টুকরো খবর
জামা খুলিয়ে ছাত্রীকে তল্লাশি স্বরূপনগরে
স্কুলে সপ্তম শ্রেণির এক ছাত্রীর ৫০ টাকা খোওয়া গিয়েছিল। ওই ঘটনায় পরিচালন কমিটির সম্পাদকের ‘নির্দেশে’ স্কুলে ওই ছাত্রীরই এক সহপাঠিনীর জামাকাপড় খুলিয়ে তল্লাশি চালানো হয়েছেএই অভিযোগে বুধবার কিছু লোক চড়াও হল স্বরূপনগরের বারঘড়িয়া জিজিপিটি হাইস্কুলে। তাদের দাবি, সোমবার ওই তল্লাশিতে মানসিক ভাবে ভেঙে পড়েছে বাদুড়িয়ার ঘোড়াগাছা গ্রামের ছাত্রীটি। প্রধান শিক্ষক, পরিচালন কমিটির সম্পাদক ও এক শিক্ষিকাকে মারধর করা হয় বলে অভিযোগ। পুলিশ আসে। প্রধান শিক্ষক ‘ক্ষমা’ চাওয়ার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। সম্প্রতি বীরভূমের রাজনগরের একটি স্কুলে চুরির অপবাদ দিয়ে কয়েকজন ছাত্রছাত্রীকে ভারপ্রাপ্ত শিক্ষিকা অন্য ছাত্রছাত্রীদের সামনেই নগ্ন করে ‘তল্লাশি’ চালান। পরে সকলকে একটি ঘরে আটকে রেখে তালা দিয়ে চলে যান ওই শিক্ষিকা। তবে স্বরূপনগরের স্কুলে সোমবার ওই ঘটনার সময় ছিলেন না প্রধান শিক্ষক মধুসূদন বিশ্বাস। তিনি এ দিন বলেন, “মিথ্যা অভিযোগে আমাদের মারধর করা হল। ক্ষমা চাইতেও বাধ্য করা হয়েছে।” পরিচালন কমিটির সম্পাদক প্রবীর ঘোষের দাবি, “ওই ছাত্রীর ব্যাগ খুলে টাকার খোঁজ করেছিলাম। কিন্তু শৌচাগারে নিয়ে গিয়ে জামাকাপড় খুলে তল্লাশি করতে বলিনি ওই মেয়েটির সহপাঠিনীদের।” ওই ছাত্রীর পক্ষ নিয়ে ঘোড়াগাছা গ্রামের বাসিন্দা রেজাউল ইসলামের পাল্টা দাবি, “ওই ভাবে তল্লাশির পর থেকেই মেয়েটি মানসিক ভাবে বিপর্যস্ত। আত্মহত্যার চেষ্টাও করেছে। আমরা কী ঘটেছে তা জানতে স্কুলে গিয়েছিলাম। কাউকে মারধর করা হয়নি।”

ছাত্রীকে ‘ধর্ষণ’, ধৃত গৃহশিক্ষক-সহ দুই
অষ্টম শ্রেণির ছাত্রীকে ফুসলে নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগে মেয়েটির এক গৃহশিক্ষক এবং তার বন্ধুকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে হিঙ্গলগঞ্জের নতুনহাটের ঘটনা। ধৃত গৃহশিক্ষক বিপ্লব মণ্ডল ও তাঁর বন্ধু অয়ন মণ্ডল হিঙ্গলগঞ্জের পারঘুমটি এবং গোবিন্দকাটি গ্রামের বাসিন্দা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই ছাত্রীর বাড়ি পাটঘরা গ্রামে। তাকে বাড়িতে পড়াতে যেত বিপ্লব। ছাত্রীটির সঙ্গে তার ‘ঘনিষ্ঠতা’ ছিল। দু’জনকে এলাকায় মাঝেমধ্যেই এক সঙ্গে দেখা যেত। সাহেবখালিতে কয়েক দিন ধরে একটি মেলা চলছে। মঙ্গলবার বিকেলে ছাত্রীটিকে সেই মেলায় যাওয়ার প্রস্তাব দেয় বিপ্লব। মেয়েটি রাজি হয়। যোগেশগঞ্জ বাজার থেকে তাদের সঙ্গ নেয় বিপ্লবের বন্ধু অয়ন। ওই বাজার থেকে কিছুটা দূরে নতুনহাট। সেখানে পৌঁছতে রাত হয়ে যায়। রাস্তার ধারের একটি ফাঁকা মাঠে নিয়ে গিয়ে বিপ্লব ও অয়ন ওই ছাত্রীটিকে ধর্ষণ করে। পুলিশ সূত্রের খবর, ঘটনার পরে বছর পনেরোর ওই মেয়েটিকে পাটঘরায় এক আত্মীয়ের বাড়িতে পৌঁছে দেওয়ার আশ্বাস দেয় ওই দু’জন। রাত ৩টে নাগাদ তারা যোগেশগঞ্জ বাজারে পৌঁছয়। সন্দেহের বশে তাঁদের আটকান রাত-পাহারায় বেরনো যুবকেরা। সেই সময় সেখানে পৌঁছয় উপকূল থানার টহলদার পুলিশ। পুলিশের সামনে ভেঙে পড়ে ঘটনা জানায় ছাত্রীটি। তার বাবার অভিযোগে বুধবার বিপ্লব এবং অয়নকে ধরা হয়।

মজুরির দাবিতে পঞ্চায়েতে তালা ঝোলাল গ্রামবাসী
১০০ দিনের প্রকল্পে কাজ করেও টাকা না পেয়ে পঞ্চায়েত দফতরে তালা ঝোলালেন গ্রামবাসীরা। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ ২৪ বাসন্তী ব্লকের ভরতগড় গ্রাম পঞ্চায়েতে। বুধবার সকালে খবর পেয়ে বিডিও ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের বোঝালে তাঁরা তালা খুলে দেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এলাকার শ’তিনেক গ্রামবাসী মাস ছয়েক আগে ১০০ দিনের প্রকল্পে কাজ করেছিলেন। গ্রামবাসীদের অভিযোগ, কাজ শেষ হয়ে যাওয়ার পরে বার বার আবেদন করেও মজুরির টাকা আজ পর্যন্ত মেলেনি। বাধ্য হয়ে তাঁরা অবিলম্বে মজুরির টাকার দাবিতে পঞ্চায়েত দফতরে তালা ঝুলিয়ে দেন। গ্রামবাসী নজরুল শেখ, নুর মহম্মদ শেখ, আয়ুব শেখ বলেন, “বার বার পঞ্চায়েতে গিয়ে জানিয়েও আমরা বকেয়া মজুরির টাকা পাইনি। এমনকী কেন টাকা দেওয়া হচ্ছে না সে ব্যাপারেও পঞ্চায়েত দফতর থেকে কোনও সদুত্তর পাইনি। বাধ্য হয়েই তাই এই কাজ করেছি।”ভরতগড় গ্রাম পঞ্চায়েতটি আরএসপি পরিচালিত। এ বিষয়ে পঞ্চায়েতের উপপ্রধান বুদ্ধিশ্বর হাজরা বলেন, “পঞ্চায়েতের এক শ্রেণির কর্মীরা এনআরইজিএস প্রকল্পের কাগজপত্র ঠিক সময়ে বিডিও অফিসে জমা দিতে পারেননি। এতে টাকা পেতে দেরি হচ্ছে। গ্রামবাসীরা ভুল বুঝে পঞ্চায়েতে তালা ঝোলায়।”বিডিও সুশোময় বিশ্বাস বলেন, “ওই পঞ্চায়েতের নির্মাণ সহায়ক হঠাৎ অন্যত্র বদলি হয়ে যাওয়ায় কাগজপত্র তৈরি করতে দেরি হয়। সেই কারণেই টাকা দিতে দেরি হয়েছে। তবে দ্রুত টাকা দেওয়ার ব্যবস্থা হচ্ছে।”

মহিলাকে মারধর, ধৃত ৪
এক মহিলাকে মারধরের অভিযোগে এক পরিবারের চারজনকে গ্রেফতার করল পুলিশ। বুধবার ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার নামখানার শিবরামপুর গ্রামে। পুলিশ জানিয়েছে ধৃতদের নাম সুবল দাস, মাধবী দাস, সুরজিৎ ও রণজিত দাস। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গ্রামের বিধবা মহিলা দীপালি সামন্ত বাপের বাড়িতে থাকেন। সোমবার সন্ধ্যায় ওই মহিলার সঙ্গে সুবলবাবুর বচসা বাধে। বচসার মধ্যেই সুবলবাবু এবং তাঁঁর স্ত্রী ও দুই ছেলে মিলে দীপালিদেবীকে মারধর করেন বলে অভিযোগ। আহত দীপালিদেবীকে দ্বারিকনগর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়। পুলিশের অনুমান, দীপালিদেবীর সঙ্গে সুবল দাসের বিবাহবহির্ভূত সম্পর্ক রয়েছে। তা নিয়ে অশান্তির জেরেই এই ঘটনা।

বধূকে ধর্ষণের অভিযোগ
ধর্ষণ করে পালানোর সময় ধর্ষিতার ছোড়া বর্ষায় জখম হল ধর্ষণকারী। উত্তর ২৪ পরগনার বসিরহাটের পিঁফায় ঘটনাটি ঘটেছে সোমবার রাতে। পুলিশ জানিয়েছে, বছর পঁয়তাল্লিশের ওই মহিলার স্বামী মানসিক ভারসাম্যহীন। দরিদ্র পরিবার। ঘটনার দিন রাত ১২টা নাগাদ প্রতিবেশী আর্সাদ মোল্লা ওই গৃহবধূর ঘরে ঢোকে। সেই সময় বারান্দায় শুয়েছিলেন তাঁর স্বামী। মহিলা কিছু বুঝে ওঠার আগেই তাঁর মুখে গামছা চেপে ধরে খুনের হুমকি দিয়ে তাঁকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। পুলিশের কাছে বধূ অভিযোগ করেন, চৎকার করলে খুনের হুমকি দিয়ে তাঁর উপরে অত্যাচার চালায় দুষ্কৃতী। ধর্ষণ করে চলে যাওয়ার সময় হাতের কাছে বর্ষা পেয়ে সেটি তিনি ছুড়ে মারেন দুষ্কৃতীর দিকে। তাতে জখম হয়ে পালিয়ে যায় আর্সাদ। আর্সাদ মোল্লার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ পেয়ে তদন্তে নামে পুলিশ। পুলিশের দাবি, জখম আর্সাদকে শীঘ্রই ধরে ফেলা যাবে।

বিভিন্ন দাবিতে ঠিকাকর্মীদের আন্দোলন
সারা বাংলা হাসপাতাল রোগী কল্যাণ অস্থায়ী ঠিকাকর্মী ঐক্যকেন্দ্রের পক্ষ থেকে বুধবার রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে প্রতিবাদ জানানো হয়। সংস্থার সদস্যরা কালো ব্যাজ পরে প্রতিবাদ-মিছিল করেন। বনগাঁ মহকুমা হাসপাতালে প্রতিবাদে সামিল হয়েছিলেন অন্তত ৩০ জন অস্থায়ী কর্মচারী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.