টুকরো খবর
শ্রীরামপুর কলেজে সমাবর্তন
গত শনিবার শ্রীরামপুর কলেজের প্রাণিবিদ্যা বিভাগের (স্নাতকোত্তর শাখা) সমাবর্তন অনুষ্ঠিত হল কলেজের কেরি লাইব্রেরি অ্যান্ড রিসার্চ সেন্টারের সভাঘরে। প্রাণিবিদ্যা বিভাগের প্রধান চিরঞ্জীব দে জানান, এই কলেজে ২০০৯ সাল থেকে প্রাণিবিদ্যায় স্নাতকোত্তর চালু হয়। ২০১১ সালে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের হাতে মানপত্র দেওয়া হয় এ দিন। কলেজের কলা, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ইতিহাসে এই সমাবর্তন প্রথমবার অনুষ্ঠিত হল। অনুষ্ঠানের সূচনা করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য (শিক্ষা) ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়। এর পরে বাইবেল ও উপনিষদ থেকে মন্ত্রোচ্চারণ করা হয়। উপস্থিত ছিলেন বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের উপাধ্যক্ষ স্বামী শাস্ত্রজ্ঞানানন্দ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক ওঙ্কারসাধন অধিকারী, কলেজের কলা-বাণিজ্য-বিজ্ঞান শাখার ভারপ্রাপ্ত শিক্ষক রত্না দত্ত, প্রাণিবিদ্যা বিভাগের স্নাতকোত্তর শাখার চেয়ারপার্সন প্রণবকুমার বন্দ্যোপাধ্যায়-সহ অনেকে। উর্ত্তীণ ছাত্রছাত্রীদের হাতে মানপত্র তুলে দেন ধ্রুবজ্যোতিবাবু।

জেলা কলেজ ফুটবলে চ্যাম্পিয়ন শ্রীরামপুর
রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের তত্ত্বাবধানে ত্রয়োদশ হুগলি জেলা বেসরকারি কলেজ ফুটবল চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হল। ২৪-২৯ ফেব্রুয়ারি হরিপাল বিবেকানন্দ মহাবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এই খেলায় মোট ১২টি কলেজ যোগদান করে। ২৭ তারিখে প্রথম সেমিফাইনালে বিবেকানন্দ মহবিদ্যালয় ৫-০ গোলে খলিসানি মহবিদ্যালয়কে এবং দ্বিতীয় খেলায় শ্রীরামপুর কলেজ ৩-০ গোলে তারকেশ্বর ডিগ্রি কলেজকে হারিয়ে ফাইনালে ওঠে। ২৯ তারিখ ফাইনাল খেলায় শ্রীরামপুর কলেজ দ্বিতীয়ার্ধে বিষ্ণু কোলের করা গোলে ‘হোম কলেজ’ হরিপাল বিবেকানন্দ মহাবিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনাল খেলায় শ্রেষ্ঠ খেলোয়াড়ের সম্মান পায় শ্রীরামপুর কলেজের কলা বিভাগের প্রথম বর্ষের সুমন রায়। খেলা শুরুর আগে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রতিযোগিতার সাংগঠনিক সম্পাদক ও বিবেকানন্দ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অসীমকুমার সামন্ত। হুগলি জেলা চ্যাম্পিয়ন শ্রীরামপুর কলেজ, হুগলি জেলা দল হিসাবে ২২-২৭ মার্চ রাজ্যের উচ্চশিক্ষা দফতরের পরিচালনায় যুব ভারতী ক্রীড়াঙ্গণে ও সাই কমপ্লেক্স মাঠে রাজ্য পর্যায়ে খেলায় যোগদান করবে।

জয়ী চাঁপাডাঙার রবীন্দ্র মহাবিদ্যালয়
রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের তত্ত্বাবধানে ত্রয়োদশ হুগলি জেলা বেসরকারি কলেজ নিয়ে অ্যাথলেটিক মিট অনুষ্ঠিত হল। ২ মার্চ হরিপাল বিবেকানন্দ মহাবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এই খেলায় মোট ১৩টি কলেজ থেকে ২৫৮ জন ছাত্রছাত্রী যোগদান করে। চাঁপাডাঙার রবীন্দ্র মহাবিদ্যালয়ের ছাত্রেরা ৪১ পয়েন্ট ও ছাত্রীরা ৪২ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়। শ্রীরামপুর কলেজের ছাত্রেরা ২৪ পয়েন্ট ও আরামবাগ গার্লস কলেজ ১৪ পয়েন্ট পেয়ে রানার্স হয়। ছাত্রছাত্রীদের ব্যক্তিগত বিভাগে চ্যাম্পিয়ন হয় রবীন্দ্র মহাবিদ্যালয়ের কলাবিভাগের উজ্জ্বল পাল ও শিউলি রায়। যে সমস্ত ছাত্রছাত্রী বিভিন্ন ইভেন্টে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছে তাঁরা হুগলি জেলার হয়ে ২০-২১ মার্চ যুবভারতী ক্রীড়াঙ্গণে ও সাই কমপ্লেক্স মাঠে রাজ্য উচ্চশিক্ষা দফতরের পরিচালনায় অ্যাথলেটিক মিটে যোগদান করবে।

তরুণীকে গণধর্ষণের অভিযোগ পোলবায়
হুগলির পোলবায় আদিবাসী এক তরুণীকে গণধর্ষণের অভিযোগ উঠল ৩ মদ্যপ যুবকের বিরুদ্ধে। বছর ছাব্বিশের ওই তরুণীর বাড়ি পাণ্ডুয়ায়। সোমবার তিনি পোলবার হালুসাই গ্রামে দিদির বাড়িতে আসেন। মঙ্গলবার পুলিশের কাছে অভিযোগে তরুণীর দিদি জানান, ৩ যুবক বোনকে ধর্ষণ করে। তরুণীর ডাক্তারি পরীক্ষা হয়েছে।নাবালিকাকে ধর্ষণের অভিযোগে দুবরাজপুর থেকে শেখ সলিমুদ্দিন নামে যুবককে ধরেছে পুলিশ।

কলেজে সেমিনার
হুগলির আদিসপ্তগ্রামের ‘অ্যাকাডেমি অব টেকনোলজি’ কলেজের ব্যবস্থাপনায় দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হল। কলেজ কর্তৃপক্ষ জানান, কম্পিউটার, যোগাযোগ, নিয়ন্ত্রণ এবং তথ্য প্রযুক্তি বিষয়ক। গত ২৫-২৬ ফেব্রুয়ারি কলেজ ক্যাম্পাসে ওই অনুষ্ঠান হয়। কলেজ কর্তৃপক্ষ জানান, সম্মেলন উপলক্ষে দেশ-বিদেশের বিজ্ঞানী, শিক্ষাবিদ এবং গবেষণারত ছাত্রছাত্রীরা উপস্থিত হয়েছিলেন। অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর সব্যসাচী সেনগুপ্ত। ৯ জন বিশিষ্ট অতিথি বক্তৃতা দেন। উপস্থিত ছিলেন মাইক্রোসফ্ট ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর অমিত চট্টোপাধ্যায়।

স্কুলের অনুষ্ঠান
উত্তরপাড়া অমরেন্দ্র বিদ্যাপীঠের বাৎসরিক পুরস্কার প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রতি অনুষ্ঠিত হল। দু’দিন ব্যাপী ওই অনুষ্ঠান হয় উত্তরপাড়া গণভবনে। প্রধান শিক্ষক সুপ্রতীপ সেন জানান, দু’দিনই নাচ, গান, নাটক-সহ নানা অনুষ্ঠান পরিবেশিত হয়। দ্বিতীয় দিনে বিশেষ আকর্ষণ হিসেবে জাগলিং প্রদর্শনী হয়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জাগলার অভয় মিত্র এবং অভিষেক মিত্রের হাতের কারিকুরি মুগ্ধ করে সমস্ত দর্শককে।

পরীক্ষার্থী আত্মঘাতী
উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী এক তরুণীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে শ্রীরামপুরের সরকার বাগান লেনে। পুলিশ জানায়, মৃতার নাম সুগতা দাস (১৭)। তার দেহ ঝুলন্ত অবস্থায় উদ্ধার করে পুলিশ। সুগতা স্থানীয় একটি স্কুলে পড়ত। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পারিবারিক কলহের জেরে অভিমানে আত্মঘাতী হয় মেয়েটি। দেহটি উদ্ধার করে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে বলে জানায় পুলিশ।

পুস্তক প্রদান
সম্প্রতি উত্তরপাড়ার দোলতলায় ভদ্রকালী মন্দির-সংলগ্ন ময়দানে স্থানীয় বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের হাতে বই তুলে দিল স্বেচ্ছাসেবী সংগঠন ‘নিবেদন’। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঠাকুরপুকুরে ভারত সেবাশ্রম পরিচালিত হাসপাতালের অন্যতম প্রধান অধীক্ষক স্বামী শিবাত্মানন্দ-সহ অন্যান্য বিশিষ্টজনেরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.