টুকরো খবর
প্রধান শিক্ষককে ‘শো-কজ’ সমিতির
প্রধান শিক্ষকের কাছে স্কুল সংক্রান্ত কয়েকটি বিষয়ে ব্যাখ্যা চাইল স্কুল পরিচালন সমিতি। ব্যাখ্যা সন্তোষজনক না হলে তাঁর বিরুদ্ধে কেন শৃঙ্খলাভঙ্গ জনিত ব্যবস্থা নেওয়া হবে না তাও জানতে চাইল স্কুল পরিচালন সমিতি। ঘটনাটি বরাবাজারের বান্দোয়ান বানজোড়া হাইস্কুলের। প্রধান শিক্ষকের পাশাপাশি ওই চিঠির প্রতিলিপি পাঠানো হয় স্থানীয় বিডিও, জেলা বিদ্যালয় (মাধ্যমিক) পরিদর্শক, জেলাশাসক-সহ বিভিন্ন স্তরে। স্কুল পরিচালন সমিতির সম্পাদক রহিনচন্দ্র মাহাতোর দাবি, “প্রধান শিক্ষক অনাদি পাত্র এই স্কুলের দায়িত্ব নেওয়ার পর থেকেই সমস্যা লেগে রয়েছে। গত সাত বছর ধরে এই স্কুলে অডিট হয়নি। মিড-ডে মিলের রান্না অনিয়মিত। গত দু’মাস রান্নাই হয়নি। প্রতিবন্ধী ছাত্রদেরও পোশাক বিলির টাকা দেওয়া হয়নি।” তিনি বলেন, “২০১১ সালের ১৫ অগস্ট পতাকা না তোলা ও অনুষ্ঠান না হওয়ার কারণে বাসিন্দারা সমস্ত শিক্ষকদের রাতভর আটকে রেখেছিলেন। তিনি স্কুলের উন্নয়নের ব্যাপারে আগ্রহ দেখান না। ইতিপূর্বে বিডিও এবং জেলা বিদ্যালয় পরিদর্শকের প্রতিনিধিদের কাছে তিনি নিজের আচরণ সংশোধন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু শোধরাননি।” প্রধান শিক্ষক অনাদি পাত্র অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা এই সব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তাঁর পাল্টা অভিযোগ, “আমার বিরুদ্ধে কয়েকজন শিক্ষক ও পরিচালন সমিতি চক্রান্ত করছেন।” জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) রাধারানি মুখোপাধ্যায় বলেন, “প্রধান শিক্ষকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গ জনিত কারণে পরিচালন সমিতিই ব্যবস্থা নিতে পারেন।”

বধূ খুনের নালিশ,ধৃত শাশুড়ি
কীটনাশক খাইয়ে বধূকে খুনের অভিযোগে শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। বাঁকুড়ার রাইপুর থানার কুমারআরা গ্রামের ঘটনা। নাম বুলটি গরাই (১৯)। শনিবার দুপুরে বিষক্রিয়া জনিত কারণে তাঁর মৃত্যু হয়। তাঁকে কীটনাশক খাইয়ে খুন করা হয়েছে বলে ওই দিন বিকিলে জামাই-সহ তিন জনের বিরুদ্ধে রাইপুর থানায় অভিযোগ দায়ের করেন ওই বধূর বাবা জগন্নাথ গরাই। সেই অভিযোগের ভিত্তিকে পুলিশ শাশুড়ি ছবি গরাইকে গ্রেফতার করে। ধৃতকে রবিবার খাতড়া আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দু’বছর আগে রাইপুরের কুমারআরা গ্রামের বাসিন্দা বিকাশ ওরফে কৃষ্ণপদ গরাইয়ের সঙ্গে ওই গ্রামেরই বাসিন্দা বুলটির সঙ্গে বিয়ে হয়। তাঁদের দশ মাসের শিশুকন্যা রয়েছে। জগন্নাথবাবু বলেন, “শনিবার সকাল সাড়ে ১০টা নাগাদ শ্বশুরবাড়িতে মেয়ের কিছু একটা হয়েছে বলে খবর পাই। সেখানে গিয়ে দেখি বুলটি বারান্দা পড়ে রয়েছে। মুখ থেকে গ্যাঁজলা বেরচ্ছে। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে ভর্তি করি। ঘণ্টা খানেকের মধ্যে মেয়ে মারা যায়।” তাঁর অভিযোগ, “নানা কারণে মেয়ের উপরে অত্যাচার করত শ্বশুরবাড়ির লোকেরা। মেয়েকে কীটনাশক খাইয়ে খুন করেছে শ্বশুরবাড়ির লোকেরা।” জেলা পুলিশের এক কর্তা বলেন, “প্রাথমিক ভাবে বিষক্রিয়ায় ওই বধূর মৃত্যু হয়েছে বলে অনুমান। ময়না-তদন্তের রিপোর্ট পাওয়ার পরেই স্পষ্ট বোঝা যাবে। মৃতার স্বামী কৃষ্ণপদ ও শ্বশুর ফকির গরাই পলাতক। তাঁদের খোঁজ চলছে।”

স্কুলের হাল ফেরাতে বৈঠক
মানভূম দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষায়তনের হাল ফেরাতে কর্মীদের নিয়ে বৈঠক করলেন সরকার নিযুক্ত প্রশাসক তথা জেলার অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) হৃষিকেশ মুদি। শনিবার পুরুলিয়ায় বৈঠকে উপস্থিত ছিলেন জেলাশাসক অবনীন্দ্র সিংহও। এই শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন কারণে প্রায়ই অচলাবস্থার সৃষ্টি হয়। কখনও অনিয়মিত পঠন-পাঠন, কখনও ব্রেইলের বইপত্রের দাবি বা পরিকাঠামো উন্নয়নের দাবিতে শিক্ষায়তনে তালা ঝোলায় পড়ুয়ারাই। গত ফেব্রুয়ারি মাসে টিচার ইনচার্জকে অপসারণ-সহ বিভিন্ন দাবিতে দু’সপ্তাহ তালা ঝুলেছিল। বারবার অচলাবস্থা সৃষ্টি হওয়ায় সম্প্রতি জনশিক্ষা প্রসার দফতরের অধিকর্তা জীবন চক্রবর্তী সরজমিনে দেখে অতিরিক্ত জেলাশাসককে এই শিক্ষায়তনের প্রশাসক হিসেবে নিয়োগ করেন। জেলাশাসক বলেন, “শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়াদের সঙ্গে আলাদাভাবে কথা বলেছি। পরিকাঠামোগত সমস্যার শীঘ্র সমাধান করা হবে।” আবেদনকারীদের ভর্তির পাশাপাশি টিচার ইনচার্জ পদের যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দেওয়ার কথাও জানান তিনি।

তৃণমূলের দু’টি গোষ্ঠীর সংঘর্ষ
তৃণমূলের দু’টি গোষ্ঠীর সংঘর্ষের মধ্যে পড়ে জখম হলেন কারখানার কর্মী। এই ঘটনায় পুলিশ তৃণমূলের চার জনকে গ্রেফতার করেছে। শনিবার দুপুরে বাঁকুড়া জেলার শালতোড়া থানার ঈশ্বরডা গ্রামের ঘটনা। অভিযোগ, এসাকায় একটি গ্যাস কারখানা নির্মাণে কাঁচামাল সরবরাহ করা নিয়েই তৃণমূলের দু’টি গোষ্ঠীর মধ্যে মারপিট বাধে। বাবলু মণ্ডল নামে জখম শ্রমিককে বাঁকুড়া মেডিক্যালে ভর্তি করানো হয়। পুলিশ জানিয়েছে, দু’টি অভিযোগ পেয়েছি। ওই শ্রমিককে মারধরের অভিযোগে তিন জনকে এবং অন্যপক্ষের অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে। রবিবার ধৃতদের বাঁকুড়া জেলা আদালতে তোলা হলে তাঁদের ৫ মার্চ পর্যন্ত জেলহাজত হয়। তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি অরূপ চক্রবর্তীর দাবি, “ওঁরা দলের কর্মী হলেও ব্যবসায়িক কারণে মারপিটে করেছে। এর সঙ্গে দলের সম্পর্ক নেই।”

পাম্প অচল, জলকষ্টে বামু
দু’সপ্তাহ ধরে পাম্প অচল থাকায় জলকষ্টে পড়েছেন বরাবাজারের ভাগাবাঁধ অঞ্চলের বামু গ্রামের বাসিন্দারা। ব্লক যুব কংগ্রেস সভাপতি ভগীরথ মাহাতো জানান, গ্রামের প্রায় ১৫০ ঘর বাসিন্দা একটি গভীর নলকূপের উপরে নির্ভরশীল। ওখান থেকেই সকলে পানীয় জল সংগ্রহ করেন। দু’সপ্তাহ আগে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় পাম্প অচল হয়ে রয়েছে। গ্রামের বাসিন্দা সুধীর মাহাতো, অনিল মাহাতোরা বলেন, “বিদ্যুৎ দফতরের বরাবাজার অফিসে অভিযোগ জানানো সত্বেও কোনও সুরাহা হয়নি। গ্রামের বাইরের নলকূপ এমন কী পুকুরের জল এনেও খেতে হচ্ছে। বিডিও-র কাছে অভিযোগ জানিয়েছি।” বরাবাজারের বিডিও দেবজিৎ বসু বলেন, “ওই এলাকার বাসিন্দারা জলকষ্টে রয়েছেন বলে জানতাম না। খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।”

পরীক্ষার খাতা উদ্ধার
ট্রেনের কামরা থেকে একটি স্কুলের পরীক্ষার খাতা উদ্ধার করল রেল পুলিশ। শনিবার পুরুলিয়া স্টেশনে রূপসী বাংলা ট্রেন থেকে খাতাগুলি উদ্ধার হয়। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, রেল পুলিশের কর্মীরা ফাঁকা কামরায় একটি ব্যাগ দেখতে পান। তার ভিতর থেকেই খাতাগুলি পাওয়া যায়। পুরুলিয়া জিআরপির ওসি মধুসূদন মাল বলেন, “ব্যাগটির ভিতর থেকে নিশ্চিন্তিপুর গাছউপড়া জুনিয়র হাইস্কুলের পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর বিজ্ঞান ও অঙ্কের খাতা পাওয়া গিয়েছে। ১৫ ও ১৬ মার্চ পরীক্ষাগুলি হয়। তবে স্কুলটির কোন জেলার উল্লেখ নেই।” ব্যাগের গায়ে মেদিনীপুর শহরের নামের সূত্রের উপর ভিত্তি করে পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন থানায় যোগাযোগ করা হয়েছে বলে রেল পুলিশ সূত্রে জানানো হয়েছে।

মৃতদেহ উদ্ধার
রেল লাইনের ধার থেকে এক অজ্ঞাত পরিচয় যুবকের দেহ উদ্ধার করল রেল পুলিশ। শনিবার রাতে দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিসনের আদ্রা-চাণ্ডিল শাখার টামনা রেল ক্রসিংয়ের কাছে মৃতদেহটি মেলে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, ট্রেনের ধাক্কায় যুবকটির মৃত্যু হয়েছে। রবিবার সকালে বরাবাজার থানার ফুলঝোরের জঙ্গল থেকে বছর ১৯-এর এক তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। পরিচয় জানা যায়নি।

গ্রন্থাগার সম্মেলন
বঙ্গীয় সাধারণ গ্রন্থাগার ও কর্মী কল্যাণ সমিতির বিষ্ণুপুর মহকুমা সম্মেলন অনুষ্ঠিত হল শনিবার। সম্মেলনের উদ্বোধন করেন রাজ্যের শিশু কল্যাণ দফতরের মন্ত্রী শ্যাম মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন রাজ্য গ্রন্থাগার পর্ষদের সদস্য প্রণব হাজরা। সংগঠনের জেলা সম্পাদক সতীনাথ বন্দ্যোপাধ্যায় জানান, সম্মেলনে শূন্যপদে কর্মী নিয়োগের সুষ্ঠু বদলি নীতি প্রয়োগের দাবি তোলা হয়েছে।

ছিনতাই, ধৃত ২
এক ব্যবসায়ীর মোটরবাইকের ডিকি থেকে তিন লক্ষ টাকা ছিনতাই হয়েছে বাঁকুড়ার জয়পুর থানার ময়নাপুর গ্রামে। শনিবার সকালের ঘটনা। গ্রামবাসীরা দুই দুষ্কৃতীকে তাড়া করে ধরে পুলিশের হাতে তুলে দেন। তবে বাইক ফেলে পালিয়ে যায় আরও দুই দুষ্কৃতী। পুলিশ জানায়, ধৃত দু’জনকে জেরা করে ওই দুষ্কৃতীচক্রের পাণ্ডাদের ধরার চেষ্টা চলছে।

মানবাজারে শিবির
মানবাজারের মানভূম কলেজে ২৪ মার্চ থেকে জাতীয় সেবা প্রকল্পের শিবির শুরু হয়েছে। চলবে ৩০ মার্চ পর্যন্ত। মানভূম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আশুতোষ বিশ্বাস বলেন, “স্বাস্থ্য পরীক্ষা শিবির, কুসংস্কার দুরীকরনে বিজ্ঞানের ভূমিকা প্রভাব প্রভৃতি বিষয়ে আলোচনা হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.