টুকরো খবর
ছাত্রের খোঁজ পেতে বিক্ষোভ রূপনারায়ণপুরে
নিজস্ব চিত্র।
রূপনারায়ণপুরের নিখোঁজ ছাত্র কৌশিক সরকারের হদিস মেলেনি সোমবারও। ছাত্রটিকে খোঁজার ব্যাপারে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে সোমবার বিকেলে বিকেল সাড়ে ৪টে থেকে প্রায় তিন ঘণ্টা রূপনারায়ণপুর পুলিশ ফাঁড়ি ঘেরাও করে রাখেন এলাকার কয়েকশো বাসিন্দা। পরে এসিপি অঞ্জনী আহুজা ঘটনাস্থলে যান। তিনি দ্রুত ছাত্রটিকে খুঁজে বের করার আশ্বাস দিলে বিক্ষোভ থামে। তবে এসিপির দাবি, পুলিশি নিষ্ক্রিয়তার যে অভিযোগ উঠেছে তা ঠিক নয়। এ দিনও সালানপুরের বাথানবাড়ি এলাকায় বরাকর নদে ডুবুরি নামিয়ে তল্লাশি চালিয়েছে পুলিশ। এ দিকে, এই ঘটনায় পুলিশ নিখোঁজ ছাত্রের দুই বন্ধুকে গ্রেফতার করেছে। সোমবার ধৃতদের বর্ধমানের জুভেনাইল আদালতে তোলা হয়েছে। সোমবার সকালে নিখোঁজ ছাত্রের পরিবারের লোকজন আসানসোলের এডিসিপি (সেন্ট্রাল) ভাস্কর মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। এ দিন ভাস্করবাবু জানিয়েছেন, সম্ভাব্য সব দিক খতিয়ে দেখেই তদন্ত চলছে। দু’জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার, দোলের দিন সকালে নবম শ্রেণির ওই ছাত্র বন্ধুদের সঙ্গে বেরিয়েছিল। কিন্তু সে আর ফিরে আসেনি। শনিবার ওই ছাত্রের বাবা রূপনারায়ণপুর পুলিশ ফাঁড়িতে অভিযোগ করেন। তদন্তে নেমে ওই দিন বিকেলেই পুলিশ বাথানবাড়ির কাছে বরাকর নদের পাড়ে নিখোঁজ ছাত্রের মোবাইল ফোন ও তাবিজ খুঁজে পায়।

অবসর নিয়ে ইসিএলের নির্দেশ বাতিল
খনি কর্তৃপক্ষের নির্দেশ বাতিল করে ইসিএলের এক কর্মীর অবসরের দিন জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। অন্ডালের কেন্দা কোলিয়ারিতে ‘ওভারম্যান’ হিসেবে কাজ করতেন রাধাকান্ত বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালের ১৪ নভেম্বর এরিয়ার পার্সোনেল ম্যানেজার তাঁকে জানান, ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি তাঁকে অবসর নিতে হবে। কিন্তু রাধাকান্তবাবু জানান, তাঁর অবসর নেওয়ার কথা চলতি বছরের মার্চে। রাধাকান্তবাবুর দাবি, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার তিনি অনুরোধ করেছিলেন যাতে কাগজপত্র খতিয়ে দেখে ওই নির্দেশ পুনর্বিবেচনা করেন তাঁরা। কিন্তু তাঁর কথায় কান দেননি কর্তৃপক্ষ। এর পরে ২২ ফেব্রুয়ারি তিনি আদালতের দ্বারস্থ হন। তিনি জানান, ২৯ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি মেনে অবসর নেননি তিনি। তাঁর আইনজীবী পার্থ ঘোষ জানান, হাইকোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু (সিঙ্গল বেঞ্চ) ৭ মার্চ ইসিএল কর্তৃপক্ষকে নির্দেশ দেন, স্কুলের শংসাপত্র অনুযায়ী তাঁর অবসর নেওয়ার কথা চলতি বছরের ৩১ এপ্রিল। ইসিএলকে নিয়ম মেনে কাজ করতে হবে এবং আগের নির্দেশিকা বাতিল করতে হবে। এ ছাড়াও ২৯ ফেব্রুয়ারির পরে ওই কর্মীর অনুপস্থিতির কারণে তাঁর চাকরিতে ছেদ টানা যাবে না। ওই ক’দিনের প্রাপ্য বকেয়া ইসিএলকে মিটিয়ে দিতে হবে। ইসিএলের সিএমডি-র কারিগরি সচিব নীলাদ্রি রায় বলেন, “হাইকোর্টের নির্দেশ মতো বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।”

কাটোয়ায় ধর্ষণে অভিযুক্তদের জেল-হাজত
ট্রেনে ডাকাতি ও ধর্ষণের ঘটনায় অভিযুক্ত কাটোয়ার নুর মহম্মদ ও সেন্টু শেখকে ১১ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দিল কাটোয়া আদালত। পুলিশ হেফাজতে থাকা ওই দু’জনকে সোমবার আদালতে তোলে পুলিশ। ২৩ মার্চ আবার তাদের আদালতে তোলা হবে। ২৫ ফেব্রুয়ারি কেতুগ্রামে আমোদপুর-কাটোয়া ন্যারোগেজ লাইনে ডাকাতি ও এক মহিলাকে ট্রেন থেকে নামিয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। ২৬ ফেব্রুয়ারি ডাকাতির অভিযোগে নুর ও সেন্টুকে ধরে পুলিশ। পরে তাদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হয়। কেতুগ্রাম পুলিশ জানায়, গত ৭ দিন পুলিশ হেফাজতে ছিল ধৃতেরা। তাঁদের জেরা করে পুলিশ দু’টি মোবাইল ফোন উদ্ধার করেছে। এই ঘটনায় বীরভূমের লাভপুর থানার চৌহাট্টা থেকে ধৃত অন্য দু’জনকে আজ, মঙ্গলবার আদালতে তোলা হবে।

মহিলাকে বেঁধে লুঠ আবাসনে
বহুতলে ঢুকে এক মহিলাকে বেঁধে তাঁর সোনার হার, আংটি ছিনতাই করে চম্পট দিল দুই দুষ্কৃতী। সোমবার ঘটনাটি ঘটেছে আসানসোল দক্ষিণ থানার আড়াডাঙা এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছে পুলিশ। তদন্ত শুরু হয়েছে। ওই আবাসনের কত্রী লক্ষ্মী আচার্য পুলিশকে জানিয়েছেন, এ দিন সকাল সাড়ে ১১টা নাগাদ তাঁর আবাসনের কড়া নাড়ে দুই যুবক। লক্ষ্মীদেবী বলেন, “ওরা আমাকে নিজেদের নাম জানিয়ে জিজ্ঞাসা করে তাদের কোনও চিঠি এসেছে কি না। তাদের কোনও চিঠি আসেনি জানিয়ে ওদের চলে যেতে বলি। এর পরে জল চায় ওরা। আমি জল আনতে যাওয়ার জন্য পিছন ঘুরতেই ওরা আমাকে জাপটে ধরে হাত-পা বেঁধে দেয়। আমার সোনার চেন, আংটি কেড়ে নেয়।” লক্ষ্মীদেবী জানান, দুষ্কৃতীরা চম্পট দেওয়ার কিছুক্ষণ পরে তাঁর চিৎকারে আশেপাশের বাসিন্দারা যান। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন স্থানীয় কাউন্সিলর বিনোদ সিংহ। তিনিই আসানসোল দক্ষিণ থানায় খবর পাঠান। পুলিশ জানায়, দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।

ভুল গ্রুপের রক্ত চাওয়ায় ক্ষোভ
হার্টের সমস্যা নিয়ে ভর্তি হওয়া এক রোগীর জন্য ভুল গ্রুপের রক্ত চাওয়ার অভিযোগে সিটি সেন্টারে একটি নার্সিংহোমে বিক্ষোভ দেখালেন রোগীর পরিজনেরা। খবর পেয়ে ঘটনাস্তলে যায় পুলিশ। নার্সিংহোম কর্তৃপক্ষ ভুল স্বীকার করে নেওয়ায় সমস্যা মিটে যায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ব্যাঙ্ক কলোনির বাসিন্দা বাষট্টি বছরের রেখা দাস হার্টের সমস্যা নিয়ে রবিবার রাতে সিটি সেন্টারের একটি নার্সিংহোমে ভর্তি হন। সোমবার সকালে তাঁর রক্তের প্রয়োজন হয়। নার্সিংহোম কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী কাগজে রক্তের গ্রুপ লিখে এবং সঙ্গে রক্তের নমুনা দিয়ে রোগীর পরিজনদের ব্লাড ব্যাঙ্কে পাঠান। অভিযোগ, কাগজে লেখা এবং পাঠানো নমুনায় গ্রুপের অমিল রয়েছে। এর পরেই রোগীর পরিজনেরা নার্সিংহোমে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের দাবি, কর্তৃপক্ষের গাফিলতির জন্য রোগীর প্রাণ সংশয় হতে পারত। নার্সিংহোম কর্তৃপক্ষের তরফে জয়দীপ ভট্টাচার্য পুলিশের সামনে ভুল স্বীকার করে নিলে বিক্ষোভ থামে।

কয়লা বোঝাই লরি আটক
রাস্তায় অবৈধ কয়লা বোঝাই লরি আটকে বিক্ষোভ দেখালেন বীজাপুর গ্রামের বাসিন্দারা। সোমবার জামুড়িয়া-রানিগঞ্জ প্রধান রাস্তায় সকাল সাড়ে ৬টা নাগাদ রাস্তা কয়লা বোঝাই গাড়িটি আটকান এলাকার বাসিন্দারা। ঘন্টা কিছুক্ষণ পরে জামুড়িয়া থানার পুলিশ গিয়ে গাড়িটি থানায় নিয়ে যায়। অন্য দিকে গ্রামবাসীদের ক্ষোভ, নতুন কমিশনারেট গঠন হলেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। তাঁদের দাবি, পুলিশের মদতেই এলাকায় চুরি, ছিনতাই-সহ অবৈধ কয়লা পাচার হয়ে চলেছে। সিপিএমের অজয় জোনাল কমিটির সম্পাদক মনোজ দত্ত বলেন, “এলাকাবাসীরা দেখছেন কী ভাবে জামুড়িয়া অবৈধ কয়লার মুক্তাঞ্চল হয়ে উঠছে। আমাদের আর কিছু বলার নেই।” পুলিশ জানায়, অভিযোগ পেলেই অভিযান চালানো হচ্ছে।

বিদ্যুৎহীন কেন্দা
ট্রান্সফর্মার বিকল হওয়ায় ৩ দিন ধরে বিদ্যুৎ নেই জামুড়িয়ার কেন্দা খনি এলাকা সংলগ্ন এলাকায়। প্রতিকারের দাবিতে সোমবার সকালে প্রায় দু’ঘন্টা কোলিয়ারি চত্বরে বিক্ষোভ দেখান এলাকার বাসিন্দারা। ফলে নিউ কেন্দা কোলিয়ারির ৪ নম্বর পিট এবং কেন্দা প্যাচের উৎপাদন ব্যাহত হয়। ৪ নম্বর পিট ম্যানেজারকে ঘেরাও করা হয়। কোলিয়ারির এজেন্ট, সিআইএসএফ ও পুলিশের হস্তক্ষেপে ঘেরাও ওঠে। গ্রামবাসীদের দাবি, উচ্চমাধ্যমিক পরীক্ষার মুখে বিদ্যুৎ না থাকায় ছাত্রছাত্রীদের পড়াশোনা ব্যাহত হচ্ছে। কোলিয়ারি সূত্রে জানানো হয়েছে, আপাতত অস্থায়ীভাবে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হচ্ছে। শীঘ্রই স্থায়ী সমাধানের ব্যবস্থা করা হবে।

পতাকা ছেঁড়ার নালিশ
আইএনটিটিইউসি-র পতাকা ছেঁড়ার অভিযোগ উঠল সিপিএমের বিরুদ্ধে। পাণ্ডবেশ্বরের তৃণমূল ব্লক সভাপতি নরেন চক্রবর্তীর অভিযোগ, সিপিএম নেতা কালিদাস চট্টোপাধ্যায়ের নেতৃত্বে কয়েক জন শঙ্করপুর মোড়ে তাঁদের শ্রমিক সংগঠনের পতাকা ছিঁড়ে দেয়। সোমবার উখড়া পুলিশ আউট পোস্টে অভিযোগ করা হয়েছে বলে জানান তিনি। তবে কালিদাসবাবুর দাবি, “গোষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত তৃণমূল এখন আমাদের নামে অপপ্রচার করছে।” পুলিশ জানায়, তদন্ত চলছে।

জলের সমস্যা মেটাতে বৈঠক
আসানসোল ও দুর্গাপুর মহকুমায় গরমে জলসঙ্কট কাটাতে বৈঠক হল। ছিলেন এডিডিএ-র চেয়ারম্যান তথা আসানসোলের মেয়র তাপস বন্দ্যোপাধ্যায়, জেলাশাসক ওঙ্কার সিংহ মিনা। তাপসবাবু জানান, গ্রামীণ এলাকায় ট্যাঙ্কারে জল দেওয়া হবে। খরচ হবে প্রায় ২০ লক্ষ টাকা। এ ছাড়া দুই মহকুমায় কয়েকশো গভীর নলকূপ বসানো হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.