টুকরো খবর
পরিষেবা কর বৃদ্ধি, সরাসরি বিরোধ নয় মমতার
যাত্রী ভাড়া বাড়ানোয় রেল বাজেট পেশের অব্যবহিত পরেই দীনেশ ত্রিবেদীকে রেলমন্ত্রীর পদ থেকে সরাতে তৎপর হয়েছেন ‘ক্ষুব্ধ’ মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সাধারণ বাজেটে পরিষেবা কর বাড়ানোর প্রস্তাব ঘোষণার ২৪ ঘণ্টা পরেও তা নিয়ে সরাসরি বিরোধিতার রাস্তায় হাঁটলেন না মমতা! যদিও সাধারণ বাজেটে পরিষেবা কর বৃদ্ধি হলে রেলের মাসুলও বাড়বে! শনিবার তৃণমূলের চার প্রার্থীর রাজ্যসভায় মনোনয়ন পেশের সময় বিধানসভায় মমতাকে সাধারণ বাজেটে পরিষেবা কর বৃদ্ধির প্রস্তাব নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “এই বিষয়টা আমি রেলমন্ত্রী থাকার সময়েও ছিল। এ বারের বাজেটের প্রস্তাব এখনও দেখিনি। আগে দেখি। দলে আলোচনা করি। তার পর আমাদের সাংসদরা নিশ্চয়ই সংসদে যা বলার বলবেন।” দীনেশ রেল বাজেটে যাত্রী ভাড়া বাড়ানোর কথা বলায় ‘ক্ষুব্ধ’ মমতা মিকুল রায়কে রেলমন্ত্রী করতে তৎপর হয়েছেন। কিন্তু নতুন রেলমন্ত্রী রেলের বর্ধিত ভাড়া আংশিক প্রত্যাহার করে নিলেও সাধারণ বাজেটে পরিষেবা কর বৃদ্ধির ফলে রেলের ভাড়া বাড়বেই। তা নিয়ে মমতা কী করেন, সে ব্যাপারে রাজনৈতিক শিবিরে কৌতূহল রয়েছে। তৃণমূলের একাংশের মতে, কেন্দ্রে কংগ্রেসের সঙ্গে সপার সম্পর্কের সমীকরণের সাপেক্ষে পরবর্তী রণকৌশল ঠিক করতে চান তৃণমূল নেত্রী। সপা-র সমর্থন না-পাওয়া আনুষ্ঠানিক হয়ে গেলে কেন্দ্রে মমতার ‘দাম’ বাড়বে। সেই সুযোগে তিনি পরিষেবা কর-সহ নানা প্রশ্নে কেন্দ্রের প্রধান শাসকদল কংগ্রেসের উপরে ‘চাপ’ সৃষ্টি করতে পারবেন। পরিষেবা কর নিয়ে শেষ পর্যন্ত মমতা কী করেন, সেটাই দেখার।

নিখোঁজ ইঞ্জিনিয়ারের খুনি প্রেমিকার বাবাই
বেঙ্গালুরু থেকে নিখোঁজ সফটওয়্যার ইঞ্জিনিয়ার বাচ্চু সতীশের (২৪) দেহাংশ উদ্ধার করল সাইবারাবাদের পুলিশ। প্রেমিকার বাবার হাতেই সতীশ খুন হয়েছেন বলে মনে করছে তারা। করিমনগর জেলার বাসিন্দা এক রিকশচালকের ছেলে সতীশের খুনের ঘটনায় পাঁচ অভিযুক্তের মধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন তাঁর প্রেমিকা লাবণ্যও। পুলিশ জানিয়েছে, বেঙ্গালুরুতে একটি তথ্য-প্রযুক্তি সংস্থার কর্মী ছিলেন সতীশ। অনলাইনে তাঁর সঙ্গে পরিচয় ঘটে একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রী লাবণ্যর সঙ্গে। লাবণ্যর বাবা এই সম্পর্ক থেকে সরে আসার হুমকি দেন সতীশকে। পুলিশ জানিয়েছে, একটি বিয়ের নিমন্ত্রণে যোগ দিতে গত ১ ফেব্রুয়ারি শহরে এক বন্ধুর বাড়ি যান। সেখান থেকেই রাতারাতি নিখোঁজ হয়ে যান তিনি। ৪ ফেব্রুয়ারি ‘নিখোঁজ’ ডায়েরি করেন তাঁর বাবা-মা। পুলিশ জানিয়েছে, নিষেধ সত্ত্বেও মেয়ের সঙ্গে মেলামেশা করায় সতীশকে খুনের সিদ্ধান্ত নেন লাবণ্যর বাবা-মা। সতীশকে একটি শপিং মলে ডেকে পাঠান। এক বন্ধুকে নিয়ে সেখানে চলে আসেন লাবণ্যর বাবা। সতীশকে গলা টিপে খুন করেন। কোক্কান্ডার পাহাড়ে দেহটি জ্বালিয়ে দেন। দু’দিন পর তাঁরা ফিরে এসে দেহটি আরও এক বার পোড়ান। বাকি দেহাংশ প্ল্যাস্টিকের প্যাকেটে মুড়ে ফেলে দেন নর্দমায়।

জয়পুর-কাণ্ডে কংগ্রেসকে আক্রমণ সলমন রুশদির
নির্বাচনী অঙ্ক মাথায় রেখেই তাঁকে জয়পুর সাহিত্য উৎসব থেকে সরিয়ে রাখা হয়েছিল বলে কংগ্রেসকে আক্রমণ করলেন সলমন রুশদি। দাবি করলেন, ওই ঘটনাই ভোটে কংগ্রেসের ভরাডুবির পথ প্রশস্ত করেছে। কড়া নিরাপত্তায় আজ দিল্লিতে এক আলোচনাসভায় যোগ দেন রুশদি। সেখানে রাহুল গাঁধীকে উদ্দেশ করে রুশদি বলেন, “ভোটের ছক মাথায় রেখে আমায় উৎসব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু তাতেও লাভ হল না রাহুলের। বরং এতেই কংগ্রেস উত্তরপ্রদেশে আরও বড় ধাক্কা খেল।” তাঁর উপস্থিতির কারণেই এ দিনের অনুষ্ঠানে যাঁরা এলেন না সেই উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ও জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং প্রাক্তন পাক ক্রিকেটার, বর্তমানে রাজনীতিক ইমরান খানকেও এক হাত নেন রুশদি। ইমরান বলেছেন, “যিনি সারা পৃথিবীর মুসলিমদের আঘাত করেছেন, তাঁর সঙ্গে কোনও অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা কল্পনাও করতে পারি না।” রুশদি এঁদের সকলকে ব্যঙ্গ করে বলেন, “কিছু রাজনীতিক হঠাৎই আবিষ্কার করেছেন, তাঁরা এখানে আসার সময় বার করতে পারছেন না!” এ ছাড়া সার্বিক ভাবেই ভারতীয় রাজনীতিকদের সমালোচনা করে রুশদি বলেন, “দেশ শাসনের ভার যাদের হাতে রয়েছে, তাদের চেয়ে যোগ্যতর শাসক পাওয়া উচিত ভারতের। দেশের মানুষ রাজনীতিকদের চেয়ে বেশি বুদ্ধিমান।” এম এফ হুসেন-সহ বিভিন্ন শিল্পী-সাহিত্যিকের উপর নিষেধাজ্ঞা প্রসঙ্গে রুশদি বলেন, “ভারতে ক্রমাগত কণ্ঠরোধ করার চেষ্টা চলছে। দেশবাসীও চুপ রয়েছেন। এটা ঠিক নয়।”

জয়ার সম্পত্তি ৯২ কোটি, অমিতাভের ৪০০ কোটি
রাজ্যসভায় মনোনয়ন পেশ করছেন জয়া বচ্চন। ছবি: পি টি আই
জয়া বচ্চনের সম্পত্তির মূল্য ৯২ কোটি টাকা। তাঁর স্বামী অমিতাভ বচ্চন ৪০০ কোটি টাকারও বেশি মূল্যের সম্পত্তির মালিক। ব্যাঙ্ক ছাড়াও ছেলে অভিষেক ও বউমা ঐশ্বর্যার কাছ থেকে ঋণ নিয়েছেন অমিতাভ। আজ সমাজবাদী পার্টির প্রার্থী হিসেবে রাজ্যসভায় মনোনয়নপত্র জমা দিয়েছেন জয়া বচ্চন। সেই সঙ্গে দেওয়া হলফনামা থেকে এই তথ্য জানা গিয়েছে। মনোনয়ন জমা দেওয়ার সময়ে জয়ার সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। ২০০৪ সালে সমাজবাদী পার্টির টিকিটেই রাজ্যসভায় এসেছিলেন জয়া। হলফনামা থেকে জানা গিয়েছে, মুম্বইয়ের বাংলো ‘জলসা’ ছাড়াও ভোপালে দু’টি ফ্ল্যাট রয়েছে জয়ার। মুম্বই ছাড়াও ফ্রান্সে একটি বাড়ি আছে অমিতাভের। সেটির দাম ৩ কোটি টাকা। দু’জনের মোট ১১টি গাড়ি আছে। উত্তরপ্রদেশে কৃষিজমিও আছে অমিতাভের।

২৬/১১ সাক্ষীদের বয়ান রেকর্ড
মুম্বই হামলা কাণ্ডে চার সাক্ষীর বয়ান রেকর্ড করল ভারতে আসা পাকিস্তানের আট আইনজীবীর বিচারবিভাগীয় কমিশন। আজ তদন্তকারী অফিসার রমেশ মহালে-সহ দু’জন চিকিৎসকের বয়ান রেকর্ড করে কমিশন। ওই দু’জন চিকিৎসক নিহত ন’জন জঙ্গির ময়না তদন্ত করেছিলেন। গত কাল ম্যাজিস্ট্রেট আর ভি সবন্ত ওয়াগুলের বক্তব্য রেকর্ড করেছে কমিশন। ২৬/১১ কাণ্ডে অভিযুক্ত জঙ্গি কাসভের বয়ান রেকর্ড করেছিলেন সবন্ত। রমেশ মহালে কমিশনকে বলেন, ম্যাজিস্ট্রেটের সামনেই অভিযুক্ত জঙ্গি কাসভ সন্ত্রাস হানায় নিজের ভূমিকার কথা স্বীকার করেছে।

বিপিওকর্মী ধর্ষণ, খুনে দোষী দুই
বিপিও কর্মী জ্যোতি কুমারী চৌধুরিকে ধর্ষণ এবং খুনের অভিযোগে ধৃত গাড়িচালক এবং তার সঙ্গীকে শনিবার দোষী সাব্যস্ত করল আদালত। সোমবার তাদের শাস্তি ঘোষণা করা হবে। ২০০৭ সালের ১ নভেম্বর অফিসের গাড়িতে করেই রাতের শিফটে কাজে যাচ্ছিলেন জ্যোতি। মাঝ রাস্তা থেকে গাড়িতে ওঠে চালক পুরুষোত্তম বোরাটের বন্ধু প্রদীপ কোকাটে। এই দু’জন তাঁকে অন্যত্র নিয়ে গিয়ে ধর্ষণ করার পর শ্বাসরোধ করে খুন করে। পর দিন তাঁর দেহ উদ্ধার হয়। এই ঘটনার পর তথ্যপ্রযুক্তি এবং বিপিও-তে কর্মরত মহিলাদের নিরাপত্তার প্রশ্নে দেশ জুড়ে আলোড়ন শুরু হয়।

টুজি মামলায় হুঁশিয়ারি রুইয়াদের
টুজি মামলায় শিল্পপতি রুইয়া ও খৈতানদের হুঁশিয়ারি দিল বিশেষ সিবিআই আদালত। টুজি স্পেকট্রাম কেলেঙ্কারি সংক্রান্ত একটি মামলায় এসার গোষ্ঠীর কর্ণধার অংশুমান ও রবি রুইয়া এবং লুপ টেলিকমের প্রোমোটার আই পি ও কিরণ খৈতানের বিরুদ্ধে চার্জশিটও দিয়েছে সিবিআই। আজ তাঁদের আদালতে হাজির হওয়ার কথা ছিল। কিন্তু অভিযুক্তদের আইনজীবী মুকুল রোহতগি জানান, সিবিআইয়ের ওই চার্জশিট গ্রহণ করার এক্তিয়ার বিশেষ সিবিআই আদালতের আছে কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে। এই বিষয়ে সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়েছে। তার এখনও নিষ্পত্তি হয়নি। তাই রুইয়া ও খৈতানরা আদালতে হাজিরা থেকে রেহাই চান। বিশেষ আদালতের বিচারক ও পি সাইনি হুঁশিয়ারি দিয়ে বলেন, নিজেদের স্বার্থেই রুইয়া ও খৈতানদের আদালতে হাজির হওয়া উচিত। সুপ্রিম কোর্টে আবেদনের শুনানি চলার কারণে তাঁদের আর ছাড় দেওয়া যাবে না। ৩১ মার্চ ফের এই মামলার শুনানি হবে। টুজি মামলায় প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজার বিরুদ্ধে কিছু নতুন অভিযোগ করেছিলেন জনতা পার্টির নেতা সুব্রহ্মণ্যম স্বামী। এই বিষয়ে শুনানি ২৬ মে পর্যন্ত পিছিয়ে দিয়েছে বিশেষ সিবিআই আদালত।

মন্ত্রিত্ব পেতে দ্বিতীয় বার শপথ
তিনি ভোটে জিতেছিলেন। প্রতিমন্ত্রী হিসেবে শপথও নিয়েছিলেন। তবুও সমাজবাদী পার্টির নেতা মহম্মদ আজম খানের মন্ত্রিত্বের অধিকার নিয়ে প্রশ্ন তুলে মামলা হল ইলাহাবাদ হাইকোর্টে! যিনি মামলা করেছেন সেই আইনজীবী যোদেন্দ্র কুমার মিশ্রর বক্তব্য, “ওনার তো পুরো শপথই নেওয়া হয়নি!” ঘটনা হল, মন্ত্রিসভার সদস্যদের দফতরের কাজকর্মের গোপনীয়তা রক্ষা করার যে শপথ নিতে হয়, তা নিতে ভুলে গিয়েছিলেন আজম খান। এই ঘটনা প্রকাশ্যে আসার পরই ইলাহাবাদ হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে যোদেন্দ্র বলেন, “সংবিধানে মন্ত্রীদের শপথ নেওয়ার জন্য যে পদ্ধতির উল্লেখ আছে, আজম খানের ক্ষেত্রে তা সম্পূর্ণ হয়নি। সুতরাং তিনি প্রতিমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করতে পারেন না।” ২০ মার্চ ওই মামলার শুনানি হওয়ার কথা। উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, বিষয়টি তাদের নজরে পড়েছে। মন্ত্রী ‘হয়ে উঠতে’ ফের শপথ নিতে হবে আজম খানকে। কাল তাঁর দ্বিতীয় বার শপথ নেওয়ার কথা।

ধৃতকে জেরা করছে মোসাদ, অভিযোগ
ইজরায়েলি দূতের গাড়িতে বিস্ফোরণ-কাণ্ডে ধৃত সৈয়দ মহম্মদ আহমেদ কাজমিকে জেরা করছে সে দেশের গোয়েন্দা সংস্থা মোসাদ-ও, এই অভিযোগ এনেছেন তাঁর কৌঁসুলি। এর উত্তরে দিল্লি পুলিশকে হলফনামা দিতে বলল আদালত। কাজমির কৌঁসুলির অভিযোগ, দিল্লি পুলিশের পাশাপাশি মোসাদের সদস্যরাও জেরা করছেন অভিযুক্তকে। পরিচয় গোপন রাখার জন্য তাঁরা সাদা পোশাকে থাকেন। দিল্লি পুলিশ এই অভিযোগ অস্বীকার করলেও নিজ বক্তব্যে অনড় কাজমির কৌঁসুলি অভিযুক্তকে পুলিশি জেরার সময়ে উপস্থিত থাকার অনুমতিও চেয়েছেন।

ট্রাক-বাইকের ধাক্কা, মৃত এক
মালবোঝাই ট্রাকের ধাক্কায় মৃত্যু ঘটল এক মোটরবাইক চালকের। বৃহস্পতিবার সন্ধ্যায় তেলিয়ামুড়ায় কারাইলঙ্গপাড়া সংলগ্ন জাতীয় সড়ক ধরে মোটরবাইক চালিয়ে যাচ্ছিলেন তুলসিন্দ্রাইপাড়ার বাসিন্দা মাহিকুমার কলোই। বিপরীত দিক থেকে আসছিল সিমেন্ট বোঝাই একটি ট্রাক। ট্রাকটি গুয়াহাটি থেকে আগরতলা আসছিল। ওই ট্রােকের সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে মোটরবাইকটির। বাইকচালক ঘটনাস্থলেই মারা যান। পুলিশ ট্রাকটি আটক করেছে। কিন্তু ট্রাকচালক পলাতক।

নির্মাণ সংস্থায় জঙ্গি হামলা
কিছু দিন শান্ত থাকার পর গত কাল রাতে ফের ঝাড়খণ্ডের গঢ়বা জেলায় হামলা চালাল মাওবাদীরা। পুলিশ জানিয়েছে, গঢ়বা জেলার ডান্ডাই থানার থাসারার গ্রামে কাল রাতে অতর্কিতে হানা দেয় জনা কুড়ি সশস্ত্র মাওবাদী। বোমা ফাটিয়ে আ তঙ্ক ছড়ায় তারা। তারপর একটি নির্মাণ সংস্থার ড্যাম্পার এবং বিভিন্ন যন্ত্রপাতিতে আগুন লাগিয়ে দেয়।

বিআইটি-র ছাত্রের অস্বাভাবিক মৃত্যু
রাঁচির বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজির (বিআইটি) তৃতীয় বর্ষের এক ছাত্রের আজ দুপুরে অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রের নাম অরুণ কুমার। সকালের দিকে অসুস্থ অবস্থায় অরুণ নিজেই শিক্ষায়তনের চিকিৎসা কেন্দ্রে চিকিৎসকের পরামর্শ নিতে গিয়েছিলেন। সেখান থেকে পরে রাঁচি শহরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে অরুণকে মৃত বলে ঘোষণা করা হয়। পুলিশ জানিয়েছে, অরুণের মৃত্যুর ঘটনায় চিকিৎসার গাফিলতির অভিযোগ তুলেছেন মৃত ছাত্রের কয়েকজন সহপাঠী। ঘটনাটি অস্বাভাবিক মৃত্যু হিসাবে নথিভুক্ত করে পুলিশ তদন্ত শুরু করেছে।

অধিকারভঙ্গের নোটিস কেজরিওয়ালকে
‘ধর্ষণকারী’ বলায় অধিকারভঙ্গের নোটিস দেওয়া হল অণ্ণা হজারের অনুগামী অরবিন্দ কেজরিওয়ালকে। ফেব্রুয়ারি মাসে একটি জনসভায় এই মন্তব্য করেছিলেন কেজরিওয়াল। তাঁর বিরুদ্ধে অধিকারভঙ্গের প্রস্তাব এনেছেন কংগ্রেস সাংসদ সজ্জন সিংহ বর্মা। আগেও সাংসদদের নিয়ে অশালীন মন্তব্য করায় অধিকারভঙ্গের নোটিস দেওয়া হয়েছিল কেজরিওয়ালকে।

চুরি হয়ে গেল এটিএম মেশিন
আবার চুরি হয়ে গেল আস্ত এটিএম মেশিন। গত রাতে উনদেরা গ্রামের এক বেসরকারি ব্যাঙ্কের কিয়স্ক থেকে ২ লক্ষ টাকা সমেত একটি এটিএম মেশিন তুলে নিয়ে যায় দুষ্কৃতীরা। সে সময় সেখানে কোনও নিরাপত্তা রক্ষী ছিলেন না। চুরির আগে সিসিটিভির তারও কেটে দেয় দুষ্কৃতীরা। ফলে চুরির কোনও সূত্র পায়নি পুলিশ। এর আগে ৯ মার্চ আট লক্ষেরও বেশি টাকা ভর্তি একটি এটিএম মেশিন চুরি যায় কাছেরই বাজবা গ্রাম থেকে। দু’টি চুরির পদ্ধতি একই রকম হওয়ায় পুলিশের সন্দেহ একটাই দল এর সঙ্গে জড়িত। এটিএম চুরির এই ঘটনায় স্থানীয়দের হাত থাকার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না পুলিশ।

শ্রীলঙ্কা নিয়ে বৈঠক ডিএমকের
রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনে শ্রীলঙ্কার বিরুদ্ধে মার্কিন প্রস্তাব নিয়ে আলোচনা করতে মঙ্গলবার বৈঠক ডাকল ডিএমকে। ওই বৈঠকে পৌরোহিত্য করবেন ডিএমকে প্রধান এম করুণানিধি। তামিল হত্যায় মানবাধিকার কমিশনে শ্রীলঙ্কার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে আমেরিকা। আজ দলের সাধারণ সম্পাদক বিবৃতিতে জানান, ‘মার্কিন প্রস্তাবে ভারতের সমর্থন’ বৈঠকের আলোচ্য বিষয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.