টুকরো খবর
মৃতের পরিবারের পাশে কংগ্রেস
দয়াল বর্মনের স্ত্রী অঞ্জলির হাতে চেক দিচ্ছেন আবু হাসেম খান চৌধুরী ও মৌসম বেনজির নুর। ছবি: মনোজ মুখোপাধ্যায়।
মহাজনের টাকা শোধ দিতে না পেরে গাজলের এক চাষি বিষ খেয়ে আত্মহত্যা করেছিলেন। সেই মহাজনের ঋণের ৫০ হাজার টাকা প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে শুক্রবার জেলা কংগ্রেস সভাপতি আবু হাসেম খান চৌধুরী ও কংগ্রেস সাংসদ মৌসম বেনজির নুর ওই আত্মঘাতী চাষির স্ত্রীর হাতে তুলে দিলেন। মহাজনের কাছ থেকে ঋণ নিয়ে গাজলের বাবুপুর গ্রাম পঞ্চায়েতের দোহুচি গ্রামের দয়াল বর্মন ৩ বিঘা জমিতে ধান চাষ করেন। সরকারি দামে ধান বিক্রি করতে না পেরে ১৩ ফেব্রুয়ারি জমিতে বিষ খেয়ে আত্মহত্যা করেছিলেন তিনি। আত্মহত্যার তিন দিন পর প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য ওই আত্মঘাতী চাষির বাড়িতে ছুটে গিয়েছিলেন। সে দিন প্রদেশ কংগ্রেস সভাপতি আত্মঘাতী চাষির বাড়িতে দাঁড়িয়ে ঘোষণা করেছিলেন আত্মঘাতী দয়াল বর্মন মহাজনের কাছ থেকে যত টাকা ঋণ নিয়েছিলেন তা প্রদেশ কংগ্রেসের তরফে মিটিয়ে দেওয়া হবে। বাবুপুর হাই স্কুলে এক অনুষ্ঠানে জেলা কংগ্রেস সভাপতি কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী ও সাংসদ মৌসম বেনজির নুর বলেন, “প্রদেশ কংগ্রেস সভাপতি আত্মঘাতী চাষির ঋণের টাকা দেওয়ার কথা দিয়েছিলেন। তিনি কথা রেখেছেন। ওই পরিবারকে আরও সাহায্য করা হবে।” মৌসম বলেন, “মহাজনেরা ঋণ নিয়ে দয়াল বর্মন চাষ করেছিলেন। ধানের সঠিক মূল্য না পেয়ে তিনি আত্মহত্যা করেন। জেলা প্রশাসন বলছে তিনি চাষি নন। রাজ্যের কাছে আর্জি চাষির সমস্যা গুরুত্ব দিয়ে দেখুন।”

ধরা পড়েনি অভিযুক্তেরা
বিন্দোল পঞ্চায়েতের আগাবহর গ্রামে কংগ্রেসের ইংরেজবাজারের বিধায়ক কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। ছবি: তরুণ দেবনাথ।
রায়গঞ্জ ব্লকের বিন্দোল গ্রাম পঞ্চায়েতের আগাবহর গ্রামে ডাইনি অপবাদে দু’জনকে পিটিয়ে খুনের ঘটনার চারদিন পেরিয়ে গেলেও অভিযুক্তরা এখনও গ্রেফতার হয়নি। এতে পুলিশের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেন কংগ্রেসের ইংরেজবাজারের বিধায়ক কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। শুক্রবার বিকালে কংগ্রেসের পাঁচ সদস্যের প্রতিনিধি দল আগাবহর গ্রামে যায়। দলের সদস্যরা নিহতদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলে তাঁদের সরকারি সাহায্য দেওয়ার আশ্বাস দেন। কৃষ্ণেন্দুবাবু বলেন, “ডাইনি অপবাদে খুনের ঘটনার চারদিন পেরিয়ে গেলেও অভিযুক্তরা গ্রেফতার না হওয়ায় বাসিন্দারা আতঙ্কে ভুগছেন। অনেকে নিরাপত্তার অভাববোধও করছেন। অভিযুক্তদের দ্রুত গ্রেফতার করার জন্য উত্তর দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসনের কর্তার সঙ্গে কথা বলব।” সচেতনতা বৃদ্ধির উপর জোর দেওয়ার কথাও বলেন এই প্রতিনিধি দলের সদস্যরা। কৃষ্ণেন্দুবাবু ছাড়াও ওই দলে ছিলেন জলপাইগুড়ির বিধায়ক সুখবিলাস বর্মা, নাগরাকাটার বিধায়ক জোসেফ মুন্ডা, গোয়ালপোখরের বিধায়ক গোলাম রব্বানি ও রায়গঞ্জের বিধায়ক মোহিত সেনগুপ্ত। সম্প্রতি, ওই এলাকায়। অসুস্থ হয়ে এক মহিলা সহ দুজন মারা যান। ঘটনার পর বাসিন্দাদের একাংশ ফুলমণি হাঁসদা (৪০) ও তাঁর প্রতিবেশী মনে সোরেন নামে এক মহিলাকে ডাইনি তকমা দেয়। গত সোমবার রাতে দুষ্কৃতীরা ফুলমণিদেবী ও মনোদেবীর বাড়িতে হামলা চালায়। মনোদেবী পালাতে পারলেও তাঁর মেয়ে চামেলি সোরেন এবং ফুলমণিদেবীকে খুন করা হয়। ৮ জনের বিরুদ্ধে নিহতদের পরিবারের লোকজন অভিযোগ দায়ের করেন।

নির্বাচনে হার দেবীপ্রসাদের
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতির নির্বাচনে হেরে গেলেন গত ৬ বছর সম্পাদক পদে থাকা দেবীপ্রসাদ বুট। বৃহস্পতিবার কর্মচারী সমিতির নির্বাচন হলেও শুক্রবার ফল প্রকাশ হয়। তাতে দেখা যায় দেবীপ্রসাদবাবুকে হারিয়ে দিয়ে সম্পাদক হলেন সুমন চট্টোপাধ্যায়। তিনি ভোট পেয়েছেন ১৮৮টি। অন্য দিকে দেবীপ্রসাদবাবু তাঁর থেকে ১৯ ভোট কম পেয়েছেন। এ দিন দেবীপ্রসাদবাবুর সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি পরে প্রতিক্রিয়া দেবেন বলে জানান। পরে অবশ্য তাঁর ফোন বন্ধ করে রাখেন। সম্পাদক পদে জয়ী সুমনবাবু বামপন্থী বলেই পরিচিত। তিনি অবশ্য বলেন, “কর্মচারী সমিতি অরাজনৈতিক। তাই এ খানে সে ভাবেই সকলকে নিয়ে কাজ করতে চাই।” বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, প্রতি ২ বছর অন্তর কর্মচারী সমিতির নতুন করে গঠন হয়। দুই প্যানেল জমা পড়ায় ভোট করতে হয়েছে। ২ সহ সম্পাদক পদে জয়ীদের মধ্যে সুমনবাবুর প্যানেলে রয়েছে সজলকুমার গুহ। অপর জন অপূর্ব পাল দেবীপ্রসাদবাবুর প্যানেলের। ২ জন সহ সভাপতির মধ্যে জয়ী অমিত পাল সুমনবাবুর প্যানেলের। লালন চৌধুরী বিপক্ষ প্যানেলের। সভাপতির পদে দুই প্যানেলের প্রার্থীরাই সমান ভোট পাওয়ায় ফের নির্বাচন হবে। চতুর্থ শ্রেণির কর্মচারী প্রতিনিধি হিসাবে জয়ী মণীন্দ্রনাথ সিংহ সুমন বাবুর প্যানেলের। কোষাধ্যক্ষ ধরণী মোহন রায় দেবীপ্রসাদবাবু প্যানেলে ছিলেন। মহিলা প্রতিনিধি লেখা ভট্টাচার্যকে সমর্থন জানায় দুই পক্ষ। ১৭ জন বিভাগীয় প্রতিনিধির মধ্যে ১২ জনই সুমনবাবুদের প্যানেলের বলে তাঁরা দাবি করেছেন।

ইসলামপুরে সন্তান খুনের নালিশ মায়ের
স্বামীর বিরুদ্ধে কন্যা সন্তানকে খুনের অভিযোগ আনলেন এক মহিলা। অভিযুক্ত ব্যক্তি অবশ্য ওই মহিলার সঙ্গে তাঁর বিয়ের কথাই অস্বীকার করেছেন। শুক্রবার উত্তর দিনাজপুরের ইসলামপুরের ঘটনা। ওই মহিলা ঝুমা দত্তের দাবি, বছর ছ’য়েক আগে তাঁর সঙ্গে বিয়ে হয় স্থানীয় বাসিন্দা নেপাল দত্তের। সপ্তাহ দু’য়েক আগে একটি কন্যা সন্তানের জন্ম দেন ঝুমাদেবী। তিনি জানান, বুধবার তিনি শিশুটিকে স্বামীর কাছে রেখে ডাক্তারের কাছে যান। ফিরে এসে দেখেন তাঁর স্বামী বাড়ি থেকে বেরিয়ে যাচ্ছেন। ঘরে ঢুকে তিনি দেখেন, শিশুটির মুখ দিয়ে গ্যাঁজলা বেরোচ্ছে। তাকে প্রথমে ইসলামপুর মহকুমা হাসপাতালে এবং পরে, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানেই বৃহস্পতিবার মারা যায় শিশুটি। ময়নাতদন্তে জানা যায় বিষক্রিয়াই মৃত্যুর কারণ। শুক্রবার রাতে ইসলামপুর থানায় সন্তানকে খুনের অভিযোগ দায়ের করেন ঝুমাদেবী। তবে নেপালবাবুকে টেলিফোনে ধরা হলে তিনি দাবি করেন, ওই মহিলার সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। তাঁকে ফাঁসানো হয়েছে। ইসলামপুর থানার আইসি সমীর পাল বলেন, “ওই মহিলা থানায় কয়েক জনকে সাক্ষী হিসেবে এনে দাবি করেন নেপালবাবুর সঙ্গে তাঁর মন্দিরে বিয়ে হয়েছিল। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি, খুনের অভিযোগের তদন্ত হচ্ছে। নেপালবাবু পলাতক। তাঁকে ধরতে তল্লাশি চলছে।”

প্রহৃত দুষ্কৃতী
চোরাই মালপত্র মজুত করার অভিযোগে গ্রেফতার করে নিয়ে যাওয়ার সময়ে পুলিশের সামনেই ধৃত যুবককে মারধর করল উত্তেজিত জনতা। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের গোশালা বাজার এলাকায়। পুলিশ জানায়, ধৃতের নাম সুভন পাল। তার বাড়ি স্থানীয় পালপাড়া এলাকায়। ওই ঘটনায় পুলিশ ধৃতের ভাই টুটুন পাল নামে আরেক যুবককেও পুলিশ গ্রেফতার করেছে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, ধৃতদের বাবা বাদলবাবুর গোশালা বাজার এলাকায় একটি চায়ের দোকান রয়েছে। এদিন বন্ধ হয়ে থাকা ওই দোকানের ভিতরে বাসিন্দারা কয়েকটি কম্পিউটার ও টাকা গোনার যন্ত্র দেখতে পান। তখনই বাসিন্দারা পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে ওই দোকান থেকে ৪টি কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও একটি টাকা গোনার যন্ত্র উদ্ধার করে। সেগুলির গায়ে একটি বেসরকারি ব্যাঙ্কের নাম লেখা ছিল। সেই সময় পুলিশ সুভনকে গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়ার সময়ে উত্তেজিত জনতা পুলিশের সামনেই মারধর করে।

সাইকেল মিছিল
রেলের বিরুদ্ধে ক্ষতিপূরণ না দিয়ে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করার অভিযোগ তুলে সাইকেল মিছিল করলেন চাষিরা। শুক্রবার সকালে কালিয়াগঞ্জ ব্লকের শতাধিক চাষি আটঘড়া, ধনকোল এবং গোবিন্দপুর এলাকায় বিক্ষোভ মিছিল করেন। কালিয়াগঞ্জ নাগরিক অধিকার রক্ষা কমিটির নেতৃত্বে ওই বিক্ষোভ মিছিল হয়। সম্প্রতি, কালিয়াগঞ্জ-বুনিয়াদপুর ৩৪ কিলোমিটার রেলপথ তৈরির জন্য রেল কালিয়াগঞ্জ ব্লকে প্রায় ৫০০ একর জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করেছে। জমিতে খুঁটি পোঁতার কাজ শুরু হয়েছে। কমিটির সভাপতি প্রদীপ সরকার জানান, রেল জমির মালিকদের চাষিদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা না করে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করেছে।

নতুন দল
নতুন দল গড়লেন জামিনে মুক্তিপ্রাপ্ত প্রাক্তন গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রাক্তন সম্পাদক বংশীবদন বর্মন। শুক্রবার দিনহাটার নৃপেন্দ্রনারায়ণ স্মৃতি সদনে বৈঠকের পর বংশীবদনবাবু ওই দল প্রতিষ্ঠার কথা ঘোষণা করেন। নতুন দলের নাম দেওয়া হয়েছে গ্রেটার কোচবিহার পিপলস পার্টি। বংশীবদন দলের সভাপতি ও রাজীব রায় সম্পাদকের দায়িত্বে আছেন। নতুন দলের কেন্দ্রীয় কমিটিতে সদস্য আছেন ২৫ জন।

পুলিশকে মারধর, ধৃত
ট্রাফিক পুলিশ কর্মীকে মারধরের অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হল। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর হাই রোড এলাকায়। ধৃতের নাম জিয়ারুল হক। মহকুমা পুলিশ আধিকারিক নারায়ণ মজুমদার বলেন, “আইন ভেঙে মোটর বাইক চালানোর অভিযোগে ওই যুবককে আটক করা হলে তিনি কর্তব্যরত ট্রাফিক হোমগার্ড নলিনী রায়কে তিনি মারধর করেন। খবর পেয়ে থানা থেকে পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.