টুকরো খবর
উদ্বোধনে কারামন্ত্রী
শুক্রবার বিশ্বরূপ বসাকের তোলা ছবি।
কারা দফতরের কর্মীদের একাংশের মদতে রাজ্যের সংশোধনাগারগুলিতে মোবাইলের রমরমা বলে স্বীকার করলেন কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী। শুক্রবার শিলিগুড়িতে কারা দফতরে অতিথি নিবাসের উদ্বোধন করেন কারামন্ত্রী। সংশোধনাগারগুলির নানা পরিকল্পনা নিয়ে আলোচনা প্রসঙ্গে তিনি বলেন, “সংশোধনাগারগুলিতে মোবাইল টেলিফোন আবাসিকদের হাতে পৌঁছায়। এর পিছনে আবাসিকদের সঙ্গে সাক্ষাৎপ্রার্থীরা ছাড়াও দফতরের একাংশ কর্মীর জড়িত থাকার বিষয়টিও রয়েছে। বিষয়টি সামনে আসতেই সংশ্লিষ্ট প্রতিটি ক্ষেত্রে ওই কর্মীদের বিরুদ্ধে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হচ্ছে। নিয়মিত তল্লাশি ছাড়াও আচমকা তল্লাশি হচ্ছে। ” কারামন্ত্রীর দেওয়া হিসাব অনুসারে ১০ মাসে রাজ্যের সংশোধনাগারগুলি থেকে প্রায় ৩০০ মোবাইল টেলিফোন উদ্ধার করা হয়েছে। কারা দফতর সূত্রের খবর, সংশোধনাগারে বন্দি মূলত এক শ্রেণির দুষ্কৃতীদের হাতেই ওই মোবাইলগুলি পৌঁছায়। সংশোধনাগারের ভিতরে বসেই নানা বেআইনি কারবার চালানো এবং অন্য বন্দিদের তা টাকার বিনিময়ে ব্যবহার করতে দেওয়ার বিষয়ও সামনে এসেছে। নতুন সরকার আসার পরেই তা পুরোপুরি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। দফতরের কর্মী, অফিসারদের সতর্ক করার পাশাপাশি তথ্য প্রযুক্তিকে কাজে লাগানোর বিষয়টিও ঠিক হয়। এর জন্য মূলত্য ক্লোজ সার্কিট টেলিভিশন (সিসিটিভি), জ্যামার এবং মোবাইল টেলিফোন নির্দিষ্ট এলাকায় ব্যবহার হচ্ছে কী না সেই জাতীয় যন্ত্রপাতি বসানোর পরিকল্পনা নেওয়া হয়। কারামন্ত্রী বলেন, “বর্তমান সময়ে তথ্য প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। মূলত সংশোধনাগারের বিভিন্ন এলাকায় সিসিটিভি, জ্যামারের ব্যবহার করা হবে। সংশোধনাগারের একটি নির্দিষ্ট ঘর থেকে কেন্দ্রীয়ভাবে সবকিছুর উপর নজরদারি চলবে।” এ দিন সকালে প্রথমে শিলিগুড়ির বিশেষ সংশোধনাগারে ১৬ শয্যার একটি হাসপাতালের উদ্বোধন করেন কারামন্ত্রী। কারামন্ত্রী বলেন, “একজন চিকিৎসক, ফার্মাসিস্ট দিয়ে হাসপাতালটি চালু হল। ধীরে ধীরে চিকিৎসক, কর্মী সংখ্যা বাড়ানো হবে। স্বাস্থ্য দফতরের সঙ্গেও কথা হচ্ছে। মহিলা- পুরুষের আলাদা শয্যার ব্যবস্থা হবে।”

অনিয়ম
সিপিএম পরিচালিত জলপাইগুড়ি জেলা পরিষদের হিসাবে ৩০ লক্ষেরও বেশি টাকার অনিয়মের প্রমাণ মিলেছে। পরিষদ সূত্রের খবর, গত আর্থিক বছর শেষ হওয়ার পরে জেলা পরিষদেরই এক কর্মীর অভিযোগের ভিত্তিতে প্রাথমিক তদন্তে দেখা গিয়েছে, তালিকাভুক্ত ঠিকাদারদের থেকে লাইসেন্স নবীকরণ ফি এবং জরিমানা আদায়ের খাতে যে টাকা জমা দেখানো হয়েছে, পরিষেদের ব্যাঙ্ক আক্যাউন্টে তার থেকে ৩০ লক্ষ টাকা কম রয়েছে। অভিযোগ, তালিকাভুক্ত ঠিকাদারদের থেকে টাকা নিয়ে রসিদ দেওয়া হলেও টাকা পরিষদের মূল হিসাব এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয়নি। গত দুই আর্থিক বছর ধরেই এমন ঘটনা চলছে বলেও অভিযোগ। পরিষদ সূত্রে জানা গিয়েছে, পরিষদের একাংশ কর্মী ও আধিকারিকদের মদতেই কয়েক বছর ধরে এই ঘটনা ঘটে চলেছে বলে অভিযোগ। সেই কারণেই জেলা পরিষদের অডিটেও অনিয়মের কথা উল্লেখ্য করা হয়নি। শুধু তাই নয়, অভিযোগ ওঠার পরেও প্রভাবশালী মহল থেকে তদন্ত ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগ উঠেছে। অভিযোগ খতিয়ে দেখে বিস্তারিত রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন জলপাইগুড়ির জেলাশাসক স্মারকি মহাপাত্র। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, জেলাশাসকের নির্দেশের পরেও কোনও তদন্ত কমিটি গঠন না করে শুধুমাত্র বিভিন্ন তহবিলের আয় ব্যায়ের নথি সংগ্রহ করার জন্য সাত সদস্যের একটি দল গঠন করেছে জেলা পরিষদ কর্তৃপক্ষ। জেলা পরিষদের যে কর্মী বা আধিকারিকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে, তাঁদেরকেই নথি সংগ্রহের দলে রাখা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

প্রেমিকের শোকে আত্মহত্যা তরুণীর
ছবিটি তুলেছেন রাজকুমার মোদক।
এক গ্রামে তরুণ-তরুণীর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে ধূপগুড়ির ঠাকুরপাট গ্রামে। বুধবার রাতে ভাইয়ের হাতে প্রেমিককে খুন হতে দেখে প্রথমে অজ্ঞান হয়ে যায় প্রেমিকা। জ্ঞান ফিরতেই গভীর রাতে কীটনাশক খায় প্রেমিকা। বৃহস্পতিবার অচৈতন্য অবস্থায় ওই তরুণীকে উদ্ধার করে ধূপগুড়ি হাসপাতালে প্রথমে ভর্তি করানো হয়। পরে ওই তরুণীকে জলপাইগুড়ি পাঠানো হয়। ওই রাতেই তিনি মারা যান। পুলিশ জানায়, মৃত ওই তরুণীর নাম তাপসী রায় (২৫)। তিনি রবীন্দ্রভারতী মুক্ত বিশ্ববিদ্যালয়ের পার্ট ওয়ানের ছাত্রী ছিলেন। ধূপগুড়ি থানার আইসি সুভাষ প্রধান বলেন, “খুনের অভিযোগে একটি মামলা হয়েছে। ওই তরুণীর ভাইকে খোঁজা হচ্ছে।” পুলিশ এবং স্থানীয় বাসিন্দারা জানান, ঠাকুরপাট গ্রামের রাজামোহন স্কুলে পড়াশোনা করার সময় সহপাঠী আশু দাসের প্রেমে পড়েন তাপসী। গত বৃহস্পতিবার রাতে আশু তাপসীদের বাড়িতে যান। পাড়ার ক্লাব ঘরের টেলিভিশনে আইপিএল ক্রিকেট খেলা দেখে নিহত তরুণীর ভাই দেবজিৎ বাড়ি ফিরে আসেন। বাড়িতে ঢুকেই তা দিদি এবং তাঁর প্রেমিকে দেখে দেবজিৎ ক্ষেপে যায়। আশুকে লাঠি দিয়ে মেরে দেবজিৎ খুন করে পালায় বলে অভিযোগ। তার পরেই রাতে ওই তরুণী কীটনাশক খান। শোকস্তব্ধ পরিবার।

বিক্ষোভ
জলপাইগুড়ি সদরের বারোপেটিয়া গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে মিথ্যে অভিযোগ দায়ের করা হয়েছে বলে বিক্ষোভ দেখিয়েছে কংগ্রেস। শুক্রবার জলপাইগুড়ি কোতোয়ালি থানার আইসিকে স্মারকলিপিও দেওয়া হয়েছে কংগ্রেসের তরফে। কংগ্রেসের দাবি, রাজনৈতিক কারণে বারোপেটিয়ার কংগ্রেসি প্রধানের বিরুদ্ধে ভাঙচুর ও অগ্নিসংযোগের মিথ্যে অভিযোগ দায়ের করা হয়েছে। গত রবিবার বারোপেটিয়া এলাকার নাথুয়ার চর এলাকায় একদল বহিরাগতকে সঙ্গে নিয়ে গিয়ে পঞ্চায়েত প্রধান মনোহরি রায়ের বিরুদ্ধে এলাকার বেশ কিছু বাড়ি জ্বালিয়ে দেওয়া এবং ভাঙচুরের অভিযোগ ওঠে। হামলাকারীরা এক এসআইকেও মারধর করে বলে অভিযোগ। এলাকার বাসিন্দাদের অভিযোগ, সরকারি খাস জমি হিসেবে চিহ্নিত চর এলাকা থেকে বাসিন্দাদের উচ্ছেদ করতে দু’সপ্তাহ আগে প্রধান নাথুয়ার চরে গিয়ে বাসিন্দাদের হুমকি দেন। বাসিন্দাদের হাতে প্রধানকে নিগৃহীত হতে হয় বলে অভিযোগ। এর পাল্টা হিসেবেই সপ্তাহখানেক পরে প্রধান এবং তার এক আত্মীয়ের নেতৃত্বে বহিরাগতদের নিয়ে পাল্টা হামলা চালানো হয় বলে অভিযোগ। হামলার ঘটনার পরে বাসিন্দারা যেমন প্রধান ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তেমনিই পুলিশের তরফেও প্রধানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে মামলা হয়েছে। এই ঘটনার পর থেকেই প্রধানকে এলাকায় খুঁজে পাওয়া যাচ্ছে না বলে পুলিশ সুত্রে জানা গিয়েছে। শুক্রবার কোতোয়ালি থানায় স্মারকলিপি দিয়ে কংগ্রেস দাবি করেছে শান্তি বজায় রাখার জন্যই গত রবিবার প্রধান শান্তি মিছিল করেন, সেই মিছিলে গোলমাল করার জন্য হামলা চালিয়ে প্রধানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

ডুয়ার্সে রাতের ট্রেনে বাড়ছে মদ্যপ-দাপট
রাতে ট্রেনে দাপট বাড়ছে মদ্যপদের। ডুয়ার্সের আলিপুরদুয়ারগামী রাতের ট্রেনগুলিতে এই সমস্যা হলেও নিরাপত্তা রক্ষীদের কামরায় দেখতে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের। ৩ এপ্রিল অভিভাবক মঞ্চের তরফে রেলের যাত্রী পরিষেবা কমিটির চেয়ারম্যান জোয়াকিম বাক্সলাকে চিঠি দিয়ে হস্তক্ষেপ চাওয়া হয়েছে। মঞ্চ সম্পাদক ল্যারি বসুর অভিযোগ, শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ারগামী ইন্টারসিটি এবং প্যাসেঞ্জার ট্রেনে প্রায়ই দেরিতে যাতায়াত করছে। দুটি ট্রেনই আলিপুরদুয়ারে ঢুকতে অনেক রাত হয়ে যাচ্ছে। তারই সুযোগ নিয়ে দুষ্কৃতীদের আনাগোনা বাড়ছে ওই দুটি ট্রেনে। নিরাপত্তা রক্ষী না-থাকায় দাপট বাড়ছে মদ্যপদের। মঞ্চের সম্পাদক বলেন, “রাতের ট্রেনে কেন নিরাপত্তা রক্ষীরা থাকবে না? নিরাপত্তা না-পেলে যাত্রীরা কীভাবে রাতের ট্রেনে চড়ে যাতায়াত করবেন? যাত্রী পরিষেবা কমিটির চেয়ারম্যানকে সমস্ত ঘটনা জানিয়ে হস্তক্ষেপ করতে বলা হয়েছে।” এই ব্যাপারে উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনে সিকিউরিটি কমান্ড্যান্ট কে বি আঙ্গামি জানান, লিখিত অভিযোগ পেলে তাঁরা অভিযোগগুলি খতিয়ে দেখবেন।

কবরস্থানের উন্নয়ন করতে আশ্বাস মেয়রের
বর্ধমান রোড, ও একতিয়াশালের কবরস্থানের পরিকাঠামো উন্নতির ব্যাপারে দার্জিলিং জেলা কংগ্রেসের সংখ্যালঘু সেলের নেতাদের আশ্বাস দিলেন শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত। বৃহস্পতিবার সেলের সভাপতি মমতাজ হোসেন, সাধারণ সম্পাদক মহম্মদ ওয়াহিদ আলমের নেতৃত্বে একটি প্রনিধি দল এই ব্যাপারে মেয়রকে স্মারকলিপি দেন। তাঁদের অভিযোগ, বর্ধমান রোডের কবরস্থানে আলোর সমস্যা রয়েছে। ছোট কবরস্থানের জমি দখলের চেষ্টা হচ্ছে। সেখানে কোনও পারাহারদার না-থাকায় বহিরাগতরা ঢুকে পড়ছে। আলো এবং পানীয় জলের ব্যবস্থাও নেই। মেয়র বলেন, “প্রতিনিধি দলের কাছে বিস্তারিত তথ্য চেয়েছি। সেসব হাতে এলে ব্যবস্থা হবে।”

নয়া গবেষণা কেন্দ্র
ক্ষুদ্র চা চাষিদের সংগঠন ন্যাশনাল ফেডারেশন অব স্মল টি গ্রোয়ার্সের উদ্যোগে শুক্রবার জলপাইগুড়ির দশদরগায় একটি গবেষণা কেন্দ্রের উদ্বোধন হয়েছে। কেন্দ্রটির উদ্বোধন করেন নেদারল্যান্ডের একটি চা প্রশিক্ষণ কেন্দ্রের কর্তা নিকোলাস রোজেন। ওই গবেষণা কেন্দ্রে চা চাষের নানান তথ্য যেমন পাওয়া যাবে তেমনিই মরসুমের বিভিন্ন সময়ে চা চাষের পদ্ধতিরও খোঁজ পাওয়া যাবে। ক্ষুদ্র চা চাষিদের সংস্থার প্রধান সমীর রায় বলেন, “এই গবেষণা কেন্দ্রটি ধীরে ধীরে মহীরূহে পরিণত হবে। চা চাষের যাবতীয় তথ্য যেমন পাওয়া যাবে তেমনিই নতুন পদ্ধতি, মাটি নিয়েও গবেষণা হবে।”

কব্জি কেটে ফেরার ধৃত
আলিপুরদুয়ার শহরে এক ব্যক্তির হাতের কব্জি কেটে পলাতক অভিযুক্তকে ধরল পুলিশ। শুক্রবার অভিযুক্ত রকি দাসকে গাজিয়াবাদ থেকে আলিপুরদুয়ার থানায় নিয়ে আসা হয়। গত বছর ডিসেম্বর মাসে মিঠু সেনগুপ্ত নামে এক ব্যক্তিকে ধারালো অস্ত্র দিয়ে কোপায় হকি ও রকি দাস নামে দুই ভাই। এই ঘটনায় মিঠুবাবুর বাঁ হাতের কব্জি থেকে কেটে গিয়ে আলাদা হয়ে যায়।

বাগান খুঁড়ে মিলল গোলা
মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেল কামানের গোলা। শুক্রবার ডুয়ার্সের কালচিনি থানার ভাটপাড়া চা বাগান থেকে তা উদ্ধার হয়। এদিন শ্রমিকরা রায়মাটাং পাহাড়ের কাছে মাটি খুঁড়ছিলেন। সেই সময়ে মাটির তলা থেকে উঠে আসে দুই ফুট লম্বা এবং ৪ ইঞ্চি ব্যাসার্ধের গোলা। কালচিনির ওসি রিংচেন লামা ভুটিয়া বলেন, “৪০-৫০ বছর আগে এই এলাকায় সেনাদের ফায়ারিং স্কোয়াড ছিল।”

এক হল ১০০ হাত
মাদল, ধামসা বাজিয়ে পঁচিশ জোড়া দুঃস্থ তরুণ তরুণীর বিয়ে হল। শুক্রবার কালচিনি ব্লকের সাতালি বিরসা মুন্ডা ময়দানে শাহরুল উৎসব প্রাঙ্গনে এই গণবিবাহের আয়োজন করেন সাতালি সারনা কমিটি। ওই কমিটির সম্পাদক সন্দীপ এক্কা জানান, এ বছর তাদের শাহরুল উৎসব ১২ বছরে পড়ল। প্রতি বছর এই উৎসবের সময় তাঁরা গণবিবাহের আয়োজন করেন। সন্ধ্যায় মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।

আন্দোলন
শহরের ২৮ নম্বর ওয়ার্ডের মজদুর কলোনি ও ইন্দিরা কলোনির রাস্তা, নিকাশি নালা সংস্কার এবং বার্ধক্য ও বিধবা ভাতার দাবিতে আন্দোলনে নামল শিলিগুড়ি-২ টাউন কংগ্রেস। বৃহস্পতিবার সংগঠনের পক্ষ থেকে এই ব্যাপারে শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্তকে স্মারকলিপি দেন টাউন কংগ্রেস নেতৃত্ব। তাঁদের অভিযোগ, গত দেড় দশকে ওই ওয়ার্ডে উন্নয়ন হয়নি। কুয়ো, শৌচাগার বেহাল। ড্রেন সাফাই হয়নি। প্রয়োজনীয় জলের ব্যবস্থা নেই। শিলিগুড়ি-২ টাউন কংগ্রেস কমিটির সভাপতি বিমলেশ মৌলিক বলেন, “মেয়রকে এলাকার সার্বিক পরিস্থিতি জানিয়ে ব্যবস্থা নিতে বলেছি। তিনি আশ্বাস দিয়েছেন।”

আন্দোলন
নকশালবাড়ির বিজয়নগর চা বাগানের অবসরপ্রাপ্ত শ্রমিকদের বকেয়ার দাবিতে আন্দোলনে নামল কংগ্রেস। বুধবার নকশালবাড়ি ব্লক কংগ্রেসের উদ্যোগে ওই চা বাগানে সভা হয়। সেখানে অবসরপ্রাপ্ত শ্রমিকেরা অভিযোগ জানান, তাঁদের অনেকেই বকেয়া গ্র্যাচুইটি, পিএফের টাকা পাচ্ছেন না। চা বাগানের অবসরপ্রাপ্ত শ্রমিক অর্জুন বরাইক বলেন, “২০০৮ সালে অবসর নিয়েছি। বকেয়া না- পাওয়ায় বিপাকে পড়ে গিয়েছি।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.