টুকরো খবর
অখিলেশের দিকেই পাল্লা ভারী
ছবি: পিটিআই
সব ঠিকঠাক থাকলে অখিলেশ যাদবই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। মুলায়ম সিংহ না তাঁর পুত্র অখিলেশ কে মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে জল্পনা চলছিলই। ভোটের ফল প্রকাশের পরে ৩৮ বছর বয়সী অখিলেশ বারবারই বলছিলেন, বাবাই হবেন মুখ্যমন্ত্রী। সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম আবার বলছিলেন, মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিক ছেলেই। দলীয় সূত্রের খবর, শুক্রবার রাতে শীর্ষ নেতাদের এক বৈঠকে মুলায়ম জানান, পুত্রের প্রস্তাব তিনি খারিজ করে দিচ্ছেন। এ ব্যাপারে তাঁর মতই বহাল থাকবে। ওই বৈঠকে শিবপাল যাদব এবং আজম খান হাজির ছিলেন। আগামিকাল আনুষ্ঠানিক ভাবে সমাজবাদী পার্টির বিধায়করা বৈঠকে বসে নেতা নির্বাচিত করবেন। ভোটে সাফল্যের পিছনে অখিলেশের যে ভূমিকা আছে, সে জন্য দলের মধ্যেও একটা বড় অংশ তাঁকেই মুখ্যমন্ত্রী পদে চাইছিলেন। এখন মুলায়ম তাঁর মত স্পষ্ট করে দেওয়ায় অখিলেশের মুখ্যমন্ত্রিত্ব নিয়ে সংশয়ের অবকাশ নেই বলেই আপাতত মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে রবিবার উত্তরপ্রদেশের কনিষ্ঠতম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন অখিলেশ।

সংখ্যার লড়াই সামলে উত্তরাখণ্ড কংগ্রেসের
উত্তরাখণ্ডে সরকার গড়বে কংগ্রেস। কংগ্রেস পরিষদীয় দলের নেতা নির্বাচনের পরেই তাদের সরকার গড়তে ডাকা হবে বলে জানিয়েছেন রাজ্যপাল মার্গারেট আলভা। বিধানসভা ভোটে ৩২টি আসন পেয়েছে কংগ্রেস। সরকার গড়তে প্রয়োজন ৩৬ জন বিধায়কের সমর্থন। এই পরিস্থিতিতে কংগ্রেসকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন নির্দল বিধায়ক হরিশ দুর্গাপাল, মন্ত্রিপ্রসাদ নাইথানি, দীনেশ ধনাই এবং উত্তরাখণ্ড ক্রান্তি দল (পানওয়ার)-এর বিধায়ক প্রীতম সিংহ পানওয়ার। শুক্রবার ওই চার বিধায়ককে রাজভবনে নিয়ে যান কংগ্রেস নেতারা। রাজ্যপাল জানিয়েছেন, কবে পরিষদীয় দলের নেতা নির্বাচন করা হবে তা কংগ্রেসই স্থির করবে। উত্তরাখণ্ডে কংগ্রেসের চেয়ে মাত্র একটি আসন কম পেয়েছিল রাজ্যের বিদায়ী শাসক দল বিজেপি। ফলে তারাও সরকার গড়তে উদ্যোগী হয়েছিল। কিন্তু, নির্দল বিধায়করা বিক্ষুব্ধ কংগ্রেসি হওয়ায় সনিয়া গাঁধীরা কিছুটা সুবিধে পেয়ে যান বলে মনে করা হচ্ছে। মন্ত্রিপ্রসাদ নাইথানি ইতিমধ্যেই কংগ্রেসে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন। কংগ্রেসের সাধারণ সম্পাদক চৌধুরি বীরেন্দ্র সিংহ জানিয়েছেন, নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। এই বিষয়ে বিধায়কদের মত জানতে শনিবার দেরাদুনে আসবেন কয়েক জন দলীয় পর্যবেক্ষক।

ছাত্র নির্যাতনের অভিযোগ স্কুলশিক্ষা সচিবের বিরুদ্ধে
রাজ্য সরকারের স্কুলশিক্ষা দফতরের প্রধান সচিবের বিরুদ্ধে স্থানীয় স্কুলের এক ছাত্রকে শারীরিক নিগ্রহ করার অভিযোগ উঠল। স্কুলশিক্ষা দফতরের প্রধান সচিব বনমালী সিন্হার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্যের স্কুলশিক্ষা মন্ত্রী এবং ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস-এর কাছে অভিযোগ পত্র পাঠাচ্ছে ‘ত্রিপুরা হিউম্যান রাইটস অর্গানাইজেশন’ (টিএইচআরও)। প্রধান সচিবের বিরুদ্ধে অভিযোগ: সম্প্রতি তিনি স্থানীয় চানমারি বিদ্যালয় পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে অষ্টম শ্রেণির ছাত্র, রাহুল দেবনাথের ইউনিফর্ম ঠিকঠাক পড়া না থাকায় বনমালিবাবু নাকি ওই ছাত্রকে চড় মারেন। বনমালিবাবু অবশ্য বলেন, ‘‘স্কুলের ছাত্রছাত্রীরা আমার সন্তানতুল্য। চাকরি জীবনে কয়েক’শো স্কুল পরিদর্শনে গিয়েছি। কোথাও কোনও ছাত্রছাত্রীকে মারধর করিনি। আমার বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন।” ছাত্রটির বাবা-মা অবশ্য এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও অভিযোগ করেননি।

কারাবাস থেকে রেহাই পেলেন জন
আদালতে জন।
ছবি: পিটিআই
দিনভর আইনি টানাপোড়েনের পর জেলে যাওয়া থেকে বাঁচলেন অভিনেতা জন আব্রাহাম। বছর ছয়েক আগে জোরে মোটরবাইক চালিয়ে দু’জনকে জখম করেন জন। সেই ঘটনায় তাঁর ১৫ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছিল মুম্বইয়ের এক মেট্রোপলিটান আদালত। আজ বিকেলে কুড়ি হাজার টাকার বন্ডের বিনিময়ে জনের জামিনের আবেদন মঞ্জুর করেছে বম্বে হাইকোর্ট। ঘটনাটি ঘটেছিল বান্দ্রা এলাকায়। মোটরবাইকের ধাক্কায় দুই সাইকেল আরোহীকে জখম করেন জন। দায়িত্বজ্ঞানহীন ভাবে গাড়ি চালানো ও অন্যের নিরাপত্তায় বিঘ্ন ঘটানোর অভিযোগে জনের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। ২০১০ সালে এই মামলায় জনকে পনেরো দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় মুম্বইয়ের মেট্রোপলিটন আদালত। সেই নির্দেশের বিরোধিতা করে মুম্বইয়ের দায়রা আদালতের দারস্থ হন জন। আজ দায়রা আদালতের তরফে নিম্ন আদালতের দেওয়া শাস্তি বহাল রাখা হয়। পাশাপাশি, বাতিল করা হয় জনের কয়েক দিন পর আত্মসমর্পণ করার আর্জি। বিকেলে দায়রা আদালতের নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে যান জন।

নর্দমায় মিলল তিনটি ভ্রূণ
কটকে একটি বেসরকারি নামী হাসপাতালের কাছে নর্দমার মধ্যে মিলল জারে রাখা তিনটি ভ্রূণ। কাল এলাকার লোকজনই নর্দমায় ফেলে দেওয়া জারের মধ্যে ভ্রূণগুলি দেখতে পেয়ে পুলিশে খবর দেন। এই ঘটনা ঘিরে এলাকায় উত্তেজনা দেখা দেয়। জেলার মুখ্য মেডিক্যাল অফিসার এ ঘটনার ব্যাপারে তদন্তের নির্দেশ দিয়েছেন। কটকের জেলা কালেক্টর গিরিশ এস এন আজ জানান, এ ব্যাপারে ইতিমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা ওই হাসপাতালে গিয়ে সাম্প্রতিক ইউএসজি পরীক্ষার রেকর্ডবুক ও অন্যান্য খাতাপত্র পরীক্ষা করে দেখবেন। উদ্ধার করা ভ্রূণগুলি কন্যাসন্তানের কি না তা-ও পরীক্ষা করে দেখা হবে।

প্রয়াত অভিনেতা জয় মুখোপাধ্যায়
মারা গেলেন হিন্দি ছবির বর্ষীয়ান অভিনেতা জয় মুখোপাধ্যায়। বয়স হয়েছিল ৭৩। দীর্ঘদিন ধরেই বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন তিনি। গত সোমবার তাঁকে মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল সূত্রে খবর, ফুসফুস বিকল হয়ে যাওয়ায় কৃত্রিম শ্বাসযন্ত্রে রাখা হয়েছিল তাঁকে। ‘ফির ওহি দিল লায়া হু’, ‘লাভ ইন টোকিও’, ‘জিদ্দি’-সহ বেশ কিছু ছবিতে অভিনয় করে ষাটের দশকে জনপ্রিয় হন এই অভিনেতা। এ ছাড়া সত্তর-আশির দশকে ‘লাভ ইন বম্বে’ ‘উমিদ’-সহ কয়েকটি ছবি পরিচালনাও করেন তিনি। মুম্বই ফিল্ম জগতের বিখ্যাত মুখোপাধ্যায় পরিবারে তাঁর জন্ম ১৯৩৯ সালে।

২৫৫ আমলার বিরুদ্ধে চার্জশিট
২১টি মামলায় অভিযুক্ত রাজ্যের ২৫৫ জন বর্তমান ও অবসরপ্রাপ্ত আমলা ও অফিসারের বিরুদ্ধে ১০ দিনের মধ্যে চার্জশিট জমা দেওয়ার নির্দেশ দিল বিশেষ আদালত। আদালত, মুখ্যমন্ত্রীর দফতরের বিশেষ নজরদারি শাখা, অসম পুলিশের দুর্নীতিদমন শাখা ও সিআইডিকে নির্দেশ দিয়েছে, ২০০৭ সাল থেকে ২০১০ সালের মধ্যে ২১টি মামলায় অভিযুক্ত ছয় আইএএস অফিসার, এপিএসসির প্রাক্তন চেয়ারম্যান, ১৬ জন এসিএস ও বাকি আধিকারিকদের বিরুদ্ধে অবিলম্বে চার্জশিট দিতে হবে।

দুর্ঘটনায় বাস, মৃত ৪
পুরী থেকে কান্টিলোগামী একটি যাত্রিবাহী বাস কাল দুর্ঘটনায় পড়লে মৃত্যু ঘটে অন্তত চারজনের। আহত হয়েছেন ১২ জন। পুলিশ জানাচ্ছে, ওড়িশার নয়াগড় জেলার ভাপুরে কাল বাসটি গাছে ধাক্কা মেরে উল্টে যায়। ঘটনাস্থলেই মারা যান রমেশ বেহেরা (৪০), চিন্ময় বেহেরা (১৪), সৌম্যরঞ্জন সাহু (৩৬) ও থাটিয়া নায়ক (৪০)। মৃত রমেশ ও চিন্ময় পিতাপুত্র।

হোলিতে দুর্ঘটনা, মৃত দুই
ছবি: উত্তমকুমার পাল।
আনন্দের উৎসব হোলি পালনের মধ্যেই ঘটে গেল দুর্ঘটনা। রৌরকেলার বানকি ও ঝিরপানি এলাকার দুই তরুণ মনোরঞ্জন সাহু (২৬) ও প্রশান্ত নায়েক (২২) শুক্রবার হোলির আনন্দ করার পর স্নান করতে নেমেছিলেন কোয়েল নদীতে। কিন্তু আর উঠতে পারেননি। পুলিশ নদীর ধারে দাঁড় করানো একটি মোটরবাইকও দেখতে পায়। দমকল ও ওড়িশা রাজ্য সশস্ত্র পুলিশের উদ্ধারকর্মীরা নদীতে দীর্ঘক্ষণ ধরে তল্লাশি চালিয়ে সন্ধ্যায় মনোরঞ্জনের দেহটি তুলে আনেন।

গণপ্রহারে মৃত দুই
গণপিটুনিতে মৃত্যু হল দুই যুবকের। ঝাড়খণ্ডের লাতেহার জেলার বারিডহরে কাল রাতে ঘটেছে এই ঘটনা। আজ সকালে পুলিশ তাদের মৃতদেহ উদ্ধার করেছে। নিহত দুই যুবকের পরিচয় জানতে পেরেছে পুলিশ। জানানো হয় তাদের নাম জয়প্রকাশ সিংহ (২০) এবং নীরজ সিংহ (১৮)।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.