টুকরো খবর
ডাকঘরে লুঠ: সূত্র মেলেনি
নিরাপত্তারক্ষীকে খুন করে ডাকঘরের ডাকাতির চেষ্টার ২৪ ঘন্টা পরেও দুষ্কৃতীদের কোনও হদিশ বের করতে পারেনি পুলিশ। শুক্রবার এলাকার বাসিন্দারা পুলিশের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। তাঁরা জানান, পুলিশ ও প্রশাসন বিষয়গুলিকে সঠিক ভাবে গুরুত্ব দিচ্ছে না। সে জন্য দুষ্কৃতীরা একের পর এক অপরাধ করার সুযোগ পাচ্ছে। বৃহস্পতিবার পোষ্ট অফিসের দোমহনি শাখায় দুষ্কৃতীরা হানা দেয়। নিরাপত্তারক্ষীকে খুন করে ডাকঘেরর ভল্ট ভাঙার চেষ্টা করে দুষ্কৃতীরা। জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার সন্তোষ পাণ্ডে অবশ্য দাবি করেন, “আমরা বেশ কিছু সূত্র পেয়েছি। ওই বিষয়ে এখনই কিছু বলা সম্ভব নয়। পুরো দলটিকে ধরার জন্য চেষ্টা চলছে।” প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত তিন মাসে ময়নাগুড়ি ও সংলগ্ন এলাকার গ্রামীণ ব্যাঙ্কের ২টি শাখা এবং ১টি পোষ্ট অফিসে ঢুকে দুষ্কৃতীরা ভল্ট ভেঙে টাকা লুঠের চেষ্টা করে। তার মধ্যে গত ৩১ জানুয়ারি গ্রামীণ ব্যাঙ্কের চূড়াভাণ্ডার শাখায় প্রায় ২০ লক্ষ টাকা লুঠ হয়। গত ১ মার্চ ওই ব্যাঙ্কের মৌলানি শাখায় একই ভাবে টাকা লুঠের চেষ্টা হয়। বৃহস্পতিবার শেষ ঘটনাটি ঘটে পোষ্ট অফিসের দোমহনি শাখায়। ময়নাগুড়ির বিডিও বলেন, “পরপর দুষ্কৃতী হামলার ঘটনায় ব্যবসায়ী সহ সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছে। মহকুমাশাসককে দেওয়া রিপোর্টে সবই বলেছি। সোমবার ব্যাঙ্ক, পোষ্ট অফিস আধিকারিক ও পুলিশ কর্তাদের সঙ্গে আলোচনা করে নিরাপত্তা সুনিশ্চিত করার বিষয়ে কিছু পরিকল্পনা নেওয়া হবে।” আশ্বাসে খুশি নন বাসিন্দারা। সিপিএমের ময়নাগুড়ি জোনাল কমিটির সম্পাদক অরুণ ঘোষ বলেন, “পুলিশ একই কথা বলে চলেছে। কিন্তু একজনও ধরা পরছে না।” ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতির তৃণমূল সদস্য মিতু চক্রবর্তীর বলেন, “একের পর এক ঘটনা ঘটে চলেছে। পুলিশ কী করছে বুঝতে পারছি না।” ময়নাগুড়ি ব্লক কংগ্রেস সভাপতি প্রদীপ ঘোষাল বলেন, “পুলিশের ভূমিকায় ক্ষোভ ও আতঙ্ক বেড়েই চলেছে।”

স্মারকলিপি
ফতোয়া জারি করে গ্রন্থাগারের পাঠকদের নিদিষ্ট সংবাদপত্র পড়তে বাধ্য করার প্রতিবাদে শুক্রবার আলিপুরদুয়ার অতিরিক্ত জেলা গ্রন্থাগরিকের কাছে স্মারকলিপি দিল এসএফআই। এ দিন দুপুর নাগাদ ওই ছাত্র সংগঠনের সমর্থকরা গ্রন্থাগারের সামনে বিক্ষোভ দেখায়। পরে তাঁরা গ্রন্থাগার কর্তৃপক্ষের হাতে স্মারকলিপি তুলে দেন। সংবাদপত্র নিয়ে রাজ্য সরকারের নির্দেশের বিরুদ্ধে ওই গ্রন্থগারের দেওয়ালে ইতিমধ্যে পোস্টার ঝুলিয়েছেন গ্রন্থাগারের সদস্যরা। গ্রন্থাগারিক জীবনকুমার রক্ষিত বলেন, “এসএফআই-র তরফে সরকারি নির্দেশের প্রতিবাদে যে স্মারকলিপি দেওয়া হয়েছে সেটা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেব।” তিনি জানান, শুক্রবারও গ্রন্থাগারে আনন্দবাজার পত্রিকা, টেলিগ্রাফ রাখা হয়েছে। কয়েক দিনের মধ্যে সরকারি নির্দেশ নিয়ে পরিচালন কমিটির সভা হবে। এর পরে পাঠকদের সঙ্গে আলোচনা করা হবে। ইতিমধ্যে পাঠকদের একাংশ গ্রন্থাগার কর্তৃপক্ষকে জানিয়েছেন সব সংবাদপত্র রাখা না-হলে তাঁরা সদস্য পদ ছেড়ে দেবেন। এসএফআই-র জলপাইগুড়ি সহকারি জেলা সম্পাদক সুদীপ দত্ত বলেন, “রাজ্য যে ভাবে পাঠক নিয়ন্ত্রণের চেষ্টা করছে তা মেনে নেওয়া হবে না।”

অভিযোগ
রাজ্যে নতন সরকার গঠন হওয়ার পরে ধর্ষণ, শ্লীলতাহানি, নারী নির্যাতনের ঘটনা ক্রমশ বেড়ে চলেছে বলে অভিযোগ করল সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির দার্জিলিং জেলা কমিটি। তাঁদের অভিযোগ, রাজ্যের মুখ্যমন্ত্রী মহিলা হলেও মহিলাদের উপরে নির্যাতনের ঘটনা ক্রমশ বাড়ছে। সমিতির অভিযোগ, নারী নির্যাতনের ঘটনা যে বাড়ছে সেটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মানতে চান না বলেই দুষ্কৃতীদের সাহস দিনদিন বাড়ছে। সমিতির জেলা সম্পাদিকা গৌরী দে বলেন, “শিলিগুড়ির সেবক রোডেও গণধর্ষণের যে ঘটনা ঘটেছে তাতে আমরা উদ্বিগ্ন। দুষ্কৃতীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।” আজ, শনিবার কলকাতায় সমিতির রাজ্য কনভেনশন হচ্ছে। সেখানে শিলিগুড়ির ঘটনা নিয়েও আলোচনা হবে বলে জানিয়েছেন গৌরী দেবী।

আজ উদ্বোধন
আজ, শনিবার শিলিগুড়িতে সিবিআই আদালতের উদ্বোধন করবেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জয়নারায়ণ পটেল। শিলিগুড়ি আদালত সূত্রে এই দিন জানা গিয়েছে, ইনডোর স্টেডিয়াম লাগোয়া একটি সরকারি ভবনে ওই আদালত তৈরি করা হয়েছে। গত ১৭ মার্চ ওই আদালতের উদ্বোধন করার ব্যাপারে নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হলেও পাহাড়ের আইনজীবীরা আন্দোলনে নামায় তা সাময়িক ভাবে স্থগিত রাখা হয়েছিল। তার পরে এ দিনই শিলিগুড়ি আদালত চত্বরে নতুন আদালত ভবনেরও শিলান্যাস করার সিদ্ধান্ত হয়। শিলান্যাস অনুষ্ঠানে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকের উপস্থিত থাকার কথা।

শিলিগুড়ি থেকে স্কাউট শিবিরে যোগ
গত ২৩-২৯ মার্চ ভারত স্কাউট এবং গাইডসের জাতীয় সংহতি শিবির অনুষ্ঠিত হল কলকাতায়। ১৪টি রাজ্যের ১৩৪ জন স্কাউট এবং ১২৬ জন গাইড শিবিরে অংশ নেন। সংস্থার জেলা সংগঠন তপন সিংহ জানান, শিলিগুড়ি থেকে শিবিরে যোগ দেন ১৬ জন স্কাউট ও গাইডস। শিবিরের উদ্বোধন করেন চিফ কমিশনার শ্যামল বিশ্বাস।

ব্যারাজে ডুবে মৃত্যু
স্নান করতে গিয়ে জলে ডুবে মৃত্যু হয়েছে এক যুবকের। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে আমবাড়ি পুলিশ ফাঁড়ি এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম প্রবীর মজুমদার (১৭)। তার বাড়ি এনজেপি এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন ৪ বন্ধু মিলে স্নান করতে যান আমবাড়ি ব্যারেজে। সেই সময় প্রবীর তলিয়ে যায়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

পথ দুর্ঘটনায় মৃত্যু
বাসের ধাক্কায় সাইকেল আরোহী এক ছাত্রের মৃত্যু হয়েছে। শুক্রবার ৩১ নম্বর জাতীয় সড়কের ওদলাবাড়ির মানাবাড়ি মোড়ে ঘটনাটি ঘটে। মৃত ছাত্রের নাম অনুরাজ তির্কি (১২)। সে ওদলাবাড়ি হিন্দি হাইস্কুলের সপ্তম শ্রেণিতে পড়ত। তার বাড়ি রানিচেরা চা বাগানের বেতগাড়া ডিভিশনে। এদিন দঅনুরাজ সাইকেলে করে স্কুল থেকে বাড়ি ফিরছিল। উল্টো দিক থেকে আসা ময়নাগুড়ি-ওদলাবাড়ি রুটের একটি বাস তাকে ধাক্কা মারে। ঘটনার পর স্থানীয় বাসিন্দারা ১ ঘন্টা জাতীয় সড়ক অবরোধ করেন। পুলিশি হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

দেহ উদ্ধার
এক যুবকের অস্বাভাবিক মৃতদেহ উদ্ধার হয়েছে। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে আমবাড়ি পুলিশ ফাঁড়ির সাহুডাঙ্গির একটি রাইস মিলে। পুলিশ জানায়, মৃতের নাম খতিমূল হক (৩০)। তাঁর বাড়ি ওই এলাকাতেই। তিনি রাইস মিলের কর্মী। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে ওই মিলে ঘুমিয়েছিলেন খতিমূল। এদিন সকালে তাঁর মৃতদেহ উদ্ধার। তাঁর শরীরের কোনও ক্ষতি ছিল না। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

গ্রিল কেটে চুরি
জানালার শিক কেটে এক খেলোয়াড়ের বাড়ি থেকে ল্যাপটপ, মোবাইল, নগদ ১৩ হাজার টাকাচুরি করে পালাল এক দুষ্কৃতী। শুক্রবার ভোরে আলিপুরদুয়ার জংশন এলাকার অরবিন্দ কলোনিতে ঘটনাটি ঘটে। টেবিল টেনিস খেলোয়াড় সৌরভ চক্রবর্তীর বাবা শ্যামলবাবু জানান, ঘটনার সময় সৌরভ এবং তার মা ঘুমিয়ে ছিলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.