টুকরো খবর
রেললাইনের ধারে বধূর দগ্ধ দেহ হলদিয়ায়
রেললাইনের ধারে এক বধূর অগ্নিদগ্ধ মৃতদেহ উদ্ধারকে ঘিরে উত্তেজনা ছড়িয়েছে হলদিয়া থানার হাতিবেড়িয়া এলাকায়। রবিবার সকালের ঘটনা। মৃতা সন্ধ্যা জানার (২২) বাপের বাড়ির লোকজন শ্বশুর বাড়ির সদস্যদের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য শাশুড়ি স্বর্ণলতা জানাকে আটক করেছে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, হলদিয়ার চিরঞ্জীবপুরের সন্ধ্যাদেবীর সঙ্গে বছর চারেক আগে বিয়ে হয় গান্ধীনগরের তপন জানার। তাঁদের আড়াই বছরের একটি পুত্র সন্তানও রয়েছে। পেশায় লরিচালক তপন ও তাঁর বাড়ির লোকেরা সন্ধ্যাদেবীর উপরে অত্যাচার চালাতেন বলে অভিযোগ। মৃতার বাবা তপন পাত্র বলেন, “আমাদের কাছে টাকা চাওয়ার জন্য মেয়েকে চাপ দিত জামাই। ওরাই আমার মেয়েকে মেরে ফেলেছে।” শ্বশুরবাড়ির অবশ্য দাবি, বিবাহ-বহির্ভূত সম্পর্ক ছিল সন্ধ্যাদেবীর। শনিবার বিষয়টি জানাজানি হওয়ায় রবিবার সকালে তিনি গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যা করেন। তপনবাবুই স্ত্রী-র বাপের বাপের বাড়িতে ফোন করে এই খবর জানান। কিন্তু বাড়ি থেকে প্রায় আধ কিলোমিটার দূরে রেললাইনের ধারে গিয়ে ওই বধূ আত্মহত্যা করতে গেলেন কেনতার সদুত্তর দিতে পারেননি শ্বশুরবাড়ির লোকেরা। পুলিশ অবশ্য এটি আত্মহত্যার ঘটনা বলেই মনে করছে। মহকুমা পুলিশ আধিকারিক অমিতাভ মাইতি বলেন, “আত্মহত্যা বলেই মনে হচ্ছে। অন্য সম্পর্কে জড়িয়ে পড়েছিল ওই বধূ। আমরা তদন্ত চালাচ্ছি। শাশুড়িকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

পুলিশে চাকরির পরীক্ষা দিলেন ‘মাওবাদী’র দাদা
পুলিশের জুনিয়র কনস্টেবল নিয়োগের পরীক্ষা দিলেন আত্মসমর্পণকারী মাওবাদী চিরঞ্জিৎ মাহাতোর দাদা প্রসেনজিৎ। আগে হোমগার্ড নিয়োগের পরীক্ষায় সফল হয়েছেন প্রসেনজিৎ। এখন ব্যারাকপুরে প্রশিক্ষণ নিচ্ছেন। তারই মধ্যে জুনিয়র কনস্টেবল পদে লিখিত পরীক্ষা দিতে রবিবার মেদিনীপুরে আসেন শালবনির কন্যাবালি গ্রামের এই যুবক। তাঁর কথায়, “মাওবাদীরা মানুষকে ভুল বোঝাত। অনেকে বাধ্য হয়েই ওদের সঙ্গে ছিলেন। আমরা চাই গ্রামে পরিস্থিতি স্বাভাবিক থাকুক।” ৭ ফেব্রুয়ারি আত্মসমর্পণ করেছেন চিরঞ্জিৎ ও তাঁর স্ত্রী অণিমা। চিরঞ্জিৎ ওরফে লম্বু ওরফে কালু ওরফে নির্মল ২০০৮-এ ‘পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটি’র আন্দোলনে যোগ দেন। কিষেণজির সঙ্গেও তাঁর ঘনিষ্ঠতা ছিল। কাঁটাপাহাড়ি এলাকার ‘এরিয়া কমান্ডারে’র দায়িত্ব পান দশম শ্রেণি উত্তীর্ণ চিরঞ্জিৎ। কোতয়ালি থানার চম্পাশোলের বাসিন্দা অণিমাও মাওবাদী দলে নাম লিখিয়েছিল। দলের মধ্যে তার নাম ছিল ঊষা।

চন্দ্রিতে তৃণমূলের মিছিল
সিপিএমের ‘সন্ত্রাসের প্রতিবাদে’ রবিবার ঝাড়গ্রামের চন্দ্রি অঞ্চলের বিড়া-নয়াগ্রাম থেকে আউসপাল পর্যন্ত মিছিল করল তৃণমূল। তৃণমূলের চন্দ্রি অঞ্চল সভাপতি বাপি সাউয়ের অভিযোগ, “গত শুক্রবার রাতে সুধীর সিংহ নামে এক দলীয় কর্মীকে চন্দ্রির পাথরডাঙায় মারধর করে সিপিএমের লোকেরা। ঝাড়গ্রামের ধানঘোরি গ্রামের সুধীরবাবু ওই রাতে পাথরডাঙা গ্রামে ডিজেল কিনতে গিয়েছিলেন। এই ঘটনার প্রতিবাদেই মিছিল।” অভিযোগ অস্বীকার করে সিপিএমের ঝাড়গ্রাম (গ্রামীণ) জোনাল কমিটির সম্পাদক রবি সরকার বলেন, “মিথ্যা গল্প ফেঁদে তৃণমূলই সন্ত্রাস ছড়াচ্ছে।” এদিনই আবার এক সময়ের সিপিএমের শক্তঘাঁটি হিসেবে পরিচিত ঝাড়গ্রামের রাধানগর অঞ্চলে ‘শান্তি ও উন্নয়নের পক্ষে’ মিছিল করে তৃণমূল। দলের জেলা নেতা দুর্গেশ মল্লদেব, ঝাড়গ্রাম শহর কমিটির নেতা মনোজ দাস, রতন মল্লিক, প্রভাত মাণ্ডি প্রমুখ মিছিলে নেতৃত্ব দেন।

আলোচনাসভা
পশ্চিম মেদিনীপুর জেলা নারী ও সমাজ কল্যাণ দফতরের উদ্যোগে ঝাড়গ্রামের অরণ্যসুন্দরী স্ব-সহায়ক মহাসঙ্ঘের সভাঘরে ‘নারী নির্যাতন ও পারিবারিক হিংসা প্রতিরোধ আইন, নারী পাচার-প্রতিরোধ, বাল্য বিবাহ প্রতিরোধ এবং শিশুর সুরক্ষা ও আইনি অধিকার’ শীর্ষক এক আলোচনাসভা হল শনিবার। আলোচনায় যোগ দেন ডিআরডিসি-র জেলা প্রকল্প অধিকর্তা অরিন্দম দত্ত, জেলা নারী ও সমাজ কল্যাণ আধিকারিক দেবকুমার ভট্টাচার্য, আইসিডিএস-এর জেলা প্রকল্প আধিকারিক মোশারফ হোসেন, জেলা শিশু কল্যাণ কমিটির সদস্য সন্দীপ দাস, সমাজসেবী স্বাতী দত্ত প্রমুখ। জঙ্গলমহলের বিভিন্ন ব্লকের শিশু বিকাশ প্রকল্প আধিকারিক, অঙ্গনওয়াড়ি কর্মী, স্বসহায়ক গোষ্ঠীর সদস্যেরা উপস্থিত ছিলেন। সবশেষে নারী পাচার ও প্রতিরোধ নিয়ে ‘কংসাবতী’ নামে একটি নাটক মঞ্চস্থ করা হয়। সন্দীপ দাস রচিত ও পরিচালিত ওই নাটকে অভিনয় করেন খড়্গপুর-১ গ্রামীণ ব্লকের অঙ্গনওয়াড়ি কর্মীরা।

দুর্ঘটনায় মৃত ২
ট্রেকারের সঙ্গে ভ্যান রিকশার ধাক্কায় মৃত্যু হল দু’জনের। রবিবার ভোর ৪টে নাগাদ দুর্ঘটনাটি ঘটে মেচেদার কাছে শান্তিপুরে, হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে। মৃত ভ্যান রিকশা চালক গণেশ দাসের (৩০) বাড়ি রামচন্দ্রপুরের কাছে আকণ্ডি গ্রামে। মৃত ট্রেকার আরোহী বলরাম জানা (৭০) তমলুক থানার পশড়া গ্রামের বাসিন্দা। এ দিন সকালে বাড়ির পুকুরের মাছ নিয়ে মেচেদা বাজারে বিক্রি করতে আসছিলেন বলরামবাবু। তমলুক থেকে মেচেদাগামী ট্রেকারে চেপে। শান্তিপুরের কাছে ট্রেকারটির সঙ্গে ধাক্কা লাগে উল্টোদিক থেকে আসা একটি ভ্যান রিকশার। ছিটকে পড়ে গিয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় বলরামবাবুর। গুরুতর জখম রিকশা চালক গণেশকে স্থানীয় একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। পরে সেখানেই মৃত্যু হয় তাঁর।

বন্দুক উদ্ধার

পুকুর থেকে দেশি বন্দুক উদ্ধার করল পুলিশ। শনিবার রাতে দাসপুর থানার ধানখাল সংলগ্ন গোবিন্দপুর গ্রামের ধনঞ্জয় ঢ্যাঙের পুকুর থেকে ৪টি দেশি বন্দুক উদ্ধার হয়। খবর পেয়ে পুলিশ আসে। এলাকার মানুষ তখন পাশাপাশি পুকুরগুলিতেও তল্লাশির দাবি জানান। পুলিশ গ্রামবাসীদের অনুরোধে একাধিক পুকুরে তল্লাশি চালায়। কিন্তু আর কিছু পাওয়া যায়নি। তৃণমূল নেতা শ্যাম পাত্রের অভিযোগ, “সিপিএম এলাকায় অশান্তি ছড়ানোর জন্য বিধানসভা ভোটের আগে ওই অস্ত্রগুলি এনেছিল।” যদিও সিপিএম নেতা সুনীল অধিকারী অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

বিবেকানন্দ স্মরণে
স্বামী বিবেকানন্দের জীবন ও আদর্শ নিয়ে আলোচনাসভা হল কাঁথির সোফিয়াবাদ শীতলপ্রসাদ বিদ্যামন্দিরে। স্বামী বিবেকানন্দ জন্ম-সার্ধশতবর্ষ উদ্যাপন কমিটির উদ্যোগে আয়োজিত শনিবারের এই সভার উদ্বোধন করেন কাঁথি রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী অক্ষতানন্দ। আলোচনায় যোগ দেন বিধান ভুঁইয়া, সৌমিত্র মণ্ডল, সমরেন্দ্র দাস, দিলীপ দাস, কামদেব জানা ও আয়োজক কমিটির সম্পাদক সোমনাথ দাস। বক্তব্য রাখেন প্রভাংশু পয়ড়্যা, বিশ্বজ্যোতি মণ্ডল।

আলোচনাসভা
‘সেভ দ্য গার্ল চাইল্ড’ শীর্ষক আলোচনাসভা হল ঘাটাল শহরের টাউনহলে। শনিবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সবিতেন্দু পাত্র, ঘাটালের মহকুমাশাসক অংশুমান আধিকারী-সহ এলাকার বিভিন্ন স্তরের মানুষজন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.