টুকরো খবর
১০০ ‘আদর্শ গ্রাম’ গড়ার প্রকল্প ঝাড়খণ্ডে
এ বার গোটা রাজ্যে ১০০টি আদর্শ গ্রাম গড়ে তোলার কর্মসূচি হাতে নিচ্ছে ঝাড়খণ্ড সরকার। পাঁচ টাকায় মধ্যাহ্নভোজের ‘ডাল-ভাত যোজনা’ এবং নারী শিক্ষার ব্যয় নির্বাহের ‘লক্ষ্মী-লাডলি বিমা প্রকল্প’-র পর রাজ্য সরকার হাতে নিল আদর্শ গ্রাম গঠন প্রকল্প। এই বিষয়ে খুঁটিনাটি সবিস্তার আলোচনার পর গতকাল ঝাড়খণ্ড মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি আদর্শ গ্রাম গড়তে ব্যয় করা হবে ২ কোটি টাকা করে। রাজ্যের মোট ২৪ টি জেলা। বিধানসভা আসনের সংখ্য ৮১টি। মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডার সচিবালয় সূত্রের খবর, প্রতিটি বিধানসভা ক্ষেত্রে গড়ে তোলা হবে একটি করে আদর্শ গ্রাম। বাকি ১৯ টি আদর্শ গ্রাম উৎসর্গ করা হবে স্বাধীনতা এবং ঝাড়খণ্ড আন্দোলেনে শহিদ হওয়া বীর সৈনিকদের নামে। আদর্শ গ্রাম গড়ার কাজ শুরু হবে আগামী এপ্রিল মাস থেকে। আগামী তিন বছরের সময়সীমার মধ্যে আদর্শগ্রাম গড়ে তোলার কাজ শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। আদর্শ গ্রাম গঠন প্রকল্পে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে গ্রামীণ জীবিকার উপরে। সরকারি সূত্রে জনানো হয়েছে, যেখানে গ্রামের পুরনো জীবিকায় ভাত-কাপড়ের সংস্থান করাই কষ্টকর, সেখানে বিকল্প আয়ের ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। একই সঙ্গে জোর দেওয়া হবে গ্রামের শিক্ষা ব্যবস্থায়। প্রাথমিক স্কুলের পাশাপাশি প্রতিটি আদর্শ গ্রামে থাকবে মাধ্যমিক পর্যন্ত পঠনপাঠনের স্কুল। থাকবে প্রসূতি বিভাগ-সহ স্বাস্থ্যকেন্দ্র। এ ছাড়াও বিদ্যুৎ এবং সড়ক পরিবহণ ব্যবস্থার উপরেও গুরুত্ব দিয়ে বিশেষ প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। তৈরি হবে নতুন রাস্তাঘাট। বৃষ্টির জল ধরে রাখার জন্য পুকুর কাটার কর্মসূচিও থাকছে।

দুর্নীতির প্রতিবাদ, মানসিক রোগীর তকমা পুলিশের
দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আমৃত্যু অনশন শুরু করায় এক সরকারি অফিসারকে অনশনস্থল থেকে জোর করে তুলে হাসপাতালে ভর্তির চেষ্টা করে পুলিশ। এমনকী, পুলিশ তাঁকে পাগল সাজানোর চেষ্টা করে বলেও অভিযোগ। রিঙ্কু সিংহ রাহি নামে ওই অফিসার ২০০৮ সালে মুজফ্ফরনগরে সমাজ কল্যাণ দফতরে বদলি হন। রাহি জানান, তিনি ওই দফতরে কাজ করার সময়ে সেখানের প্রায় ৩০ কোটি টাকার দুর্নীতি প্রকাশ করে দেন। তাঁর দাবি, এই দুর্নীতির কথা প্রকাশ করে দেওয়ার ‘অপরাধেই’ তাঁকে আক্রমণ করা হয়। এর ফলে তাঁর একটা চোখ নষ্ট হয়ে যায়। আক্রমণে তাঁর চোয়ালের হাড়ও ভেঙে গিয়েছিল বলে জানান তিনি। রাহির অভিযোগ, এই দুর্নীতির কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানানো সত্ত্বেও তাঁকে সাহায্য করতে কেউ এগিয়ে আসেননি। তথ্যের অধিকার আইনে এ বিষয়ে জানতে চাইলেও কোনও তথ্য তাঁকে জানানো হয়নি বলেও অভিযোগ করেন তিনি। এর প্রতিবাদে আমৃত্যু অনশনে বসতে চান রাহি। সেই উদ্দেশে কাল লখনউয়ে অনশনে বসলে পুলিশ তাঁকে তুলে নিয়ে যায়। রাহির সহযোগী প্রবীণ জানান, তাঁকে নিয়ে যেতে বাধা দেওয়ায় রাহির পরিবারের সদস্যদেরও উপর লাঠি চালায় পুলিশ। তাঁকে হাসপাতালের মানসিক রোগীদের বিভাগে ভর্তি করার চেষ্টা করে বলেও অভিযোগ করেন প্রবীণ। কিন্তু মানসিক বিভাগ রাহিকে ভর্তি নিতে অস্বীকার করে বলে খবর। পুলিশের অতিরিক্ত সুপারিন্টেনডেন্ট বিজয় ভূষণ সব অভিযোগ অস্বীকার করে জানান, অনশনের ফলে রাহির অবস্থার অবনতি হওয়াতে ডাক্তারের পরামর্শেই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

মার্কিন ভিসা এ বার সহজে
মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পেতে এখন আর মার্কিন কনস্যুলেটের সামনে ভোর থেকে লাইন দিতে হবে না। কারণ, ভিসা পেতে ইন্টারভিউয়ের সম্মুখীন হতে হবে না ভারতীয়দের। বদলে আবেদনকারীকে নিজের সম্পর্কে কিছু তথ্য আবেদনপত্রে জানাতে হবে। সম্প্রতি এ কথা জানান কলকাতার মার্কিন কনসাল জেনারেল উইলিয়াম রোল্যান্ড। জানুয়ারি মাসেই প্রেসিডেন্ট বারাক ওবামা পর্যটনকে অগ্রাধিকার দিতে ভিসা প্রক্রিয়াকে সরলীকরণের কথা ঘোষণা করেছিলেন। রোল্যান্ড বলেন, “এই ব্যবস্থা চালু হওয়ায় ভারতীয়রা মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার ভিসা তাড়াতাড়ি পাবেন। প্রতি বছরই প্রচুর ভারতীয় ভিসার আবেদন করেন।” ব্যবসা ও ভ্রমণের জন্য যাঁরা ভিসা পুনর্নবীকরণ করতে চান, তাঁদের ইন্টারভিউয়ের সম্মুখীন হতে হবে না। রোল্যান্ড জানিয়েছেন, তাঁরা চান, আরও বেশি মানুষ ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আসুন। কনস্যুলেট সূত্রে খবর, এখন থেকে ভিসার আবেদন মঞ্জুর হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আবেদনকারীর হাতে পৌঁছে যাবে। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য কলকাতার কনস্যুলেটে ভিসার আবেদনপত্র জমা পড়েছিল ৩৫,৪৩৮টি। তার মধ্যে ৩০,৫৯১ জন আবেদনকারীকে ভিসা দেওয়া হয়।

নির্মাণ সংস্থার ৬ কর্মী অপহৃত
নির্মাণ সংস্থার ৬ জন কর্মীকে অপহরণ করল জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে মিজোরামে। পুলিশ জানায়, লুংলেই জেলায়, একটি সেতু নির্মাণের কাজ করছিল অসমের একটি সংস্থা ‘অনুপম ব্রিক্স অ্যান্ড কংক্রিট ইন্ডাস্ট্রিজ’। রবিবার রাতে ২০ জন সশস্ত্র জঙ্গি শিবিরটিতে হানা দিয়ে সংস্থার গাড়িচালক টিকলু, হিসাবরক্ষক পুষ্প শর্মা ও সুপারভাইজার পবন সিংহ, সুনীল সিংহ, সিয়ারাম ও পূর্ণ রামকে অপহরণ করে। এ ছাড়া বাকি শ্রমিকদের মোবাইল ও নগদ প্রায় ২ লক্ষ টাকা জঙ্গিরা লুঠ করেছে। পুলিশের সন্দেহ, অপহৃতদের বাংলাদেশে নিয়ে যাওয়া হতে পারে।

রবীন্দ্র জয়ন্তীর প্রস্তুতি শিলচরে
শিলচরেও রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশতবার্ষিকী উদ্যাপনের সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। দু’দিন ব্যাপী এই অনুষ্ঠান হবে ১১ ও ১২ এপ্রিল। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ তখন শিলচরে থেকে অনুষ্ঠান উপভোগ করবেন বলে নিজেই জানিয়েছেন। প্রশাসনিক স্তরে এ-নিয়ে এখন চূড়ান্ত প্রস্তুতি চলছে। রাজ্যের জলসেচ মন্ত্রী অর্ধেন্দু দে এবং ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী অজিত সিংহ তদারকি করছেন। কাছাড়ের জেলাশাসক হরেন্দ্রকুমার দেবমহন্তকে আহ্বায়ক করে কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।

মাওবাদীদের প্রশিক্ষণে পিএলএ
মাওবাদীদের অস্ত্র প্রশিক্ষণ দিচ্ছে মণিপুরি জঙ্গিরা। আজ ইম্ফলে এক আত্মসমর্পণ অনুষ্ঠানে ৫৭ মাউন্টেন ডিভিশনের জিওসি এই তথ্য জানান। ইউনাইটেড ট্রাইবাল লিবারেশন আর্মির ৫২ জন জঙ্গি মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহের উপস্থিতিতে অস্ত্র জমা দেন। মোট ৫৫টি অস্ত্র জমা পড়েছে। তবে সংগঠনের বিদ্রোহী সদস্য এস কে থাডৌ ও আরও জনা দশেক সদস্য শান্তি প্রক্রিয়া মেনে নেননি। এখানেই মেজর জেনারেল বিনয় পুনেন জানান, সেনা গোয়েন্দাদের কাছে আসা তথ্য অনুযায়ী আরপিএফ সংগঠনের সামরিক শাখা পিপল্স লিবারেশন আর্মি মাওবাদীদের অস্ত্র ও বিস্ফোরকের প্রশিক্ষণ দিচ্ছে। তবে প্রশিক্ষণ কোথায় হচ্ছে সেই বিষয়ে তিনি কিছু বলেননি। তাঁর বক্তব্য, মণিপুরের ভিতরে মাওবাদী শিবির নেই। কারণ চেহারার দিক থেকে আদিবাসীদের সঙ্গে মণিপুরিদের মিল নেই। তাই মণিপুরে ঝাড়খণ্ড বা ছত্তীসগঢ়ের মাওবাদীদের রাখলে তা নজরে পড়তে বাধ্য।

পথ দুর্ঘটনায় মৃত ৩
সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল তিন জনের। জখম হয়ে আরও চার জন শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনাটি ঘটে কাল ভোর সাড়ে চারটায়। ডাঙারপারে ওয়াজ মহফিল সেরে গাড়িতে চেপে ফিরছিলেন সাত জন। আচমকা কাটিপাড়া থানার মদুয়ারপারে জোয়াই-বদরপুর জাতীয় সড়কে দাঁড়িয়ে-থাকা একটি ট্রাকের পিছনে গাড়িটি ধাক্কা মারলে ঘটনাস্থলেই তিন জন মারা যান। চালক-সহ অন্য চার জনকে উদ্ধার করে এলাকাবাসী শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠান। আহতদের মধ্যে আবু তাহের চৌধুরী নামে এক যুবকের অবস্থা আশঙ্কাজনক।

ইট ছোড়ায় বিলম্বিত ট্রেন
মহিলাদের উত্যক্ত করার জেরে, মরিয়ানি-গুয়াহাটি ইন্টারসিটি প্যাসেঞ্জারে হামলা চালালেন শ্রমিকরা। ঘটনার জেরে আটকে পড়ে ট্রেন। তার জেরে, গুয়াহাটি স্টেশনে অপেক্ষমান যাত্রীরা ক্ষিপ্ত হয়ে স্টেশনে ভাঙচুর করলেন। ঘটনার সূত্রপাত গত কাল সন্ধ্যায়। রেল সূত্রে খবর, ট্রেনের কিছু যুবক স্থানীয় মহিলা শ্রমিকদের উত্যক্ত করায় খুমটাই স্টেশনে শ্রমিকদের দল ট্রেন লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে। এতে ওই ট্রেনে কয়েকজন হ্যান্ডবল খেলোয়াড় ও অন্য যাত্রী জখম হন। ঝামেলার জেরে দীর্ঘক্ষণ ট্রেন আটকে পড়ে। রাত সাড়ে দশটায় ট্রেনটির গুয়াহাটি থেকে ফের ছাড়ার কথা ছিল। কিন্তু, ফিরতি ট্রেন ছাড়তে বিলম্ব হবে বলে জানানো হয়। স্টেশনে জল ছিল না। বিশ্রামাগারেও ঠাঁই মেলেনি। মহিলারা অসুস্থ হয়ে পড়েন। সুযোগ বুঝে, প্ল্যাটফর্মের দোকানদারেরা এক বোতল জলের দাম ৫০ টাকা অবধি নিতে থাকেন। শেষ অবধি, যাত্রীরা প্রতিবাদ শুরু করেন। তখন, রেলরক্ষী বাহিনী লাঠি চালায়। এতে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে।

জঙ্গি সন্দেহে ধৃত আরও দুই
আমদাবাদ বিস্ফোরণ-কাণ্ডে জড়িত সন্দেহে আরও দু’জনকে আজ গ্রেফতার করল মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাস দমন শাখা (এটিএস)। ধৃতদের নাম অখিল খিলজি এবং মহম্মদ জাফর। এই বিস্ফোরণ-কাণ্ডের অন্যতম অভিযুক্ত খলিল কুরেশি গত কাল এটিসের সঙ্গে সংঘর্ষে নিহত হয়। গ্রেফতার করা হয় তাঁর দুই সঙ্গী মহম্মদ আবরার বাবু খান এবং মহম্মদ শাকিরকে। সন্দেহ করা হচ্ছে, আজ যারা গ্রেফতার হয়েছে তারাও ওই দলেরই সদস্য। পুলিশের দাবি, এই দলটি সন্ত্রাসের রসদ জোটাতে মধ্যপ্রদেশে ব্যাঙ্কগুলিতে ডাকাতি করত।

দুই স্টেশনে অস্ত্র-সহ ধৃত ২
গোপন সূত্রে খবর পেয়ে অসমের দু’টি রেলস্টেশনে তল্লাশি চালিয়ে নিরাপত্তাবাহিনী বেশ কিছু অস্ত্র উদ্ধার করল। ধরা পড়েছে দু’জন। প্রথম ঘটনাটি ঘটে শোণিতপুর জেলার সুতিয়া স্টেশনে। পুলিশ জানায়, আসাম রাইফেলস ও সেনাবাহিনী হজরত আলি ও রফিকুল আলি নামে দুই ব্যক্তিকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে দু’টি .৩০৩ রাইফেল, ৬১ রাউন্ড কার্তুজ, তিনটি সাইলেন্সার, একটি বোমা, একটি ডিটোনেটর ও চার লক্ষ টাকা উদ্ধার হয়। পৃথক ঘটনায় আজ সকালে, দানাপুর-কামাখ্যা প্যাসেঞ্জার কামাখ্যা স্টেশনে আসার পরে তল্লাশি চালিয়ে শিব কুমার নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে রেলরক্ষী বাহিনী। শিব কুমারের কাছ থেকে দু’টি পিস্তল, পাঁচ রাউন্ড তাজা কার্তুজ মেলে। জেরায় শিব কুমার জানায়, গুয়াহাটির অমর নামে এক ব্যক্তির কাছ থেকে ৩০ হাজার টাকায় পিস্তল দু’টি কিনেছিল সে।

দুষ্কৃতী হানায় মৃত্যু
বাড়িতে দুষ্কৃতী হামলার জেরে প্রাণ হারালেন জিরানিয়ার বাসিন্দা রমেন দেব। রবিবার রাতে জিরানিয়ার ব্লক চৌমুহনিতে একদল দুষ্কৃতী এলাকায় সন্ত্রাস চালায়। প্রতিরোধ করেন তাঁর বাড়ির লোকজন। সে সময়ে অসুস্থ হয়ে পড়েন বৃদ্ধ রমেন দেব । হাসপাতালে নিয়ে যাওয়া পর তাঁর মৃত্যু হয়। এলাকায় তিনি সিপিএম সমর্থক হিসেবেই পরিচিত। এ দিকে প্রদেশ কংগ্রেস নেতা রতন চক্রবর্তীর অভিযোগ, জিরানিয়ার ঘটনার সূত্র ধরে পাশ্ববর্তী খয়েরপুর এলাকায় নতুন করে অশান্তি সৃষ্টি করছে সিপিএম সমর্থকরা। কংগ্রেস সমর্থক তিন ব্যক্তিববি দেববর্মা, লিটন দেববর্মা এবং সন্দেরিয়া দেববর্মা বাইক চালিয়ে যাচ্ছিলেন। সশস্ত্র দুষ্কৃতীরা তাদের উপর হামলা চালায়। ঘটনাস্থলেই মারা যান ববি দেববর্মা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.