টুকরো খবর
এ বার পৃথক গারোল্যান্ডের দাবিতে মিছিল
কেবল জেলায় সন্তুষ্ট না হয়ে পৃথক গারো রাজ্যের দাবিতে পথে নামলেন হাজার হাজার গারো মানুষ। এতদিন জঙ্গি সংগঠনগুলি গারো রাজ্যের জন্য সশস্ত্র সংগ্রাম চালিয়েছে। এ বার গারো পাহাড়ে নানা অংশের মানুষ সেই দাবিকে সমর্থন করলেন। তুরায় প্রায় পাঁচ হাজার মানুষ পৃথক গারোল্যান্ডের দাবি নিয়ে রাস্তায় মিছিল করেন। সেখানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-সদস্য, স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি, জঙ্গি সংগঠনের সদস্যরাও পা মেলান। মিছিলে হাঁটে স্থানীয় স্কুল ও কলেজের ছাত্রছাত্রীরা। মুখ্যমন্ত্রী মুকুল সাংমা সম্প্রতি জিএনএলএ-র দাবি সম্পর্কে মন্তব্য করেছিলেন, “জঙ্গিরা পৃথক রাজ্যের দাবি তোলার কে? এই দাবি সাধারণ মানুষ তুললে তবে ভাবা যেত।” এ বার জঙ্গিদের দাবির সমর্থনে সাধারণ মানুষ পথে নামায় রাজ্য সরকার তথা কেন্দ্রের উপরেও চাপ বাড়ল। কাল রাতে পূর্ব গারো পাহাড়ের ওয়াগেইসি এলাকায়,১৩টি কয়লা বোঝাই ট্রাকে আগুন লাগিয়ে দেয় জিএনএলএ। পুলিশ জানিয়েছে, ৯ জন সশস্ত্র জঙ্গি দাঁড়িয়ে থাকা ১৪টি ট্রাকে আগুন ধরায়। গ্রামবাসীরা একটি ট্রাকের আগুন নিভিয়ে ফেললেও বাকি ট্রাকগুলি পুরো পুড়ে যায়। পুলিশের সন্দেহ, দাবিমতো টাকা না পেয়েই জঙ্গিরা এই কাণ্ড ঘটিয়েছে।

উপদ্রুত আইন,মেয়াদ ৬ মাস বাড়ল ত্রিপুরায়
ত্রিপুরার ৪০টি থানায় আর্মড ফোর্সেস অ্যাক্ট, ১৯৫৮ অনুযায়ী উপদ্রুত আইন জারি রয়েছে। জারি রয়েছে নব্বইয়ের দশকের শেষ থেকে। জঙ্গি তৎপরতার কারণে এ রাজ্য তখনও নাস্তানাবুদ। সচিবালয় সূত্রে জানা গেল, রাজ্যের স্বরাষ্ট্র দফতর থেকে এই ৪০টি থানা এলাকা চলতি বছরের মার্চ থেকে আরও ছ’ মাসের জন্য উপদ্রুত অঞ্চল বলে ঘোষিত হয়েছে। খোয়াই, কল্যাণপুর, সিধাই, রইস্যাবাড়ি, কাঞ্চনপুর, কমলপুর, গণ্ডাছড়া, মনু, লংতরাইভ্যালি, দামছড়া, মান্দাই, চম্পাহাওড়, নেপালটিলা-সহ ৩৪ থানার সম্পূর্ণ এলাকা উপদ্রুত বলে ঘোষিত হয়েছে। এ দিকে রাধাকিশোরপুর, বাইখোরা, শান্তিরবাজার সহ ছ’টি থানার আংশিক অঞ্চল এই আইনের আওতায় পড়ছে। প্রসঙ্গত, রাজ্যের আটটি জেলায় মোট থানা রয়েছে ৬৪টি। জঙ্গি তৎপরতার কারণে গত ১৪-১৫ বছরে অর্ধেকের বেশি সংখ্যক থানাকে পর্যায়ক্রমে উপদ্রুত আইনের আওতায় আনা হয়েছে। ত্রিপুরায় এখনও যে জঙ্গিদের আনাগোনা ভালই, স্বরাষ্ট্র দফতরের এই ঘোষণার মাধ্যমে কার্যত তা আবার স্বীকার করে নেওয়া হল। রাজ্য স্বরাষ্ট্র দফতরের কমিশনার মনোজ কুমারের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি এ বিষয়ে মন্তব্য করতে চাননি।

শিবসাগরে গুলির লড়াই
আলফা ও আসাম রাইফেলসের মধ্যে গুলির লড়াই হল শিবসাগরে। আলফার পরেশপন্থী গোষ্ঠীর দাবি, শিবসাগর ও নাগাল্যান্ডের মন জেলার সীমানায় টাকুমপথার এলাকায় ফংরাং কন্যাক নামে এক নাগা জঙ্গির বাড়িতে আলফা জঙ্গিরা আশ্রয় নিয়েছিল। নৈশাহারের সময় জওয়ানরা বাড়িটি ঘিরে ফেলেন। পিছনের দরজা দিয়ে পালিয়ে টিলার মাথায় আশ্রয় নেয় আলফা জঙ্গিরা। প্রায় আধঘণ্টা দুই পক্ষে গুলির লড়াই চলে। আলফার দাবি, তাদের গুলিতে তিন জওয়ান মারা গিয়েছেন। অবশ্য আসাম রাইফেল্স জানিয়েছে, পথ দুর্ঘটনায় তাদের দুই জওয়ান মারা গেলেও টাকুমপথারে কেউ মারা যাননি। পৃথক ঘটনায় কাল রাতে তিনসুকিয়ার ডুমডুমায়,একটি দোকানে রাখা বোমা উদ্ধার করে আনার সময় সেটি ফেটে যায়। ঘটনায় দুই পুলিশকর্মী আহত হয়েছেন। পরেশপন্থী আলফা ঘটনার দায় স্বীকার করেছে।

মা সারদার ছবিতে বাসন্তী পুজো
সারদাদেবীর ছবি বসিয়ে বাসন্তীপূজা শিলচরে বেশ সাড়া ফেলেছে। শুক্রবার থেকেই বিবেকানন্দ রোডে লোকের ভিড়। দূরদূরান্ত থেকেও রামকৃষ্ণ মিশনের ভক্তরা পুজো দেখতে আসছেন। জড়ো হচ্ছেন সাধারণ দর্শনার্থীরাও। কাল বোধনের দিনে শোভাযাত্রা ও মণ্ডপ উদ্বোধন হয়। বাগবাজার মায়ের বাড়ির পূজারি স্বামী সৌমাত্মানন্দ মহারাজ এর উদ্বোধন করেন। এমন পূজার্চনার মাহাত্ম্য ব্যাখ্যা করেন শিলচর রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সত্যস্থানন্দ মহারাজ ও স্বামী বৈকুণ্ঠানন্দ মহারাজ। গত বছর থেকেই শিলচরে শুরু হয়েছে সারদাদেবীকে বাসন্তীর আসনে বসিয়ে পূজার্চনা। মূলত শিলচরের মিশন রোড, কলেজ রোড ও বিবেকানন্দ রোডে বসবাসকারী রামকৃষ্ণ মিশনের ভক্তদেরই উদ্যোগে। গত বছরের মতো এ বারও মহানবমীতে মহাপ্রসাদ খাওয়ানো হয়। প্রতি দিনই সকাল-বিকেল পাঠ, গান ও কীর্তন।

স্বগৃহে পরিচারিকাকে ধর্ষণের দায়ে গ্রেফতার কনস্টেবল
বালিকা পরিচারিকাকে ধর্ষণের অভিযোগে মেঘালয় পুলিশের এক কনস্টেবলকে কাল রাতে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, টোইলিংওয়েল টোই নামে ওই কনস্টেবল স্পেশ্যাল ব্রাঞ্চে কর্মরত। মাওলাই নোংলুম এলাকার বাসিন্দা টোইয়ের বাড়িতে ১২ বছর বয়সের একটি মেয়ে কাজ করত পরিচারিকা হিসাবে। কাল বিকালে মেয়েটি নিজে থানায় এফআইআর দায়ের করে অভিযোগ জানায়, ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চের মধ্যে টোই তাকে তিনবার ধর্ষণ করেছেন। অভিযোগ পাওয়ার পর রাতেই টোইকে গ্রেফতার করা হয়। ওই কনস্টেবল বিবাহিত এবং দুই সন্তানের পিতা। আইন রক্ষকের এমন কাণ্ডে প্রতিবাদ জানিয়ে আজ, কালো ব্যাজ লাগিয়ে মিছিল বের করে সিভিল সোসাইটি উওমেন্স অর্গানাইজেশন। সংগঠনের নেত্রী অ্যাগনেস খারসিং দাবি জানান, অভিযুক্ত পুলিশকর্মীকে জামিন দেওয়া চলবে না এবং এই মামলা দ্রুত শেষ করতে হবে।

কেরলে অবসরের বয়স বৃদ্ধি
বাজেটে সরকারি কর্মীদের অবসরের বয়স ৫৫ থেকে বাড়িয়ে ৫৬ বছর করার প্রস্তাব রাখলেন কেরলের অর্থমন্ত্রী কে এম মণি। তিনি সম্প্রতি বিধানসভায় এই ঘোষণা করার সঙ্গে সঙ্গেই প্রতিবাদে মুখর হন বিরোধীরা। এলডিএফ-এর অভিযোগ, কিছু সংবাদপত্রে আগেই এই খবর প্রকাশিত হয়েছে। বাজেটে কী প্রস্তাব আনা হতে চলেছে, সেই গোপন তথ্য কী ভাবে আগেভাগে সংবাদ মাধ্যমে ফাঁস হল, সেই প্রশ্ন তোলেন তাঁরা। স্পিকার তাঁদের অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দিলেও শান্ত হননি এলডিএফ বিধায়করা।

দিল্লি থেকে উদ্ধার রাজ্যের পাচার হওয়া মহিলা
পশ্চিমবঙ্গ থেকে পাচার হওয়া এক মহিলাকে দিল্লিতে উদ্ধার করল পুলিশ। ওই মহিলাকে গত এক মাস ধরে দিল্লির জি বি রোডের একটি বাড়িতে আটকে রেখে জোর করে দেহব্যবসায় বাধ্য করা হয়েছিল বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, এক স্বেচ্ছাসেবী সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে অনুসন্ধান চালিয়ে ওই মহিলার হদিস পান গোয়েন্দারা। দক্ষিণ ২৪ পরগনার নিমপীঠ গ্রামের বাসিন্দা ওই মহিলা পুলিশকে জানিয়েছেন তিনি বিবাহিতা। তাঁর স্বামী দিনমজুর এবং তিনি নিজে লোকের বাড়ি কাজ করতেন। বাপি নামে এক যুবক তাঁর স্বামীর সঙ্গে বন্ধুত্ব করে। পরে অনেক টাকার কাজ পাইয়ে দেওয়ার নাম করে তাঁকে দিল্লি নিয়ে আসে এবং বিক্রি করে দেয়। দীর্ঘদিন স্ত্রীর খবর না পেয়ে ওই মহিলার স্বামী পুলিশে খবর দেন। এরই মধ্যে মহিলাও সকলকে লুকিয়ে স্বেচ্ছাসেবী সংস্থায় খবর দেন। উদ্ধারের পর মহিলার ডাক্তারি পরীক্ষা করা হয়েছে। সাময়িক ভাবে তাঁকে একটি হোমে পাঠানো হয়েছে। পুলিশ নারী পাচারকারী চক্রের চাঁইদের সন্ধানে তদন্তে নেমেছে।

অপহৃতদের ফেরাতে বন্দিমুক্তির ভাবনা
মাওবাদীদের দাবি মেনে কয়েক জন বন্দির মুক্তির বিষয়টি খতিয়ে দেখছে ওড়িশা সরকার। সরকারের তরফে আজ এ কথা জানিয়ে বলা হয়, অপহৃত ইতালীয় শীঘ্রই মুক্তি পাবেন বলে আশা করা হচ্ছে। তবে, অপহৃত বিধায়ক ঝিনা হিকাকার মুক্তি নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। প্রসঙ্গত, অপহৃতদের মুক্তির জন্য প্রায় চল্লিশ জন বন্দির মুক্তি দাবি করেছিল মাওবাদীরা। সরকারের এক পদস্থ অফিসারের কথায়, “এ ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছতে সময় প্রয়োজন। সব দিক খতিয়ে দেখা হচ্ছে।” তবে অপহৃত ইতালীয় পাওলো বোসুস্কোর মুক্তির ব্যাপারে মাওবাদীরা মধ্যস্থদের আবেদনে সাড়া দেবে বলে আশা করছে প্রশাসন।

নেতাকে স্বাগত জানাতে ঘোড়ায় চেপে স্টেশনে
সমাজবাদী পার্টির বিধায়ক শাকির আলিকে স্বাগত জানাতে ঘোড়ায় চেপে প্ল্যাটফর্মে এসেছিলেন তাঁর সমর্থকরা। আর তাতেই যত বিপত্তি। জনগণের হয়রানি এমন পর্যায়ে পৌঁছল যে সমর্থকদের এই আচরণের জন্য দুঃখপ্রকাশ করে পরিস্থিতি সামাল দিতে হল খোদ বিধায়ককেই। আজ সকালে বৈশালী এক্সপ্রেস করে দেওরিয়া স্টেশনে পৌঁছনোর কথা ছিল পাথরদেবার নবনির্বাচিত সপা বিধায়ক শাকির আলির। তাঁকে স্বাগত জানাতে ঘোড়ায় চেপে নির্ধারিত প্ল্যাটফর্মে চলে আসেন এক দল সমর্থক। স্বাভাবিক ভাবেই, নিরাপদ দূরত্বে সরে যাওয়ার জন্য হুড়োহুড়ি পড়ে যায় প্ল্যাটফর্মে অপেক্ষারত সাধারণ যাত্রীদের মধ্যে। এর মধ্যেই আবার এক স্থানীয় সপা নেতার পকেট মারতে গিয়ে ধরা পড়ে এক ব্যক্তি। রেল পুলিশের হাতে তুলে দেওয়ার আগে তাকে বেধড়ক পেটান দলের কর্মীরা। ট্রেন থেকে নেমে সমর্থকদের এই কাণ্ড দেখে অপ্রস্তুত বিধায়ক জনগণের হয়রানির জন্য দুঃখপ্রকাশ করেন।তাতে যদিও শেষরক্ষা হয়নি। জিআরপি এবং আরপিএফ এই ঘটনার পরিপ্রেক্ষিতে একাধিক অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে ইতিমধ্যেই মামলা দায়ের করেছে।

পুণেতে ছাত্রকে খুন করল বন্ধুরা
বছর পনেরোর এক স্কুলছাত্রকে অপহরণ করে খুন করল তার বন্ধুরা। পুণের একটি ইংরেজিমাধ্যম স্কুলের দশম শ্রেণির ছাত্র শুভম শিরকে। যে তিন জন শুভমকে অপহরণ করেছিল, তাদের এক জন আবার শুভমেরই সহপাঠী। অপহরণের পর শুভমের পরিবারের কাছে ৫০ হাজার টাকা দাবি করে তারা। ছেলেকে ফেরত পেতে মুক্তিপণের একাংশ, ১৫ হাজার টাকা দেয় শুভমের পরিবার। কিন্তু তার পরেও শুভম বাড়ি না ফেরায় পুলিশের দ্বারস্থ হন তার বাবা-মা। শুভমের খোঁজ করতে গিয়ে পুলিশ ওই সহপাঠীকে জেরা করে। পুলিশের দাবি, জিজ্ঞাসাবাদের সময় নিজের অপরাধ কবুল করেছে সে। পুলিশ জানায়, ৫০ হাজার টাকা নিয়ে আমোদ করাই ছিল ওই তিন জনের উদ্দেশ্য। কিন্তু ১৫ হাজার টাকা হাতে পাওয়ার আগেই শুভমকে খুন করে ফেলেছিল তাঁরা। অভিযুক্ত তিন জনই গ্রেফতার হয়েছে। পুলিশ সূত্রে খবর, একটি টিভি অনুষ্ঠান দেখে প্রভাবিত হয়েই এই কাণ্ড করেছে শুভমের বন্ধুরা।

নাবালিকাকে গণধর্ষণ, ধৃত ৪
এক নাবালিকাকে গণধর্ষণের অভিযোগে চার জনকে গ্রেফতার করা হল। শনিবার রাতে পুলিশের কাছে অভিযোগ জানান মেয়েটির বাড়ির লোক। প্রায় সঙ্গে সঙ্গেই গ্রেফতার করা হয় তিন অভিযুক্তকে। চতুর্থ ব্যক্তিকে আজ গ্রেফতার করে পুলিশ। দেয় তারা। প্রথমে ভয় পেয়ে মুখ না খুললেও পরে অসুস্থ হয়ে পড়ায় মাকে সব কথা জানায়। মেয়েটির বয়ানের ভিত্তিতে থানায় এফআইআর দায়ের করা হয়। জানা যায়, ধর্ষণকারীরা সংখ্যালঘু গোষ্ঠীর। এর পরই থানা ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করে শহরের সংখ্যাগরিষ্ঠ গোষ্ঠীর লোকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিয়ে নিয়ে দারুল উলুম
একটি মুসলিম ছেলের সঙ্গে একটি অ-মুসলিম মেয়ের হিন্দু মতে বিয়ের প্রস্তাব নাকচ করে দিল দারুল উলুম দেওবন্দ। তারা জানিয়েছে, ধর্মান্তর ছাড়া এই বিয়ে শরিয়তি আইনে অনুমোদনযোগ্য নয়। এক মুসলিম ব্যক্তির ভাইয়ের সঙ্গে ভালবাসার সম্পর্ক গড়ে উঠেছিল একটি অ-মুসলিম মেয়ের। মেয়েটির পরিবার তাদের বিয়েতে সম্মতি দেওয়া সত্ত্বেও শর্ত দেয় যে, বিয়ে হবে হিন্দু মতে। পাত্রের ভাই এই বিষয়ে দারুল উলুম দেওবন্দের মতামত জানতে চেয়েছিলেন। উত্তরে দারুল উলুম দেওবন্দ জানিয়েছে, ইসলাম এই ধরনের বিয়ের অনুমতি দেয় না। মেয়েটি যদি কারও চাপ ছাড়া ইসলাম ধর্ম গ্রহণে রাজি হয়, সে ক্ষেত্রেই বিয়ে হতে পারে।

তেলেঙ্গানার দাবিতে আত্মঘাতী যুবক
তেলেঙ্গানা রাজ্যের দাবিতে ফের আত্মঘাতী হলেন এক যুবক। অন্ধ্রপ্রদেশের ওয়ারাঙ্গলে এক গ্রামের বাসিন্দা এল নাগারাজু (২৩) নামে ওই যুবক গত কাল রাতে পেড্ডাপল্লি স্টেশনে ওভারব্রিজের উপর থেকে একটি চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দেন। ওই যুবকের পরিবার জানায়, তেলেঙ্গানা ইস্যুতে রাজনৈতিক নেতাদের ঢিলেমি নিয়ে ক্ষুব্ধ ছিলেন নাগারাজু। গত কাল সকালে বাড়ি থেকে বেরিয়ে যান তিনি। রাতের দিকে মোবাইল থেকে ফোন করে বাড়িতে তাঁর আত্মহত্যা করার সিদ্ধান্তের কথা জানান। নাগারাজুর আত্মহত্যা নিয়ে তদন্তে নেমেছে পুলিশ।

সিলিন্ডার বিস্ফোরণে মৃত চার বছরের শিশু
রান্নার গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে প্রাণ হারাল চার বছরের এক শিশু। আহত পাঁচ। ঘটনাটি মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা অঞ্চলের একটি গ্রামের। বাড়ির সামনে দাঁড়িয়ে থাকা মোটরসাইকেল থেকে চুঁইয়ে পরা পেট্রোলে ভুলবশত জ্বলন্ত দেশলাই ছুড়ে দেন এক ব্যক্তি। সঙ্গে সঙ্গে দাউ দাউ করে ধরে যায় মোটরসাইকেলটি। হাওয়ার দাপটে আগুন ছড়িয়ে পড়ে সংলগ্ন বাড়িটির রান্নাঘরে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশ স্বামীকে খুন
রাগের মাথায় স্বামীকে পুড়িয়ে মারলেন তাঁর স্ত্রী। ঘটনাটি উত্তরাখণ্ডের। রাম লাল আর্য (৫৬) নামে ওই ব্যক্তি ছিলেন পুলিশ ইনস্পেক্টর। পুলিশ সূত্রে খবর, স্ত্রী রাধার সঙ্গে রামবাবুর বচসা বাধে। গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করার হুমকি দেন তাঁর স্ত্রী। কিন্তু রামবাবু তাতে বাধা দেননি। ক্ষিপ্ত স্ত্রী রামবাবুর গায়েই পেট্রোল ঢেলে দিয়ে আগুন লাগিয়ে দেন। আজ দিল্লির হাসপাতালে তাঁর মৃত্যু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.