টুকরো খবর
গাঁধীনগরে মুরগিনিধন শুরু
ত্রিপুরার গাঁধীগ্রামের সরকারি খামারে মুরগি নিধন (‘কালিং’) শুরু হয়েছে আজ সকাল থেকে। এ দিন প্রায় ৫ হাজার মুরগি মারা হয়েছে বলে জানান রাজ্য প্রাণী সম্পদ বিকাশ দফতরের অধিকর্তা মনোরঞ্জন সরকার। সকাল থেকেই ১২টি দল এই নিধনের কাজ চালায়। এক একটি দলে প্রশিক্ষণপ্রাপ্ত ৪-৫ জন কর্মী রয়েছেন। সরকারি খামারে কাজ করছে দু’টি দল। বাকি আটটি খামার-কেন্দ্রিক ৩ কিমি ব্যাসার্ধ জুড়ে গ্রামের বাড়ি বাড়ি ঘুরে হাঁস-মুরগি ধরে নিয়ে এসে ‘কালিং’ করছে। এ কাজ চলবে প্রতি দিন বিকেল পাঁচটা পর্যন্ত। ‘কালিং’ এর পরে খামারের (মৃত) মুরগিগুলিকে খামারের মধ্যেই একটি নির্দিষ্ট স্থানে গর্ত করে মাটি চাপা দেওয়া হচ্ছে। গ্রাম থেকে সংগৃহীত হাঁস-মুরগিগুলিকে খামারের বাইরে প্রাচীর সংলগ্ন একটি নির্দিষ্ট স্থানে কবরস্থ করা হচ্ছে, ‘বৈজ্ঞানিক পদ্ধতি’ অনুসরণ করেই। খামারে রয়েছে তিন হাজারের মতো বাচ্চা মুরগি, ছ’ হাজার ডিম। সেগুলির অর্ধেকের বেশি সংখ্যাক আজ নষ্ট করে দেওয়া হয়েছে। গাঁধীগ্রাম সরকারি খামারে বার্ড ফ্লু সংক্রমণের রিপোর্ট এসেছে ১২ মার্চ। ‘কালিং’ শুরু হওয়ার আগেই খামারের প্রায় তিন হাজার মুরগি বার্ড ফ্লু সংক্রমণে মারা গিয়েছে। কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দফতরের ‘অনুমতি’ আগে না আসায় এখানে ‘কালিং’ শুরু করতে বিলম্ব হয় বলে অভিযোগ করেন দফতরের অধিকর্তা। ‘কালিং’ শেষ হওয়ার পরে খামারটি পরিষ্কার করতে আরও কয়েক দিন লাগবে।

শুধু গরিবের ঘরই ভাঙা হবে কেন, প্রশ্ন ঝাড়খণ্ড স্পিকারের
কয়লাখনি এলাকায় জমি জবর দখল নিয়ে আলোচনা চলছিল ঝাড়খণ্ড বিধানসভায়। সেই আলোচনার সূত্রেই আজ প্রশ্নটা তুললেন খোদ বিধানসভার স্পিকার সি পি সিংহ। রাজ্য সরকারের কাছে তিনি জানতে চান, জমি জবর দখলের অভিযোগে গরিব মানুষদের মাটির বাড়িঘর বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। কিন্তু একই ‘অপরাধ’ করেও রেহাই পেয়ে যাচ্ছে বড় কোম্পানিগুলি। তাঁর প্রশ্ন, একই ক্ষেত্রে রাজ্য সরকারের এমন দ্বিচারিতা কেন ? এ দিন ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক) বিধায়ক ঢুলু মাহাতো ও আরজেডি বিধায়ক জনার্দন পাসোয়ানের তোলা প্রশ্নের উত্তর দিচ্ছিলেন উপ-মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ওই দুই বিধায়কের দাবি, ধানবাদ কয়লাখনি এলাকায় ৬৯টি ইউনিট বন্ধ করে দেওয়া হোক। কারণ ওই সব ক’টি ইউনিটই সরকারের কাছ থেকে না নিয়েছে লিজ, না জোগাড় করেছে ‘নো অবজেকশন সার্টিফিকেট’। কিন্তু সরকারের তরফে এদের বিরুদ্ধে কোনও কড়া ব্যবস্থাই নেওয়া হয় না। ওই দুই বিধায়কের আরও অভিযোগ, বড় বড় কোম্পানিগুলি চাপ দিয়ে স্থানীয় অধিবাসীদের জমি নেওয়ারও চেষ্টা চালায়। ওই দুই বিধায়কের তোলা অভিযোগের জবাব দিতে বলতে ওছেন উপ-মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তিনি বলেন, ইউনিটের সঠিক সংখ্যা ৬৯ নয়, ৬৭। এর মধ্যে ২২টি ইউনিট আদালতের কাছ থেকে স্থগিতাদেশ পেয়েছে। ৯টি ইউনিটে খনন প্রায় বন্ধ। এ ছাড়া ৩৬টি ইউনিটে কয়ল খনন বন্ধ রাখার নোটিস জারি করা হয়েছে। জমি জোগাড়ের জন্য স্থানীয় অধিবাসীদের উপর চাপ দেওয়ার অভিযোগ শুনে স্পিকার প্রস্তাব দেন, বৈঠক ডেকে এর মীমাংসা করা উচিত।

মন্ত্রিসভায় তিন প্রবীণকে স্থান দিলেন ইবোবি
বিতর্ক এড়াতে তিন প্রবীণতম মন্ত্রীকে তড়িঘড়ি মন্ত্রিসভায় নিলেন মণিপুরের মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ। নজির গড়ে টানা তিনবার মুখ্যমন্ত্রী হওয়ার পরে তাঁর প্রধান মাথাব্যথা ছিলেন প্রদেশ কংগ্রেসের সভাপতি গাইখংবাম। ২০০৭ সালে, মন্ত্রিত্ব না পেয়ে গাইখংবাম রাজভবনেই ক্ষোভে ফেটে পড়েছিলেন। তারপর, বহু অনুরোধেও আর মন্ত্রিত্ব নেননি তিনি। এ বার মন্ত্রিসভা গড়ার ক্ষেত্রে প্রথমেই তিন প্রবীণ সদস্যকে এগিয়ে দিলেন ৬৩ বছর বয়সী মুখ্যমন্ত্রী। আজ রাজভবনে শপথ নিলেন ৬৫ বছর বয়সী গাইখংবাম, ৬৯ বছর বয়সী থৌডাম দেবেন্দ্র সিংহ ও ৬৬ বছরের ফুংজাথাং টংসিং। ইবোবি জানান, মন্ত্রিসভার বাকি ৮ সদস্যের নাম বাজেট অধিবেশনের পরে ঘোষণা করা হবে। তিন মন্ত্রী শপথ নিলেও আজ দফতর বন্টন হয়নি। উপ-মুখ্যমন্ত্রীর দৌড়ে তিনজনই রয়েছেন। তবে ইবোবি এখনও উপ-মুখ্যমন্ত্রী পদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। জয়ী ৪২ জন বিধায়কই মন্ত্রিত্ব চেয়ে দরবার করছেন। যদিও মন্ত্রিসভা ১২ জনের। এ দিন মুখ্যমন্ত্রী জানান প্রয়োজনে মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটানো হবে। পুরোনো মুখের জায়গায় বেশ কিছু নতুন মুখও আসতে পারে।

সড়ক বন্ধের ডাক
কাল সকাল ৬টা থেকে ইম্ফল-জিরিবাম জাতীয় সড়কে অনির্দিষ্ট কালের বন্ধ ডেকেছে মণিপুরী জঙ্গি সংগঠন ইউনাইটেড ট্রাইবাল লিবারেশন আর্মি (ইউটিএলএ)। এই জঙ্গি সংগঠনটির অভিযোগ, তামেংলং, জিরিবাম ও ভঙ্গাইয়ে নিরাপত্তা রক্ষীরা সাধারণ নাগরিকদের উপরে মাত্রাছাড়া নির্যাতন করছে। জঙ্গি বা জঙ্গিদের সহায়তাকারী বলে যাকে-তাকে ধরে নিয়ে বেদম পেটাচ্ছে। ইউটিএলএ-র স্বঘোষিত চেয়ারম্যান এস কে থাদৌ আসাম রাইফেলস এবং জিরিবামে কর্মরত মণিপুর পুলিশের কমান্ডো বাহিনীকে এই নিগ্রহের জন্য বিশেষ ভাবে দায়ী করেন। দাবি না মেটা পর্যন্ত অবরোধ চলবে বলে তিনি জানান।

ফলক-কাণ্ডে অনিচ্ছাকৃত খুনের অভিযোগ
দু’বছরের শিশু ফলকের আকস্মিক মৃত্যুর ঘটনায় অনিচ্ছাকৃত খুনের অভিযোগ আনল পুলিশ। ১৮ জানুয়ারি সারা শরীরে গুরুতর আঘাত নিয়ে দিল্লির এইমস হাসপাতালে ফলককে ভর্তি করে এক কিশোরী। মাথায় একাধিক আঘাত ছাড়াও ফলকের শরীর জুড়ে ছিল কামড়ের দাগ। হাত দু’টিও ভাঙা ছিল। গালও পোড়া ছিল। ওই কিশোরী নিজেকে ফলকের মা বলে পরিচয় দেয়। তদন্তে নেমে পুলিশ জানতে পারে ওই কিশোরী মিথ্যা বলেছে। এ ছাড়া পুলিশ ফলকের আসল মা মুন্নির খোঁজও বের করে। পুলিশের দাবি, মুন্নি নারীপাচার চক্রের কবলে পড়েছিলেন। তারাই মুন্নিকে তার সন্তানদের দেখভালের প্রতিশ্রুতি দিয়ে দ্বিতীয় বার বিয়ে দেয়। এর পর মুন্নির সঙ্গে তার তিন সন্তানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ১৫ ফেব্রুয়ারি পুলিশের উদ্যোগে যোগাযোগ হয় ফলক-মুন্নির।

সন্তানকে বাঁচাতে চারতলা থেকে ফেলে দিলেন মা
আগুন থেকে বাঁচাতে নিজের ১১ মাসের সন্তানকে চার তলা থেকে ছুড়ে ফেলে দিলেন মা। ডান হাত সামান্য পুড়ে গিয়েছে তার। ডান পা-ও ভেঙে গিয়েছে। তবে বেঁচে গিয়েছে প্রণয়। গত কাল মুম্বইয়ের গণপতি সদন নামে একটি বাড়িতে আগুন লাগে। সন্দেহ করা হচ্ছে, মিটার বক্সে শর্ট সার্কিটই এর কারণ। বিদ্যুতের তার ও কাঠের সিঁড়ি দিয়ে কিছু ক্ষণের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে গোটা বাড়িতে। গ্যাস সিলিন্ডার ফেটে এক জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ১১। বাসিন্দাদের অভিযোগ, খবর দেওয়ার প্রায় ৪৫ মিনিট পরে ঘটনাস্থলে পৌঁছয় দমকল।

অনশন শুরু হবে ভারতীয় ছিটমহলেও
ছিটমহল বিনিময় নিয়ে ইন্দিরা-মুজিব চুক্তি বাস্তবায়নের দাবিতে এ বার ১৮ মার্চ থেকে অনির্দিষ্ট কালের জন্য অনশনে বসতে চলেছেন ১১১টি ভারতীয় ছিটমহলের বাসিন্দারাও। আজ ঢাকায় ‘বাংলাদেশ-ভারত ছিটমহাল বিনিময় সমন্বয় কমিটি’-র সাধারণ সম্পাদক মহম্মদ গোলাম মোস্তাফা সাংবাদিক বৈঠক করে এই কথা জানান। একই দাবিতে ইতিমধ্যেই ১২ মার্চ থেকে দিনহাটার সংহতি ময়দানে অনশনে বসেছেন কোচবিহারে অবস্থিত বাংলাদেশের ৫১টি ছিটমহলের বাসিন্দারাও। সংগঠনের সহকারী সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত জানিয়েছেন, অনশনকারীদের মধ্যে পাঁচ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাঁদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পথ দুর্ঘটনায় মৃত ৫
অসমে পৃথক দু’টি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে পাঁচজনের। জখম হয়েছেন দশজন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কাল রাতে দরংয়ের সিপাঝারে জনতা কলেজের সামনে একটি ট্রাক ও একটি গাড়ির মুখোমুখি ধাক্কায় এক পুলিশকর্মী-সহ তিনজনের মৃত্যু হয়। কাল রাতেই কাছাড় জেলায় ৫৩ নম্বর জাতীয় সড়কে, চিরি সেতুর কাছে মালবোঝাই একটি ট্রাক ওই সেতুর কাছে ধাক্কা মারে শ্রমিকদের একটি দলকে। মারা যান রানা কর্মকার ও অজিত বাউরি নামে দুই ব্যক্তি।

আজাদের মৃত্যু ভুয়ো সংঘর্ষে নয়, মত কোর্টের
মাওবাদী নেতা আজাদের মৃত্যু ভুয়ো সংঘর্ষে হয়নি বলে ধারণা সুপ্রিম কোর্টের। এই বিষয়ে সিবিআই তদন্তের রিপোর্ট খতিয়ে দেখার পর আজ এই মন্তব্য করেছে বিচারপতি আফতাব আলম ও বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের বেঞ্চ। ২০১০ সালের জুলাই মাসে অন্ধ্রপ্রদেশ পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হন আজাদ ও সাংবাদিক হেমচন্দ্র পাণ্ডে। আজাদ ও হেমচন্দ্রকে ভুয়ো সংঘর্ষে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেন নিহত সাংবাদিকের স্ত্রী বিনীতা ও সমাজকর্মী স্বামী অগ্নিবেশ। পরে এই বিষয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন তাঁরা। ঘটনার তদন্তের ভার নেয় সিবিআই।

কূটনীতিক হামলায় রেড কর্নার নোটিস
দিল্লিতে ইজরায়েলি কূটনীতিকের গাড়িতে হামলায় তিন সন্দেহভাজনের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করবে ইন্টারপোল। আজ এ কথা জানিয়েছে বিদেশ মন্ত্রক। ইরানের নাগরিক ওই তিন জনের বিরুদ্ধে বুধবার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দিল্লির আদালত।

দুই বাংলাদেশি ধৃত ট্রেনে
আগরতলাগামী ট্রেনে ধরা পড়ল দুই বাংলাদেশি নাগরিক। অবৈধ অনুপ্রবেশকারীদের সহায়তার জন্য আটক করা হয়েছে এক ভারতীয় নাগরিককেও। তিন জনই এখন বদরপুর জিআরপি থানায় বন্দি। রেল পুলিশ জানিয়েছে, ১ মার্চ ত্রিপুরার আন্তর্জাতিক সীমান্ত দিয়ে অবৈধ ভাবে এ-দেশে ঢুকে পড়ে বুরহানউদ্দিন ও তার ছেলে লোকমান হোসেন। ঢাকার নরসিংহিতে তাদের বাড়ি। গুয়াহাটি হয়ে তারা যায় নগাঁওয়ে, বুরহানের ভাই নূর জামানের বাড়িতে ছিল বেশ ক’দিন। কাল লামডিং-আগরতলা ট্রেনে রওনা হয়েছিল একই পথে দেশে ফেরার জন্য। সকাল সাড়ে সাতটা নাগাদ ট্রেন করিমগঞ্জে এসে দাঁড়ালে বুরহানদের দেখে জিআরপি-র সন্দেহ হয়। তারা তখন নিজেদের দোষ স্বীকার করে নেয়। পুলিশ তিন জনকেই গ্রেফতার করে। তিন জনকেই জেরা করে তাদের আসার উদ্দেশ্য জানার চেষ্টা করছে পুলিশ।

মৃতদেহ উদ্ধার
এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার হল। শুক্রবার, নিজাম প্যালেসের সরকারি হস্টেল থেকে। মৃতের নাম পবিত্র রায় (৫২)। পুলিশ জানায়, গ্যাংটকে অল ইন্ডিয়া রেডিও-র ইঞ্জিনিয়ার পবিত্রবাবু কিছু দিন সেখানে ছিলেন। এ দিন ডেকেও তাঁর সাড়া না পেয়ে হস্টেল কর্তৃপক্ষ থানায় খবর দেন। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি দীর্ঘদিন গ্যাস্ট্রো-এন্ট্রাইটিসে ভুগছিলেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.