টুকরো খবর
ছাত্র সংসদ গড়ল টিএমসিপি

বিদ্যাসাগরে টিএমসিপি’র ছাত্র সংসদ
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ গঠন করল তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)। বৃহস্পতিবার সকালে সংসদ গঠন করা হয়। সাধারণ সম্পাদক হয়েছেন তন্ময় দাস। সভাপতি পীযূষ দাসমহাপাত্র। সহ- সম্পাদক ও সহ-সভাপতি হিসেবে মনোনীত হন যথাক্রমে পায়েল দত্ত রায় ও রিয়াজুল ইসলাম মোল্লা। সংসদের সদস্য সংখ্যা ১৯। বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন হয়। ১৪১টি আসনের মধ্যে ১১ টি আসনে ডান-বাম কারও প্রার্থী ছিল না। ৬৫ টি আসনে একজন করে প্রার্থী থাকায় ভোটগ্রহণ হয়নি। বাকি ৬৫ টি আসনে ভোট হয়। ফল বেরোনোর পর দেখা যায়, এরমধ্যে টিএমসিপি পেয়েছে ৪৬টি, ডিএসও ১২টি, ছাত্র পরিষদ ৩টি ও এসএফআই ৩টি। যে ৬৫টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন, তার মধ্যে ৫৬ জনই টিএমসিপি’র সমর্থক। ফলে, প্রধান শাসক দলের ছাত্র সংসদের হাতে আসে সব মিলিয়ে ১০২টি আসন। সংখ্যাগরিষ্ঠতা থাকায় বৃহস্পতিবার ছাত্র সংসদ গঠন করে টিএমসিপি। এই প্রথম বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে এসএফআই বাদে অন্য কোনও ছাত্র সংগঠন সংসদ গড়ল। সংগঠনের জেলা চেয়ারম্যান রমাপ্রসাদ গিরি বলেন, “এ বারই প্রথম অবাধ নির্বাচন হল। আগে এখানে সন্ত্রাসের আবহে ভোট হত। এ বার ছাত্রছাত্রীরা নির্ভয়ে ভোট দিয়েছেন। তাই এই জয়।” ছাত্রছাত্রীদের নানা দাবিতে আন্দোলন চলবে বলে জানিয়েছেন টিএমসিপি’র বিশ্ববিদ্যালয় ইউনিট সভাপতি শিবরাম বেরা। তাঁর কথায়,“ ছাত্রছাত্রীদের সমস্যা-অসুবিধার কথা আমরা কর্তৃপক্ষকে জানাব।’’

ধৃত ‘প্রতারক’ দুই ভাই
সাঁওতালি ভাষায় ও অলচিকি লিপিতে প্রশিক্ষণের ভুয়ো সার্টিফিকেট বিক্রি করার সময়ে হাতেনাতে ধরা পড়ল ‘প্রতারক’ দুই ভাই। বুধবার দুপুরে ঝাড়গ্রাম শহরের আদিবাসী মার্কেটে ওই দু’জনকে হাতেনাতে ধরে ফেলেন আদিবাসী যুব সংগঠন‘জুয়ান গাঁওতা’র সদস্যরা। পরে আটকদের পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ধৃতেরা হলেন বেলপাহাড়ির ভুলাভেদা অঞ্চলের টংভেদা গ্রামের নিতাই মুর্মু ও পটল মুর্মু। ধৃতদের গ্রেফতার করে বৃহস্পতিবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করায় পুলিশ। জামিনের আর্জি খারিজ করে দু’জনকে ১৪ দিন জেল-হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক রোহন সিংহ। পুলিশ জানিয়েছে, ধৃতেরা ‘সান্তালি ল্যাঙ্গুয়েজ ট্রেনিং ইনস্টিটিউট মিডিয়াম অলচিকি স্ক্রিপ্ট’ নামে একটি সংস্থা গড়ে প্রতারণার ব্যবসা ফেঁদেছিলেন। ভুলাভেদার ওই সংস্থাটি নগদ তিন হাজার টাকার বিনিময়ে প্রশিক্ষণের ভুয়ো শংসাপত্র দিত। জুয়ান গাঁওতার সম্পাদক প্রবীর মুর্মুর দাবি, “প্রতারিত বেশ কয়েক জনের অভিযোগ পেয়ে আমরা নিজেরাই শংসাপত্র কিনতে আগ্রহী ছাত্র পরিচয় দিয়ে নিতাই ও পটলকে আদিবাসী মার্কেটে আসতে বলি। এর পর ওই দু’জনকে বুধবার হাতেনাতে ধরে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।”

বাইক-কাণ্ডে ধৃতের জেল হেফাজত
নেতাই-কাণ্ডে ‘ফেরার’ লালগড়ের সিপিএম নেতা চণ্ডী করণের মোটরবাইকটি নিয়ম-বিরুদ্ধ ভাবে বাড়িতে রাখার অভিযোগে বিনপুরের ভুরসার চাষি চন্দ্রশেখর প্রতিহারকে গ্রেফতার করল পুলিশ। বুধবার চন্দ্রশেখরবাবুর বাড়ি থেকে মোটরবাইকটি বাজেয়াপ্ত করা হয়। মোটরবাইকটির মালিকানা চণ্ডী করণের নামে থাকায় জিজ্ঞাসাবাদের জন্য চন্দ্রশেখরবাবুকে প্রথমে আটক করা হয়। পরে তাঁকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার ধৃতকে ঝাড়গ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে জামিনের আবেদন খারিজ করে এক দিনের জন্য জেল-হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক সুপর্ণা রায়। শুক্রবার ফের ধৃতকে আদালতে হাজির করানো হবে। পুলিশের কাছে বিস্তারিত রিপোর্টও তলব করেছে আদালত। পুলিশ সূত্রের খবর, জেরায় চন্দ্রনাথবাবু দাবি করেছেন, বছর সাতেক আগে বিনপুরের আনসার নামে এক ব্যক্তির মাধ্যমে চণ্ডী করণের মোটরবাইকটি তিনি কেনেন। কিন্তু বাইকটির মালিকানা পরিবর্তন করানো হয়নি।

লোকনৃত্য উৎসব দিঘায়

সেজে উঠেছে মঞ্চ। চলছে উৎসবের প্রস্তুতি। বৃহস্পতিবার দিঘায় নিজস্ব চিত্র।
দেশের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির লোকনৃত্য-উৎসবের আয়োজন হয়েছে দিঘার সমুদ্র সৈকতে। আজ, শুক্রবার ‘কল অব দ্য নর্থ-ইস্ট’ নামে ওই উৎসবের উদ্বোধন করবেন নগর উন্নয়ন দফতরের প্রধান সচিব তথা দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান দেবাশিস সেন। ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের পূবার্ঞ্চল সাস্কৃতিক কেন্দ্র ও দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের যৌথ উদ্যোগে এই উৎসব চলবে আগামী ২৬ মার্চ পর্যন্ত। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, নিউ দিঘার মিনি হলিডে-হোম সেক্টরে চারদিন ব্যাপী এই উৎসবে যোগ দিচ্ছে অরুণাচল প্রদেশ, অসম, মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, সিকিম ও ত্রিপুরার লোকশিল্পীদল। লোকনৃত্য ছাড়া ফ্যাশন-প্যারেড, হস্তশিল্প মেলা ও চিত্র প্রদর্শনীরও আয়োজন থাকছে বলে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেন পাল জানিয়েছেন। দিঘার সমুদ্র-সৈকতে এই প্রথম এমন অনুষ্ঠানের আয়োজন হচ্ছে।

দেশপ্রাণ ব্লকে উন্নয়ন-বৈঠক
ব্লকের উন্নয়ন নিয়ে বৃহিস্পতিবার দুপুরে কাঁথি দেশপ্রাণ ব্লক অফিসে জরুরি বৈঠক করলেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকি। উপস্থিত ছিলেন কাঁথির মহকুমাশাসক সুমিত গুপ্ত, বিডিও অনাদি মাহাতো, পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা। ছিলেন পঞ্চায়েত সমিতির সদস্যরা, বিভিন্ন গ্রামপ্রধান ও বিভিন্ন দফতরের ব্লক আধিকারিকরা। বৈঠকে ব্লকের বিভিন্ন উন্নয়নমূলক কাজকর্মের পর্যালোচনা করা হয়। সিদ্ধান্ত হয় আরও দ্রুতগতিতে কাজকর্ম করা হবে। পঞ্চায়েতসমিতির সভাপতি তরুণ জানা জানান, গত ১৫ মার্চ পর্যন্ত দেশপ্রাণ পঞ্চায়েত সমিতি ইন্দিরা আবাস যোজনায় বরাদ্দ টাকার ৯৫ শতাংশ, অনুন্নত এলাকা উন্নয়ন তহবিলের ৮৭ শতাংশ, বার্ধক্য ভাতার ৯৬ শতাংশ টাকা খরচ করা হয়েছে। তাছাড়া ১০০ দিনের কাজ প্রকল্পে পরিবার পিছু বছরে ৩৬ দিন কাজ দিতে পেরেছে এই পঞ্চায়েত সমিতি। চলতি আর্থিক বছরের শেষে এই সংখ্যা আরও বাড়বে বলে তরুণবাবুর আশা।

নন্দীগ্রামে নাবালিকা ধর্ষণে ধৃত যুবক
নন্দীগ্রামের একটি স্কুলের পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ভূপতিনগর থানা এলাকার নিতাই মান্না নামে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। বুধবার মেয়েটির পরিজনেরা থানায় অভিযোগ জানিয়েছিলেন। বৃহস্পতিবার গ্রেফতার করা হয় অভিযুক্তকে। সন্ধ্যায় ওই ছাত্রীর ডাক্তারি পরীক্ষা হয় হলদিয়া মহকুমা হাসপাতালে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু দিন ধরেই ভূপতিনগর থেকে নন্দীগ্রামের রেয়াপারায় এক আত্মীয়ের বাড়িতে এসে থাকছিল অভিযুক্ত ওই যুবক।

তিনটি অপমৃত্যু
একই থানা এলাকায় তিনটি অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল হলদিয়ার দুর্গাচকে। বৃহস্পতিবার সকালে দুর্গাচক থানার পুলিশ ঝুলন্ত অবস্থায় দু’টি মৃতদেহ উদ্ধার করে। রাধামাধবচকের বাসিন্দা শ্যামাপদ ভুঁইয়া (২৩) ও দুর্গাচক উত্তরপল্লির রাজু দোলই (৪২) পারিবারিক বিবাদের জেরে আত্মঘাতী হয়েছেন বলে পুলিশের অনুমান। এ দিনই দুপুরে মৃত্যু হয় দেভোগের গেঁওডাব গ্রামে হামিদুল আলির (১৮)। বাড়িতেই জলের পাম্প চালাতে গিয়ে তড়িদাহত হন ওই যুবক।

বিদ্যুতের দাবি
বিদ্যুতের খুঁটি পোঁতা, লাইন টানার কাজ দীর্ঘদিন আগে শেষ হলেও ট্রান্সফর্মারের অভাবে আজও খেজুরি-২ ব্লকের নিজকসবা পঞ্চায়েতের উত্তর বোগা গ্রামে বিদ্যুৎ পৌছয়নি। এর জেরে স্থানীয় বিপিএল তালিকাভুক্ত পরিবারের সদস্যরা বিদ্যুৎ-সংযোগের দাবিতে বুধবার বাজকুলে বৈঠক করতে আসা জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন এবং বিদ্যুৎ কর্মাধ্যক্ষ স্বপন রায়ের কাছে ডেপুটেশন দেন। গ্রামবাসীর অভিযোগ, আশেপাশের গ্রামগুলিতে বিদ্যুৎ এলেও কোনও এক অজানা কারণে উত্তর বোগা গ্রামে বিদ্যুৎ আসেনি। ডেপুটেশন গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা পরিষদের কর্মকর্তারা।

ধৃত ২ দুষ্কৃতী
পেট্রোল-পাম্পে ডাকাতির ঘটনায় ভবানীপুর থানার পুলিশ দু’জনকে গ্রেফতার করল বুধবার রাতে। ধৃত শেখ সরিফের বাড়ি সুতাহাটায়। অন্য জন কৃষ্ণ প্রামাণিকের বাড়ি দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরে। গত ৫ মার্চ হলদিয়া সিটিসেন্টারের কাছে একটি পেট্রোল-পাম্পে মোটর সাইকেলে চেপে এসে সাড়ে ৩ লক্ষ টাকা ডাকাতি করে তারা পালায় বলে অভিযোগ।

বিদ্যুতের দাবি
বিদ্যুতের খুঁটি পোঁতা, লাইন টানার কাজ হলেও আজও খেজুরি-২ ব্লকের নিজকসবা পঞ্চায়েতের উত্তর বোগা গ্রামে বিদ্যুৎ পৌছয়নি। বিদ্যুতের দাবিতে বুধবার সভাধিপতি গান্ধী হাজরা, সহ-সভাধিপতি মামুদ হোসেন এবং বিদ্যুৎ কর্মাধ্যক্ষ স্বপন রায়ের কাছে ডেপুটেশন দেন স্থানীয় বাসিন্দারা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.