টুকরো খবর
ভায়ে ভায়ে মারামারি, গ্রেফতার চার
একই পরিবারের দুই ভাইয়ের বাড়ির লোকজনের মধ্যে মারপিটের ঘটনায় চারজনকে গ্রেফতার করল পুলিশ। বুধবার দুপুরে সারেঙ্গা থানার বারপাখান গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, ধৃতেরা হলেন তারাপদ সনগিরি ও তাঁর ছেলে রঞ্জিত সনগিরি এবং শ্যামাপদ সনগিরি ও তাঁর ছেলে সমীর সনগিরি। বুধবার বিকেলে পুলিশ তাঁদের গ্রেফতার করে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গাছ কাটাকে কেন্দ্র করে তারাপদ সনগিরি এবং তাঁর ভাই শ্যামাপদ সনগিরি-র দুই পরিবারের মধ্যে গণ্ডগোলের সূত্রপাত হয়। দুই পরিবারের তরফেই সারেঙ্গা থানায় একে অপরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। তার ভিত্তিতে পুলিশ দুই ভাই ও তাঁদের দুই ছেলেকে ধরেছে। বৃহস্পতিবার ধৃতদের খাতড়া আদালতে হাজির করানো হলে বিচারক চার জনের জামিন মঞ্জুর করেন।

অলচিকি শিক্ষক নিয়োগ পদ্ধতি নিয়ে ক্ষোভ
পুরুলিয়া জেলার প্রাথমিক স্কুলগুলির জন্য অলচিকি হরফ জানা পার্শ্বশিক্ষক নিয়োগের পদ্ধতি নিয়ে আপত্তি তুলল আসেকা। সংগঠনের পক্ষ থেকে জেলার সর্বশিক্ষা মিশনের প্রকল্প আধিকারিককে এ ব্যাপারে সম্প্রতি স্মারকলিপি দেওয়া হয়েছে। সংগঠনের তরফে মহেশ্বর হেমব্রম বলেন, “প্রকল্প আধিকারিক আমাদের জানিয়েছেন, পরীক্ষাতে অলচিকি হরফে সাঁওতালি ভাষার লিখিত পরীক্ষায় ৩০ নম্বর বরাদ্দ করা হয়েছে। অন্য দিকে ৪০ নম্বর বরাদ্দ করা হয়েছে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতায়। আমরা অলচিকি হরফে প্রার্থীর দক্ষতার উপরে নম্বর বৃদ্ধির দাবি জানিয়েছি।” ঝাড়খন্ড দিশম পার্টির পক্ষ থেকেও প্রকল্প আধিকারিকের কাছে মাওবাদী উপদ্রুত ৯টি ব্লক বাদে বাকি এলাকাগুলিতেও অলচিকি হরফের শিক্ষক নিয়োগের দাবি জানানো হয়েছে। সংগঠনের রাজ্যের সাধারণ সম্পাদক বৈদ্যনাথ হাঁসদা বলেন, “শুধু জঙ্গলমহল এলাকাতেই নয়, অন্যান্য এলাকাতেও এই শিক্ষক নিয়োগ শুরু করতে হবে।” সর্বশিক্ষা মিশনের জেলা প্রকল্প আধিকারিক উদয়ন ভৌমিক বলেন, “দু’টি স্মারকলিপিই ঊর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।”

মারধর করে ছিনতাই, আটক
চাষের কাজের জন্য বধর্মান থেকে শ্রমিক খুঁজতে এসে মানবাজারে ছিনতাইবাজদের কবলে পড়ে সর্বস্ব খোয়ালেন বাবা ও ছেলে। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে মানবাজার-পুঞ্চা রাস্তায়, মানবাজার থানার পাথরকাটা হাটের কাছে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ তিন যুবককে আটক করেছে। বর্ধমানের বুদবুদ থানার চণ্ডিপুর গ্রামের বাসিন্দা শেখ নৌসাদ আলম ও তাঁর ছেলে শেখ সামসুদ্দিন চাষের কাজের জন্য মানবাজারে শ্রমিক খুঁজতে এসেছিলেন। তাঁরা জানান, মানবাজারের এক ব্যক্তি শ্রমিক জোগাড় করে দেবেন বলে তাঁদের মানবাজারে আসতে বলেছিলেন। বুধবার মানবাজারে পৌঁছতে তাঁদের সন্ধ্যা হয়ে যায়। সামসুদ্দিনের অভিযোগ, “রাস্তায় ওই ব্যক্তি জনা চারেক লোক নিয়ে আমাদের উপর চড়াও হয়ে বেদম লাঠিপেটা করে। আমাদের সঙ্গে থাকা তিনটি মোবাইল ফোন, হাজার দশেক টাকা ছিনিয়ে নেয়। জখম অবস্থায় কোনওরকমে পালিয়ে এসে মানবাজারের একটি হোটেলে রাত কাটাই।” এ দিন সকালে তাঁরা মানবাজার থানায় গিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে, তদন্তে নেমে ওই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে তিন যুবককে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ খোয়া যাওয়া দশ হাজার টাকা ও তিনটি মোবাইল ফোন উদ্ধার করা গিয়েছে বলে দাবি করেছে।

বধূ খুনে অভিযুক্তেরা পলাতক
গলায় গামছার ফাঁস দিয়ে এক বধূকে খুন করে গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। খাতড়া থানার রায়ডি গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতার নাম ময়না বিট (২৫)। বৃহস্পতিবার সকালে ওই গ্রামে শ্বশুরবাড়ির পাশে একটি সজনে গাছ থেকে গলায় গামছার ফাঁস দেওয়া অবস্থায় ওই বধূর দেহ উদ্ধার করে পুলিশ। এ দিন দুপুরে মৃতার বাবা সতীশ মর্দ্দনা খাতড়া থানায় তাঁর মেয়েকে খুন করা হয়েছে বলে জামাই-সহ চরজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। ঘটনার পর থেকে অভিযুক্তেরা অবশ্য পলাতক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রায় ন’বছর আগে খাতড়া থানার রায়ডি গ্রামের বাসিন্দা বাহাদুর বিটের সঙ্গে ইঁদপুর থানার গড়দুয়ারা গ্রামের বাসিন্দা ময়নাদেবীর বিয়ে হয়েছিল। তাঁদের সাত ও পাঁচ বছরের দু’টি ছেলেও রয়েছে। ময়নাদেবীর বাবা সতীশবাবুর অভিযোগ, “গত দু’বছর ধরে জামাই-সহ শ্বশুরবাড়ির লোকেরা সাংসারিক নানা কারণে আমার মেয়ের উপরে অত্যাচার চালাচ্ছিল। বুধবার রাতে তারাই মেয়েকে গলায় গামছার ফাঁস দিয়ে খুন করে গাছে ঝুলিয়ে দিয়েছে।” সতীশবাবু পুলিশের কাছে ময়নাদেবীর স্বামী বাহাদুর বিট, শাশুড়ি বিশ্বেশ্বরী বিট-সহ চারজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। জেলা পুলিশের এক কর্তা বলেন, “মৃতার বাবা খুনের অভিযোগ জানিয়েছেন। ময়না-তদন্তের রিপোর্ট পাওয়ার পরই ওই বধূর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। অভিযুক্তদের খোঁজে পুলিশ বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে।”

যুবক গ্রেফতার
এক তরুণীর শ্লীলতাহানি করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। বাঁকুড়া সদর থানার কমলাডাঙার ঘটনা। পুলিশ জানিয়েছে, তরুণীর দাদার অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে বিকাশ বাউরি নামে কমলাডাঙার ওই যুবককে গ্রেফতার করা হয়। অভিযোগ, মঙ্গলবার গ্রামের মাঠে তরুণীটি ছাগল চড়ানোর সময় ওই যুবক তাঁর শ্লীলতাহানি করে।

ছাত্রের মৃত্যু
গাড়ির ধাক্কায় মৃত্যু হল সাইকেল আরোহীর এক ছাত্রের। জখম হয়েছে তাঁর এক সঙ্গী। বুধবার রাতে বাঁকুড়া শহরের পলাশতলা শ্মশানের কাছে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সন্দীপ ভট্টাচার্য (১২)। মনোহরতলায় তার বাড়ি। জখম ছাত্রটি বাঁকুড়া মেডিক্যালে চিকিৎসাধীন রয়েছে।

দেহ উদ্ধার
এক গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার দুপুর ২টো নাগাদ খয়রাশোল থানা এলাকার শিবপুর গ্রামে ওই গৃহবধূর শ্বশুরবাড়ি থেকে দেহটি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, মৃতার নাম নীলিমা দাস (২৮)। দেহটি উদ্ধার করার সময় ওই বধূর স্বামী বা শ্বশুরবাড়ির অন্য কোনও সদস্য উপস্থিত ছিল না। দেহটি ময়না-তদন্তের জন্য সিউড়ি সদর হাসপাতালে পাঠানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.