টুকরো খবর
যাত্রাকে চাঙ্গা করতে মমতাকে আর্জি শিল্পীদের
মহাকরণে যিশু সেনগুপ্ত ও রচনা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র
‘অবহেলিত’ যাত্রা শিল্পকে চাঙ্গা করে তুলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাহায্য চাইলেন অভিনেতা যিশু সেনগুপ্ত ও অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। শনিবার বিকেলে মহাকরণে তাঁরা ওই আর্জি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। তাঁরা বলেন, যাত্রা শিল্পের সঙ্গে বহু মানুষের রুটিরুজি জড়িয়ে আছে। অথচ, যাত্রা শিল্প উপেক্ষিত। এই শিল্পের উন্নয়নে কী করা যায়, তা নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁদের কথা হয়েছে। মুখ্যমন্ত্রীকে তাঁরা বলেছেন, যাত্রা এখনও জেলার গণ্ডিতে আবদ্ধ। কলকাতায় যাত্রা উৎসব হয় ছোট মঞ্চে। কলকাতায় এর পর থেকে আরও বড় আকারে যাত্রা উৎসব করার ব্যাপারে তাঁরা সরকারের সাহায্য চেয়েছেন। কারণ, কলকাতা শহরেও অসংখ্য যাত্রামোদী আছেন। রচনাদেবী বলেন, জেলায় জেলায় যাত্রা করতে গিয়ে যাত্রা দলগুলিকে যে নানা সমস্যায় পড়তে হয়, সে কথাও তাঁরা মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন। যাত্রাশিল্পীদের নিয়ে যে বাসগুলি যায়, রাস্তায় সেগুলিকে আটকানো হয়, চাঁদার জুলুম করা হয়। তাঁদের মতে, যাত্রা দলের বাসগুলির জন্য রাজ্য সরকার কোনও পৃথক ‘স্টিকার’-এর ব্যবস্থা করলে ওই সমস্যার সুরাহা হতে পারে। বাসের ‘স্টিকার’ সহ অন্য সব ব্যাপারেই মুখ্যমন্ত্রী যাত্রা শিল্পের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন তাঁরা।

মুসলিম-সংরক্ষণ দাবিতে সরব ফরওয়ার্ড ব্লক
দেশের সমস্ত মুসলিমকে ‘পিছড়ে বর্গ’ বলে ঘোষণা করা এবং তাঁদের জন্য শিক্ষা, চাকরি, লোকসভা ও বিধানসভার আসনে ১০ শতাংশ সংরক্ষণের দাবিতে সরব হল ফরওয়ার্ড ব্লক। ফ ব-র কলকাতা জেলা সম্পাদক মইনুদ্দিন শামসের নেতৃত্বে শনিবার মুসলিম ইনস্টিটিউট হলে ওই দাবিগুলিতে একটি কনভেনশন হয়। আমন্ত্রিত বক্তা ছিলেন ফ ব-র সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস, রাজ্য সম্পাদক অশোক ঘোষ, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল মারান্ডি, হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়াইসি, জমিয়তে উলেমায়ে হিন্দ নেতা সিদ্দিকুল্লা চৌধুরী প্রমুখ। কনভেনশনে সিদ্ধান্ত হয়ওই দাবিগুলিতে ১ মে থেকে ৩১ অগস্ট পর্যন্ত গণ-স্বাক্ষর সংগ্রহ করা হবে। ১ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশের সমস্ত রাজ্য রাজধানীতে ধর্না এবং মুখ্যমন্ত্রীদের স্মারকলিপি দেওয়া হবে। ২ ডিসেম্বর ফের একটি কনভেনশন হবে দিল্লিতে। মইনুদ্দিন বলেন, “সাচার কমিটির রিপোর্ট এবং রঙ্গনাথ মিশ্র কমিশনের সুপারিশ থেকে স্পষ্ট ভারতের মুসলিমরা সব দিক থেকেই পিছিয়ে পড়েছেন। তাই তাঁদের সকলকে পিছড়ে বর্গের স্বীকৃতি দিয়ে শিক্ষা, চাকরি এবং লোকসভা ও বিধানসভার আসনে ১০ শতাংশ সংরক্ষণের আওতায় আনার দাবি তুলছি।”

প্রাক্তন খাদ্যমন্ত্রীকে জেরা করতে ডাকল সিআইডি
খাদ্য দফতরের অধীন অত্যাবশ্যকীয় পণ্য নিগমের (ইসিএসসি) ৩২৮ কোটি টাকার লোহা আকরিক দুর্নীতির মামলায় জেরা করতে প্রাক্তন খাদ্যমন্ত্রী নরেন দে-কে ডেকে পাঠাল সিআইডি। আগামী বৃহস্পতিবার বেলা ১টায়
নরেন দে
তাঁকে ভবানী ভবনে হাজির হতে বলা হয়েছে। শনিবার এ নিয়ে নরেনবাবুকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “অনেক দিন আগের ঘটনা। সব কিছু কি আর মনে আছে? দেখি ওরা কী জানতে চায়?” এই মামলায় সিআইডি দুই আইএএস-কে আগেই গ্রেফতার করেছে। তাঁদের নাম দেবাদিত্য চক্রবর্তী ও আর এম পি জামির। দেবাদিত্যবাবু ২০০৬ সালের ১৪ জুলাই থেকে ‘কমপালসারি ওয়েটিংয়ে’ আছেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে তাঁর চাকরির মেয়াদ ফুরোবে। তিনি ১৯৭৬ ব্যাচের আইএএস। ১৯৭৭ ব্যাচের আইএএস জামির ২০০৮-এ চাকরি থেকে অবসর নিয়ে নাগাল্যান্ডে নিজের বাড়িতে চলে যান। সেখান থেকেই তাঁকে গ্রেফতার করে সিআইডি। তদন্তকারীদের অভিযোগ, ধৃত দু’জন যে সময়ে অত্যাবশ্যকীয় পণ্য নিগমের ম্যনেজিং ডিরেক্টরের দায়িত্বে ছিলেন তখনই দুর্নীতির ঘটনা ঘটেছিল।

জল নিয়ে বচসার জেরে বৃদ্ধের মৃত্যু
জল নিয়ে বচসার জেরে মৃত্যু হল এক বৃদ্ধের। পুলিশ জানায়, মৃতের নাম বিমল সাহা (৬০)। বাড়ি চিতপুর থানা এলাকার শরবো খান রোডে। এ দিন দুপুরে ওই এলাকার পাড়ার কলে জল ব্যবহার নিয়ে তাঁর সঙ্গে দুই মহিলার বচসা হয়। এর পরই অসুস্থ হয়ে পড়েন তিনি। আরজি কর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। পুলিশ সূত্রে খবর, বিমলবাবু এ দিন দুপুরে পাড়ার কলে স্নান করতে গিয়েছিলেন। তখনই সেখানে বাসন মাজতে হাজির হন স্থানীয় এক তরুণী এবং তাঁর মা। কে আগে জল ব্যবহার করবে, তা নিয়ে দু’পক্ষের গণ্ডগোল বাধে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, বিমলবাবু দীর্ঘ দিন হৃদ্রোগে ভুগছিলেন। তদন্তকারীদের অনুমান, এ দিন উত্তেজিত হওয়ার ফলেই হৃদ্রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। পুলিশ সূত্রের খবর, ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়ায়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মৃতের পরিবারের অভিযোগের ভিত্তিতে অনিচ্ছাকৃত খুনের মামলা রুজু করা হয় জুলি আচার্য নামে ওই তরুণীর বিরুদ্ধে। পরে তাঁকে গ্রেফতার করে পুলিশ।

তরুণীকে নিগ্রহের অভিযোগ বিমানে
বিমানের ভিতরে অন্য যাত্রীদের সঙ্গে বচসা ও হাতাহাতির সময়ে সাহায্য পাওয়া গেল না বিমানসংস্থার। ফলে বিমানসংস্থার বিরুদ্ধেই থানায় অভিযোগ করলেন এক মহিলা যাত্রী। ইন্ডিগোর উড়ানে শনিবার বেঙ্গালুরু থেকে কলকাতায় আসেন সোমদত্তা সিংহ। সঙ্গে ছিলেন তাঁর স্বামী। বেঙ্গালুরু থেকে এক বন্ধুর বিবাহ উপলক্ষ্যে কলকাতায় এসেছেন। সোমদত্তার অভিযোগ, বেঙ্গালুরুতে বিমানে উঠেই দেখেন তাঁদের জন্য নির্ধারিত আসনে এক মহিলা যাত্রী বসে রয়েছেন। সেই মহিলা যাত্রী সরে গেলেও নামার সময়ে তাঁর সঙ্গে ওই আসন ছাড়া নিয়ে বচসা বাধে সোমদত্তার। অন্য যাত্রীরাও তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেন বলে সোমদত্তার অভিযোগ। শনিবার ফোনে তিনি বলেন, “বিমান কলকাতায় নামার পরে বচসা শুরু হয়। আমি বিমান সেবিকাদের সাহায্য চেয়েও পাইনি।” কলকাতায় নেমে পুলিশের সঙ্গে যোগাযোগ করেন তিনি। তত ক্ষণে অভিযুক্ত যাত্রীরা অবশ্য বিমানবন্দর ছেড়ে চলে গিয়েছেন। থানায় বিমানসংস্থার বিরুদ্ধে অভিযোগ করেছেন সোমদত্তা।

জাল নোট-সহ গ্রেফতার এক
জাল নোট-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম মোক্তার হোসেন। বাড়ি মালদহের কালিয়াচকে। শুক্রবার রাতে বড়বাজারের ত্রিপল পট্টি এলাকায় হানা দিয়ে তাঁকে গ্রেফতার করেন কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সের গোয়েন্দারা। উদ্ধার হয়েছে প্রায় ১৪ লক্ষ টাকা। শনিবার তাঁকে ব্যাঙ্কশাল আদালতে হাজির করানো হলে ২৯ মার্চ পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। এসটিএফ সূত্রের খবর, দিন কয়েক আগে মোক্তার সম্পর্কে খবর মেলে। তার পর মধ্য কলকাতার বিভিন্ন এলাকায় নজরদারি শুরু হয়। শুক্রবার মোক্তারের ঘাঁটি সম্পর্কে পাকা খবর মিলতেই অভিযান চালান গোয়েন্দারা। বৃহস্পতিবার শিয়ালদহ স্টেশনের কাছে জাল নোট-সহ কলকাতার বাসিন্দা এক যুবককে ধরা হয়েছিল। এই দুই ধৃতের মধ্যে কোনও সম্পর্ক রয়েছে কি না, দেখা হচ্ছে।

ছাত্রীকে চড়, ধৃত বাস কন্ডাক্টর
মহিলা যাত্রীকে চড় মারার অভিযোগে শনিবার এক বাস কন্ডাক্টরকে গ্রেফতার করা হয়েছে। ধৃতের নাম নারায়ণচন্দ্র দাস। এ দিন সন্ধ্যায় বিধান সরণি থেকে বাবুঘাট-বিরাটি রুটের ওই বাসটিতে উঠেছিলেন বিদ্যাসাগর কলেজের ওই ছাত্রী এবং তাঁর দুই বন্ধু। ভাড়া নিয়ে নারায়ণবাবুর সঙ্গে তাঁদের বচসা হয়। ছাত্রীটির অভিযোগ, কাঁকুড়গাছি মোড়ে তিনি বাস থেকে নামলে ওই কন্ডাক্টর তাঁকে থাপ্পড় মারেন। পুলিশ জানিয়েছে, টহলরত পুলিশের একটি জিপকে ছাত্রী ঘটনাটি জানান। ওই পুলিশকর্মীরা বাসটি ফুলবাগান থানায় নিয়ে যান। ছাত্রী লিখিত অভিযোগ জানালে কন্ডাক্টরকে ধরা হয়।

মন্দিরে চুরি, ধৃত
মন্দিরের বিগ্রহের গয়না চুরির অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পর্ণশ্রী থানার পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম সঞ্জয় সর্দার (২০)। শনিবার তাকে ধরা হয়েছে উস্তি থানার শেরপুর থেকে। অভিযোগ, জানুয়ারি মাসে পর্ণশ্রী এলাকার একটি ক্লাব সংলগ্ন কালী মন্দিরের দরজা ভেঙে বিগ্রহের সোনা ও রুপোর গয়না চুরি করে সঞ্জয়। গয়নাগুলি উদ্ধার হয়েছে।

ইএম বাইপাশে দুর্ঘটনা
ইএম বাইপাশে শনিবার রাত দশটা নাগাদ ডিভাইডারে ধাক্কা মারে একটি বাস। জখম হন ওই বাসের যাত্রীরা। তাঁদের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ছোট ওই বাসটি একটি বেসরকারি হাসপাতালের। ওই হাসপাতালেরই কর্মীদের নিয়ে দক্ষিণ শহরতলীর দিকে যাওয়ার সময় সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের কাছে দুর্ঘটনাটি ঘটে। ওই ঘটনার জেরে ইএম বাইপাশে মিনিট পনেরো যানবাহন চলাচল বন্ধ ছিল বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

পার্ক স্ট্রিট কাণ্ডর ধর্ষণে অভিযুক্তরা ফের জেল হাজতে
পার্ক স্ট্রিট-কাণ্ডে ধৃত তিন জনকে ফের ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল আদালত। শনিবার সুমিত বজাজ, রুমন খান ও নাসির খান নামে ওই ধৃতদের ব্যাঙ্কশাল কোর্টে হাজির করানো হয়। বিচারক আগামী ৩১ মার্চ ধৃতদের ফের আদালতে হাজির করতে নির্দেশ দিয়েছেন। এর আগে গত ৩ মার্চ ধৃতদের আদালতে হাজির করানো হয়েছিল। তখন তাদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। গত ৫ ফেব্রুয়ারি এক মহিলাকে গাড়িতে তুলে ধর্ষণ করা হয়। ঘটনায় তিন জন অভিযুক্তকে ১৮ ফেব্রুয়ারি গ্রেফতার করে পুলিশ। তবে ধর্ষণে মূল অভিযুক্ত কাদের খান এখনও পলাতক।

কেপমারি, ধৃত ২
পুলিশ সেজে কেপমারির ঘটনায় গ্রেফতার করা হল দু’জনকে। শনিবার লেক থানার যতীন্দ্র দাস বাগচি রোড থেকে তাদের পাকড়াও করেন কলকাতা পুলিশের গোয়েন্দারা। পুলিশ জানায়, ধৃতরা মহারাষ্ট্রের ঠানের বাসিন্দা। তাদের কাছে পুলিশের বিভিন্ন বিভাগের কর্মীদের ভুয়ো পরিচয়পত্র পাওয়া গিয়েছে। এ দিকে শুক্রবার রাতে টাকা-ভর্তি সুটকেস লুঠ হয়েছে সোনার দোকানের এক কর্মীর কাছ থেকে। ঘটনাটি গিরীশ পার্ক থানার রবীন্দ্র সরণি এলাকার।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.