টুকরো খবর
মনোনীত জিটিএ গঠনের দাবি মোর্চা নেতৃত্বের
এলাকা নির্ধারণ না হলে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) নির্বাচন সম্ভব নয় বলে ফের জানিয়ে দিল গোর্খা জনমুক্তি মোর্চা। বরং মোর্চা নেতৃত্ব অন্তবর্তী মনোনীত জিটিএ গঠনের দাবি তুলেছেন শুক্রবার। এই দিন মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “জিটিএ বিল পাশ হয়ে গিয়েছে। এবার পাহাড়ে নির্বাচন হবে।” তারপরেই মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, “জিটিএ-র এলাকা নির্ধারণ না হলে ভোট করা কোনও ভাবেই সম্ভব নয়। সেই ক্ষেত্রে আমরা মুখ্যমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি, একটি অন্তর্বর্তী মনোনীত জিটিএ গঠন করা হোক। কী ভাবে তা সম্ভব, তা রাজ্য সরকারকেই ঠিক করতে হবে।” বুধবার জিটিএ সংক্রান্ত বিলে রাষ্ট্রপতি প্রতিভা পাটিল সই করার পরেও মোর্চা নেতৃত্ব জানিয়েছিল, তরাই ও ডুয়ার্সের এলাকা নির্ধারণ না হলে জিটিএ নির্বাচন অসম্ভব। মোর্চার তরফে তরাইয়ের ১৯৬টি, ডুয়ার্সের ১৯৮টি এবং রাজগঞ্জের ৩টি মৌজাকে জিটিএতে অর্ন্তভুক্ত করার দাবি জানানো হয়েছে। প্রশাসনিক সূত্রের খবর, জিটিএ বিলে পরিষ্কারভাবে নির্বাচিত জিটিএ গঠনের কথা উল্লেখ করা হয়েছে। সেখানে মনোনীত কমিটি গঠন বা অন্তর্বর্তীকালীন নির্বাচনের কোনও ব্যবস্থার উল্লেখ নেই। কিন্তু রাজ্য সরকার এবং মোর্চা নেতারা বিষয়টি জানার পরেও সুকৌশলে মনোনীত জিটিএ গঠনের প্রক্রিয়া শুরু করেছে বলে ইতিমধ্যে সিপিএম, গোর্খা লিগ অভিযোগ করেছেন। প্রাক্তন পুরমন্ত্রী তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য বলেছেন, “জিটিএ আইনে তো কোনও মনোনয়নের বিষয় নেই। রাজ্য সরকার মনোনীত জিটিএ করে তাতে মোর্চা নেতাদের মাথায় বসাতে চাইছে। আমরা এর বিরোধিতা করব।” গোর্খা লিগের সাধারণ সম্পাদক প্রতাপ খাতিও বলেন, “পাহাড়ের মানুষ এটা মেনে নেবেন না।”

আগ্নেয়াস্ত্রের মুখে লুঠপাট
নার্সিংহোমে আগুন লেগেছে জানিয়ে মালিককে ঘর থেকে বার করে কয়েক লক্ষ টাকা লুট করে পালাল একদল দুষ্কৃতী। বৃহস্পতিবার ভোরে ওই ডাকাতির ঘটনা ঘটে আলিপুরদুয়ার শহরে। দুষ্কৃতীরা ওই নার্সিংহোমের মালিকের বাড়ি থেকে ১০-১২ ভরি সোনা এবং নগদ ১০-১২ হাজার টাকা নিয়ে চম্পট দিয়েছে। খবর পেয়ে পুলিশ দুষ্কৃতীদের সন্ধানে পুলিশ কুকর নিয়ে আসে। তবে এখনও দুষ্কৃতীদের খোঁজ মেলেনি। তবে বাড়ির সামনে পড়ে থাকা একটি ব্যাগ থেকে ৫-৬ ভরি সোনার অলঙ্কার মিলেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শহরের চৌপথি এলাকার ওই নার্সিংহোমের তিনতলায় মালিক মানিক সরকার থাকেন। সম্প্রতি স্ত্রী ও পরিবারের লোকেরা কলকাতায় গিয়েছেন বলে রাতে তিনি একাই ছিলেন। মানিকবাবু পুলিশকে বলেন, “আগুন লেগেছে বলে বাইরে থেকে ডাকাডাকি করায় বার হয়ে আসি। তখনই দুষ্কৃতীরা মাথায় রিভলবার ধরে। প্রত্যেকের মুখে মাঙ্কি ক্যাপ পড়া ছিল। মারধরও করে। লুটপাটের পরে বাইরে থেকে দরজা বন্ধ করে দিয়ে চলে যায়।” পুলিশের অনুমান, দুষ্কৃতীরা রেন পাইপ বেয়ে তিনতলায় ওঠে। দুষ্কৃতীদের খোঁজ চলছে।

পথ দুর্ঘটনায় দু’জনের মৃত্যু
দশ চাকার ট্রাকের সঙ্গে পুলিশের একটি ‘রিকভারি’ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে এক পুলিশ কর্মী-সহ দুই জনের মৃত্যু হয়েছে। মৃতদের নাম দেবাশিস চক্রবর্তী (৪২) এবং পরশুরাম ঝাঁ (৪৫)। গত বুধবার রাতে জলপাইগুড়ির রাজগঞ্জ থানার সারিয়াম এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ কর্মী দেবাশিসবাবু এবং রিকভরি ভ্যানের চালক পরশুরাম ঝাঁ দুইজনে বুধবার রাত জলপাইগুড়ি কোতোয়ালি থানা থেকে গাড়িটি নিয়ে রাজগঞ্জ থানায় যাচ্ছিলেন। সারিয়াম এলাকায় একটি দশ চাকার গাড়ি চালক নিয়ন্ত্রণ হারিয়ে রিকভারি ভ্যানে মুখোমুখি ধাক্কা মারে। ঘটনাস্থলেই দেবাশিসবাবুর মৃত্যু হয়। গুরুতর জখম পরশুরামবাবুকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি মারা যান। ঘটনার পর ট্রাকের চালক পালিয়ে গিয়েছে। ট্রাকটিকে পুলিশ আটক করেছে। পুলিশকর্মী দেবাশিসবাবুর বাড়ি শিলিগুড়িতে। জেলা পুলিশ সুপার সুগত সেন বলেন, “খুবই দুঃখজনক ঘটনা। তদন্ত শুরু হয়েছে।”

বসন্তোৎসব ‘বসুন্ধরা’তে
বসন্ত উৎসব পালন করলেন শিলিগুড়ি পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। গত বৃহস্পতিবার দোলের দিন সকাল থেকে ওয়ার্ডের স্থানীয় অরুণাদয় সঙ্ঘের মাঠে ওই উৎসব হয়। এলাকার কচিকাঁচা থেকে শুরু করে প্রবীণেরাও অনুষ্ঠানে অংশ নেন। দোল উৎসবের পাশাপাশি ক্লাবের মাঠে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়। পাশাপাশি, শিলিগুড়ি দাগাপুরের বসুন্ধরাতেও প্রতি বছরের মত এবার বসন্ত উৎসব পালন হয়েছে। নাচ, গান, কবিতা আবৃত্তির মাধ্যমে দিনভর নানা অনুষ্ঠান হয়। বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিন শহর এবং শহর লাগোয়া এলাকায় দোল উৎসব নির্বিঘ্নেই কেটেছে। কোথাও কোনও বড় মাপের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। দুই দিনই বেপরোয়া বাইক বাহিনীর বিরুদ্ধে পুলিশ অভিযান চালায়। সতর্ক করে ছেড়ে দেওয়ার পাশাপাশি এ দিন বেশ কয়েক জনকে গ্রেফতারও করা হয়েছে। শিলিগুড়ি মহকুমা জুড়ে মোট ১৪৬ জনকে দোলে গ্রেফতার করা হয়েছে বলে শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার জানিয়েছেন।

বেহাল সেতু
ছবি দু’টি তুলেছেন রাজকুমার মোদক।
বেহাল সেতু পেরোনোর সময়ে চালক নিয়ন্ত্রণ হারানোয় রেলিং ভেঙে ময়দা বোঝাই ট্রাক নদীতে পড়ে মৃত্যু হল চালকের। শুক্রবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে ধূপগুড়ি থেকে আট কিলোমিটার দূরে ময়নাগুড়ি থানা এলাকার জলঢাকা সেতুর উপর। দুর্ঘটনায় গুরুতর জখম গাড়ির খালাসিকে উদ্ধার করেন পুলিশ ও দমকল কর্মীরা। সন্ধ্যা পর্যন্ত তাদের পরিচয় জানতে পারেনি পুলিশ। মৃত চালকের নাম শিব ভগবান (৫৫)। জলপাইগুড়ির ডিএসপি দমন কর্মকার বলেন, “গাড়ির খালাসি কথা বলার অবস্থায় নেই। সে কারণে তাদের পরিচয় জানা সম্ভব হয়নি। সম্ভবত ওই ট্রাকটি হরিয়ানা কিংবা পঞ্জাবের। শিলিগুড়িতে ময়দা বোঝাই করে ধূপগুড়ির দিকে যাচ্ছিল।”

দোকানে আগুন
ছবি: বিশ্বরূপ বসাক।
শুক্রবার সন্ধ্যায় শিলিগুড়ির অদূরে দাগাপুরে ৫৫ নম্বর জাতীয় সড়কের পাশে একটি বিনোদন পার্কের সামনে ঝুপড়ি দোকানে আগুন লাগলে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়। খবর পেয়ে দমকলের ৩টি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন আয়ত্বে আনে। ৫টি দোকান পুড়ে ছাই হয়েছে বলে দমকল সূত্রে জানা গিয়েছে।

জাল টাকা
জাল নোট উদ্ধার-সহ দুজনকে পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার দুপুরে ইসলামপুর থানার রামগঞ্জ এলাকা থেকে পুলিশ তাদের ধরে। পুলিশ জানায়, ধৃতদের নাম মহম্মদ সাহিদ ও সাজ্জাদ হুসেন। ধৃতরা ইসলামপুর থানার ছৌচিয়া এলাকার বাসিন্দা। তাদের কাছ থেকে ৯০০০ টাকা পাওয়া গিয়েছে। ৫০০ টাকার নোট। ধৃতদের বৃহস্পতিবার মহকুমা আদালতে তোলা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.