টুকরো খবর
বিক্রি হচ্ছে ত্রাণের গম
সরকারি ত্রাণের গম বাসিন্দাদের মধ্যে বিলি না করে বিক্রি করার অভিযোগ উঠেছে কংগ্রেসের এক গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে। ওই পঞ্চায়েতের কংগ্রেসের উপপ্রধান-সহ দুই সদস্যই নিজেদের দলের প্রধানের বিরুদ্ধেই এমন অভিযোগ তুলেছেন। মালদহের হরিশ্চন্দ্রপুরে সুলতাননগর পঞ্চায়েতে ঘটনাটি ঘটেছে। গত বুধবার বিকালে পঞ্চায়েতের গুদামে রাখা গম বিক্রি করা হচ্ছিল বলে তোলা হয়। প্রশাসনের তরফে ঘটনার তদন্ত শুরু হয়েছে। ভারপ্রাপ্ত মহকুমাশাসক অশোক সরকার বলেন, “ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” ওই দিন বিকালে তিন ব্যক্তি ৪ বস্তা গম সাইকেলে চাপিয়ে নিয়ে যাচ্ছিলেন। উপ-প্রধান এবং দুই সদস্যকে দেখে তাঁরা গমের বস্তা ফেলে পালিয়ে যান বলে অভিযোগ। উপপ্রধান রিনা মন্ডলের অভিযোগ, “সরকারি ত্রাণের গম ৬ মাস গুদামে মজুত করে রেখেছেন প্রধান। মাঝেমধ্যে গোপনে তা বিক্রি করে দেওয়া হচ্ছে। দলীয় নেতৃত্বকে জানিয়েও লাভ হয়নি।” একই অভিযোগ করেছেন অন্য দুই দলীয় সদস্য আবদুল হাকিম ও সমন খানম। প্রধান শ্রীকৃষ্ণ শর্মা ঘটনার পিছনে সিপিএমের চক্রান্ত রয়েছে বলে দাবি করেছেন। তিনি বলেন, “উপপ্রধান সহ ৩ সদস্যকে উসকে সিপিএম আমাকে বিপাকে ফেলতে চাইছে। ওই ৩ সদস্যের দুর্নীতিকে প্রশ্রয় না এমন অভিযোগ করা হচ্ছে। ওই দিন ত্রাণে গমই দেওয়া হয়েছিল। প্রশাসন তদন্ত করলেই সব স্পষ্ট হয়ে যাবে।” সিপিএম নেতা শেখ খলিল বলেন, “অভিযোগকারী কংগ্রেসের সদস্য। প্রধান প্রকৃত ঘটনা আড়াল করতে চাইছেন।” কংগ্রেস নেতা তথা জেলা পরিষদ পূর্ত কর্মাধ্যক্ষ মোস্তাক আলম বলেছেন, “মিথ্যা অভিযোগ। দুর্নীতিতে প্রধান সায় না দেওয়ায় তাঁকে বিপাকে ফেলার চেষ্টা হচ্ছে। দলে আলোচনা করে ওই সদস্যদের ব্যবস্থা নেওয়া হবে।”

সমরের অভিযোগের জবাব মন্ত্রী মানসের
বিধানসভায় বৃহস্পতিবার লিখিত বিবৃতি পেশ করে মালদহের দলীয় বিধায়ক সমর মুখোপাধ্যায়ের অভিযোগের জবাব দিলেন সেচমন্ত্রী মানস ভুঁইয়া। এ দিন অবশ্য রতুয়ার বিধায়ক সমরবাবু বিধানসভায় আসেননি। নিজের বিবৃতিতে সমরবাবুর বিরুদ্ধেই পাল্টা অভিযোগ করে মানসবাবু বলেন, “মালদহের সব জনপ্রতিনিধি ও বিভিন্ন আধিকারিককে নিয়ে গঠিত সেচ বিষয়ক জেলা মনিটরিং কমিটিতে বাঁধ নির্মাণের বিষয়টি আলোচিত হয়েছে। কিন্তু মাননীয় বিধায়ক (সমরবাবু) গত পাঁচটি সভার একটিতেও ছিলেন না।” দুই বিধায়কের ‘বিবাদ’ মেটাতে শুক্রবার কংগ্রেস পরিষদীয় দলের বৈঠক হওয়ার কথা। দেখার, সেখানে দুই বিধায়ক সামনাসামনি আলোচনা করে বিবাদ মেটান কি না। বুধবার মানসবাবুর অনুপস্থিতিতে তাঁর নাম না-করে তাঁকে ঘরশত্রু ‘বিভীষণ’ বলেন সমরবাবু। অভিযোগ করেন, রতুয়ার দেবীপুর ও কাহালা, দু’টি গ্রাম পঞ্চায়েতে বাঁধ তৈরির জন্য জমি অধিগ্রহণ না করে সেচ দফতর টেন্ডার ডেকেছে। এর কারণও জানতে চান তিনি। দলের মধ্যে না জানিয়ে বিধানসভায় দলীয় মন্ত্রীর বিরুদ্ধে সমরবাবু ‘সরব’ হওয়ায় ‘বিক্ষুব্ধ’ হন বিধায়করা। পরিষদীয় দলনেতা মহম্মদ সোহরাবের কাছে অভিযোগও জানান তাঁরা। ঘটনাটি শুনে মানসবাবু জানান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে। স্থির হয়, বৃহস্পতিবার প্রশ্নোত্তর পর্বে জবাব দেবেন মানসবাবু। বিবৃতিতে জানান, দেবীপুর ও কাহালা গ্রাম পঞ্চায়েতে বাঁধের কাজ শেষ করতে গত বছরের শেষে টেন্ডার ডাকার সঙ্গে সঙ্গে জমি অধিগ্রহণের জন্য সংশ্লিষ্ট জনপ্রতিনিধি ও ক্ষতিগ্রস্ত এলাকাবাসীদের নিয়ে ‘সহমত তৈরির’ কাজ শুরু হয়। কিন্তু আইনি জটিলতায় টেন্ডার প্রক্রিয়া দেরি হয়। ওই এলাকায় জমি অধিগ্রহণ নিয়ে মন্ত্রিসভায় আলোচনার জন্য মুখ্যমন্ত্রীর অনুমোদন মিলেছে বলেও জানিয়েছেন মানসবাবু।

উল্লেখপর্বে ছিটমহল
বিধানসভার উল্লেখ পর্বে ছিটমহল বিনিময়ের দাবিতে দিনহাটার অনশন প্রসঙ্গ তুললেন ফরওয়ার্ড ব্লকের বিধায়ক পরেশ অধিকারী। বৃহস্পতিবার বিধানসভার উল্লেখ পর্বে মেখলিগঞ্জের বিধায়ক পরেশবাবু ওই বিষয়টি তোলেন। কলকাতা থেকে টেলিফোনে পরেশবাবু বলেন, “নতুন সরকার রাজ্যে ক্ষমতায় আসার পরে কেন্দ্রে তাদের বন্ধু সরকার থাকায় ছিটমহল বিনিময়ের ব্যাপারে বাসিন্দারা আশার আলো দেখেছিলেন। এখন তাদের ওই ধারণা ভেঙে গিয়েছে। সেই জন্যই ছিটমহলের সমস্যা নিয়ে দিনহাটায় অনশন হচ্ছে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা দরকার বলে উল্লেখ পর্বে বলেছি।” প্রসঙ্গত, গত ১২ মার্চ থেকে ছিটমহল বিনিময় সহ কয়েকদফা দাবিতে দিনহাটার সংহতি ময়দানে অনশন শুরু করেন ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমণ্ণয় কমিটির সহকারী সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত-সহ কমিটির ৯ জন সদস্য। তাদের মধ্যে ৮ জন অনশন প্রত্যাহার করে নিলেও দীপ্তিমানবাবু বৃহস্পতিবারেও অনশন চালিয়ে যাচ্ছেন। এদিন দীপ্তিমানবাবু বলেন, “আমরা পরেশবাবুর ভুমিকাকে স্বাগত জানাচ্ছি। তবে রাজ্য সরকার আলোচনার ব্যাপারে স্পষ্ট আশ্বাস না দেওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাব।

ভাঙচুরের অভিযোগ
শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র সদস্যদের বিশ্রামাগার ভাঙচুর করে পালাল একদল দুষ্কৃতী। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের কর্ণজোড়া বাসস্ট্যান্ড এলাকায়। পুলিশ জানিয়েছে, দুষ্কৃতীরা বিশ্রামাগারের তিনটি জানালা ও একটি দরজা ভেঙে পালিয়ে গিয়েছে। কি কারণে দুষ্কৃতীরা ওই বিশ্রামাগারে ভাঙচুর চালাল তা পুলিশের কাছে স্পষ্ট নয়। আইএনটিটিইউসির উত্তর দিনাজপুর জেলা সভাপতি অরিন্দম সরকার বলেন, “ বেসরকারি পরিবহণের সঙ্গে যুক্ত আমাদের সংগঠনের সদস্যা ওই ঘরে বিশ্রাম নিতেন। পিছনে রাজনৈতিক ষড়যন্ত্র রয়েছে মনে হচ্ছে। পুলিশে অভিযোগ জানিয়েছি।” রায়গঞ্জের ডিএসপি অম্লান ঘোষ বলেন, “তদন্ত শুরু করা হয়েছে। শীঘ্রই দুষ্কৃতীদের ধরা হবে।”

দশ বছর কারা
ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে দশ বছর কারাদণ্ড দিল আদালত। বৃহস্পতিবার রায়গঞ্জের ফাস্ট ট্র্যাক ফার্স্ট আদালতে বিচারক তপন মণ্ডল ওই রায় দেন। সাজাপ্রাপ্ত সঞ্জয় সাহা উত্তর দিনাজপুর ইটাহারের ব্লকপাড়ার বাসিন্দা। তার নামে অভিযোগ ছিল, সহবাস করেও অভিযেগকারিণীকে স্ত্রীর মর্যাদা দেয়নি সঞ্জয়। এমনকী মহিলা গর্ভবতী হয়ে পড়লে সন্তানের পিতৃত্বও অস্বীকার করে সে। বাধ্য হয়ে ধর্ষণের অভিযোগ দায়ের করেন ওই মহিলা। বিচারক সাজাপ্রাপ্তকে ৫ হাজার টাকা জরিমানার নির্দেশ দেন। অনাদায়ে আরও ছ’মাস কারাদণ্ড।

পুড়ে ছাই হয়ে গেল ২১ টি কাঁচাবাড়ি
ছবি: তরুণ দেবনাথ।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ থানার মালগাঁও পশ্চিমপাড়া এলাকায়। দমকলের তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে প্রায় দু’ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, অগ্নিকান্ডে প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনে পুড়ে ৪টি গরু ও কয়েকটি ছাগল মারা গিয়েছে। আগুনের তাপে ও ধোঁয়ায় দমবন্ধ হয়ে স্থানীয় দুই যুবক অসুস্থ হয়ে পড়েন। তাঁদের রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছতে দেরি হয় অভিযোগ করে জনতা দমকলের একটি ইঞ্জিনের কাঁচ ভাঙচুর করেন বলে অভিযোগ। দমকলের তিনজন কর্মীকে হেনস্থা করা হয় বলেও অভিযোগ। পরে বিরাট পুলিশ বাহিনী ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ সুপারের দ্বারস্থ
অপহৃত ছেলেকে উদ্ধারে মালদহের পুলিশ সুপারের দ্বারস্থ হলেন কালিয়াচকের এক বধূ। তাঁর অভিযোগ, গত ১৭ মার্চ ৭-৮ জন দুষ্কৃতী তাঁর ছেলে তৃতীয় শ্রেণির ছাত্র সলেমান শেখকে স্কুল থেকে ফেরার পথে আগ্নেয়াস্ত্র দেখিয়ে তাকে অপহরণ করে। দুষ্কৃতীরা ২৫ লক্ষ টাকা মুক্তিপণও দাবি করে। সেদিনই ফরিদা বিবি নামে ওই মহিলা কালিয়াচক থানায় অভিযোগ করেন। ছেলে উদ্ধার না হওয়ায় বৃহস্পতিবার তিনি পুলিশ সুপারকে অভিযোগ জানিয়েছেন।

অবস্থান
এপ্রিল মাসের ৯ তারিখে হলদিবাড়ির বিডিও অফিসে অবস্থান বিক্ষোভ করবে ভারতে বসবাসকারী ছিটমহল উদ্বাস্তু পূনর্বাসন কমিটি। এই কমিটির পক্ষ থেকে সমস্যার কথা জানিয়ে স্থানীয় প্রশাসন থেকে আরম্ভ করে মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী, বিদেশমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছেন। । সংগঠনের যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম বলেন, “ভারতীয় ছিটমহলে বাসিন্দা হয়েও নিজভূমে পরবাসী। বাংলাদেশিদের অত্যাচারে আমাদের ছিটমহল থেকে উৎখাত হতে হয়েছে। রেশন কার্ড, এপিক কার্ড কিছুই নেই। এ সবই সবাইকে জানানো হয়েছে।”

বাক্সে দেহ
একটি বাক্সের মধ্যে এক শিশুর দেহ উদ্ধারের ঘটনাকে ঘিরে চাঞ্চল্য ছড়াল ইসলামপুরে। বুধবার রাতে ইসলামপুর থানার কলেজ মোড় এলাকায় ঘটনাটি ঘটে। রাতে বাসিন্দারা পুলিশকে খবর দেন। পুলিশ তদন্ত শুরু করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.