টুকরো খবর
আচমকা স্কুল ছুটি, ঘেরাও প্রধান শিক্ষক
নিয়ম-বহির্ভূত ভাবে স্কুলের সভাপতি তথা স্থানীয় পঞ্চায়েত সদস্যার সই নকল করে স্কুল-ছুটি দেওয়ার অভিযোগে গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়লেন এক প্রধান শিক্ষক। ঘটনাটি ঘটেছে বুধবার, পশ্চিম মেদিনীপুরের দাসপুর-১ ব্লকের রাজনগর পঞ্চায়েতের সামাট প্রাথমিক স্কুলে। প্রায় এক ঘণ্টা বিক্ষোভ চলে। অবর বিদ্যালয় পরিদর্শক তদন্তের আশ্বাস দেওয়ায় এবং প্রধান শিক্ষক ভুল স্বীকার করায় ঘেরাও-বিক্ষোভ তুলে নেন গ্রামবাসীরা। অভিযোগ, সামাট স্কুলের প্রধান শিক্ষক বিকাশ প্রামাণিক এলাকায় নাম-সংকীর্তনের কথা বলে স্থানীয় পঞ্চায়েত সদস্যা অঞ্জলী বিজলি-র সই নকল করে নাড়াজোল-২ চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক দিবাকর পাণ্ডাকে সোমবার, ৩০ এপ্রিল স্কুল-ছুটি দেওয়ার জন্য লিখিত আবেদন করেন। আবেদনের ভিত্তিতে পরিদর্শকও ছুটি মঞ্জুর করেন। এ দিকে, সোমবার আচমকা স্কুল ছুটি দেখে এলাকার বাসিন্দারা খোঁজখবর নেন। পরিদর্শকের অফিসেও যান। পঞ্চায়েত সদস্যার সই নকলের বিষয়টিও জানাজানি হয়। গ্রামবাসীদের বক্তব্য, ওই দিন এলাকায় কোনও অনুষ্ঠানই ছিল না। বুধবার স্কুল খুলতেই বাসিন্দারা ক্ষোভে ফেটে পড়েন। অঞ্জলীদেবীও তাঁর সই নকল করা হয়েছে বলে অবর বিদ্যালয় পরিদর্শকের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। বিক্ষোভের মুখে পড়ে প্রধান শিক্ষক ভুল স্বীকার করেন।

বনধের প্রভাব জঙ্গলমহলে
মঙ্গলবার জেএসএফ-এর ডাকা বনধে ঝাড়গ্রামে জনশূন্য রাস্তা। ছবিটি তুলেছেন দেবরাজ ঘোষ।
ঝাড়খণ্ড স্টুডেন্ট্স ফেডারেশনের (জেএসএফ) ডাকা বনধের প্রভাব পড়ল জঙ্গলমহলে। রাস্তায় বাস চলাচল করেনি। বন্ধ ছিল অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান। সরকারি অফিসগুলি খোলা থাকলেও হাজিরা ছিল কম। প্রতি বুধবার লালগড় বাজারে হাট বসে। এ দিন সেই হাটেও লোকজনের যাতায়াত ছিল কম। এলাকার অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। সব মিলিয়ে বুধবারের বনধ সফল বলে দাবি করেছে ফেডারেশন। ছাত্র নেতা কমলেশ মাহাতোকে ‘মিথ্যে’ মামলায় গ্রেফতারের প্রতিবাদে বুধবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়ায় ২৪ ঘণ্টা বনধের ডাক দিয়েছিল ঝাড়খণ্ড স্টুডেন্ট্স ফেডারেশন। বেআইনি অস্ত্র রাখার অভিযোগে গত শুক্রবার কমলেশকে ধরে পুলিশ। বনধের প্রভাব পড়ে ঝাড়গ্রাম, লালগড়, বেলপাহাড়ি, জামবনি-সহ জঙ্গলমহল এলাকায়। তবে, জেলার বাকি অংশে বনধের তেমন প্রভাব পড়েনি। মেদিনীপুর-খড়্গপুরের মতো এলাকায় জনজীবন স্বাভাবিক ছিল।

পথ দুর্ঘটনায় আহত ৫, বিক্ষোভ
পথ দুর্ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে এগরা শহরের কঁয়েততলার কাছে এগরা-খড়্গপুর রাস্তায়। দুর্ঘটনায় আহত হয়েছেন গাড়ির চালক-সহ পাঁচ জন। আহতদের মধ্যে এক জনকে এগরা মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি চার জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁদের মেদিনীপুর মেডিক্যাল হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। গাড়িটি আটক করেছে পুলিশ। স্থানীয় সূত্রে খবর, কেশিয়াড়ি থানার কামারচৌকি গ্রামের বাসিন্দা আহত কুনু ও রবার্ট সরেন এবং কুকাই গ্রামের বাসিন্দা মালতী ও গোবিন্দ সরেন দিন সাতেক আগে এগরার তাজপুর গ্রামে ধানকাটা ও ঝাড়াইয়ের কাজ করতে এসেছিলেন। মঙ্গলবার কাজ শেষে তাঁরা কঁয়েততলায় এসেছিলেন। মদ্যপান করে গাছতলায় বসে থাকার সময়ই খড়্গপুরগামী একটি পিক আপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে তাঁদের ধাক্কা মারে। এ দিকে, ঘটনার পর স্থানীয় বাসিন্দারা কঁয়েততলার বেআইনি চোলাই মদের দোকান ভাঙার দাবিতে বিক্ষোভ দেখান। পুলিশকে ঘেরাও করে পথ অবরোধও হয়। পরে পুলিশ তিনটি বেআইনি মদের দোকান ভেঙে দেয়। ওসি গণেশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন আগামী তিন দিনের মধ্যে শহরের সব ক’টি বেআইনি মদের দোকান ভেঙে দেওয়া হবে। এই অভিযানে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন এগরার পুরপ্রধান স্বপন নায়ক।

হলদিয়ায় প্রচার শুরু বিজেপি-র
রাজ্যে এক জনও বিধায়ক নেই। তবে দেশের দু’নম্বর দল বলে কথা। তাই সবার আগে হলদিয়ায় পুরভোটের প্রচার শুরু করল বিজেপি-ই। বুধবার সভা করে গেলেন দলের রাজ্য সভাপতি রাহুল সিংহ। টাউনশিপের বিবি ঘোষ সভাগৃহে ভারতীয় মজদুর মহা-সংগঠনের রাজ্য সম্মেলন উপলক্ষেই এসেছিলেন বিজেপি-র রাজ্য সভাপতি। শিল্পকে ধ্বংস করে আন্দোলন চলবে না, প্রথমে শিল্পের স্বার্থ, তার পর শ্রমিক স্বার্থইত্যাদি বলার পাশাপাশিই ঘোষণা করলেন, পুরভোটে সব আসনেই তাঁরা প্রার্থী দেবেন। আগামী ৬ থেকে ৭ মাসের মধ্যে হলদিয়ার শিল্প-কারখানায় তাঁদের শ্রমিক সংগঠন গড়ে উঠবে বলেও রাহুল দাবি করেন। তিনি বলেন, “হলদিয়ার এক শেঠ দৌরাত্ম্য করে জেলে গিয়েছে, এখন অন্য শেঠ কাঁথি থেকে এসে দাপট দেখাচ্ছে। সাধারণ মানুষই যোগ্য জবাব দেবে।” তাঁর আরও অভিযোগ, “একটা দল ৩৪ বছরে রাজ্যকে ধ্বংস করে দিয়ে গিয়েছে। আরেকটা দল ক্ষমতায় আসার ১১ মাসেই অবস্থা করুণ করে তুলেছে।”

প্রাথমিকে নিয়োগ পরীক্ষা ১৭ জুন
পূর্ব মেদিনীপুর জেলার প্রাথমিক বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের আটকে থাকা পরীক্ষা হবে আগামী ১৭ জুন। বুধবার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সিলেকশন সাব-কমিটির বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান সংসদের চেয়ারম্যান গোপাল সাহু। গোপালবাবু জানান, ১৭ জুন, রবিবার দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত ৩০ নম্বরের লিখিত পরীক্ষা হবে জেলার ৯১টি পরীক্ষাগ্রহণ কেন্দ্রে। ২০০৯ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী মেধার ভিত্তিতে বাছাই করা প্রায় ৪৭ হাজার প্রার্থী ওই পরীক্ষায় বসতে পারবেন। ওই প্রার্থীদের নতুন করে অ্যাডমিট কার্ড দেওয়া হবে। মে মাসের শেষ দিকে ডাক-যোগে অ্যাডমিট কার্ড পাঠানো হবে। প্রায় দু’বছর আগে ৪ হাজার শূন্য শিক্ষক পদ পূরণের জন্য ১: ১৫ অনুপাতে মেধাভিত্তিক প্রার্থী তালিকা তৈরি করা হয়েছিল। ২০১০ সালের মাঝামাঝি লিখিত পরীক্ষার দিন ধার্য হলেও তৃণমূল প্রভাবিত শিক্ষা সংগঠনের আন্দোলনের জেরে তা স্থগিত করে দেওয়া হয়। নানা টালবাহানার পরে পুনরায় পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত হওয়ায় আশায় বুক বাঁধছেন জেলার তরুণ-তরুণীরা।

আলতাব ফিরল
প্রায় এক সপ্তাহ নিখোঁজ থাকার পর এক বালককে পরিবারের হাতে ফিরিয়ে দিল পুলিশ। সোমবার রাতে হলদিয়ার দুর্গাচকের জয়নগরের শেখ নিজামুদ্দিনের বছর এগারোর ছেলে শেখ আলতাব হোসেনকে পুলিশ উদ্ধার করে। গত ২৪ এপ্রিল সুতাহাটায় দাদু সৈয়দ আজিজুল আলির বাড়ি থেকে দুর্গাচকে নিজের বাড়িতে যাবে বলে বের হয় সে। এর পর থেকে ওই বালকের আর সন্ধান পাওয়া যাচ্ছিল না। সুতাহাটা থানায় পরিবারের পক্ষ থেকে নিখোঁজ ডায়েরি করা হয়। হন্যে হয়ে খুঁজেও আলতাবকে না পাওয়ায় ভেঙে পড়েন তার পরিজনেরা। সুতাহাটা থানা ছেলেটির খোঁজে তল্লাশি চালায়। হাওড়া স্টেশন থেকে রেল-পুলিশ তাকে উদ্ধার করে। সোমবার রাতে তাকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, বালকটি কোনও ভাবে ট্রেনে ঘুমিয়ে পড়াতেই এই বিপত্তি।

টিএমসিপি-র বিক্ষোভ
দুই ছাত্রকে বহিরাগতরা মারধর করায় নিরাপত্তার দাবিতে হলদিয়া গভর্নমেন্ট স্পনসর্ড কলেজের গেটে অবস্থান-বিক্ষোভ করল তৃণমূল ছাত্র পরিষদ। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে। টিএমসিপি-র অভিযোগ, এ দিন বাড়ি ফেরার জন্য কলেজের বাইরে বাসের অপেক্ষা করার সময়ে তৃতীয় বর্ষের দুই ছাত্রের উপরে চড়াও হয় বেশ কিছু বহিরাগত। এতেই জখম হয় দক্ষিণ চব্বিশ পরগনার বারুইপুরের শাগির লস্কর ও পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরের এরশাদ আলি। তাঁদের হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে প্রাথমিক চিকিৎসার পরেই অবশ্য ছেড়ে দেওয়া হয়। কলেজ সূত্রে জানা গিয়েছে, সোমবার ওই দুই ছাত্র কলেজের পুকুরে স্নান করার সময়ে স্থানীয় কিছু যুবকের সাথে তাদের বচসা বাধে। তার জেরেই এ দিনের ঘটনা। নিরাপত্তার দাবিতে কলেজ গেটে বিক্ষোভ শুরু করে টিএমসিপি।

স্কুলে উৎসব
বিদ্যালয়ের ৬০ বছর পূর্তি উপলক্ষে ২ মে থেকে ৪ মে পর্যন্ত তিনদিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করল পটাশপুরের গোপালপুর ইউনিয়ন রাখাল বিদ্যালয়। এই উপলক্ষে বুধবার বিদ্যালয় প্রাঙ্গণে স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন করেন তমলুক রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী শিবজ্ঞানানন্দ এবং হীরক জয়ন্তী ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাংসদ শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার রবীন্দ্রনাথের আবক্ষ মূর্তি উন্মোচন করবেন রাজ্যের ক্ষুদ্র-সেচ ও জলসম্পদ উন্নয়ন মন্ত্রী সৌমেন মহাপাত্র। উপস্থিত থাকবেন দুই বিধায়ক জ্যোতির্ময় কর ও অখিল গিরি। অনুষ্ঠানের শেষ দিন শুক্রবার প্রয়াত বিধায়ক তথা এই স্কুলেরই প্রধান শিক্ষক প্রফুল্ল মাইতির আবক্ষ মূর্তির আবরণ উন্মোচিত হবে। প্রকাশিত হবে বিদ্যালয় পত্রিকা ‘কুঁড়ি’।

বজ্রাঘাতে মৃত্যু
বজ্রাঘাতে মৃত্যু হল এক দিনমজুরের। নাম মোহনচন্দ্র দাস (২৬)। বাড়ি চন্দ্রকোনা থানার শ্রীনগরে। মঙ্গলবার বিকেলে দুর্ঘটনাটি ঘটে ঘাটাল থানার সিংহপুরে। পুলিশ জানিয়েছে, এখন বোরো ধান কাটার কাজ চলছে। মোহনবাবু ধান কাটার কাজেই শ্রীনগর থেকে ঘাটালের সিংহপুরে এসেছিলেন। মঙ্গলবার বিকেলে মাঠেই কাজ করছিলেন। তখনই বাজ পড়ে। মৃত্যু হয় মোহনবাবুর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.