টুকরো খবর
নতুন মোড়কে সন্ত্রাস-সংস্কৃতি, মত অধীরের
মুর্শিদাবাদ জেলা কংগ্রেস ভবনে হামলার ঘটনায় পুলিশ রবিবারেও কাউকে গ্রেফতার করতে পারেনি। শনিবার ওই ভবন লক্ষ করে গুলি ও বোমা ছোড়ার অভিযোগ উঠেছে। এ দিন জেলা কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “সিপিএমের আশ্রিত দুষ্কৃতীরা এখন শাসক দলে যোগ দেওয়ায় রাজ্যে নতুন মোড়কে, নতুন ছাতার তলায় সন্ত্রাস-সংস্কৃতির জন্ম হয়েছে। আগামী দিন যা বিপজ্জনক হয়ে দাঁড়াবে।” জেলা কংগ্রেস পুলিশের কাছে যে লিখিত অভিযোগ করেছে, তাতে অবশ্য কোনও রাজনৈতিক দলের নাম নেই। জেলা কংগ্রেসের মুখপাত্র অশোক দাসের কিন্তু অভিযোগ, “পঞ্চায়েত নির্বাচনের মুখে পায়ের তলার জমি পেতে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা ওই কাণ্ড ঘটিয়েছে।” এই অভিযোগ উড়িয়ে দিয়ে তৃণমূলের জেলা সভাপতি মহম্মদ আলির পাল্টা বক্তব্য, “আমাদের নেত্রী হিংসার রাজনীতি পছন্দ করেন না। ফলে অন্য রাজনৈতিক দলের কার্যালয় আক্রমণ করার কোনও ইচ্ছে আমাদের নেই। বরং আমাদের আশঙ্কা, তৃণমূল সমর্থকদের উপরে সংগঠিত আক্রমণ করতে পারে কংগ্রেস। সে জন্য তারাই এই ধরনের প্রেক্ষাপট তৈরি করছে।” ওই ঘটনার প্রতিবাদে শহর কংগ্রেস এদিন বিকেলে বহরমপুরে মিছিল করে।

চাকরির নামে প্রতারণা, ধৃত
ভূয়ো সংস্থা খুলে চাকরির দেওয়ার নামে প্রতারণা চক্র চালানোর অভিযোগে রবিবার লালবাগ থেকে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত তিন জনই রানিতলা থানার বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতেরা হল, তপিডাঙার শাহজাহান আলি ওরফে সম্রাট, লালগোলা থানার ডিহিপাড়া ও ধুলাউড়ি-ফতেপুরের রবিউল ইসলাম ওরফে মাসুম ও মাসুদ হাসান। তারা ‘এসবিএইচ প্রোডাকশন প্রাইভেট লিমিটেড’ নামে একটি সংস্থা খুলে চাকরি প্রার্থীদের কাছ থেকে মোটা টাকা হাতিয়ে নিয়ে চম্পট দিত বলে পুলিশ তদন্ত করে জানতে পেরেছে। পুলিশ সূত্রে জানানো হয়েছে, একটি বেসরকারি সংস্থায় বিভিন্ন পদে লোক নিয়োগ করার জন্য তারা সংবাদ মাধ্যমে বিজ্ঞাপনও দিয়েছিল। ওই বিজ্ঞাপন দেখে জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় কয়েকশো ছেলেমেয়ে চাকরির আশায় এ দিন লালবাগের নেতাজি ভবনে আসেন। তাঁদের মোটা টাকার বিনিময়ে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয় বলেও অভিযোগ। পরে এই প্রতারণার অভিযোগ পেয়ে পুলিশ নেতাজি ভবনে গিয়ে ওই তিন জনকে থানায় নিয়ে আসে। সংস্থার সরকারি স্বীকৃতি রয়েছে এমন নথিপত্র তারা দেখাতে পারেনি। এর পরেই পুলিশ তাদের গ্রেফতার করে।

বাসন্তী-মেলায় মেতেছে গ্রাম
প্রতি বছরের মতো এ বছরও পাঁচ দিন ধরে বাসন্তী পুজো হল বেলডাঙায়। বেলডাঙার ভাদুর উত্তরপাড়ায় শিব মন্দির পূজো কমিটির শতাধিক বছরের পুরোনো এই বাসন্তী পুজো শুরু হয়েছে বৃহস্পতিবার ষষ্ঠী থেকে। শেষ হবে সোমবার দশমীতে। পুজো উপলক্ষে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে। প্রতিদিনই ছিল যাত্রা, কবিগান ও বাউলগানের আসর। নওদার ঝাউবোনা গ্রামের শিল্পীরা সপ্তমীতে ‘কুরুক্ষেত্রের কান্না’ নামে যাত্রাপালা পরিবেশন করেন। শনিবার ছিল বাউল গান। রবিবার আলমপুরের দুই শিল্পী নকুল চক্রবর্তী ও নির্মলেন্দু চক্রবর্তী কবিগান পরিবেশন করেন। উদ্যোক্তাদের মধ্যে কোষাধ্যক্ষ সনৎ মণ্ডল বলেন, “মূলত গ্রামের মানুষের চাঁদার উপরে নির্ভর করেই পুজোর আয়োজন করা হয়।” মহুলা গ্রামের বিপুল দাস দেবী দুর্গার আদলেই বাসন্তী পুজোর প্রতিমা নির্মাণ করেন। আলোকসজ্জা বা রকমারি প্যান্ডেলের আতিশয্য ছাড়াই মানুষের ভিড়ে, ছোট ছোট দোকানে জমজমাট মেলা।

পুকুরে মিলল কিশোরীর দেহ
একটি পুকুর থেকে উদ্ধার হয়েছে নিখোঁজ এক কিশোরীর মৃতদেহ। পুলিশ জানিয়েছে, মৃতার নাম পুজা বিশ্বাস (১১)। বাড়ি কালীগঞ্জের মাটিয়ারিতে। রবিবার বিকেলে কালীগঞ্জের মাটিয়ারিতে একটি মন্দিরের পাশের পুকুরে দেহটি দেখতে পান স্থানীয় বাসিন্দারা। তাঁরাই পুলিশকে খবর দেন। পুলিশ এসে দেহটি উদ্ধার করে। পুজা স্থানীয় মাটিয়ারি গার্লস অ্যাকাডেমির ষষ্ঠ শ্রেণির ছাত্রী ছিল। গত ২৩ মার্চ দুপুর থেকে পুজা নিখোঁজ ছিল। মৃতার বাবা নির্মল বিশ্বাস কালীগঞ্জ থানায় একটি নিখোঁজ ডায়েরিও করেন। মৃতের কাকা জয়দেব বিশ্বাস বলেন, “বৃহস্পতিবার থেকে ওর কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। বাড়ি থেকে বেরিয়েছিল। আর ফেরেনি। রবিবার পুকুর থেকে পাওয়া দেহটির জামাকাপড় দেখে আমরা ওকে শনাক্ত করতে পেরেছি। আমাদের ধারণা ওকে খুন করা হয়েছে।” পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত করা হচ্ছে।

খেতে আগুন, ভস্মীভূত গম
জমি পরিস্কার করার সময়ে আগুন লেগে নষ্ট হয়েছে প্রায় ১০০ বিঘা জমির গম। শনিবার দুপুর থেকে সন্ধ্যে পর্যন্ত ডোমকল মহকুমার চারটি জায়গায় অগ্নিকাণ্ড ঘটেছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। সব মিলিয়ে প্রায় ১০০ বিঘা জমির গম পুড়ে গিয়েছে। দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে এসেছিল। তবে ফসল বাঁচানো যায়নি। ডোমকলের এসডিপিও দেবর্ষি দত্ত বলেন, ‘‘চাষিরা আগুন লাগিয়ে জমির আবর্জনা পরিস্কার করেন অনেক সময়েই। এ দিনও সে ভাবেই জমি পরিস্কার করছিলেন কৃষকেরা। সেখান থেকেই আগুন লেগে ফসল নষ্ট হয়ে গিয়েছে।” শনিবার দুপুরে আগুন লাগে ডোমকলের শিবনগর লস্করপুর এলাকার মাঠে। ওই এলাকার বাসিন্দা ও ভগীরথপুর গ্রাম পঞ্চায়তের উপপ্রধান কংগ্রেসের আব্দুল হামিদ বিশ্বাস বলেন, ‘‘এটাই এলাকার সব থেকে বড় মাঠ। অধিকাংশ জমির গমই খেত থেকে ঘরে উঠে গিয়েছিল। না হলে আরও ক্ষতি হয়ে যেত। দমকল এসেছিল ঠিকই কিন্তু কার্যত তারা কিছুই বাঁচাতে পারেনি।’’ একই দিনে ডোমকলের কুপিলা এবং মোক্তারপুর বিলাসপুরে ও জলঙ্গির ঝাউদিয়া এলাকার মাঠে আগুন লাগে। অন্য দিকে শনিবার সন্ধ্যায় থানারপাড়ার পিপুলখোলা ও মুরুটিয়ার পাকশি এলাকার মাঠে পুড়ে গিয়েছে বেশ কয়েক বিঘা জমির গম।

লরির ধাক্কায় শিশুর মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হল আলিম শেখ (৫) নামে এক শিশুর। বাড়ি সামশেরগঞ্জের তালতলায়। রবিবার বিকেলে সামশেরগঞ্জের বাবুপুরে ওই দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, এ দিন মামার সঙ্গে সাইকেলে হাউসনগর থেকে বাড়ি ফিরছিল আলিম। উল্টো দিক ইটভাটার জন্য মাটি কেটে নিয়ে আসছিল একটি লরি। হঠাৎই সাইকেল থেকে লরির তলায় পড়ে যায় আলিম। ঘটনাস্থলেই মারা যায় সে। স্থানীয় বাসিন্দারা এরপর লরিটিকে আটক করে ভাঙচুর চালায়। তাদের অভিযোগ, গ্রামের রাস্তা দিয়ে বেপরোয়াভাবে মাটি কেটে নিয়ে যাতায়াত করছে বহু লরি। ফলে একাধিক দুর্ঘটনা ঘটছে। পুলিশ লরিটিকে আটক করেছে।

গাড়ির ধাক্কা, মৃত্যু
গাড়ি ও মোটর বাইকের সংঘর্ষে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অশোক রায় (৪০)। বাড়ি কৃষ্ণনগরের চুনুরিপাড়ায়। শনিবার রাতে কৃষ্ণনগরের পালপাড়া মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর দিয়ে মোটর বাইক চালিয়ে আসছিলেন অশোকবাবু। তিনি কৃষ্ণনগর জেসা সংশোধনাগারে অ্যাম্বুল্যান্স চালাতেন বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

পথ দুর্ঘটনায় মৃত্যু
ট্রাক্টর ও মোটর বাইকের সংঘর্ষে মৃত্যু হয়েছে এক শিশুর। নাম শিবম বালা (৩)। বাড়ি হাঁসখালির রূপদহে। রবিবার সকালে দুর্ঘটনাটি ঘটে হাঁসখালির কৈখালিতে। গুরুতর জখম হয়েছেন শিবমের বাবা দীনেশ বালাও। তাঁকে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

জাল নোট-সহ ধৃত
হাজার টাকার ছ’টি জাল নোট-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম জাকের পাকা। বাড়ি চাপ ড়ার বড় আন্দুলিয়ায়। শনিবার বিকেলে আন্দুলিয়া বাজার থেকে তাকে ধরে চাপড়া থানার পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.