টুকরো খবর
দুর্ঘটনায় বর-সহ মৃত ৬,কনে হাসপাতালে
বিয়ে করে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু ঘটল বর-সহ ৬ জনের। মৃতদের মধ্যে আছেন বরের বাবাও। গুরুতর ভাবে জখম কনে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন। আজ সকাল এগারোটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে ঔরঙ্গাবাদ জেলার মফস্সল থানার কাছে জিটি রোডে। পুলিশ সূত্রে খবর, বিয়ের পর বর-কনে নিয়ে গাড়িটি ফিরছিল উত্তরপ্রদেশে বরের বাড়িতে। কনে ঝাড়খণ্ডের। বরের নাম রিঙ্কু (২৫)। কনের নাম সুমনবালা (২০)। জিটি রোড ধরে যাওয়ার সময় এগারোটা নাগাদ হঠাৎই বিপরীত দিক থেকে আসা ট্রাকের সঙ্গে ধাক্কা লাহে বিয়ের গাড়িটির। ঘটনাস্থলেই মৃত্যু হয় বর রিঙ্কু-সহ পাঁচজনের। পরে হাসপাতালে মারা যায় কনের ১২ বছর বয়সী ছোট বোন। এই ঘটনায়  জিটি রোডে যানজটের সৃষ্টি হয়। পুলিশ ঘটনাস্থলে দ্রুত মৃতদেহ সরিয়ে, আহতদের হাসপাতালে পাঠায়। প্রায় দেড় ঘণ্টা পরে ওই রাস্তায় গাড়ি চলাচল স্বাভাবিক হয়। মফস্সল থানার ওসি বিজয় কুমার গুপ্ত বলেন, “হাসপাতালে যে তিন জনের হাসপাতালে চিকিৎসা চলছে তাদের মধ্যে নতুন বউ সুমন বালার অবস্থা গুরুতর। সুমনকে গয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।” পুলিশ জানিয়েছে, মৃতদের মধ্যে আছেন রিঙ্কু (২৫), তাঁর বাবা পরেশনাথ (৬৫), পীযূষ (১২), সুনীল কুমার (৩৪) এবং নতুন বউয়ের ১২ বছরের বোন। এবং গাড়ির চালক আসফাক (২৫)। পৃথক ঘটনায় এ দিন সকালে পথ দুর্ঘটনায় গয়ার বেলাগঞ্জ থানার কাছে নিয়ামতপুরে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিশ তাঁর নাম জানতে পারেনি। ক্ষুব্ধ জনতা দুর্ঘটনার প্রতিবাদে সড়ক অবরোধ করে।

মৎস্যজীবীদের পরিবারকে ক্ষতিপূরণ দিল ইতালি
ইতালীয় নাবিকদের গুলিতে নিহত কেরলের দুই মৎস্যজীবীর পরিবারকে আজ চুক্তি মাফিক ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিল ইতালি সরকার। আপাতত ওই ক্ষতিপূরণের টাকা রয়েছে কোচির লোক আদালতের হেফাজতে। সেখান থেকেই তা তুলে দেওয়া হবে নিহতদের পরিবারের হাতে। পরিবর্তে নিহতদের পরিবার ওই দুই ইতালীয়র বিরুদ্ধে যে সমস্ত মামলা করেছিল, তা তুলে নেবে। তবে কেরল সরকারের পক্ষ থেকে এই ঘটনায় যে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছিল, তা থেকে অব্যাহতি পাচ্ছেন না ওই নাবিকরা। তিরুঅনন্তপুরমের কেন্দ্রীয় কারাগারেই থাকতে হচ্ছে তাঁদের। ইতালি যদিও ক্রমাগত কেরল সরকারের কাছে ওই নাবিকদের মুক্তির আর্জি জানিয়েই চলেছে। ১৫ ফেব্রুয়ারি কেরলের আলাপুঝায় অজেশ বিঙ্কি এবং ভ্যালেন্টাইন নামে দুই মৎস্যজীবীকে জলদস্যু ভেবে গুলি করেন ইতালীয় জাহাজ ‘এনরিকা লেক্সি’র দুই নাবিক-লাতোরে মাসিমিল্লিয়ানো এবং সালভাতোর জিরোনে। খুনের দায়ে জেলে যান তাঁরা। দীর্ঘ টানাপোড়েনের মধ্যে দিন কয়েক আগে ইতালি সরকারের তরফ থেকে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। নিহতদের পরিবার কেরল হাইকোর্টে জানায়, তারা রাজি। তখন হাইকোর্ট বিষয়টি লোক আদালতে পাঠিয়ে দেয়। ইতালি সরকারও আজই ক্ষতিপূরণের টাকা পাঠিয়ে দেয় লোক আদালতে।

শিলংয়ে হাঙ্গামা, আগুন, ভাঙচুর
অনুপ্রবেশ ও বহিরাগতদের বিরুদ্ধে প্রতিবাদের জের টেনে গত কাল সন্ধ্যায় শিলংয়ের পাঁচটি এলাকায় উত্তেজনা ছড়ায়। বিক্ষোভকারীদের হাতে মার খান অ-খাসি সম্প্রদায়ের মানুষ। পোড়ানো হয় সরকারি গাড়ি, ট্রাক। পুলিশ জানায়, ঘটনার সূত্রপাত কাল বিকেলে। মটফ্রেন এলাকায় খাসি ছাত্র সংস্থা ও আরও তিনটি সংগঠন মিলিতভাবে একটি জনসভার আয়োজন করেছিল। বক্তৃতার শেষে সভায় হাজির জনতা উত্তেজিত হয়ে আশপাশের দোকানে ভাঙচুর চালায়। মওখার এলাকায় ক্রীড়া ও যুবকল্যাণ দফতরের একটি গাড়িতে আগুন লাগিয়ে চালককেও মারধর করে জনতা। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে কয়েকজন জখম হন। ক্লে ইউ এলাকায় একদল খাসি যুবক বেশ কিছু বহিরাগত মানুষকে মারধর করেন। ভাঙচুর হয় দোকানপাট। গাড়িখানায় ও একটি বাড়ির খড়ের গাদায় পেট্রোল বোমা ছোড়ে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। মাওলাই এলাকায় খাদ্য নিগমের গুদামের কাছে একটি ট্রাকে আগুন লাগানো হয়। লাইটুমরাতেও পেট্রোল বোমা ছোড়া হয়। ঘটনায় জড়িত সন্দেহে বেশ কয়েক জনকে আটক করেছে পুলিশ।

ঝড়ে তিনসুকিয়া বিধ্বস্ত, মৃত পাঁচ
মাত্র আধ ঘণ্টার ঝড়ে বিধ্বস্ত হল অসমে তিনসুকিয়া জেলার বেশ কিছু অংশ। ঝড়ের দাপটে এক কিশোরী-সহ পাঁচজনের মৃত্যু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, কাল সন্ধ্যা থেকে তিনসুকিয়ার ডুমডুমা, কাকোপথার, দাদোরি, সৈখোয়া, তলাপ, ডাঙরি এলাকায় কালবৈশাখী শুরু হয়। শিলাবৃষ্টি ও ঝড়ের দাপটে সহস্রাধিক ঘর ভেঙেছে। বিধ্বস্ত হয় বহু স্কুল। জেলা জুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পুলিশ জানিয়েছে, কাল ঝড় ওঠার পরে কাকোপথারের মাজবাড়ি গ্রামের ৯ বছর বয়সী রশ্মি মরান বিহু দেখতে যাচ্ছিল। রাস্তায় একটি গাছ ভেঙে তার উপরে পড়লে ঘটনাস্থলেই সে মারা যায়। ধলার সোনারি গ্রামে গাছ চাপা পড়ে বিন্ধ্যেশ্বরী কুর্মী নামে এক জন (৫৫) মারা যান। মাথায় শিল পড়ে গুরুতর ভাবে জখম হয়েছিলেন কাকোপথারের ফুলেশ্বর দহোটিয়া। পরে, হাসপাতালে তিনি মারা যান। খোবং এলাকার বাসিন্দা জয়শ্রী মিন্ঝ গাছ চাপা পড়ে মারা গিয়েছেন। একই ভাবে জাগুন এলাকায়, অরুণাচলের এক গ্রামবাসীরও মৃত্যু হয়েছে।

গরম তীব্র, তাই স্কুল সকালে
গ্রীষ্মের প্রথমেই তাপপ্রবাহ শুরু হওয়ায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইস্পাত নগরী জামশেদপুর-সহ পূর্ব সিংভূম জেলার স্কুলের সময়সূচি বদলে দিল জেলার শিক্ষা দফতর। শিক্ষা দফতর থেকে নতুন করে ঘোষণা না-হওয়া পর্যন্ত দুপুরে স্কুল বসবে না। পূর্ব সিংভূম জেলা শিক্ষা দফতরের পদস্থ আধিকারিক সুশীল কুমার জানিয়েছেন, ২৫ এপ্রিল থেকে জেলার সমস্ত স্কুলের পঠনপাঠন চলবে সকাল সাড়ে ছ’টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আবহাওয়া দফতর সূত্রের খবর, গত ক’দিন ধরেই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তেতে উঠছে ইস্পাতনগরী ও তার আশপাশ এলাকা। গোটা পূর্ব সিংভুম জেলার পারদ ক’দিন ধরে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠা নামা করছে। তার সঙ্গে বইতে শুরু করছে গরম হাওয়া, ‘লু’। জামশেদপুরের এই আবহাওয়া নতুন কিছু নয়। ফি-বছর গ্রীষ্মেই ইস্পাতনগরীতে এ রকমই হয়। দুপুর থেকে বিকেল পর্যন্ত গরম হাওয়ার দাপটে রাস্তায় চলাফেরা করাই কষ্টকর হয়ে উঠেছে। সেই কারণেই স্কুলের সময়ে এই পরিবর্তন।

ফের ডাকাতি, বিহারে ক্রমশ বাড়ছে অপরাধ
নীতীশ কুমারের বিহারে চুরি-ছিনতাই-ডাকাতির ঘটনা ক্রমশই বাড়ছে। কাল রাতে কয়েকজন দুষ্কৃতী সীতামঢ়ী জেলায় সদর থানা এলাকার ভাসর গ্রামে জনৈক রাজেশ কুমারের বাড়িতে চড়াও হয়। ডাকাতরা তাঁকে মেরে ফেলার হুমকি দেয়। এরপরে তাঁর ঘর এবং সংলগ্ন মোবাইলের দোকান থেকে ২০টি মোবাইল ফোন-সহ আরও বেশ কিছু মূল্যবান সামগ্রী নিয়ে যায়। সেখান থেকে বেরিয়ে দুষ্কৃতীরা পাশের বাড়িতেও ডাকাতি করে। বাধা দিতে আসা দুই গ্রামবাসীকেও তারা প্রচণ্ড মারধর করে। অন্য দিকে, গোপালগঞ্জের মহম্মদপুর থানার রামচন্দ্রপুর গ্রামে ডাকাতির মতলবে জড়ো হওয়া ৭ দুষ্কৃতীকে পুলিশ গ্রেফতার করেছে। বেশ কিছু চোরাই মালও পাওয়া গিয়েছে বলে পুলিশ জানায়।

তিন সাংবাদিক প্রহৃত খাদানে
অবৈধ পাথরের খাদান সংক্রান্ত সংবাদ সংগ্রহ করতে গিয়ে প্রহৃত হলেন তিন সাংবাদিক। ঘটনাটি ঘটেছে কাজিরাঙা জাতীয় উদ্যান এলাকায়। পুলিশ জানায়, কাজিরাঙার আশপাশে পাথর খাদান ও পাথরকুচির কারখানাগুলি নিয়ে পরিবেশপ্রেমীরা দীর্ঘদিন ধরে আপত্তি জানাচ্ছেন। এই কারখানাগুলি আরণ্যক পরিবেশের হানি ঘটানোয় বহুবার প্রতিবাদ উঠেছে। তা সত্ত্বেও এর মালিকানা প্রভাবশালী ব্যক্তিদের হাতে থাকায় বন্ধ হয়নি বিশ্ব ঐতিহ্যক্ষেত্র সংলগ্ন কোনও কারখানাই। পাথর খাদানের বৈধতা নিয়ে সংবাদ সংগ্রহ করতে আজ সাংবাদিক রত্নদীপ চৌধুরি, লুইত চালিহা ও ধ্রুবজ্যোতি সাহা খাদানগুলি ঘুরছিলেন। তখনই, তাঁদের মারধর করা হয়। ভেঙে ফেলা হয় ক্যামেরা।

লালু আর এক মেয়ে দিলেন কংগ্রেসি ঘরেই
গত লোকসভা ভোটের পর থেকেই কংগ্রেসের সঙ্গে গাঁটছড়া বাঁধতে মরিয়া তিনি। রামদেব থেকে অণ্ণা হজারে পর্ব— ইদানীং কংগ্রেসের সব সঙ্কটেই তিনি পাশে দাঁড়িয়েছেন সনিয়া-মনমোহনের। আর আজ তাঁর ষষ্ঠ কন্যা অনুষ্কার বিয়ের পর রাজধানীতে জোর খোশগল্প, কংগ্রেসকে আরও এক বার বার্তা দিলেন লালু প্রসাদ! ষষ্ঠ কন্যারও বিয়ে দিলেন কংগ্রেসের ঘরে! নয়াদিল্লির তুঘলক রোডে লালুর সরকারি বাসভবনে হরিয়ানার কংগ্রেস নেতা তথা বিদ্যুৎমন্ত্রী ক্যাপ্টেন অজয় সিংহের ছেলে চিরঞ্জীবের সঙ্গে ধুমধাম করে বিয়ে হল অনুষ্কার। চিরঞ্জীব হরিয়ানার যুব কংগ্রেস সভাপতি। লালুর সাত মেয়ে ও দুই ছেলে। বড় তিন মেয়ের বিয়ে হয়েছে আগেই। এ বছর আরও তিন মেয়ের বিয়ে দিলেন প্রায় পরপরই। জানুয়ারিতে চতুর্থ মেয়ে রাগিনীর বিয়ে হয়েছে সেকেন্দরাবাদের এক কংগ্রেস নেতার ছেলে রাহুলের সঙ্গে। মার্চে বিয়ে হয়েছে পঞ্চম কন্যা হেমার। আজ হল অনুষ্কার। লালুর ছোট মেয়ে রাজলক্ষী এখনও পড়াশোনা করছেন।

বাংলাতেই শপথ কিরণময়ের
উত্তরপ্রদেশ থেকে সমাজবাদী পার্টির রাজ্যসভা সাংসদ হিসাবে আজ শপথ নিলেন কিরণময় নন্দ। তবে সমাজবাদী পার্টির এই সর্বভারতীয় সাধারণ সম্পাদক শপথবাক্য পাঠ করলেন বাংলায়। এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, “এখন সর্বভারতীয় স্তরে রাজনীতি করছি ঠিকই। কিন্তু যে উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভায় নির্বাচিত হয়েছি, সেখানে প্রচুর বাঙালি রয়েছেন। তাই বাংলায় শপথ নিলাম।” তাঁর কথায়, সম্ভবত উত্তরপ্রদেশ থেকে এই প্রথম কোনও বাঙালি রাজ্যসভায় শপথ নিলেন। ফলে এটাও কম কথা নয়।

নদীতে তলিয়ে গেল দুই যুবক
ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলার চান্ডিলের দোমোহনি নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল দুই যুবক। জামশেদপুরের সোনারি থেকে ডুবুরি এসে তল্লাশি চালিয়ে গত কাল সন্ধ্যায় দুই যুবকের মৃতদেহ উদ্ধার করেছে। পুলিশ জানিয়েছে, ওই দুই যুবকের নাম মহম্মদ সাদ্দাম এবং মহম্মদ নিয়াজ। দু’জনেরই বয়স ২০ থেকে ২২-এর মধ্যে। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, দুজনেই সাঁতার জানত। কিন্তু স্নান করতে নেমে সাঁতার কাটতে কাটতে তারা মাঝ নদীতে চলে যায়। মাঝ নদীতে স্রোতের টান থাকায় আর ফিরতে পারেনি।

বিলে ডুবে মৃত চার
নৌকাডুবিতে মৃত্যু হল ৪ জনের। মঙ্গলবার ঘটনাটি ঘটে ধুবুরি জেলার চাপড় থানার ধীরঘাট বিলে। মৃতদের নাম বাতাসি শীল (১৮), গীতামণি শীল (১৮), গুণী মুন্ডা (২৯) এবং বিন্দি মুন্ডা (১৫)। বাড়ি ধুবুরির চাপড় থানার চৈকারি চা বাগানে। ওই ঘটনায় অসুস্থ ৭ জনকে ধুবরি জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মৃত ও জখমরা সকলেই মহিলা। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে চৈবারি চা বাগান এলাকার ১১ জন মহিলা ধীরঘাট বিলের ওপারে একটি গ্রামের ইটভাটায় কাজ করতে গিয়েছিল।

বালিকা অপহৃত
দশ বছরের এক বালিকাকে অপহরণ করল দুই যুবক। ঘটনাটি ঘটেছে ডিমাপুরে। পুলিশ জানায়, গত কাল বর লেংরি এলাকার বাসিন্দা হোসেতো চপি ও তাঁর স্ত্রী ভেসেলি ঘরে ছিলেন না। তাঁদের মেয়ে ও ছেলে বিকালে খেলছিল। সে সময়ে একটি মারুতি গাড়িতে চেপে দুই যুবক বাড়িতে আসে। মেয়েটিকে জোর করে তারা গাড়িতে তুলে চম্পট দেয়।

মুল্টা জঙ্গি ধৃত
এক কট্টর মুল্টা জঙ্গিকে গ্রেফতার করেছে সেনা ও পুলিশ। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে ধুবুরি সদর থানার কালাহাট গ্রামে। পুলিশ জানায়, ধৃতের নাম মজিবর রহমান। বাড়ি কালারহাটের বগড়িপারাতে। তার থেকে নাইন এমএম পিস্তল এবং কিছু গুলি উদ্ধার হয়েছে। ওই এলাকায় একটি অটো চালক হিসেবে কাজ করে সে সংগঠনের কাজ করছে বলে পুলিশ জানতে পারে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.