লিঙ্ক রোড ব্যবহার করত।
স্থানীয় বাসিন্দা রাজা বিশ্বাস বলেন, “কোনও কারণে যশোহর রোড অবরুদ্ধ হলে বা বন্ধ থাকলেই বাসগুলি লিঙ্ক রোড ব্যবহার করে। অথচ রাস্তাটি এতটাই সঙ্কীর্ণ যে সেখান দিয়ে যাতায়াত করাই দায়।” এলাকার আর এক বাসিন্দা তপতী মণ্ডল বলেন, “রিকশা, অটো ও ওই রুটের বাসের চাপে এমনিতেই লিঙ্ক রোডে যানজট লেগে থাকে। সেই সঙ্গে অন্য রুটের বাসও ওই রাস্তায় চলে এলে অবস্থা আরও খারাপ হয়।”
লিঙ্ক রোডের ফুটপাথ কিছুটা ভেঙে রাস্তা চওড়া করার পরিকল্পনা করেছিল বামফ্রন্ট চালিত দক্ষিণ দমদম পুরসভাও। কিন্তু তখন সেই পরিকল্পনা কার্যকর হয়নি। বর্তমানে সেই পরিকল্পনাটি ফের গ্রহণ করে দ্রুত কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ দমদম পুরসভা।
লিঙ্ক রোডটি সঙ্কীর্ণ হলেও তার দু’পাশের ফুটপাথ অনেক চওড়া। সেই সুযোগে অনেক সময়ই ফুটপাথে গাড়ি পার্ক করা থাকে। ফলে ফুটপাথ দিয়ে চলাচল করতে গিয়েও অসুবিধায় পড়েন মানুষ। দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান অঞ্জনা রক্ষিত বলেন, “লিঙ্ক রোড দিয়ে ভিআইপি রোড থেকে জয়া সিনেমা পর্যন্ত রাস্তায় যানজট হয় সবচেয়ে বেশি। ওই অংশের ফুটপাথ বেশ চওড়া। ওই ফুটপাথ খানিকটা ভেঙে ছোট করে দিলেও মানুষের কোনও অসুবিধা হবে না।” তাঁর মতে, এর ফলে ফুটপাথে গাড়ি রাখার প্রবণতা বন্ধ হবে এবং মানুষের যাতায়াতেও কোনও অসুবিধা হবে না।
একই মত এলাকাবাসীদেরও। তাঁদের বক্তব্য, লেকটাউনের জয়া সিনেমা থেকে যশোহর রোডের মোড় পর্যন্ত লিঙ্ক রোড দুই লেনের। কিন্তু ওই রাস্তায় কিছু বাস দাঁড় করানো থাকে বলে মাঝেমধ্যে যানজট হয় বলে অভিযোগ।
অঞ্জনাদেবী আরও বলেন, “লিঙ্ক রোডটি শুধু চওড়াই নয়, একই সঙ্গে তার সৌন্দর্যায়নের কাজও করা হবে। রাস্তার দুই ধারে বাতিস্তম্ভ লাগানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরো কাজটিই করবে দক্ষিণ দমদম পুরসভা।”

ছবি: দেবস্মিতা চক্রবর্তী




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.