দক্ষিণ কলকাতা: গড়িয়া, সোনারপুর
সড়ক সংস্কার
ফিরবে হাল
সারা বছর রাস্তা দিয়ে গাড়ি চলে নৌকার মতো দুলে দুলে। সঙ্গে ধুলোর ঝড়। আর বর্ষায় রাস্তা দিয়ে গাড়ি তো দূর অস্ৎ, পায়ে চলাই দায় হয়ে দাঁড়ায় বলে অভিযোগ বাসিন্দাদের। বছরের পর বছর এমনই বেহাল অবস্থায় রয়েছে সোনারপুর সংলগ্ন ডিহি রোড। যদিও জেলা পরিষদের আশ্বাস, এই রাস্তার হাল ফিরবে।
বাসিন্দাদের অভিযোগ, বহু বছর আগে এই রাস্তা মেরামত করা হলেও তার পরে আর কোনও কাজ হয়নি। এখন রাস্তা জুড়ে রয়েছে এবড়ো-খেবড়ো গর্ত। পুরো রাস্তাটিই এখন শক্ত মাটির রাস্তা হয়ে গিয়েছে। এলাকার সুজিত সর্দারের কথায়: ‘‘দিনের বেলাতেই এই এবড়ো-খেবড়ো রাস্তা দিয়ে যাতায়াত করতে খুব কষ্ট হয়। আর রাতের অন্ধকারে তো এই দুর্গম পথ দিয়ে চলাই বিপজ্জনক হয়ে দাঁড়ায়।”
দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদ সূত্রে খবর, ডিহি রোডের এই হাল আর বেশি দিন থাকবে না। খুব শীঘ্রই প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার আওতায় এই রাস্তা উন্নয়নের কাজ শুরু হবে। পুরো রাস্তাটাই এ বার পিচ দিয়ে মুড়ে দেওয়া হবে। এ ছাড়া, ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস সংলগ্ন মুকুন্দপুর থেকে গঙ্গাজোয়ারা হয়ে ডিহি, আরাপাচ, চাঁদপুর, পূর্ব ও উত্তর রাধানগর, চাপনামারি, প্রসাদপুর পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার রাস্তার উন্নয়ন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে সোনারপুর গ্রামীণ (সুভাষগ্রাম) হাসপাতাল সংলগ্ন এলাকার সঙ্গেও কলকাতার ইএম বাইপাসের সরাসরি যোগাযোগ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকরা। তবে শুধু সোনারপুর গ্রামীণ এলাকাই নয়, ঘটকপুকুর, ক্যানিং এবং চম্পাহাটির বাসিন্দারাও এই রাস্তা দিয়ে সহজেই ইএম বাইপাসে পৌঁছতে পারবেন বলে জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে।
জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আবু তাহের সর্দার বলেন, “চোদ্দো কিলোমিটার বিস্তৃত এই রাস্তাটি সোনারপুর গ্রামীণ এলাকার বাসিন্দাদের কাছে ‘বাইপাস’ হিসেবে কাজ করবে। এর ফলে সোনারপুর সংলগ্ন পিছিয়ে পড়া গ্রামীণ এলাকাগুলি সামগ্রিক উন্নয়নও হবে।” দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা ইউনিট সূত্রে খবর, সোনারপুর গ্রামীণ এলাকার এই ১৪ কিলোমিটার রাস্তার উন্নয়ন করতে ব্যয় করা হবে ৮ কোটি ৪০ লক্ষ ৭৫ হাজার টাকা।
প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পের আওতায় গোটা জেলার মোট ১৮টি রাস্তার উন্নয়নের পরিকল্পনা নেওয়া হয়েছে, যা বাস্তবায়িত করতে ব্যয় হবে ৪৫ কোটি ৭৪ লক্ষ টাকা। জেলা পরিষদের আধিকারিকদের মতে, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে গোটা জেলার সড়ক পরিবহণের মানচিত্রে একটা বড় ধরনের বদল ঘটবে।
দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা ইউনিটের এগ্জিকিউটিভ ইঞ্জিনিয়ার দুলাল ঘোষাল বলেন, “১৪ কিলোমিটার বিস্তৃত এই রাস্তাটি সোনারপুর গ্রামীণ এলাকার ৮টি ঘনবসতিপূর্ণ এলাকার সঙ্গে যোগাযোগ রক্ষা করছে। তাই এই রাস্তাটিকে আমাদের প্রকল্পের আওতায় উন্নত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।”

ছবি: পিন্টু মণ্ডল




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.