টুকরো খবর
বন্ধে ব্যবসাকে ছাড় দিতে দাবি
রাজনৈতিক, অরাজনৈতিক যে কোনও বন্ধের আওতা থেকে ব্যবসাকে মুক্ত রাখার দাবি উঠেছে একটি ব্যবসায়িক সংগঠনের কনভেনশনে। বৃহস্পতিবার জলপাইগুড়ির রবীন্দ্রভবনে নর্থবেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কর্মাসের উদ্যোগে একটি কনভেনশন আয়োজিত হয়. গত ২৩ এপ্রিল যৌথমঞ্চের ডাকা ডুয়ার্স বন্ধের দিন বানারহাটে ১৫টি দোকান জ্বালিয়ে দেওয়া হয়। বেশ কিছু দোকানের ভাঙচুর ও লুঠপাট চালানো হয় বলেও অভিযোগ। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার উত্তরবঙ্গের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনকে নিয়ে কনভেনশন ডাকে নর্থ বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কর্মাস। সংগঠনের তরফে জানানো হয়েছে, জলপাইগুড়ি জেলার বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ছাড়াও কোচবিহার, শিলিগুড়ি, দক্ষিণ দিনাজপুরের কয়েকটি সংগঠন মিলিয়ে ৩০টি সংগঠনের প্রতিনিধিরা কনভেনশনে যোগ দিয়েছিলেন। বানারহাটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সরকারি ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি যে কোনও বন্ধের দিনে ব্যবসাকে বন্ধের আওতার বাইরে রাখার দাবি কনভেনশনে উঠে এসেছে। চেম্বারের মুখপাত্র অভিজিৎ মিত্র বলেন, “উত্তরবঙ্গের বিভিন্ন এলাকার ব্যবসায়ী সংগঠন এদিনের কনভেনশনে যোগ দিয়েছে। কনভেনশনে বারবার যে কথা উঠে এসেছে তা হল বন্ধের দিন ব্যবসায়ীদের নিরাপত্তার দাবি। আর বনধের আওতা থেকে ব্যবসাকে মুক্ত করতে হবে। কনভেনশনে বানারহাটের ব্যবসায়ীদের ক্ষতিপূরনের দাবিও কনভেনশনে উঠে এসেছে। চেম্বারের পক্ষ থেকে রাজ্য সরকারকে এই ব্যাপারে লিখিত দাবি জানানো হয়েছে।”

মৃতের ব্যাগ দিল পুলিশ
দুর্ঘটনায় মৃত দম্পতির অলঙ্কার ভর্তি ব্যাগ তাঁদের ছেলের হাতে তুলে দিল পুলিশ। বুধবার কালিম্পং থানার মেল্লি পুলিশ ফাঁড়ির ওসি নিমাই চন্দ্র বর্মন দম্পতির ছেলে নীলব প্রধানকে ডেকে নিয়ে গিয়ে আইন মেনে ওই অলঙ্কার তাঁর হাতে তুলে দেন। ছোট্ট ব্যাগে সোনার দুটি চুড়ি, মালা, ১টি মঙ্গলসূত্র, ৩টি আংটি, ৪টি লকেট, ৪ জোড়া কানের দুল ও দুটো সোনার টুকরো ছিল। যার মূল্য প্রায় সাড়ে তিন লক্ষ টাকা। দম্পতির ছেলে নীলব বলেন, “মায়ের স্মৃতি ফিরে পেয়ে ভাল লাগছে। দার্জিলিংয়ের বাড়ি থেকে সেগুলি গ্যংটক নিয়ে যাচ্ছিল। বাবা-মায়ের বেদনা ভোলা সম্ভব নয়।” ১৬ এপ্রিল গাড়িতে দার্জিলিং থেকে গ্যাংটক যাচ্ছিলেন উদয় প্রধান (৬২) ও সুনীতা প্রধান (৫৬)। লেপচাঝোড়ায় গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে তিস্তায় পড়ে যায়। সেখানেই ওই দম্পতি সহ ৫ জনের মৃত্যু হয়। গাড়ির যাত্রী বাকি ৪ জনকে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়। সেই সময় ঘটনার তদন্ত গিয়ে মেল্লি ফাঁড়ির ওসি নিমাইবাবু ওই সোনা ভর্তি ব্যাগটি পান।

থানায় ক্ষোভ ফাঁসিদেওয়ায়
এ বার চিটফান্ড ছড়িয়ে পড়ল গ্রামে। বৃহস্পতিবার শ’খানেক বাসিন্দা ফাঁসিদেওয়া থানায় গিয়ে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগের ভিত্তিতে লিউসিপাখুরির এক বাসিন্দাকে পুলিশ এ দিন আটক করেছে। পুলিশ জানিয়েছে, বাসিন্দাদের কাছে তেমন প্রমাণ নেই। একটি রসিদ ছাড়া কিছু দেখাতে পারছেন না তাঁরা। যদি তাঁরা প্রমাণ সহ নথি দাখিল করেন তাহলে পুলিশ ওই ব্যাক্তির নামে মামলা করবে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৌলনা ফইজুল নামে ওই ব্যাক্তি নিজের বাড়িতে ‘ওয়ে টু লাইফ’ নামে একটি আর্থিক বিনিয়োগ সংস্থা খুলে বসেন। তাঁর বাড়ি ফাঁসিদেওয়ার ভেলকুজোতে। ৯০ দিনে গচ্ছিত টাকার দ্বিগুণ করা হয় বলে স্থানীয় শ’খানেক বাসিন্দা তাঁর কোম্পানিতে টাকা রাখেন। টাকা প্রাপ্তি স্বীকার হিসাবে তিনি কম্পিউটারের একটি কাগজ দেন। তা ছাড়া তাঁরা আর কোনও রকম কাগজপত্র দেখাতে পারেননি। বাসিন্দারা জানান, তাঁদের কেউ ১ লক্ষ, কেউ বা ৫০ হাজার, কেউ ২০ হাজার, কেউ ৩০ হাজার টাকা দিয়েছে। কিন্তু ১ বছরেও টাকা পাইনি। মৌলনা সাহেবকে আমরা বিশ্বাস করেছিলাম। কিন্তু এমন সর্বনাশ হবে কে জানত?

বাগানে কনভেনশন
চা শ্রমিকদের জমির পাট্টা, নিয়মিত রেশন ও জ্বালানি সরবরাহের দাবিতে বৃহস্পতিবার সিটুর ডাকে মোহরগাঁও গুলমা চা বাগানে কনভেনশন অনুষ্ঠিত হল। শিলিগুড়ি মহকুমার প্রায় চারশোর বেশি সিটু নেতা ওই কনভেনশনে নেন। সেখানে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী তথা সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অশোক ভট্টাচার্য বলেন, “বর্তমান রাজ্য সরকার শ্রমিক অধিকার নিয়ে চিন্তিত নয়। আমাদের শ্রমিক অধিকার রক্ষা করার দায়িত্ব নিয়েই আন্দোলন করতে হবে। শ্রমিকদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন করতে হবে।” অনভেনশনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জীবেশ সরকার, রাজ্যসভার প্রাক্তন সাংসদ সমন পাঠক, সিটুর জেলা সম্পাদক অজিত সরকার, গৌতম ঘোষ-সহ অন্যান্যরা।

প্রতিষ্ঠা দিবস
কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসি’র ৬৫তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত হল জলপাইগুড়িতে। বৃহস্পতিবার জলপাইগুড়ির বেগুনটারি থেকে একটি মিছিল করে জলপাইগুড়ি জেলা যুব আইএনটিইউসি। মিছিলটি শহরের বিভিন্ন ব্যস্ত এলাকা ঘুরে যুব আইএনটিইউসির দফতরে এসে শেষ হয়। জেলা যুব আইএনটিইউসির সভাপতি শুভেন্দু বসু বলেন, “সর্বস্তরের শ্রমিক এবং সাধারণ মানুষের ভালবাস ও সমর্থন পেয়েই আইএনটিইউসি ৬৫ বছরে পদার্পন করেছে। জেলার সর্বস্তরের সংগঠনিত ও অসংগঠিত শ্রমিকদের স্বার্থে যুব আইএনটিইউসি লড়াই করেছে। আগামী দিনেও আমাদের এই লড়াই অব্যাহত থাকবে।”

পূর্ণাঙ্গ তদন্তের দাবি
রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষায় ভুল প্রশ্নপত্র সরবরাহের ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত করে দোষীদের শাস্তির দাবি তুলল তৃণমূল ছাত্র পরিষদ। সংগঠনের অভিযোগ, রাজ্য সরকারকে হেয় করতেই সম্ভবত ইচ্ছাকৃতভাবে ওই কাজ করা হয়েছে। ফালাকাটা তৃণমূল ছাত্র ছাত্র পরিষদের নেতা দেবজিৎ পাল বলেন, “রাজ্য সরকারকে হেয় প্রতিপন্ন করতে সিপিএম সমর্থক কিছু কর্মী এ কাণ্ড ঘটাতে পারে বলে আমাদের সন্দেহ হচ্ছে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত প্রয়োজন।” ফালাকাটা কলেজের অধ্যক্ষ হীরেন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, গত বুধবার রাষ্ট্রবিজ্ঞানের বিএ পার্ট-২ চতুর্থ পত্রের পরীক্ষা ছিল। প্রশ্নপত্রের প্যাকেট কুলে তা ছাত্রছাত্রীদের পরীক্ষায় সময় বিলি করায়। পরে দেখা যায়, ১৬টি রাষ্ট্রবিজ্ঞানের ষষ্ঠ পত্রের প্রশ্ন রয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়।

সংরক্ষণ
হেরিটেজ কমিশনের সুপারিশ মেনে ময়নাগুড়ির পেটকাটি মন্দির এলাকা সংরক্ষণে উদ্যোগী হল জলপাইগুড়ি জেলা পরিষদ। ওই মন্দির এলাকা দেওয়াল ঘিরে ফেলার জন্য জেলা পরিষদের তরফে ৬ লক্ষ ৪০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। সভাধিপতি দীপ্তি দত্ত বলেন, “রাজ্য হেরিটেজ কমিশনের সদস্যরা মন্দির পরিদর্শন করেছেন। তাঁরা মন্দিরের প্রাচীন মূর্তি রক্ষার জন্য কিছু প্রস্তাব দিয়েছেন। এর পরেই সেখানে দেওয়াল তৈরির জন্য অর্থ বরাদ্দ করেছি।” জেলা পরিষদের ওই উদ্যোগে খুশি রাজ্য হেরিটেজ কমিশনের উত্তরবঙ্গের কো-অর্ডিনেটর আনন্দগোপাল ঘোষ। তিনি বলেন, “পেটকাটির মূল্যবান মূর্তি রক্ষার জন্য এলাকাটি ঘিরে ফেলা জরুরি। গত বছর মূর্তি পরিদর্শনের পরে বিষয়টি বলেছিলাম। জলপাইগুড়ি জেলা পরিষদ আমাদের সুপারিশ মেনে অর্থ বরাদ্দ করেছে শুনে ভাল লেগেছে।”

মঞ্চের হুমকি
শহরের অপরাধ বেড়ে যাওয়ায় রাস্তায় নেমে প্রতিবাদের হুমকি দিল আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চ। বুধবার দুটি পৃথক ঘটনায় আলিপুরদুয়ার ও জংশন এলাকায় মহিলার গলার থেকে সোনার হার ছিনতাইয়ের ঘটনা ঘটে। বুধবার রাতে আলিপুরদুয়ার থানায় গিয়ে শহরের অপরাধ নিয়ন্ত্রণের জন্য আইসির কাছে আবেদন জানান অভিভাবক মঞ্চের সদস্যরা। আলিপুরদুয়ার থানার আইসি স্বপন ঘোষ বলেন, “শহরে বেশ কয়েকটি এলাকায় মোটর বাইক করে মহিলাদের হার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।” অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বসুর অভিযোগ, কিছু যুবক আলিপুরদুয়ার শহর ও জংশন রেল এলাকায় নির্জন জায়গাগুলিতে মোটর বাইকে চড়ে অপরাধমূলক কাজ করছে। বুধবার বাটা মোড় ও অরবিন্দ কলোনি বটতলা মোড়ে দুই মহিলার গলার হার ছিনতাই হয়। ওই দিনই সন্ধ্যায় শহরের ১২ নম্বর ওয়ার্ডের হসপিটাল রোডে এক মহিলার গলার থেকে হার ছিনতাইয়ের চেষ্টা হয়। বাধা দিলে মহিলাকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দেয় দুষ্কৃতীরা।

আন্দোলন
জিরামণি, নন্দলাল-সহ হাতিঘিষা পঞ্চায়েতের বিদ্যুৎহীন গ্রামে সংযোগের দাবিতে আন্দোলনে নামল কংগ্রেস। বৃহস্পতিবার কংগ্রেসের পক্ষ থেকে রাজ্য বিদ্যুৎ পর্ষদের নকশালবাড়ির স্টেশন সুপারিন্টেডেন্টকে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপি প্রদানে নেতৃত্ব দেন নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ, নারায়ণ ঘোষ, গৌতম আচার্য প্রমুখ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.