টুকরো খবর
পাইপলাইনের দাবি, অবরোধ
জলের পাইপলাইন বসানোর দাবিতে রবিবার জামুড়িয়ার ব্যাঙ্ক পাড়ায় স্থানীয় সিপিএমের নেতৃত্বে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। জামুড়িয়ার পুরপ্রধান ভাস্কর বন্দোপাধ্যায় ঘটনাস্থলে গিয়ে এলাকাবাসীদের আশ্বাস দিলে অবরোধ ওঠে। পুরপ্রধান জানান, জনস্বাস্থ্য ও কারিগরি দফতর জল সরবরাহের জন্য এলাকায় পাইপ লাইন বসাচ্ছে। দামোদরপুর এলাকার ব্যাঙ্ক পাড়ায় জলের পাইপলাইন নেই। ওই এলাকায় পাইপলাইন বসাতে গেলে তৃণমূল নেতা সৈয়দ আমির তাঁর জমি ব্যবহার করতে বাধা দেন। তাই ওই পাড়ায় জল সরবরাহ ব্যহত হয়েছে। এর জেরে রাস্তা অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। সৈয়দ আমিরের দাবি, এক সপ্তাহ আগে তাঁর জমি দিয়ে পাইপলাইন নিয়ে যাওয়ার প্রস্তাব দেন স্থানীয় সিপিএম কাউন্সিলর জামা খান। পুরপ্রধান তাঁর কাছে লিখিত প্রস্তাব দিলে আপত্তি করবেন না বলে সিপিএম কাউন্সিলরকে জানিয়েছিলেন তিনি। তাঁর অভিযোগ, সেরকম কিছুই করা হয়নি। উপরন্তু রবিবার সকালে পথ অবরোধের নামে সিপিএমের নেতৃত্বে তাঁর জমির কংক্রিট ভেঙে দিয়েছেন বিক্ষুব্ধরা। এই বিষয়ে পুলিশে অভিযোগ দায়ের করেছেন বলেও জানান তিনি। ভাঙচুরের অভিযোগ অস্বীকার করেছে সিপিএম। অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ এসে কাজ বন্ধ রেখে বিষয়টি মিটিয়ে নিতে বলে বাসিন্দাদের। ঘটনাটির তদন্ত চলছে বলে জানিয়েছে তারা।

টাকা আত্মসাতের নালিশ সালানপুরে
বিপিএল তালিকাভুক্ত গৃহনির্মাণ প্রকল্পে এক ব্যক্তির জন্য বরাদ্দ টাকা আত্মসাতের অভিযোগ উঠল সালানপুর ব্লকে। এই ঘটনার তদন্ত শুরু করেছেন সালানপুরের বিডিও জয়দীপ দাস। তিনি জানিয়েছেন, সামডি পঞ্চায়েতের অধীনে রাধাবল্লভপুর গ্রামের বাসিন্দা হীরু কোলে তাঁর কাছে অভিযোগ করেছেন, ইন্দিরা আবাস প্রকল্পে তাঁর বাড়ি তৈরির জন্য সাড়ে ১৭ হাজার টাকা অনুমোদন হয়। তিনি সেই টাকা তোলার জন্য সংশ্লিষ্ট রাষ্ট্রায়ত্ত ব্যঙ্কে গিয়ে জানতে পারেন, টিপ সই দিয়ে ওই টাকা তোলা হয়ে গিয়েছে। বিডিও জয়দীপ দাস জানিয়েছেন, তদন্ত শুরু হয়েছে। এ বিষয়ে সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট পঞ্চায়েত প্রধানকে ইন্দিরা আবাসের কাগজপত্র দাখিল করার পরামর্শ দেওয়া হয়েছে। তালা ভেঙে চুরি। পরিবারের সদস্যদের অনুপস্থিতির সুযোগে পর পর দু’টি বাড়িতে তালা ভেঙে গয়না ও নানা সামগ্রী চুরি করে চম্পট দিল দুষ্কৃতীরা। খবর পেয়ে শনিবার সকালে আসানসোল উত্তর থানার কন্যাপুরে যায় পুলিশ।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। শনিবার দুপুরে দুর্গাপুরের মিশ্র ইস্পাত কারখানার বাইরে একটি গ্যারাজে ডাম্পার সারাইয়ের কাজ করার সময়ে মৃত্যু হয় তাঁর। পুলিশ জানিয়েছে, মৃতের নাম নীরজ মণ্ডল (২৫)। গুরুতর জখম হয়ে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি রয়েছেন ওই ডাম্পারের খালাসি রামেশ্বর সিংহ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুর সাড়ে ১২টা নাগাদ ডাম্পারটি মেরামতের জন্য নিয়ে আসা হয় ওই গ্যারাজে। সেখানকার কর্মী নীরজবাবু সেটি সারাইয়ের কাজ করছিলেন। সেই সময়ে অসাবধানে সেটি মাথার উপরে থাকা একটি বিদ্যুতের তারের সংস্পর্শে আসে। কর্মরত অবস্থায় ঘটনাস্থলেই মারা যান নীরজবাবু।

লরির ধাক্কায় মৃত্যু সাইকেল আরোহীর
লরির ধাক্কায় মৃত্যু হল এক সাইকেল আরোহীর। রবিবার বিকেলে কাঁকসা থানায় পানাগড়ে ২ নম্বর জাতীয় সড়কে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শেখ জামাল (৪৫)। বাড়ি স্থানীয় গাঁড়াদহ গ্রামে। পেশায় গ্যারাজ মিস্ত্রি ওই ব্যক্তি এ দিন বিকেল সাড়ে ৫টা নাগাদ গ্যারাজের কাজ সেরে সাইকেলে বাড়ির উদ্দেশে রওনা দেন। হঠাৎ পিছন থেকে একটি লরি এসে তাঁকে ধাক্কা মেরে পালিয়ে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

বাড়িতে ফাটল, ক্ষোভ খনিতে
এই ফাটল নিয়েই বিক্ষোভ। নিজস্ব চিত্র।
ভূগর্ভে বিস্ফোরণের জেরে চারটি বাড়িতে ফাটল ধরেছে বলে অভিযোগ। অন্ডালের ধান্ডাডিহি গ্রামের ঘটনা। প্রতিবাদে গ্রামবাসীরা রবিবার সকালে পরাশিয়া ৬/৭ নম্বর খনির ম্যানেজারের কাছে বিক্ষোভ দেখান। ধান্ডাডিহি গ্রামের ডাঙালপাড়ার বাসিন্দা হারু রুইদাস, শ্যামল রুইদাসদের অভিযোগ, শনিবার গভীর রাতে হঠাৎ প্রচণ্ড আওয়াজ হয়। তার পরেই তাঁরা দেখেন বাড়ির দেওয়ালে ফাটল ধরেছে। খনির ম্যানেজার নন্দদুলাল সিংহ জানান, তাঁদের খনিতে রাতের পালিতে কাজ হয় না। তবুও বিষয়টি দেখার জন্য তাঁরা এলাকায় প্রতিনিধিদের পাঠিয়েছেন। এর সঙ্গে খনির কোনও সম্পর্ক আছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

অস্বাভাবিক মৃত্যু
একটি বেসরকারি কারখানার সামনে শনিবার সকালে এক ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করে পুলিশ। কাঁকসা থানার বাঁশকোপায় ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃত বুধন চন্দ্র গড়াই (৪৩) কারখানার সামনে একটি দোকান চালাতেন। তাঁর স্ত্রী প্রতিমাদেবীর দাবি, দীর্ঘ দিন ধরেই কারখানা কর্তৃপক্ষ দোকানটি সরিয়ে নিতে বলছিলেন। কিন্তু অন্যত্র দোকান করার জায়গা না পাওয়ায় মানসিক অবসাদে ভুগছিলেন তাঁর স্বামী।

তৃণমূলের ব্লক সম্মেলন দুর্গাপুরে
তৃণমূলের দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রের দুই ব্লকের সাংগঠনিক সম্মেলন অনুষ্ঠিত হল রবিবার সন্ধ্যায়। উপস্থিত ছিলেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক, দলের সভাপতি অপূর্ব মুখোপাধ্যায়, জেলা পর্যবেক্ষক অলোক দাস প্রমুখ। অলোকবাবু জানান, দলীয় কর্মীরা যেন প্রোমোটার ব্যবসা থেকে দূরে থাকেন। ইতিমধ্যেই বর্ধমানে এ রকম ৫ জনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে তিনি জানান। মলয়বাবু তাঁর বক্তব্যে নতুন আইনজীবীদের জন্য রাজ্য সরকারের অনুদান এবং সমস্ত আইনজীবীদের জন্য আবাসন প্রকল্পের উদ্যোগের কথা জানান।

তালা ভেঙে চুরি
ফের তালা ভেঙে চুরির ঘটনা ঘটল আসানসোলে। আসানসোল উত্তর থানার কন্যাপুর এলাকায় পর পর দু’টি বাড়ির তালা ভেঙে গয়না-সহ অন্য সামগ্রী চুরি করে চম্পট দেয় দুষ্কৃতীরা। শনিবার সকালে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। পুলিশ জানিয়েছে, স্থানীয় বাসিন্দা অনিরুদ্ধ মুখোপাধ্যায় বাড়িতে তালা লাগিয়ে সপরিবার অন্ডালে গিয়েছিলেন। শনিবার সকালে তিনি বাড়ি ফিরে জানতে পারেন, বাড়ির তালা ভেঙে লুঠপাট চালানো হয়েছে। চুরি গিয়েছে টাকা, গয়না-সহ মূল্যবান সামগ্রী। বাসিন্দারা জানান, পাশেই একটি বাড়ির কর্তা কৃষ্ণ কুমার চিকিৎসা করাতে দিল্লি গিয়েছেন। তার বাড়িতেও তালা ভেঙে লুঠপাট চালিয়েছে দুষ্কতীরা। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

শিশু-বিজ্ঞান উৎসব
নিজস্ব চিত্র।
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কুলটি জোনাল কমিটির উদ্যোগে রবিবার কুলটি উচ্চ বিদ্যালয়ে একটি শিশু-বিজ্ঞান উৎসব আয়োজিত হয়। এলাকার একাধিক স্কুলের ছাত্র-ছাত্রীরা যোগ দেয়। উপস্থিত ছিলেন বিজ্ঞান মঞ্চের রাজ্য কমিটির সদস্য শিক্ষক কিংশুক মুখোপাধ্যায়। তিনি জানান, পড়ুয়াদের বিজ্ঞানমনস্ক করে তোলার জন্যই এই উৎসবের আয়োজন। বিভিন্ন স্কুলের ইকো ক্লাবের সদস্যেরা এই উৎসব উপলক্ষে বিজ্ঞান প্রদর্শনীরও আয়োজন করে। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও।

পড়ুয়াদের নতুন বই দিল ব্যাঙ্ক
একটি রাষ্ট্রায়ত্ত ব্যঙ্কের ডিসেরগর শাখার উদ্যোগে শুক্রবার স্থানীয় চারটি প্রাথমিক স্কুলের ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তক ও শিক্ষাসামগ্রী দেওয়া হল। ওই ব্যাঙ্ক সূত্রে জানানো হয়েছে, সামাজিক দায়িত্ব পালনের অঙ্গ হিসাবে বিপিএল তালিকাভুক্ত ছাত্রছাত্রীদের জন্য ধারাবাহিক ভাবে শিক্ষাসামগ্রী দেওয়া হয়।

দুর্গাপুর ব্যারাজ সংস্কারের আর্জি
বাঁকুড়ার বড়জোড়ায় একশো দিনের কাজের অগ্রগতি দেখতে যাওয়ার পথে রবিবার দুর্গাপুরের ডিভিসি ব্যারাজের কাছে অল্প সময়ের জন্য থামেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তাঁকে স্বাগত জানান তৃণমূলের দলীয় সমর্থকরা। ব্যারাজটির সংস্কার কাজ দ্রুত শুরু করার আর্জি জানান তাঁরা। বিষয়টির ব্যাপারে রাজ্য সরকার চিন্তাভাবনা করছে বলে তাঁদের আশ্বাস দেন মন্ত্রী। অন্য দিকে, শিল্পাঞ্চলে তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র গোষ্ঠীদ্বন্দ্বের বিষয়ে তিনি জানান, সংগঠনের নীতি অনুযায়ী সমস্ত কারখানায় আইএনটিটিইউসি-র একটিই শাখা থাকবে। শীঘ্র বৈঠক করে বিষয়টি মিটিয়ে ফেলা হবে।

আইএমএ-র অনুষ্ঠান
ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) ১৮তম বার্ষিক অনুষ্ঠান হল দুর্গাপুরের পিসিবিএল প্রেক্ষাগৃহে। রবিবার ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের কর্তা তথা শ্রীরামপুরের বিধায়ক সুদীপ্ত রায়। সংগঠনের সহ- সভাপতি মিহির নন্দী জানান, স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে মতামত দেন বক্তারা। সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর।

প্ল্যান্টে আগুন
একটি গ্যাস সংস্থার বটলিং প্ল্যান্টে ভিতরের জঙ্গলে আগুন লাগে শনিবার দুপুরে। প্ল্যান্ট সূত্রে জানা গিয়েছে, সংস্থার নিজস্ব দমকলের চেষ্টায় আধঘণ্টার মধ্যে আগুন নিভিয়ে ফেলা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.