টুকরো খবর
দুঃস্থ-ভিখারিদের নিয়ে তীর্থযাত্রা
কেউ ভিখারি, কেউ অসহায়, কেউ দুঃস্থইচ্ছে থাকলেও তীর্থস্থানে যাওয়ার সঙ্গতি নেই ওঁদের। নিজের গাঁটের টাকা খরচ করে এই রকম মানুষজনদেরই ফি বছর তীর্থস্থানে নিয়ে যান ঘাটাল শহরের ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা অলোক মাইতি। পেশায় ব্যবসায়ী অলোকবাবু রবিবার সকালে শ’দুয়েক লোকজনকে তিনটি বাসে চাপিয়ে মহামিলনমঠ, দক্ষিণেশ্বর, আদ্যাপীঠ-বেলুড়মঠ ঘুরিয়ে এনেছেন। সোমবার ভোরে তীর্থস্থান থেকে ফিরে দৃশ্যতই বিহ্বল দেখাচ্ছিল পাঁশকুড়ার জিয়াখালির পদ্ম মণ্ডল, ঘাটালের দলপতিপুরের রতন খান, দাসপুরের রসিকগঞ্জের তাপসী রুইদাসদের। অলোকবাবুর এই উদ্যোগে শুধু তাঁর পরিবারের সদস্যরাই নয়, পাশে দাঁড়িয়েছেন এলাকার মানুষ থেকে থানা-প্রশাসনও। ঘাটালের মহকুমাশাসক অংশুমান অধিকারী থেকে শুরু করে বিডিও দেবব্রত রায়, পুরপ্রধান জগন্নাথ গোস্বামীসাধুবাদ জানাচ্ছেন সকলেই। মাইতি পরিবারের কাছে ভিখারি, দুঃস্থদের তালিকা রয়েছে। সেই তালিকা দেখেই প্রতি বছর কখন-কোথায় বেড়াতে নিয়ে যাওয়া হবে জানিয়ে দেওয়া হয়। খালি হাতে ফেরানো বারণ এই বাড়িতে।

বিবাদ, আহত অন্তঃসত্ত্বা
পারিবারিক বিবাদে সোমবার সন্ধ্যায় দু’পক্ষের মারামারি, বাড়িতে অগ্নি-সংযোগের ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুরের দাসপুরের কাশীনাথপুরে। ৫ মাসের অন্তঃসত্ত্বা এক বধূ-সহ ৫ জন জখম হয়েছেন। আহতদের দাসপুর গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থা আশঙ্কাজনক হওয়ায় স্বপ্না বেরা নামে ওই বধূকে ঘাটাল মহকুমা হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ঘটনায় একটি বাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে। নষ্ট হয়েছে সব আসবাব। এলাকার মানুষই পাম্প চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনায় ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। আরও কয়েক জনের খোঁজও চলছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, দীর্ঘ দিন ধরেই কাশীনাথপুরে সম্পত্তি নিয়ে বিবাদ চলছে বিশ্বনাথ বেরার সঙ্গে নন্দ বেরার পরিবারের। সোমবার তা চরম আকার নেয়।

কথামৃত পাঠচক্রের ২১ বার্ষিক সম্মেলন
ঝাড়গ্রাম রামকৃষ্ণ কথামৃত পাঠচক্র ও সেবা সমিতি-র ২১ তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল রবিবার ঝাড়গ্রাম শহরের ঘোড়াধরায় স্থানীয় নেতাজি আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে। মাঙ্গলিক অনুষ্ঠানের পর রামকৃষ্ণ কথামৃত পাঠ করেন মেদিনীপুর রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-অধ্যক্ষ স্বামী পরব্রহ্মানন্দ। গীতি আলোচনায় কথামৃত পরিবেশন করেন স্বামী মায়াধীশানন্দ। ‘অমৃতের পূর্ণপাত্র শ্রীরামকৃষ্ণ’ শীর্ষক আলোচনা করেন কলকাতার গোলপার্কের ‘রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার’-এর স্বামী চিদ্রূপানন্দ। ‘শ্রীশ্রী মায়ের মাতৃত্বের পরিপূর্ণ বিকাশ’ সম্পর্কে আলোচনায় অংশ নেন বেলুড় রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম কেন্দ্র কলকাতার ভবানীপুরের গদাধর আশ্রমের অধ্যক্ষ স্বামী অমলাত্মানন্দ। ‘সভ্যতার সঞ্জীবনী স্বামী বিবেকানন্দ’ এবং ‘স্মরণে ও মননে স্বামীজি’ শীর্ষক আলোচনায় অংশ নেন গবেষক রাজেশ বসু ও স্বামী মায়াধীশানন্দ। ভক্তিগীতি পরিবেশন করেন সৌমিত্র শতপথী ও প্রদীপ দাস। অনুষ্ঠানে ৮৩ জন দুঃস্থকে বস্ত্র বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন ‘ঝাড়গ্রাম রামকৃষ্ণ কথামৃত পাঠচক্র ও সেবা সমিতি’র সভাপতি বিমলেশ বিশ্বাস, সহ-সভানেত্রী আভা মাইতি ও সম্পাদক নিত্যরঞ্জন দাস। সমিতি-র সম্পাদক নিত্যরঞ্জন দাস জানান, প্রায় সাড়ে ছ’শো জন রামকৃষ্ণ অনুরাগী সম্মেলনে যোগ দেন।

কাল শুরু উচ্চমাধ্যমিক
কাল বুধবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। পশ্চিম মেদিনীপুরে এ বার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৫ হাজার ৮৮১। ২৫ হাজার ৬৪২ জন ছাত্র, ২০ হাজার ২৩৯ জন ছাত্রী। সুষ্ঠু ভাবে পরীক্ষা-পর্ব শেষ করতে সব রকম পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের মেদিনীপুর আঞ্চলিক কেন্দ্রের অধিকর্তা সৌভিক ঘোড়ই। পশ্চিম মেদিনীপুর বাদে মেদিনীপুর আঞ্চলিক কেন্দ্রের অন্তর্গত এলাকায় রয়েছে আরও দুই জেলা, পূর্ব মেদিনীপুর ও পুরুলিয়া। সংসদ সূত্রে খবর, পূর্ব মেদিনীপুরে এ বার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার ৪৭০। ১৮ হাজার ৫৫৪ জন ছাত্র, ১৬ হাজার ৯১৬ জন ছাত্রী। পশ্চিম মেদিনীপুরে ৪১টি এবং পূর্ব মেদিনীপুরে ৩৮টি ‘সেন্টার’ হয়েছে।

বার্ষিক অনুষ্ঠান
ছবি: সুব্রত গুহ।
রামনগর-২ ব্লকের করঞ্জি সুভাষ বিদ্যাভবনের দু’দিনব্যাপী বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণসভা--‘উত্তরণ ২০১২’ সোমবার শেষ হল। রবিবার অনুষ্ঠানের প্রথম দিন বিবেকদিবসের শুভ উদ্বোধন করেন কাঁথি রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী অঘোরেশানন্দ মহারাজ। উপস্থিত ছিলেন বিধায়ক অখিল গিরি, বিডিও সুকান্ত সাহা, রামনগর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি কমলাকান্ত বেরা প্রমুখ। স্বাগত ভাষণ দেন প্রধান শিক্ষক সুকুমার মিশ্র। বিবেকানন্দ জন্ম-সার্ধশতবর্ষ উপলক্ষে বিবেকানন্দ জীবনী-আলেখ্য ‘বীর সন্ন্যাসী’ এবং বিজ্ঞান নাটিকা ‘আলবারতল’ পরিবেশিত হয়। বিদ্যালয় সম্পাদক নন্দগোপাল পাত্র বিদ্যালয়ের বার্ষিক বিবরণী পাঠ করেন।

আন্দোলনের ডাক
রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার ন’মাসের মধ্যেই ৩৭ জন কৃষক আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন বলে মন্তব্য করলেন গণতান্ত্রিক যুব ফেডারেশনের সবর্ভারতীয় সম্পাদক তাপস সিংহ। শনিবার উত্তর কাঁথির দইসাইতে সংগঠনের ডাকা এক সমাবেশে তিনি এই পরিস্থিতিতে সর্বস্তরে আন্দোলন গড়ে তোলার ডাক দেন। সমাবেশে বক্তব্য রাখেন রাজ্যের প্রাক্তন কারিগরি শিক্ষামন্ত্রী চক্রধর মেইকাপ, কালীপদ শিট, হিমাংশু পণ্ডা, ঝাড়েশ্বর বেরা প্রমুখ। সমাবেশের আগে দইসাই বাসস্ট্যান্ডে শহিদ বেদীর উদ্বোধন করেন তাপসবাবু।

ট্রেনে কাটা পড়ে মৃত্যু
ট্রেন থেকে নামার সময় রেললাইনে পড়ে গিয়ে মৃত্যু হল এক প্রৌঢ়ের। মৃতের নাম চিন্তাহরণ চৌধুরী (৫৫)। বাড়ি বাঁকুড়ার সারেঙ্গায়। সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ চন্দ্রকোনা রোড স্টেশনে ঘটনাটি ঘটে। চিন্তাহরণবাবু হাওড়া থেকে বাড়ি ফিরছিলেন। চন্দ্রকোনা রোড স্টেশনে ট্রেন থেকে নামতে গিয়ে পড়ে যান তিনি। ট্রেনের চাকায় কাটা পড়ে দুর্ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

স্মারকলিপি
১৭ দফা দাবি জানিয়ে সম্প্রতি জেলা গ্রন্থাগার আধিকারিকের কাছে স্মারকলিপি দিল বঙ্গীয় সাধারণ গ্রন্থাগার কর্মীকল্যাণ সমিতি। সমিতির জেলা সভাপতি বিদ্যাধর মুদলি ও সম্পাদক অসীম কুমার পণ্ডার অভিযোগ, “জেলায় শতাধিক গ্রন্থাগার কর্মী ও গ্রন্থগারিক পদ খালি হয়ে পড়ে রয়েছে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.