টুকরো খবর
ক্ষমা চাইলেন শ্রীলঙ্কার হাইকমিশনার
তামিলনাড়ুর সাংসদদের বিরুদ্ধে মন্তব্য করায় ক্ষমা চাইলেন শ্রীলঙ্কার হাইকমিশনার প্রসাদ কারিওয়াসাম। তিনি বলেছিলেন, তামিলনাড়ুর সাংসদরা এলটিটিই-র প্রতি ‘সহানুভূতিশীল’। ভারত এই নিয়ে তদন্ত করুক। এ ব্যাপারে আজ তাঁকে ডেকে পাঠায় বিদেশমন্ত্রক। এর পরই ক্ষমা চান কারিওয়াসাম। তিনি বলেন, “তামিলনাড়ুর সাংসদদের কাছে আমি ক্ষমা চাইছি। ঐ কথা আমি বলতে চাইনি।” শ্রীলঙ্কায় তামিলদের মানবাধিকার লঙ্ঘন, বিশেষত প্রভাকরণের বালক-পুত্রকে হত্যার অভিযোগ ঘিরে বাজেট অধিবেশনের শুরুতেই উত্তপ্ত সংসদ। এ বিষয়ে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভোট দিতে কেন্দ্রকে চাপ দিচ্ছে শরিক ডিএমকে। গত রাতে ব্রিটিশ টিভি চ্যানেলে প্রভাকরণের পুত্রের হত্যাসংক্রান্ত তথ্যচিত্রটি দেখানোও হয়েছে। ফলে তা নিয়ে উত্তেজনার মধ্যেই শ্রীলঙ্কার দূতের এই মন্তব্য বিতর্ক বাড়িয়ে দেয়। এ দিন রাজ্যসভায় ‘জিরো আওয়ারে’ দূতের মন্তব্য প্রসঙ্গটি তোলেন সিপিআই নেতা ডি রাজা। এ ব্যাপারে সরকারের অবস্থান জানানোর দাবি করেন ডিএমকে, এডিএমকে এবং অন্যান্য বাম সাংসদরা। বিষয়টি নিয়ে বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণর সঙ্গে দেখাও করেন রাজা। কমিশনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভোটদানের দাবি প্রসঙ্গে অবশ্য কালই কৃষ্ণ বলেছিলেন, বিষয়টি ‘সংবেদনশীল’ এবং দিল্লি ভেবেচিন্তে এগোবে। আজ শ্রীলঙ্কা ওই বক্তব্যকে স্বাগতও জানিয়েছে। তবে শ্রীলঙ্কাকে নিয়ে খুব স্বস্তিতে নেই নয়াদিল্লি। কাল রাতে পেট্রোল বোমা দিয়ে মৎস্যজীবীদের একটি নৌকো শ্রীলঙ্কার নৌ-বাহিনী ডুবিয়ে দিয়েছে বলে অভিযোগ।

আশা-সাধনা বিবাদ
নিজের বাগান ফেরত পেতে পুলিশের দ্বারস্থ হলেন আশা ভোঁসলে। এফআইআর করলেন প্রবীণ অভিনেত্রী সাধনার বিরুদ্ধে। ‘হাম দোনো’-সহ বহু ছবির নায়িকা বছর সত্তরের সাধনা মুম্বইয়ের শহরতলিতে এক বাংলো বাড়ির এক তলায় ভাড়া থাকেন। বাড়িটির মালিক আশা। তাঁর অভিযোগ, এক তলাটাই শুধু ভাড়া দিয়েছিলেন সাধনাকে। কিন্তু সাধনা এখন দাবি করছেন, এক তলা যখন তাঁর, বাগানটাও তাঁরই। পুলিশের কাছে আশা ভোঁসলে বলেন, “আমাকে তো নয়ই, আমার কোনও লোককেও বাগানে ঢুকতে দিচ্ছেন না সাধনা। বাগানটা আমি কখনওই ওঁকে ভাড়া দিইনি। ওটা এখনও আমার।” সাধনার বাড়ি নিয়ে সমস্যা নতুন কিছু নয়। ২০১০-এর অগস্টে তাঁর তৎকালীন বাড়ির মালিক লাকড়াওয়ালার বিরুদ্ধে থানায় অভিযোগ জানান, মেরে ফেলার হুমকি দেওয়া হচ্ছে তাঁকে। জামিনে ছাড়া পাওয়ার পর লাকড়াওয়ালা সাধনার বিরুদ্ধে মানহানির মামলা করেন। আদালতে হাজির হলে জামিন দেওয়া হয় সাধনাকে। ফের আশার সঙ্গে এ বার ঝামেলায় জড়ালেন তিনি।

দিল্লিতে বিস্ফোরণে তিন ইরানির বিরুদ্ধে পরোয়ানা
ইজরায়েলি কূটনীতিকের গাড়িতে বিস্ফোরণে ইরানের তিন নাগরিকের বিরুদ্ধে বুধবার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দিল্লির আদালত। ১৩ ফেব্রুয়ারি দিল্লিতে ওই হামলায় আহত হন ইজরায়েলের কূটনীতিক তালি যোশুয়া কারেন। এই হামলায় শুরু থেকেই ইরানের দিকে আঙুল তুলেছিল ইজরায়েল। ভারতকে ইরানের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলার জন্য চাপও দিচ্ছিল তারা। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের সঙ্গে বৈঠকে এই বিষয়টি নিয়ে কথা বলেন ইজরায়েলের নিরাপত্তা উপদেষ্টা ইয়াকোভ আমিদরর। গত সপ্তাহে এই ঘটনার ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে সৈয়দ মহম্মদ কাজমি নামে এক সাংবাদিককে আটক করে দিল্লি পুলিশ। তাঁর কাছ থেকেই ইরানের ওই তিন নাগরিকের কথা জানা গিয়েছে বলে মনে করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, যে তিন ইরানির বিরুদ্ধে পরোয়ানা জারি হয়েছে তাঁদের নাম হুসেন আফসর, সৈয়দ আলি মেহদি সদর ও মহম্মদ রেজা। হামলা চালানোর পরে তাঁরা ভারত ছেড়ে পালিয়ে যান। ওই তিন ইরানিকে খুঁজতে ইন্টারপোলের সাহায্য নেওয়া হবে বলে জানিয়েছেন দিল্লি পুলিশের এক অফিসার।

হঠাৎ মৃত্যু শিশু ফলকের
মারা গেল ফলক। দু’মাস আগে এইমসে ক্ষতবিক্ষত অবস্থায় দু’বছরের এই শিশুকন্যাকে ফেলে গিয়েছিল এক কিশোরী। ফলককে বাঁচাতে পাঁচ বার অস্ত্রোপচার করেন ডাক্তাররা। তাকে শীঘ্রই ছেড়ে দেওয়া যাবে বলে আশাবাদী ছিলেন তাঁরা। কিন্তু, বৃহস্পতিবার ফলক হঠাৎ হৃদ্রোগে আক্রান্ত হয়ে মারা যায়। ফলককে যে কিশোরী হাসপাতালে ফেলে যায় তাকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ফলককে যত্ন করতে না পারায় তাকে মেরে ফেলার চেষ্টা করেছিল বলে স্বীকার করে নিয়েছে ওই কিশোরী। তার বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের চেষ্টার অভিযোগ আনা হয়েছে। তদন্তে জানা যায়, ফলককে ওই কিশোরীর কাছে রেখে গিয়েছিল এক ব্যক্তি। আবার ওই কিশোরীকে যৌন ব্যবসায় নামানো হয়েছিল। এই মামলায় মোট পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

অপহৃত দুই শ্রমিক, পুলিশ আঁধারেই
হাসপাতালের দুই নির্মাণকর্মীকে অপহরণ করল জঙ্গিরা। গত রাতে কার্বি আংলং জেলায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, কেপিএলটি জঙ্গিদের একটি দল অঞ্জুকপানি এলাকায়, নির্মীয়মাণ বালিঝুরি হাসপাতাল চত্বরে হানা দেয়। প্রায় ৫০ জন নির্মাণকর্মী সেখানে কাজ করছিলেন। নির্মানসংস্থার কোনও আধিকারিককে না পেয়ে জঙ্গিরা উৎপল হাজরিকা ও জান বোড়া নামে দুই শ্রমিককে তুলে নিয়ে যায়। বাকি শ্রমিকদের কাছ থেকে মোবাইল কেড়ে নেওয়া হয়। অঞ্জুকপানি এলাকাটি প্রথম থেকেই কেপিএলটির শক্ত ঘাঁটি। প্রত্যন্ত এই এলাকায় ব্যবসায়ী, দোকানদার, শিক্ষক ও অন্যান্য সরকারি কর্মচারিদের প্রতিমাসেই ‘জঙ্গি কর’ দিতে হয়। পুলিশের বক্তব্য, এই এলাকায় কাজ করার সময় সংস্থাটির আরও অনেক সাবধানতা অবলম্বন করা উচিত ছিল। উল্লেখ্য, ৩ মার্চ মুখ্য বনপাল অভিজিৎ রাভা ও রেঞ্জার রঞ্জন বরুয়াকে সিংহাসন পাহাড় থেকে কেপিএলটি জঙ্গিরাই অপহরণ করেছিল। তাদেরও সন্ধান বের করতে পারেনি পুলিশ-আধা সেনা। পরে জঙ্গিরাই তাঁদের মুক্তি দেয়। এবারেও অপহৃতদের কোনও হদিশ এখনও পুলিশ পায়নি।

ঘরে লুকনো বোমা ফেটে নিহত শিশু
নিজের ঘরে লুকনো বোমা বিস্ফোরণেই মারা গেল সাত বছরের মেয়ে পেবাম বেমবেম। পুলিশ জানায়, পাংগেই এলাকায় একটি বাড়ির রান্নাঘরে, সব্জির মধ্যে আইইডি-টি লুকিয়ে রাখা ছিল। আজ সকালে, বাচ্চারা খেলছিল। তখন বোমাটি তাদের হাতে পড়ে। সেটিকে নিয়ে নাড়াচাড়া করার সময়ই বিস্ফোরণ হয়। ছিন্নভিন্ন হয়ে যায় পেবামের দেহ। পুলিশের সন্দেহ মেয়েটির মা মেমি দেবী বিস্ফোরণ ঘটানোর লক্ষ্যেই বাড়িতে বোমাটি লুকিয়ে রেখেছিল। মেমি দেবী ছাড়াও বিস্ফোরণে জখম হয়েছে প্রীতি কম (৭), ট্রেসি কম (৯), অঞ্জলি কম (১৪) ও মেমচা কম। পুলিশ জানিয়েছে, শারীরিক অবস্থার উন্নতি হলেই জখম দুই মহিলামেমি ও মেমচাকে জেরা করা হবে। তবে, মেমচা তাঁর বয়ানে জানান তিনি স্নান করতে যাওয়ার ঠিক আগে বিস্ফোরণটি হয়। তিনি বোমার ব্যাপারে কিছুই জানেন না। প্রীতি ও ট্রেসির অবস্থা আশঙ্কাজনক।

উত্তরাখণ্ডে শপথ গ্রহণে অনুপস্থিত ১৭ বিধায়ক
মুখ্যমন্ত্রী বিজয় বহুগুণার নেতৃত্বে উত্তরাখণ্ডে সরকার গঠন করলেও স্বস্তিতে নেই কংগ্রেস। আজ বিধানসভায় শপথ গ্রহণ অনুষ্ঠানে ৩২ জনের মধ্যে ১৭ জন বিধায়কইঅনুপস্থিত ছিলেন। এঁরা সকলেই কেন্দ্রীয় মন্ত্রী হরিশ রাওয়াতের অনুগামী হিসেবেই পরিচিত। ১৫ জন বিধায়ককে আজ শপথ বাক্য পাঠ করান অস্থায়ী স্পিকার শৈলেন্দ্রমোহন সিঙ্ঘল। মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানেও বিধায়কদের একটা বড় অংশ গরহাজির ছিলেন। হাইকম্যান্ড বিজয় বহুগুণার নাম মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করার পরই বিরোধিতায় নেমে পড়েন হরিশ রাওয়াত। কংগ্রেস সূত্রের খবর, প্রতিবাদ দেখানোর জন্য এই মুহূর্তে দিল্লিতে রয়েছেন হরিশ-অনুগামীরা। শপথ নেওয়া এক হরিশ-অনুগামী বিধায়ক প্রিতম সিংহের সাফাই, “এটা কোনও বিরোধিতা নয়। সনিয়া গাঁধী আমাদের নেত্রী। আমরা তাঁর কাছে কিছু বিষয় উত্থাপন করেছি মাত্র।”

বিএসএফ-বিজিবি কথা
আগামীকাল বিশেষ বৈঠকে বসতে চলেছেন বিএসএফ (বর্ডার সিকিউরিটি ফোর্স) এবং বিজিবি-র (বর্ডার গার্ড বাংলাদেশ) কর্তারা। বিএসএফ ও বিজিবি-র ডিরেক্টর জেনারেল ছাড়াও ওই আলোচনায় হাজির থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রক ও অন্য দফতরের উচ্চপদস্থ অফিসাররা। বিএসএফ জওয়ানদের উপরে বাংলাদেশি অপরাধীদের হামলা, জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান এবং সীমান্তে বেড়া দেওয়া নিয়ে এই বৈঠকে আলোচনা হবে।

মেয়েকে অডি এ৮ উপহার অভিষেকের
বয়স সবে চার মাস। এর মধ্যেই একটা অডি এ৮ গাড়ির মালিকানা পেতে চলেছে ‘বেটি-বি’। দেড় কোটি টাকা মূল্যের গাড়িটা তাকে উপহার দিচ্ছেন তার বাবাই। শোনা যাচ্ছে, অডি এ৮ পছন্দ করার অন্যতম কারণ মেয়ের নামের প্রথম অক্ষর ‘এ’। ‘আরাধ্যা’। এই নামটাই ট্যুইট করেন এক জন। তবে এ নিয়ে বচ্চন পরিবারের তরফে হ্যাঁ-না কিছুই জানানো হয়নি। আরও শোনা যাচ্ছে, অভিষেক-ঐশ্বর্যা মুম্বই পৌরসভাতেও আরাধ্যা নামটাই নথিভুক্ত করেছেন।

উদ্ধার অপহৃত চিকিৎসক
উদ্ধার করা হল অপহৃত চিকিৎসককে। দু’দিন আগে গুয়াহাটির আটগাঁও থেকে এম সি অগ্রবাল নামে ওই ডাক্তারকে সশস্ত্র যুবকরা অপহরণ করে। চিকিৎসকের গাড়িটিই অপহরণের কাজে ব্যবহার করা হয়। গত কাল নলবাড়ির সাপলাইকুচিতে মেলে তাঁর গাড়ি। আজ বাক্সা ও নলবাড়ির সীমানায়, বড়মা এলাকা থেকে চিকিৎসককে উদ্ধার করে পুলিশ। ধরা পড়েছে ৩ অপহরণকারীও।

আলফা সেনা দিবসে সতর্কতা অসমে
আলফার ‘সেনা দিবস’-এ নাশকতার আশঙ্কায় অসম সরকারকে সতর্ক করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্য পুলিশের ডিজি জয়ন্তনারায়ণ চৌধুরী জানান, উজানি অসমের তিনসুকিয়া, ডিব্রুগড়, শিবসাগর, নামনির গোয়ালপাড়া ও ধুবুরি এবং গুয়াহাটিতে কড়া নজর রাখা হচ্ছে। সব গুরুত্বপূর্ণ, জনবহুল এলাকায় কাল অতিরিক্ত সতর্কতা ও নজরদারির পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.