টুকরো খবর
গ্রেফতার ৬
জাল ভোটার পরিচয়পত্র তৈরির অভিযোগে ছয় দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। সোমবার দুপুরে ভারত-ভুটান সীমান্তের জয়গাঁ থানার পুলিশ ওই তিনজনকে ধরে। পুলিশের অভিযোগ, ধৃতদের মধ্যে তিনজন বাংলাদেশের নাগরিক। তাঁরা ভুয়ো পরিচয়পত্র নিয়ে ভুটানে প্রবেশের চেষ্টা করেছিল। আলিপুর দুয়ারের মহকুমা পুলিশ আধিকারিক বিশ্বচাঁদ ঠাকুর জানান, ধৃত তিন বাংলাদেশিকে জেরা করে রাতেই জয়গাঁর ত্রিবেণীটোল থেকে সইকুল ইসলাম এবং আলিপুরদুয়ার থানার শালকুমার হাট থেকে ধ্রুবজ্যোতি বিশ্বাস ও আব্দুল মজিদকে গ্রেফতার করা হয়। ধৃতদের কাছ থেকে জাল ভোটার কার্ড বানানোর কম্পিউটার ও পিন্টার উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার ধৃতদের আদালতে পেশ করে সাত দিনের জন্য নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ। ধৃতরা জাল ভোটার কার্ডকে বিশ্বাসযোগ্য করার জন্য আসল ভোটার কার্ড কিনে সেখান থেকে হলমার্ক চিহ্নটি কেটে জাল ভোটার কার্ডে বসিয়ে দিত বলে পুলিশের দাবি।

ব্যবসায়ীদের ক্ষতিপূরণের আশ্বাস মন্ত্রীর
সম্প্রতি বন্ধকে ঘিরে গোলমালে বানারহাটে আগুন পুড়ে যাওয়া পাঁচ ব্যবসায়ীকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। পাশাপাশি, ধারাল অস্ত্রের আঘাতে জখম এক পানের দোকানের মালিককের চিকিৎসার খরচও সরকার বহন করবে বলে মন্ত্রী জানিয়েছেন। মঙ্গলবার সকালে বানারহাটের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। গৌতমবাবু বলেন, “ওই পাঁচ ব্যবসায়ীদের সাহায্য করা হবে। আমি নিজে তো বটেই সরকারিভাবে ওঁরা কী সাহায্য পায় তা দেখছি। একজন আহতের চিকিৎসার খরচও সরকার বহন করবে।” এ দিন সকালে মন্ত্রীকে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়তে হয় বলে অভিযোগ। তিনি ঘটনার এতদিন পরে কেন এলেন তা নিয়ে সরব হন একাংশ ব্যবসায়ী এবং বাসিন্দা। এই নিয়ে বাদানুবাদ হয়। পরে মন্ত্রী সকলে শান্ত করে সবার সঙ্গে আলোচনায় বসেন। পুলিশের ভূমিকা নিয়েও বাসিন্দারা মন্ত্রীর কাছে সরব হন। মন্ত্রী বলেন, “মানুষের ক্ষোভ থাকাটা স্বাভাবিক। আমাকে সবাই নিজেদের মানুষ মনে করেন বলেই ক্ষোভের কথা জানিয়েছেন।”

পুরসভার অভিযান
কোথাও নর্দমার ধারে বসে তরকারি কাটা হচ্ছে। কোথাও নোংরা জায়গায় খাবার রাখা হচ্ছে। শহরের হোটেলগুলির একাংশ এমনই অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করছে, তা ছাড়াও, খদ্দেরদের খেতে দিচ্ছে বলে অভিযোগ। বুধবার শিলিগুড়ি পুরসভার ফুড লাইসেন্স বিভাগ, স্বাস্থ্য বিভাগের উদ্যোগে অভিযান চালিয়ে তাদের এ বিষয়ে সুষ্ঠু ব্যবস্থা গড়ে তুলতে পনেরো দিন সময় দেওয়া হয়েছে। পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ মৈত্রেয়ী চক্রবর্তী জানান, হোটেলগুলির একাংশ অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করছে। তা থেকে রোগ সংক্রমণ হতে পারে। এ বিষয়ে সংশ্লিষ্ট হোটেল কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। পনেরো দিনের মধ্যে তারা প্রয়োজনীয় ব্যবস্থা গড়ে না তুললে তাদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এ দিনের পুরসভার অভিযানে উপস্থিত ছিলেন সাফাই বিভাগের মেয়র পারিষদ দুলাল দত্ত, পুরসভার ফুড লাইসেন্স বিভাগের আধিকারিক গণেশ ভট্টাচার্য।

অভিযোগে অনশন
স্কুলে বিভিন্ন অনিয়ম নিয়ে অভিযোগ তুলেছিলেন তিনি। অথচ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিচ্ছে না অভিযোগ তুলে অনশনে বসেছেন স্কুলের এক প্রাক্তন শিক্ষক। বুধবার শিলিগুড়ি মার্গারেট স্কুলে ঘটনাটি ঘটেছে। মানস বসু রায় নামে ওই শিক্ষকের অভিযোগ, নিয়ম না মেনে স্কুলের কয়েকজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ে নিয়মিত শিক্ষাক্রমে স্নাতকোত্তর কোর্স করছেন। নিয়ম মতো তাদের যে বেতন হওয়ার কথা তার চেয়ে বেশি পাচ্ছেন। এ সব অনিয়ম নিয়ে ১২ বছর আগে থেকেই বারবার অভিযোগ তুলেছি। অনশনও করেছি। স্কুল কর্তৃপক্ষের তরফে আশ্বাস দেওয়া হলেও কাজ হয়নি। এমনকী স্কুল পরিদর্শকের দফতর থেকেও পরিচালন সমিতির বৈঠকে বিষয়গুলি আলোচনা করে মিটিয়ে নেওয়ার জন্য বলা হয়। তা মানা হচ্ছে না। তাই লাগাতার অনশনে বসেছি। স্কুল পরিদর্শক সঞ্জীব কুমার ঘোষ বলেন, “অনশনরত শিক্ষকের সঙ্গে কথা বলেছি। তাঁকে বিস্তারিত লিখিতভাবে জানাতে বলা হয়েছে। সেই মতো ব্যবস্থা নেওয়া হবে।”

ছাত্র ধর্মঘট
হস্টেলের পরিস্থিতি দেখার নাম করে মনিটরিং কমিটির শিক্ষকদের একাংশ ছাত্রদের মিথ্যে দোষারোপ করছে অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট পালন করল ছাত্র পরিষদ। বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ঘটনাটি ঘটেছে। অভিযোগ, মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ে রাম কৃষ্ণ হস্টেলে এক ছাত্রের জন্মদিন পালন করা হচ্ছিল। সে সময় হস্টেল মনিটরিং কমিটির চেয়ারম্যান-সহ অন্যান্য সদস্যদের একাংশ সেখানে হানা দেন। অনিয়মের অভিযোগ তুলে এক ছাত্রের কলার ধরে বার করে দেন। তার বিরুদ্ধে নানা ধরনের মিথ্যে অভিযোগ তুলে কড়া শাস্তির ভয় দেখান হয়। আগেও এ ধরনের ঘটনা ঘটেছে। প্রতিবাদ জানিয়ে এ দিন ছাত্র ধর্মঘট ডাকা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানিয়েছে, ওই রাতে ছাত্রদের একাংশ হস্টেলের খাবার ঘরে মদ্যপান করছিল বলে অভিযোগ। আন্দোলনকারীরা তা অস্বীকার করেছেন। এ দিন সকালে বিশ্ববিদ্যালয়ের ওয়াচ এন্ড ওয়ার্ডের দ্বায়িত্বে থাকা ভারপ্রাপ্ত আধিকারিক তথা রসায়ন বিভাগের শিক্ষক বিভিন্ন দফতর খোলার ব্যবস্থা করতে যান। সে সময় তিনি ওই বিভাগে ঢুকলে বাইরে থেকে তালা দিয়ে আন্দোলনকারীরা তাঁকে আটকে রাখেন বলে অভিযোগ। বেলা সাড়ে ১০ টা নাগাদ উপাচার্য এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার গিয়ে তালা খুলে ওই শিক্ষককে বার করেন।

স্মারকলিপি
বৃহস্পতিবার আলিপুদুয়ারের নদী ভাঙন সমস্যা ও ক্ষুদ্র কুটির শিল্পের প্রসারের জন্য মন্ত্রী মানস ভুইঁয়াকে স্মারকলিপি দেবে কংগ্রেস। বুধবার কংগ্রেসের দলীয় কার্যালয়ে একথা জানান প্রদেশ কংগ্রেস সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার। তিনি বলেন, “বৃহস্পতিবার একটি সরকারি অনুষ্ঠানে রাজ্যের সেচ ও ক্ষুদ্র কুটির শিল্প মন্ত্রী মানস ভুইয়াঁ আলিপুরদুয়ার পুরসভা হলে আসবেন। সেখানে হস্তশিল্পীদের কার্ড ও ঋণ দেবেন তিনি। এর পর দলীয় কার্যালয়ে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে।” কালজানি, রায়ডাক, তোর্সা, বাসরা-সহ বিভিন্ন নদীতে বন্যা নিয়ন্ত্রণে ইন্দো ভুটান নদী কমিশনে প্রস্তাব গ্রহণ ও নদী বাঁধ মেরামতি বিষয়েও সেচমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন নেতৃবৃন্দ। তিস্তার বাঁ-হাতি খাল, মহকুমায় সেচের জলের অভাবের কথা মন্ত্রীকে বলা হবে। পুরসভার চেয়ারম্যান দীপ্ত চট্টোপাধ্যায় বলেন, “মানসবাবুকে আলিপুরদুয়ার মহকুমাকে পৃথক জেলা ঘোষণার জন্য উদ্যোগী হওয়ার অনুরোধ করা হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.