টুকরো খবর
এ বার চমক দেওয়ার আশায় ফোর্স ইন্ডিয়া
প্রতীক্ষা প্রায় শেষ, অপেক্ষা ‘সুপার সানডে’-র জন্য। মেলবোর্নের অ্যালবার্ট পার্ক তৈরি ফর্মূলা ওয়ান ২০১২-এর উদ্বোধনী রেসের জন্য। আর ভারতীয় ফর্মূলা ওয়ান প্রেমীদের জন্য সুখবর। আদ্রিয়ান সুটিলের জায়গায় সহারা ফোর্স ইন্ডিয়ার ড্রাইভার হিসেবে টিমে ঢোকা জার্মান যুবক নিকো হাল্কেনবার্গ প্রতিশ্রুতি দিচ্ছেন, উত্তেজেক কিছুর। “মেলবোর্নে রবিবারের অপেক্ষায়। আর তর সইছে না। উত্তেজক কিছুই ফোর্স ইন্ডিয়াকে উপহার দিতে চাই।” হাল্কেনবার্গের সঙ্গে ফোর্স ইন্ডিয়ার দ্বিতীয় ড্রাইভার স্কটল্যান্ডের পল দি রেস্তা, মেলবোর্নে গত বছর যাঁর ফর্মূলা ওয়ানে অভিষেক হয়। আর হাল্কেনবার্গের সঙ্গে তাঁর একটা রাইভ্যালরিও আছে। যা নিয়ে সহারা ফোর্স ইন্ডিয়ার প্রিন্সিপ্যাল ম্যানেজার বিজয় মাল্য বলছেন, “আমাদের টিমের দু’জনই তরুণ এবং ক্ষুধার্ত। মেলবোর্নেই সেটা বোঝা যাবে।” টিমের সঙ্গে যুক্ত এক কর্তা মেলবোর্ন রওনা হওয়ার আগে ফোনে বললেন, টিম ম্যানেজমেন্ট আশা করছে প্রথম রেসেই পয়েন্ট তোলা যাবে এবং চ্যাম্পিয়নশিপে প্রথম পাঁচটা টিমের মধ্যে থাকবে ফোর্স ইন্ডিয়া। গতবারের চ্যাম্পিয়ন রেড বুলের সেবাস্তিয়ান ভেটেল এ বার কী করবেন? কেনই বা মার্সিডিজের নতুন তৈরি গাড়ি নিয়ে বেশ আশাবাদী মাইকেল শুমাখার? শুমাখার বলেছেন, “আশা করি নতুন গাড়িটা দারুণ হয়েছে। কিন্তু প্রথম রেসটা না হওয়ার আগে কিছু বলা কঠিন।”

এএফসি চ্যাম্পিয়ন মেয়েদের সংবর্ধনা
ভারতের সিনিয়র দলের ছেলেরা এএফসি চ্যালেঞ্জ কাপ থেকে ফিরলেন একটিও গোল না করে। সব ম্যাচ হেরে। আর অনূর্ধ্ব-১৩ মেয়েরা কলম্বোর এএফসি অনূর্ধ্ব-১৩ টুর্নামেন্ট থেকে ফিরল মাত্র একটি গোল খেয়ে। সব ক’টি ম্যাচ জিতে। বৃহস্পতিবার দিল্লিতে এআইএফএফ অফিসে সংবর্ধনা দেওয়া হল টুর্নামেন্টে জয়ী মেয়েদের এবং কোচদের। দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়ার পাঁচ দেশ অংশ নিয়েছিল টুর্নামেন্টে। ভারতের হেড কোচ ছিলেন প্রিয়া এবং কোচ ছিলেন বাংলার অনিতা সরকার। অনিতা বলছিলেন, “গত দু’মাসের ক্যাম্পে যথেষ্ট খাটার ফল পেয়েছি আমরা।” মণিপুরের রোজা দেবী টুর্নামেন্টের মোস্ট ভ্যালুয়েবল ফুটবলার। ওই রাজ্যেরই দয়া দেবী ১১ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। জয়ী দলে বাংলার কেউ ছিল না। কলম্বোয় ভারত হারিয়েছে ইরান (১-০), ভুটান (১৩-০), শ্রীলঙ্কা (৭-০), জর্ডন (৭-১) এবং প্যালেস্টাইনকে (৯-০)। জয়ী সদস্যদের সবাইকে পাঁচ হাজার টাকা করে দিচ্ছে ফেডারেশন।

আবার জয় ভাইচুংদের

আই লিগের দ্বিতীয় ডিভিশনে কালিঘাট ফুটবল
ক্লাব ও ইউনাইটেড সিকিমের খেলা।

জয়ের পর ভাইচুং ভুটিয়াকে আলিঙ্গন
সিকিম ইউনাইটেডের কোচের।
আই লিগ দ্বিতীয় ডিভিশনে বৃহস্পতিবার পিছিয়ে থেকে কালীঘাট মিলন সঙ্ঘকে ৩-২ গোলে হারাল ভাইচুং ভুটিয়ার ইউনাইটেড সিকিম। কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে এ দিন ইউনাউটেড সিকিমের হয়ে জোড়া গোল করলেন কুইন্টন জেকব। একটি গোল ড্যানিয়েল বিদেমির। কালীঘাটের দুই গোলদাতা কুণাল ঘোষ এবং মাইকেল টায়ো। ৩ ম্যাচে এখন ৯ পয়েন্টে শীর্ষে ভাইচুংরাই। আই লিগ দ্বিতীয় ডিভিশনের অন্য ম্যাচে ভাইচুংদের মতোই পিছিয়ে থেকে ২-১ গোলে আইজল এফসি-কে হারাল ভাস্কো। ভাস্কোর দুই গোলদাতা অনিকেত যাদব এবং আকপেলে। আইজলের হয়ে গোল লালবিয়াখুলার।
ছবি দু’টি তুলেছেন বিশ্বরূপ বসাক।

হ্যাডিনের চোট, বদলি নিচ্ছে কেকেআর
ব্র্যাড হ্যাডিনের চোট। অস্ট্রেলীয় উইকেটকিপার-ব্যাটসম্যানের জায়গায় বদলি নিচ্ছে কলকাতা নাইট রাইডার্স। কেকেআর ম্যানেজমেন্ট থেকে এ নিয়ে কথা বলা হল অধিনায়ক গৌতম গম্ভীরের সঙ্গেও। বদলি হিসেবে কোনও উইকেটকিপার নিচ্ছে না নাইটরা। বরং দু’জন বিদেশি প্লেয়ারকে টার্গেট করা হয়েছে। শ্রীলঙ্কার অলরাউন্ডার পারভেজ মাহরুফ আর নিউজিল্যান্ডের নাথন ম্যাকালাম। ম্যাকালাম গত বার সৌরভের পুণে ওয়ারিয়র্সে ছিলেন। মাঝে পুণে যখন লক্ষ্মীরতন শুক্লকে চাইছিল তখন কেকেআর বলেছিল নাথন ম্যাকালামকে দিয়ে সওদা করতে। তখন পুণে রাজি হয়নি। তবে কেকেআর কর্তারা যা শুনেছেন, এখন তাঁকে ছেড়ে দিতে পারে পুণে। তবে কয়েক দিন এখন চোখ রাখা হবে মাহরুফ এশিয়া কাপে কেমন করেন তার ওপর। গরিষ্ঠ মত হচ্ছে, কেকেআর-কে যখন আটটা হোম ম্যাচ খেলতে হবে ইডেনের স্লো উইকেটে তা হলে মিডিয়াম-পেসার অলরাউন্ডারের চেয়ে স্পিনার অলরাউন্ডার নেওয়াই ভাল হবে। সেই কারণে ম্যাকালাম সামান্য এগিয়ে।

দেওধর খেলতে রওনা হলেন ঋদ্ধিরা
দেওধর ট্রফি খেলতে পঞ্জাব রওনা হয়ে গেল পূর্বাঞ্চল টিম। বাংলা থেকে অধিনায়ক ঋদ্ধিমান সাহা, লক্ষ্মীরতন শুক্ল সহ মোট পাঁচ জন আছে দেওধরে। প্রাথমিক পর্বের ম্যাচগুলো হবে মোহালিতে। পূর্বাঞ্চলের প্রথম ম্যাচ ১৭ মার্চ। এ দিকে, সিএবি-র নক আউট টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছে গেল ভবানীপুর। বৃহস্পতিবার তারা হারাল তপন মেমোরিয়ালকে। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪৫ ওভারে ভাবনীপুর তোলে ২৭৮-৬। অভিষেক দাস ১১৬। জবাবে তপন মেমোরিয়াল শেষ পর্যন্ত তোলে ২৬২-৫।

যুবভারতীর আলো জ্বলতে পারে এপ্রিলে
আই লিগের শেষ দু’-একটি ম্যাচ রাতের যুবভারতীতে হলেও হতে পারে। এ রকমই দাবি করছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ক্রীড়ামন্ত্রী বলেন, “এপ্রিলের শুরুতে ফ্লাডলাইটের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে। তবে এখন জিমন্যাস্টিক্স বা অন্য কিছু খেলার সময়ে আলো জ্বালিয়ে ট্রায়াল দেওয়া হয়েছে। তিন-চার ঘণ্টাতেও নেভেনি।” এ ছাড়া ক্রীড়ামন্ত্রী আরও প্রতিশ্রুতি দেন, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রকে আন্তর্জাতিক মানের টেবিল টেনিস ও ব্যাডমিন্টনের স্টেডিয়াম হিসাবে গড়ে তোলা হবে। যেমন আধুনিকতার ছোঁয়া নাকি লাগবে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামেও। এ ব্যাপারে নাকি তাঁর সঙ্গে ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেলের কথা হয়েছে।

কালীঘাটের কোচ প্রশান্ত
কালীঘাট ক্লাবের কোচ হলেন প্রশান্ত চক্রবর্তী। কিছু দিন আগেই যিনি বাংলাকে বি সি রায় ট্রফিতে চ্যাম্পিয়ন করিয়েছিলেন। বৃহস্পতিবার থেকে তিনি দলের দায়িত্ব নিলেন।

অন্য খেলায়
উত্তরপাড়া তরুণ সঙ্ঘ আয়োজিত ফুটবল টুর্নামেন্টের ফাইনাল রবিবার সন্ধ্যায় উত্তরপাড়া জয়কৃষ্ণ লাইব্রেরী মাঠে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.