টুকরো খবর
স্ত্রী-র প্রেমিকের গুলিতে জখম স্বামী
স্ত্রী-র প্রেমিকের ছোড়া গুলিতে জখম হলেন স্বামী। প্রেমিক ও স্বামীদু’জনেই দুষ্কৃতী বলে জানিয়েছে পুলিশ। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটে হলদিয়া মহকুমার শালুকখালি এলাকায়। জখম শেখ সৌকত আলিকে (২৪) প্রথমে হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। পরে সেখান থেকে কলকাতার নীলরতন সরকার হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাঁকে। সৌকত আলির স্ত্রী সানিয়া বিবিকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। সানিয়া বিবি ওরফে মানসী দাসের গেঁওখালির বাপের বাড়িতেও হানা দিয়েছে পুলিশ। তাঁর প্রেমিক শেখ জিয়াবুলের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার উস্তি থানা একালার বাড়গাছিপুরের বাসিন্দা শেখ সৌকত ডাকাতি-ছিনতাই ও নানা অসামাজিক কাজে জড়িয়ে ডায়মন্ডহারবারে জেলবন্দি ছিলেন বেশ কিছু দিন। জেলে স্বামীর সঙ্গে দেখা করতে গিয়েই আর এক জেলবন্দি জিয়াবুলের সঙ্গে আলাপ সানিয়ার। কয়েকদিনের মধ্যেই ঘনিষ্ঠতা বাড়ে দু’জনের। জেরায় সানিয়া পুলিশকে জানিয়েছে, সপ্তাহখানেক আগে সুতাহাটা থানার শালুকখালিতে এক আত্মীয়ের বাড়িতে এসেছিলেন তিনি। শনিবার রাতে নৈশভোজনের আমন্ত্রণ জানিয়ে সৌকত ও জিয়াবুলকে ডাকেন সেখানেই। আড্ডার আসরে আচমকাই সৌকত ও জিয়াবুলের মধ্যে বচসা বেধে যায়। বাদানুবাদ চলাকালীন সৌকতকে লক্ষ্য করে পিস্তল থেকে গুলি চালায় জিয়াবুল। ঘাড়ের কাছে সেই গুলি লাগে। ভোর রাতে জখম সৌকতকে উদ্ধার করে হলদিয়া মহকুমা হাসপাতালে ভর্তি করে পুলিশ। পরে তমলুক ও কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করানো হয়।

ছাত্রীকে ধর্ষণে অভিযুক্ত গৃহশিক্ষক
পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠল গৃহশিক্ষকের বিরুদ্ধে। এগরা থানা এলাকার একটি গ্রামের বাসিন্দা ওই ছাত্রীর মা রবিবার এলাকারই গৃহশিক্ষক রঞ্জিত মণ্ডলের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে। অভিযুক্ত পলাতক। এগরা মহকুমা হাসপাতালে ছাত্রীটির ডাক্তারি পরীক্ষা করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাবা কর্মসূত্রে মুম্বইয়ে থাকায় বাড়িতে মায়ের সঙ্গে থাকে ওই কিশোরী। লিখিত অভিযোগে দাবি করা হয়েছে, এলাকার আরও কয়েকজনের সঙ্গে টিউশনে গেলেও রাতে অন্যদের ছুটি দিয়ে ওই কিশোরীকে আটকে রাখতেন বছর আঠাশের অবিবাহিত গৃহশিক্ষক। গত শুক্রবার এ ভাবেই আটকে রেখে ওই শিক্ষক তাকে ধর্ষণ করে। বাড়িতে বলে দিলে খুনের হুমকিও দেন গৃহশিক্ষক বলে অভিযোগ ওই ছাত্রীর। ভয়ে ওই দিন বাড়িতে কিছু না বললেও শনিবার ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় মাকে সব খুলে বলে সে। তখন প্রতিবেশীদের নিয়ে কিশোরীর মা অভিযুক্ত গৃহশিক্ষকের বাড়িতে যান। পরিবার অভিযোগ মানতে চায়নি। তখন থানায় অভিযোগ করেন কিশোরীর মা।

ধর্মঘটে গরহাজিরা কেন, ৫১ কর্মীকে ‘শো-কজ’
বাম-সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের ডাকা গত ২৮ ফেব্রুয়ারির সাধারণ ধর্মঘটের দিন কাজে না আসায় পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের ৫১ জন কর্মীকে ‘শো-কজ’ করল প্রশাসন। ওই দিন অনুপস্থিত কর্মীদের কাছে ৩০ মার্চ ‘শো-কজ’-এর চিঠি পাঠিয়েছেন জেলা পরিষদের অতিরিক্ত নির্বাহী আধিকারিক সাগর সিংহ। আগামী ৫ এপ্রিলের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। সাগরবাবু বলেন, “রাজ্য সরকারের নির্দেশ মতোই ওই কর্মীদের ‘শো-কজ’ করা হয়েছে।” পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদে ক্ষমতায় রয়েছে সিপিএম। জেলা পরিষদ সূত্রে খবর, ঠিক কী কারণে ২৮ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট কর্মীরা কাজে অনুপস্থিত ছিলেন, চিঠিতে তার ‘কারণ দর্শাতে’ বলা হয়েছে। জানা গিয়েছে, ওই দিন যে ৫১ জন স্থায়ী-অস্থায়ী কর্মী কাজে যোগ দেননি, তাঁরা সকলেই সিপিএম প্রভাবিত ‘ওয়েস্ট বেঙ্গল জেলা পরিষদ এমপ্লয়িজ ইউনিয়ন’-এর সদস্য। সংগঠন সূত্রে খবর, ৫ এপ্রিল ওই ৫১ জন কর্মী অতিরিক্ত নির্বাহী আধিকারিকের কাছে গিয়ে ‘শো-কজ’-এর জবাব দেবেন। কো-অর্ডিনেশন কমিটির জেলা সম্পাদক গঙ্গাধর বর্মন বলেন, “আমাদের সমর্থক যে সব কর্মীকে ‘শো-কজ’ করা হয়েছে, তাঁরা ২৮ ফেব্রুয়ারির অনুপস্থিতির জন্য ছুটি মঞ্জুর করার আবেদন করবেন। সেই সঙ্গে জানাবেন, ধর্মঘটের জন্যই ওই দিন তাঁরা কাজে আসতে পারেননি।”

‘বধূ নির্যাতন’, ধৃত স্বামী
বধূ নির্যাতনের অভিযোগে রবিবার স্বামীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম রবীন্দ্র প্রামাণিক। বাড়ি এগরা থানার জেড়থান গ্রামে। পুলিশ জানিয়েছে, সোমবার তাকে কাঁথি এসিজেএম আদালতে তোলা হবে। অভিযুক্ত শ্বশুর ও শাশুড়ি পলাতক। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর তিনেক আগে এগরার রায়দা গ্রামের বাসিন্দা কল্পনা বারিকের সঙ্গে রবীন্দ্রের বিয়ে হয়। তাঁদের বছর দুয়েকের একটি মেয়েও রয়েছে। কল্পনাদেবী থানায় অভিযোগ জানান, বিয়ের পর থেকেই অতিরিক্ত পণের দাবিতে স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজন তাঁর উপরে শারীরিক ও মানসিক নির্যাতন চালাতেন। অত্যাচার সহ্য করতে না পেরে তিনি বছর দেড়েক আগে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলেও জানিয়েছেন। তারপর থানায় অভিযোগ জানালে শ্বশুরবাড়ির তরফ থেকে অত্যাচার বন্ধের আশ্বাস দেওয়া হয়। কিন্তু কয়েকদিন পর থেকেই আবার শুরু হয় অত্যাচার। বাধ্য হয়ে রবিবার থানায় অভিযোগ দায়ের করেন কল্পনাদেবী।

বাবা-মাকে মারধর, ধৃত
বাবা-মাকে মারধর করার অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। অভিযুক্ত পটাশপুর থানার সামসুবাদ গ্রামের বাসিন্দা দীপক জানাকে রবিবার গ্রেফতার করে পুলিশ। সোমবার কাঁথি এসিজেএম আদালতে তোলার কথা। দীপকবাবুর মা গৌরীদেবী থানায় অভিযোগ করছেন, ছেলে তাঁকে এবং তাঁর স্বামীকে ঠিকমতো খেতে দেন না। এমনকী বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টাও করেন মাঝেমধ্যে। শুক্রবার এরকমই অশান্তির সময় প্রতিবাদ করায় বাবার মাথায় ইট দিয়ে আঘাত করেন দীপকবাবু। বাধা দিতে গিয়ে আহত হন গৌরীদেবীও। পরে এলাকার লোকেরা এসে তাঁদের পটাশপুর-২ ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন। দীপকবাবুর বাবা-মা র দাবি, স্থানীয় বাসিন্দারা আলোচনা করে দীপকবাবুকে স্বাভাবিক পথে ফেরানোর চেষ্টা করেও লাভ হয়নি।

রামনবমীর শোভাযাত্রা
দু’বছর পর ফের রামনবমীর শোভাযাত্রা দেখল ঝাড়গ্রামের মানিকপাড়া। রবিবার রামনবমী উপলক্ষে ঝাড়গ্রাম ব্লকের মানিকপাড়ায় বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। ‘মানিকপাড়া হিন্দু মিলন মন্দির’-এর উদ্যোগে আয়োজিত ওই শোভাযাত্রায় কয়েকশো নারী-পুরুষ যোগ দেন। স্থানীয় মন্দিরে রামের বিশেষ পুজোয় ছিল অসংখ্য মানুষের ভিড়। মিলন মন্দির কর্তৃপক্ষের উদ্যোগে নরনারায়ণ সেবারও ব্যবস্থা ছিল। উদ্যোক্তাদের তরফে রাজ দত্ত বলেন, “জঙ্গলমহলের অশান্তির কারণে গত দু’বছর বার্ষিক উৎসব-অনুষ্ঠান করা যায়নি।”

সমীক্ষার কাজ শুরু কাঁথিতে
দারিদ্রসীমার নীচে বসবাসকারী পরিবারের সংখ্যা নির্ধারণের উদ্দেশ্যে কাঁথি ১ ব্লকে আর্থ-সামাজিক সমীক্ষা শুরু হল শুক্রবার। নয়াপুট অঞ্চল থেকে কাজ শুরু হয়েছে। কাঁথির মহকুমাশাসক সুমিত গুপ্ত ও কাঁথি ১ ব্লক উন্নয়ন আধিকারিক সায়ন্তন বসুর উপস্থিতিতে প্রাথমিক পর্যায়ে ব্লকের ৮টি মৌজাকে সমীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছে। মৌজাগুলিতে দারিদ্রসীমার নীচে কতগুলি পরিবার আছে এবং তাদের আর্থ-সামাজিক দিক পরীক্ষা করে দেখার পরে নামের তালিকা সংসদে টাঙিয়ে দেওয়া হবে। ৮টি মৌজার সমীক্ষার পর বাকি মৌজাগুলির সমীক্ষা করা হবে।

দুর্ঘটনায় মৃত্যু বৃদ্ধের
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বৃদ্ধের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম নগেন্দ্র দাস (৭৫), বাড়ি পটাশপুর থানা এলাকার পঁচেট গ্রামে। গত ২৮ মার্চ বিকালে পঁচেট বাজারে আসার সময় মনসাতলা মোড়ের কাছে একটি মোটর সাইকেল তাঁকে ধাক্কা মারে। গুরুতর আহত অবস্থায় এগরা মহকুমা হাসপাতালে ও পরে কলকাতার এনআরএস হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাঁকে। শুক্রবার সেখানেই মৃত্যু হয়। এলাকাবাসী বাইকটি আটক করলেও চালক স্থানীয় অরূপ মোহান্তি পলাতক।

ইউনিয়ন গঠন
তৃণমূলের উদ্যোগে রবিবার ঝাড়গ্রামে গঠিত হল ‘ভ্রাম্যমান রেলওয়ে হকার্স ও মুটিয়া ইউনিয়ন।’ এ দিন ঝাড়গ্রাম শহরের লোকাল বোর্ড এলাকার ক্লেঞ্চ-ভবনে আয়োজিত এক সভায় এই দক্ষিণ-পূর্ব রেলের ঝাড়গ্রাম শাখায় হকার ও মুটিয়াদের এই নতুন সংগঠনটি গঠিত হয়। সংগঠনের সভাপতি মনোনীত হয়েছেন সুনীল হেমব্রম। সুনীলবাবু আবার ঝাড়গ্রাম শহর তৃণমূলেরও সভাপতি। সুনীলবাবু জানান, ১১ জনের কমিটি গঠিত হয়েছে। সম্পাদক ও সহ-সভাপতি পরে মনোনীত করা হবে।

দুর্ঘটনায় যুবকের মৃত্যু
দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটর সাইকেল আরোহীর। রবিবার সকালে কোলাঘাট (কেটিপিপি) থানার সামনে ৬ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃত মধুসূদন অধিকারীর (২৭) বাড়ি শান্তিপুরের বারাসতি গ্রামে। বাড়িতে অনুষ্ঠান থাকায় সকালে মোটর সাইকেলে চেপে দেউলিয়া বাজারে ফুল কিনতে যাচ্ছিলেন মধুসূদনবাবু। থানার কাছে একটি লরির পিছনে ধাক্কা লাগে তাঁর মোটর সাইকেলের। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

কারখানায় আগুন
আগুন লাগল নির্মীয়মাণ ভোজ্য তেলের কারখানায়। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে হলদিয়া সিটি সেন্টারের কাছে জেবিএল অয়েল নামে একটি কারখানার প্রকল্প এলাকায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.