টুকরো খবর
পণবন্দির মুক্তি নিয়ে নয়া দাবি মাওবাদীদের
ছাড়া পাওয়ার পর নিজের বাড়িতে শাশুড়ির সঙ্গে মাওবাদী নেত্রী শুভশ্রী দাস। ছবি: পি টি আই
মাওবাদী নেতা সব্যসাচী পণ্ডার স্ত্রী শুভশ্রী দাসকে ছেড়ে দেওয়া হলেও, অপহৃত ইতালীয় পাওলো বোসুস্কোর মুক্তি ঘিরে নতুন করে জটিলতা তৈরি হল। বুধবার একটি অডিও টেপ প্রকাশ করে সব্যসাচী জানিয়েছেন, তাঁদের দাবি মেনে রাজ্য সরকারকে অবিলম্বে জানাতে হবে কোন কোন মাওবাদীকে ছাড়তে রাজি প্রশাসন। একই সঙ্গে অডিও টেপে মাওবাদী নেতা এ-ও দাবি করেছেন, নবীন পট্টনায়ক সরকারকে স্পষ্ট জানাতে হবে মাওবাদীদের ১৩ দফা দাবির মধ্যে কতগুলি ও কোন কোনটি সরকার মেনে নিতে রাজি আছে। এই দু’টি ব্যাপারে সুনিশ্চিত আশ্বাস পাওয়ার পরেই কেবলমাত্র পণবন্দি ইতালীয়কে ছাড়ার কথা বিবেচনা করবে মাওবাদীরা। তবে একই সঙ্গে প্রশাসনকে কিঞ্চিৎ স্বস্তি দিয়ে টেপে সব্যসাচী জানিয়েছেন, মাওবাদীদের ঠিক করে দেওয়া মধ্যস্থতাকারী ও সরকারের যৌথ স্বাক্ষরিত বিবৃতি তিনি পেয়েছেন। রাজ্য এই দাবি মেনে নেওয়ায় তাঁরা খুশি।

বিধান পরিষদে মনোনয়ন পেশ নীতীশ-রাবড়ীর
রাজ্য বিধান পরিষদের নির্বাচনের জন্য মনোনয়োন পত্র জমা পড়ল বিহারে। আজ সকাল থেকে শাসক এনডিএ জোট এবং বিরোধী দল আরজেডি-র প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেন। বিধান পরিষদের ১১টি আসনের জন্য ১১ জনই এ দিন মনোয়ানপত্র জমা দেওয়ায় নির্বাচনের কোনও সম্ভাবনা রইল না। এ দিন প্রথমে জেড (ইউ) প্রার্থীরা নীতীশ কুমারের নেতৃত্বে মোট ৬ জন মনোনয়োন জমা দেওয়ার জন্য আসেন। কিছক্ষণের মধ্যেই সেখানে পৌঁছন বিজেপি-র উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী-সহ চারজন। মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী পাশাপাশি বসেই তাঁদের মনোনয়নপত্র জমা দেন। তাঁরা চলে যাওয়ার পরে আরজেডি-র প্রার্থী রাবড়ী দেবী তাঁর মনোনয়নপত্র জমা দেন। জেড (ইউ) দলের প্রার্থীরা হলেন নীতীশ কুমার, সঞ্জয় সিংহ, নরেন্দ্র সিংহ, ভীম সিংহ, উপেন্দ্র প্রসাদ এবং রামাশ্রয় প্রসাদ সিংহ। বিজেপি-র সুশীল কুমার মোদী, লালবাবু প্রসাদ, সত্যেন্দ্র কুশওয়া এবং মঙ্গল পাণ্ডে। বিরোধী দল আরজেডি-র একমাত্র প্রার্থী রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের স্ত্রী রাবড়ী দেবী। বিহারে রাজনৈতিক ওয়াকিবহাল মহলের অভিমত রাজ্য রাজনীতিতে ইদানীং একেবারেই কোণঠাসা লালু তাঁর দল আরজেডিকে চাঙ্গা করতে সেই পুরনো পদ্ধতি অবলম্বন করছেন। অর্থাৎ তাঁর ভরসা সেই পরিবারতন্ত্রই।

রবীন্দ্রনাথ আজও প্রাসঙ্গিক, বললেন গগৈ
কবি রবীন্দ্রনাথকে ‘বিশ্বমানব’ বলে উল্লেখ করলেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। শিলচর শহরে রাজ্য সরকার আয়োজিত দু’দিনের রবীন্দ্র উৎসবের উদ্বোধন করতে গিয়ে গগৈ বলেন, রবীন্দ্রনাথ শুধু নিছক কবি ছিলেন না, সমাজে সকল রকম বৈষম্য দুরীকরণে তিনি আজীবন কাজ করে গিয়েছেন। তাঁর রচনা, তাঁর ভাবনা, তাঁর কর্মকালের বেড়া অতিক্রম করে বর্তমান সময়েও একই ভাবে প্রাসঙ্গিক। তিনি নিজে জমিদারের ঘরের সন্তান হয়েও সারা জীবন চেষ্টা করে গিয়েছেন যাবতীয় অসাম্য মুছে দিয়ে মানুষকে তার স্বরূপে প্রতিষ্ঠিত করতে। রবীন্দ্রনাথের উদার ভাবনায় উদ্বুদ্ধ হতে রাজ্যবাসীর প্রতি আবেদন জানান মুখ্যমন্ত্রী। তরুণ গগৈ এ দিন তাঁর বক্তৃতায় কবি রবীন্দ্রনাথের সঙ্গে অসমের বিশিষ্ট সাহিত্যিক লক্ষ্মীনাথ বেজবরুয়ার ঘনিষ্ঠ সম্পর্কের কথাও উল্লেখ করেন। রবীন্দ্রনাথের সার্ধ শতবার্ষিকী উপলক্ষে বরাকের বুকে আয়োজিত এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী গগৈ ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের সংস্কৃতি মন্ত্রী প্রণতি ফুকন, সেচমন্ত্রী অর্ধেন্দুকুমার দে ও পূর্তমন্ত্রী গৌতম রায়। বক্তারা সকলেই জানান শুধু বাংলা নয় রবীন্দ্রনাথ সারা ভারতের গর্ব।

শনিবার মৈরাঙে নেতাজিপ্রেমীরা
মৈরাঙে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। উজ্জ্বল দেবের তোলা ছবি।
ভারতের মাটিতে প্রথম তেরঙা ঝান্ডা তোলার দিনটিকে স্মরণ করতে ১৪ এপ্রিল, মৈরাং-এ হাজির হচ্ছেন সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রাক্তন কর্মী ও অফিসাররা। ইতিমধ্যেই গুয়াহাটির জে বি ল কলেজে এই সংক্রান্ত একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আজাদ হিন্দ ফৌজ স্মারক ন্যাসের উদ্যোগে নেতাজিপ্রেমীরা সারা ভারত থেকে ডিমাপুরে জড়ো হচ্ছেন। সেখান থেকেই তাঁরা মণিপুরের মৈরাং যাবেন। ১৯৪৪ সালের ১৪ এপ্রিল নেতাজি সুভাষচন্দ্র বসু এই মৈরাঙেই ভারতের স্বাধীনতা ঘোষণা করে তেরঙা উড়িয়েছিলেন। ১৪ এপ্রিল প্রাক্তন প্রতিরক্ষাকর্মীরা একজোট হয়ে সেই মৈরাঙেই পতাকা উত্তোলন করবেন।

মুঙ্গেরে অপহৃত ছাত্রের দেহ মিলল
মুঙ্গেরে অপহৃত ১২ বছরের বালক আদিত্য রাজের মৃতদেহ উদ্ধার হল আজ সকালে। তার বাড়ির পাশেই মৃতদেহটি পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। এই খবর ছড়িয়ে পড়তেই এলাকার মানুষ ক্ষোভে ফেটে পড়েন। অপরাধীদের গ্রেফতারের দাবিতে তাঁরা থানায় বিক্ষোভ দেখান। এলাকায় মিছিল বের করে অপরাধীদের গ্রেফতারের দাবি জানানো হয়। এ দিন দুপুরে পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। পুলিশের দাবি, এরাই এইঅপহরণ ও হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত। মঙ্গলবার স্কুল থেকে ফেরার পথে আদিত্য রাজ নামে ওই বালক অপহৃত হয়। তার বাবা রাজকমল থানাতে অপহরণের অভিযোগ জানান। ৫০ হাজার টাকা মুক্তিপণও দাবি করা হয়। কিন্তু কোনওভাবেই পুলিশ ওই বালককে উদ্ধার করতে পারেনি। এরপরেই এ দিন সকালে বাড়ির কাছেই ওই বালকের মৃতদেহ দেখতে পান এলাকার মানুষ। মুঙ্গেরের ডিআইজি অনিল কিশোর যাদব বলেন, “দু’জনকে গ্রফতার করা হয়েছে। এরাই মূল অভিযুক্ত।” কী কারণে এই খুন তা নিয়ে ডিআইজি বলেন, “এর পিছনে পুরনো কোনও শত্রুতা ছিল কিনা তদন্ত করে দেখা হচ্ছে। ধৃতদের জেরা চলছে।”

অখিলেশের প্রশংসা মার্কিন ব্যবসায়ীদের
আমেরিকার ‘কর্পোরেট’ জগতেরও মন জয় করে নিয়েছেন অখিলেশ যাদব। সম্প্রতি মার্কিন ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল লখনউয়ে দেখা করেন উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রীর সঙ্গে। অখিলেশ দলটির কাছে জানতে চান, উত্তরপ্রদেশে মার্কিন পুঁজি আনার জন্য কী করতে হবে? অখিলেশের এই প্রশ্নে দারুণ খুশি ইউ এস ইন্ডিয়ান বিজনেস কাউন্সিল (ইউএসআইবিসি)-এর সভাপতি রন সর্মাস বলেন, “অখিলেশ ভারতের যুব সম্প্রদায়ের প্রতিনিধি। যাঁরা পরিবর্তন এবং উন্নতির পক্ষে।”

টুকতে বাধা, শিক্ষককে মার
নয়ডায় ফের ছাত্রের হাতে নিগৃহীত শিক্ষক। দিন কয়েক আগেই এক ছাত্রকে টুকতে বাধা দেওয়ায় শিক্ষককে গাড়ি চাপা দিয়ে হত্যা করেছিল ওই ছাত্রের বন্ধুরা। এ বার সেই একই কারণে লোহার রড দিয়ে শিক্ষককে বেধড়ক পেটাল এক ছাত্র। পরীক্ষার হলে টুকলি করতে গিয়ে অজয় কুমার নামে ওই শিক্ষকের হাতে ধরা পড়ে নয়ডার লর্ড মহাবীর স্কুলের নবম শ্রেণির ছাত্রটি। স্কুলের প্রধান শিক্ষক পি জে জৈন জানান, বাবার সঙ্গে স্কুলে এসে পাশ করিয়ে দেওয়ার অনুরোধ করে ছাত্রটি। তার অনুরোধ অবশ্য রাখা হয়নি। তখনকার মতো ফিরে গেলেও কিছু ক্ষণ পরে একাই স্কুলে ফিরে আসে ছাত্রটি। তার পরই লোহার রড নিয়ে অজয় কুমারের উপরে চড়াও হয় সে। অজয়ের চোখের উপরে ছ’টি সেলাই পড়েছে। এই ঘটনার পর থেকেই পলাতক সেই অভিযুক্ত ছাত্র।

সরকারি অনাথাশ্রমে ধর্ষণের ঘটনায় সাসপেন্ড নয় কর্মী
ইলাহাবাদের সরকারি অনাথাশ্রমে তিন নাবালিকাকে ধর্ষণের ঘটনায় কর্তব্যে অবহেলার অভিযোগে সেখানকার নয় কর্মী-সদস্যকে আজ সাসপেন্ড করল জেলা প্রশাসন। জেলাশাসক বি চন্দ্রকলা বলেন, “ওই ন’জনকে সাসপেন্ড করার জন্য উত্তরপ্রদেশের শিশু ও নারী কল্যাণ দফতরের প্রধানের কাছে সুপারিশ পাঠানো হয়েছে।” মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের পদত্যাগের দাবিতে এসপি-র অফিসের বাইরে বিক্ষোভ দেখান।

আরুষির মায়ের নামে পরোয়ানা
আরুষি হত্যা-মামলায় নূপুর তলোয়ারের বিরুদ্ধে আজ জামিন-অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করল সিবিআইয়ের বিশেষ আদালত। বহু বার নির্দেশ দেওয়া সত্ত্বেও আদালতে হাজিরা দেননি আরুষির মা নূপুর। আদালতের কাছে সিবিআই তাই জামিন-অযোগ্য গ্রেফতারি পরোয়ানার দাবি জানায়। বিচারপতি প্রীতি সিংহ সেই দাবি মেনেও নেন। আদালতে পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ১৮ এপ্রিল। গ্রেফতারি পরোয়ানা নিয়ে সিবিআইয়ের বিশেষ দল আজ নূপুর তলোয়ারকে গ্রেফতার করতে তাঁর বাড়ি যায়। তবে সেখানেও পাওয়া যায়নি তাঁকে। একমাত্র মেয়ে আরুষির খুনে অন্যতম অভিযুক্ত তিনি।

হত বিজেপি কর্মী
দলীয় কর্মীদের মধ্যে মারামারিতে ছুরিবিদ্ধ হয়ে প্রাণ হারালেন বিজেপির এক কর্মী। আসন্ন পুর নির্বাচনে মনোনয়ন না পেয়ে হতাশ হয়ে পড়েন ওই কর্মী জয়প্রকাশ। কাল বিজেপি কাউন্সিলর মাধব প্রসাদের বৈঠক চলাকালীন তিনি সেখানে ঢুকে পড়েন ও বাদানুবাদে জড়ান। মাধব এ বারও দলের প্রার্থী। তার পরেই প্রাণ হারান জয়প্রকাশ।

কাসভের নিরাপত্তায় ব্যয় মকুবের আর্জি
মুম্বই হানায় ধৃত জঙ্গি আজমল কাসভের নিরাপত্তার জন্য ব্যয় হওয়া ১৯ কোটি ২৮ লক্ষ টকা মকুব করার জন্য কেন্দ্রের কাছে আবেদন করল মহারাষ্ট্র সরকার। কাসভের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী আইটিবিপি-কে নিয়োগ করা হয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী আর আর পাটিল আজ বলেন, রাজ্য সরকারের কাছে আইটিবিপি বিশাল অঙ্কের বিল পাঠিয়েছে। রাজ্যের তরফে কাসভের চিকিৎসা ও খাবারের জন্য প্রচুর অর্থ খরচ করা হয়। এমনকী কাসভের সুরক্ষার জন্য নিযুক্ত রাজ্য পুলিশের বেতন বাবদ ১ কোটি ২২ লক্ষ টাকা খরচ হয়। পাটিলের মতে, কাসভের হামলার শিকার গোটা দেশ, একা মহারাষ্ট্র নয়। তাই শুধু রাজ্যের কোষাগার থেকে আইটিবিপি-কে টাকা দিতে নারাজ রাজ্য সরকার।

প্রাণভিক্ষার আবেদন নিয়ে তথ্য চাইল কোর্ট
ফাঁসির আসামিদের প্রাণভিক্ষার আবেদন নিয়ে পশ্চিমবঙ্গ-সহ সাত রাজ্যের কাছে ৪৮ ঘণ্টার মধ্যে যাবতীয় তথ্য চাইল সুপ্রিম কোর্ট। এই সাত রাজ্যের রাজ্যপালদের কাছে এখন বেশ কয়েকটি আবেদন দীর্ঘদিন ধরে পড়ে আছে। দু’দিনের মধ্যে এ ব্যাপারে যাবতীয় তথ্য জমা দিতে না পারলে সংশ্লিষ্ট রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে সশরীর হাজির হতে হবে সর্বোচ্চ আদালতে। আগে এই সংক্রান্ত নির্দেশ জারি হলেও তা মানা হয়নি বলে আজ অসন্তোষ প্রকাশ করেন বিচারপতিরা। ১৮ জন ফাঁসির আসামির প্রাণভিক্ষার আবেদন দীর্ঘদিন পড়ে থাকায় গত ৩ এপ্রিল কেন্দ্রের কাছে এ নিয়ে জানতে চায় সুপ্রিম কোর্ট। এর মধ্যে সাত বছর ধরে পড়ে থাকা সংসদে হামলায় ফাঁসির আসামি আফজল গুরুর প্রাণভিক্ষার আবেদনটিও রয়েছে। এই সব আবেদনের ক্ষেত্রে এত দেরির প্রকৃত কারণ কী, তা ও জানতে আগ্রহী শীর্ষ আদালত।

ছত্তীসগঢ়ে মাওবাদী হানায় হত ২
ছত্তীসগঢ়ের সুকমা জেলায় মাওবাদী হানায় নিহত হলেন দুই মহিলা শ্রমিক। জেলার একটি গ্রামে প্রায় ৫০ জন সশস্ত্র মাওবাদীদের দল ঢুকে গুলি চালায় একটি পুলিশ ক্যাম্পে। গুলিতে নিহত হন ওই ক্যাম্পে কর্মরত দুই শ্রমিক। ক্যাম্পের নিরাপত্তারক্ষীরাও পাল্টা গুলি চালান। তবে আক্রমণকারীদের ধরা যায়নি। মাওবাদী হামলার ঘটনা ঘটেছে ছত্তীসগঢ়েরই কাঁকের জেলাতেও।

ঘুষ নিতে গিয়ে ধৃত
ঘুষ নিতে গিয়ে রাজ্য ভিজিল্যান্সের হাতে ধরা পড়েছে বাঙ্কা জেলার ভূমি দফতরের এক কর্মী। কিশুন প্রসাদ মেহতা নামে ওই কর্মী দেবাশিস ঝা নামে এক ব্যক্তির থেকে মঙ্গলবার তিন লক্ষ ৭৪ হাজার টাকা ঘুষ নিতে যায়। দেবাশিসবাবুর জমি সরকার অধিগ্রহণ করে। জমির দাম বাবদ টাকা পাওয়ায় তাঁর থেকে ঘুষ চায় ওই কর্মী। রাজ্য ভিজিল্যান্সের এডিজি সিপি ঠাকুর বলেন, “ওই কর্মীকে গ্রেফতার করা হয়েছে। ঘুষ নেওয়ার সময় তাঁকে হাতেনাতে ধরা হয়। তারপরেই ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.