টুকরো খবর
চাষিদের নিয়ে বৈঠক রামপুরহাটে
ব্রাহ্মণী নদীর উপরে নির্মীয়মাণ রেল সেতুর জমি সংক্রান্ত জটিলতা কাটাতে বৃহস্পতিবার রামপুরহাট মহকুমা প্রশাসনিক কার্যলয়ে ক্ষতিগ্রস্ত চাষিদের নিয়ে বৈঠক হয়েছে। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অমিতাভ সেনগুপ্ত, রামপুরহাট মহকুমাশাসক (ভারপ্রাপ্ত) মহম্মদ ইব্রাহিম, নলহাটি ১ ব্লকের বিডিও, নলহাটির উপপুরপ্রধান, রেলের আধিকারিকদের সঙ্গে ক্ষতিগ্রস্ত নলহাটি থানার জগধারী, করিমপুর, পানিটা মৌজার চাষিদের সঙ্গে আলোচনা হয়। অমিতাভবাবু বলেন, “জগধারী গ্রামের কাছে ওই সেতু নির্মাণের জন্য ৬২টি পরিবারের ৯৯ জন চাষি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাঁদের মধ্যে ৩৪ জনকে ক্ষতিপূরণ বাবদ প্রাপ্য টাকা দেওয়া হয়েছে। আবার ৩৪ জনের মধ্যে ১৮ জন রেলে চাকরির জন্য আবেদন করেছেন।” তিনি জানান, বাকি পরিবারের দাবি মতো আগামী ২৩ মার্চ এলাকায় গিয়ে ভূমি অধিগ্রহণ দফতরের আধিকারিকদের নিয়ে চাষিদের জমি পরিমাপ করে দেখা হবে। পাশাপাশি সেতু নির্মাণে জমি সংক্রান্ত জটিলতা যাতে খুব শীঘ্রই দূর করা যায়, সে চেষ্টা চালানো হবে।

কাজ শুরু করার দাবি
অবিলম্বে নলহাটি পাথর শিল্পাঞ্চল এলাকায় যাবতীয় কাজ শুরু করার দাবি জানাল এলাকার একটি আদিবাসী সংগঠন। এ ব্যাপারে বৃহস্পতিবার ওই সংগঠনের তরফে নলহাটি ১ ব্লকের বিডিওর কাছে স্মারকলিপি দেওয়া হয়। সংগঠনের সভাপতি দেবীলাল সোরেন বলেন, “বাহাদুরপুর ও সংলগ্ন অন্যান্য এলাকার পাথর শিল্পাঞ্চলের উপরে নলহাটি থানা এলাকার ২৬টি আদিবাসী অধ্যুষিত গ্রামের বাসিন্দার জীবীকা নির্বাহ হয়। ৩০ হাজার লোক কাজে যুক্ত। কিন্তু ২৩ ফেব্রুয়ারি থেকে নলহাটি পাথর শিল্পাঞ্চল এলাকায় বাইরে থেকে কোনও গাড়ি ঢুকছে না।” কোঠাতলা মোড়ে আন্দোলনকারী শ্রমিকদের বাধায় পাথর বোঝাইয়ের গাড়ি ঢুকতে পারছে না। দেবীলাল সোরেন বলেন, “আন্দোলনকারী শ্রমিকদের যাবতীয় দাবি নিয়ে পাথর শিল্পাঞ্চলে আন্দোলন করতে বলেছি।” বিডিও অচিন্ত্য সিংহ বলেন, “কোঠাতলা মোড়ে আন্দোলনকারী শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হবে।”

নলকূপের দাবি রাজনগরে
রাজনগরের চন্দ্রপুরের রামডাঙা আদিবাসী পাড়ায় ৪০টি পরিবারের বাস। এই পরিবারগুলির কাছে সবচেয়ে বড় সমস্যা পানীয় জলের। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এ পাড়ায় একটিও গভীর নলকূপ নেই। ইতিমধ্যেই শুকিয়ে গিয়েছে কাছাকাছি থাকা পুকুরগুলিও। ফলে চরম জলকষ্টে রয়েছেন তাঁরা। অভিযোগ, বহু বার এ বিষয়ে স্থানীয় পঞ্চায়েতকে জানানো হয়েছে। তবে লাভ কিছু হয়নি। অভিযোগের কথা স্বীকার করে নিয়েছেন চন্দ্রপুর পঞ্চয়েতের উপ-প্রধান তৃণমূলের সুকুমার সাধু। তিনি বলেন, “গভীর নলকূপ বসায় পঞ্চয়েত সমিতি। রামডাঙা আদিবাসী পাড়ার বাসিন্দাদের কথা মাথায় রেখে রাজনগর পঞ্চায়েত সমিতিতে গভীর নলকূপের জন্য আবেদন করেছিলাম। সেটা মঞ্জুর হয়েছে। শীঘ্রই ওখানে নলকূপ বসানো হবে।” সুকুমারবাবু আরও বলেন, “আমাদের আবেদনে এই পঞ্চায়েতের কুসমাশোল এবং জামিরা গ্রামের জন্য আরও দু’টি নলকূপের অনুমোদন করেছে।”

‘প্রতারণা’, মারধর
এলাকার মানুষের সঙ্গে প্রতারণার অভিযোগে এক ব্যক্তির বাড়িতে ভাঙচুর ও চুল কেটে দিলেন বাসিন্দারা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয় এবং ওই ব্যক্তিকে উদ্ধার করে নিয়ে আসে। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে বোলপুর থানায় সিয়ানমুলুক পঞ্চায়েতের ডোমপাড়ায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, পেশায় রিকশা চালক অশোক হাজরা বছর চারেক আগে তাঁর বাড়ির পাশে একটি ঘর তৈরি করেছেন। সেখানে এক মহিলা সঙ্গীকে নিয়ে যাঁদের সন্তান নেই তাঁদের জড়িবুটি দিতেন। তার বিনিময়ে তিনি কিছু টাকাও নিতেন। বুধবার স্থানীয় কালীকাপুরের এক বাসিন্দা অশোকবাবুর বাড়িতে চড়াও হন। তাঁর অভিযোগ, অশোকবাবুর দেওয়া ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন এক মহিলা। পুলিশ জানায়, কোনও অভিযোগ না হওয়ায় অশোকবাবুকে ছেড়ে দেওয়া হয়েছে।

আধিকারিককে জাপানে যাওয়ার অনুমতি কোর্টের
বিশ্বভারতীর আধিকারিক নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায় জাপানে রবীন্দ্র জন্ম-সার্ধশতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে পারবেন বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। বিশ্বভারতী কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছিলেন, তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বিভাগীয় তদন্ত চলায় নীলাঞ্জনবাবু শান্তিনিকেতনের বাইরে যেতে পারবেন না। নীলাঞ্জনবাবু ওই নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করেন। বৃহস্পতিবার আবেদনকারীর আইনজীবী প্রতীক ধর বলেন, “আবেদনকারী রবীন্দ্রসাহিত্য নিয়ে গ্রন্থ লিখেছেন। তা সমাদৃত হয়েছে। বিশ্বভারতীতে তিনি গুরুত্বর্পূণ পদে কাজ করেন। বিভাগীয় তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় তাঁর সংবিধান প্রদত্ত অধিকার কেড়ে নিতে পারে না। তিনি জাপানে নিমন্ত্রিত।” বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি শুক্লা কবিরের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, নীলাঞ্জনবাবু জাপানে যেতে পারবেন। কোনও ব্যক্তির স্বাধীন চলাফেরা এ ভাবে বন্ধ করা যায় না।

দুর্ঘটনায় জখম
মিনি ট্রাকের ধাক্কায় জখম হলেন এক সাইকেল আরোহী। বৃহস্পতিবার সকালে দুর্ঘটনাটি ঘটে দুবরাজপুর গ্রামীণ হাসপাতালের কাছে, হেতমপুর থেকে দুবরাজপুর আসার রাস্তায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে দুবরাজপুর যাচ্ছিলেন ওই সাইকেল আরোহী। সেই সময় পিছন থেকে একটি ট্রাকটি ধাক্কা মারে।

কঙ্কাল উদ্ধার
১০০ দিন প্রকল্পে পুকুর কাটতে গিয়ে উদ্ধার হল কঙ্কাল। ঘটনাটি ময়ূরেশ্বেরর বীরনগরী গ্রামের। দিন সাতেক ধরে দাসপলশা পঞ্চায়েতের পক্ষ থেকে ওই গ্রাম লাগোয়া লখাই পুকুরে মাটি কাটার কাজ চলছে। বৃহস্পতিবার পুকুরের পাড় থেকে তিনটি কঙ্কালের অংশ পাওয়া যায়। ওই পুকুর লাগোয়া একটি শ্মশান ও ছেলে পোঁতা নামে একটি জায়গা আছে। এসপি হৃষিকেশ মিনা বলেন, “কঙ্কালগুলি সিউড়িতে পাঠানো হয়েছে। প্রয়োজনে বর্ধমানে পাঠানো হবে।”

আলোচনাসভা
বোলপুরের গীতাঞ্জলিতে বৃহস্পতিবার পালিত হল বিশ্ব উপভোক্তা আধিকার দিবস। আলোচনাসভা হয়েছে। এ দিনই টাউন লাইব্রেরিতে বসে আঁকো প্রতিযোগিতা হয়েছে। তাতে ১৪টি স্কুলের পড়ুয়ারা যোগ দিয়েছিল।

পঞ্চায়েতে ঘেরাও
একশো দিনের কাজের প্রকল্পে মজুরি না পেয়ে পঞ্চায়েত ঘেরাও করেন শ্রমিকেরা। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার পুরুলিয়ার হুড়া ব্লকের চাটুমাদার গ্রাম পঞ্চায়েতে। পরে সচিবের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.