টুকরো খবর
শোনভদ্রে দুর্দশা, মমতার নির্দেশে গেলেন কাকলি
ছত্তীসগঢ় ও ঝাড়খণ্ড সীমানায় উত্তরপ্রদেশের শোনভদ্র জেলায় চলছে মাফিয়া রাজ। অবৈধ খাদানে গরিবদের কাজ করতে বাধ্য করা হচ্ছে সামান্য অর্থের বিনিময়ে। একে হড়াভাঙা খাটুনি, তায় প্রাণের ঝুঁকি। পরিণামে ঘটছে মৃত্যুও। গোটা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত কাল সেখান থেকে একটি দুর্ঘটনার খবর পেয়ে বিষয়টি খতিয়ে দেখতে ও সেখানকার মানুষের পাশে দাঁড়াতে দলীয় সাংসদ কাকলি ঘোষ দস্তিদারকে আজ শোনভদ্র জেলায় পাঠিয়েছেন মমতা। অভিযোগ, পাহাড় ফাটিয়ে খনিজ পদার্থ লুঠ করার সময় গত কাল বেশ কয়েক জন প্রাণ হারিয়েছেন। সরকারি হিসাবই বলছে মৃত্যু হয়েছে ৯ জনের। পাহাড়ের উপর ছিল হাই টেনশন ইলেকট্রিক টাওয়ার। সেটি পড়ে গিয়েই দুর্ঘটনা ঘটে। কাকলির কথায়, “ঘটনাটা শুনেই তৃণমূল নেত্রী উদ্বিগ্ন হয়ে পড়েন। এখানে এসে দেখছি অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর কেউ নেই। সবাই ভোট-রাজনীতি নিয়ে ব্যস্ত।” গত দু’মাস ধরে উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় ঘুরে তৃণমূলের হয়ে ভোট প্রচার করেছেন কাকলি। উত্তরপ্রদেশের ভূগোল এবং রাজনৈতিক চরিত্র এখন অনেকটা চেনা। শোনভদ্র জেলা থেকে তিনি জানালেন, “এখানকার মানুষ অত্যন্ত দরিদ্র। সরকার বা সভ্য জগতের থেকে এঁরা অনেক দূরে। মাফিয়ারাই এখানে শেষ কথা। বিপজ্জনক অবৈধ খাদানগুলিতে ৭০ টাকা রোজে প্রচণ্ড পরিশ্রম করতে বাধ্য করা হয় স্থানীয়দের।”

হারানো বিমানের ধ্বংসাবশেষ মিলল
ফের অরুণাচলের জঙ্গলে মিলল খোয়া যাওয়া যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ। এই বার ঘটনাস্থল চাংলাং জেলা। ২০০৪ সালে মার্কিন সরকার তাঁদের নিখোঁজ যুদ্ধবিমানের যে হিসাব দেয়, সেই অনুযায়ী দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারতের উত্তর-পূর্বাঞ্চলে, মায়ানমার ও চিন সীমান্তে ৪১৬টি বিমান নিখোঁজ হয়। সন্ধান মেলেনি ১২০০ পাইলট-ক্রুরও। অচেনা আবহাওয়া ও পাহাড়ি ভূখণ্ডে বিমান ওড়াতে গিয়েই একের পর এক মিত্রবাহিনীর বিমান এই এলাকায় দুর্ঘটনায় পড়ে । এলাকাটির পোশাকি নামও দেওয়া হয়েছিল ‘হাম্প’। দীর্ঘদিন ধরে, অরুণাচলে হারানো বিমানের সন্ধানে তল্লাশি চালাচ্ছেন ওকেন তায়েং ও মার্কিন নাগরিক ক্লেটন খুল্স। এর আগে, আপার সিয়াং ও পূর্ব কামেং-এর জঙ্গলে ‘হট অ্যাজ হেল,’ ‘ব্ল্যাক হক’ নামে দুটি বিমানের ধ্বংসাবশেষ মিলেছিল। এ ছাড়া, সাগলি, আনিনি, দোনলি, আলো, তেজু, ডামরো ও চায়াং তাজো থেকেও অজ্ঞাতপরিচয় বিমানের অংশ উদ্ধার হয়। তবে, এ বারের ধ্বংসাবশেষ রয়েছে আরও গভীর জঙ্গলে। মিয়াও শহর থেকে ১২ দিন হেঁটে, সেই গ্রামে পৌঁছাতে হয়। স্থানীয় বাসিন্দা, এম ইয়োবিন জানিয়েছেন, দুই দিন আগে কাঠ কাটতে গিয়ে গ্রামবাসীরা বিমান দু’টি দেখতে পান। অধিকাংশ ধাতব পাত তাঁরা বাড়ি নিয়ে গিয়েছেন।

হাজিরা নিয়ে তীব্র বচসা, রক্ষীর গুলিতে হত শ্রমিক
সময়ের কড়াকড়ি নিয়ে বিবাদের জেরে ব্রহ্মপুত্র ক্র্যাকার অ্যান্ড পলিমার লিমিটেডের কর্মীদের সঙ্গে সিআইএসএফ জওয়ানদের বচসা হাতাহাতিতে গড়ালো। চলল গুলি। মারা গেলেন এক শ্রমিক। ঘটনার জেরে দীর্ঘক্ষণ জাতীয় সড়ক অবরুদ্ধ থাকে। গোলমালের জেরে থমকে গিয়েছে গ্যাস ক্র্যাকার প্রকল্পের কাজও। নিয়মানুবর্তিতা ও কর্মসংস্কৃতি ফেরানোর জন্য জানুয়ারি মাস থেকেই বিসিপিএল কর্তৃপক্ষ বেশ কিছু নিয়ম চালু করেন। তার মধ্যে সময়মতো হাজিরা বাধ্যতামূলক করা হয়। নতুন নিয়মের প্রতিবাদে জানুয়ারি মাসে শ্রমিকরা বেশ কিছুদিন কাজ বন্ধ রাখেন। আজও সময় পার হওয়ার পরে কাজে আসায় সিআইএসএফ জওয়ানরা এক শ্রমিককে গেটেই আটকে দেন। তাঁর পক্ষ নিয়ে অন্য শ্রমিকরা সিআইএসএফ-এর বিরুদ্ধে রুখে দাঁড়ায়। শ্রমিকদের মারে কয়েকজন জওয়ান জখম হওয়ার পরে সিআইএসএফ গুলি চালায়। তাতে মন্টু ওরাং নামে এক শ্রমিক মারা যান। জখম হন তিনজন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়। এরপর শ্রমিকরা জাতীয় সড়ক অবরোধ করে। বিকেলে পুলিশের বিরাট বাহিনী লাঠি ও কাঁদানে গ্যাস চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

কামাখ্যায় কাটা মুণ্ড
আজ সকালে কামাখ্যা মন্দিরে ওঠার রাস্তায় মিলল সাদা প্লাস্টিক ব্যাগে কাটা একটি মুণ্ড। স্থানীয় মানুষজন রাস্তার পাশে প্লাস্টিক ব্যাগটি পড়ে থাকতে দেখে কৌতূহল ভরে সেটি খোলেন। খুলেই শিউরে ওঠেন তাঁরা। ভিতরে ছিল, মাঝবয়সী এক পুরুষের রক্তাক্ত কাটা মুণ্ড। ঠোঁটের উপরে পুরুষ্টু গোঁফ। খহর পেয়ে পুলিশ এসে কাটা মাথাটি জালুকবাড়ি থানায় নিয়ে যায়। প্ল্যাস্টিকের পাশেই একটি কাগজে দেবী মহাশক্তির বন্দনামন্ত্র লেখা ছিল। প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে, ওই ব্যক্তি স্থানীয় কেউ নন। মুণ্ডটি থেকে রক্ত বের হচ্ছিল তবে ঘটনাস্থলে রক্ত ছিল না। পুলিশের ধারণা, আজ ভোরেই মাথাটি কেটে গাড়িতে এনে কামাখ্যার পথে কেউ ফেলে যায়। পুলিশ, এর পিছনে তন্ত্রসাধনা ও বলিদানের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না।

নিগৃহীতাই ধৃত যৌন নিগ্রহের ‘ভুয়ো’ মামলায়
ঠিক এক বছর আগে নিজেই যৌন নিগ্রহের শিকার হয়েছেন, এমন এক প্রতিবন্ধী তরুণীর বিরুদ্ধে সম্প্রতি অন্য এক মহিলাকে অপহরণ এবং যৌন নিগ্রহ করার অভিযোগে গ্রেফতার করল রাজস্থানের পুলিশ। এই ঘটনায় জয়পুরে চাঞ্চল্য ছড়িয়েছে। গত বছর জানুয়ারি মাসে ট্রেনে যাওয়ার সময় অভিযুক্ত ওই তরুণী নিজেই তিন জন পুলিশের হাতে নিগৃহীত হন। সেই সময় চলন্ত ট্রেন থেকে ঝাঁপ দিতে গিয়েই তাঁর পা মারাত্মক ভাবে জখম হয় এবং তার পর থেকে তিনি চলতে পারেন না। ওই ঘটনায় অভিযুক্ত তিন পুলিশ এখন জেলে। তাঁদের বাঁচাতেই এখন ভুয়ো মামলায় ওই তরুণীকে ফাঁসানো হয়েছে বলে দাবি তাঁর পরিবারের।

বিশ্ব হিন্দু পরিষদের বাধায় বন্ধ শু্যটিং
ওসামা বিন লাদেনকে নিয়ে লেখা, তাঁর পরের ছবির শু্যটিং করছিলেন অস্কারজয়ী পরিচালক ক্যাথরিন বিগেলো। ওসামা-নিধন যেখানে হয়েছিল, সেই অ্যাবটাবাদের ধাঁচে সাজানো হয় আশপাশের দোকানপাট। দৃশ্যটিকে বিশ্বাসযোগ্য করতে তোলা হয় পাকিস্তানের পতাকাও। কিন্তু সঙ্গে সঙ্গেই শুরু হয় বচসা। শেষ পর্যন্ত বিশ্ব হিন্দু পরিষদের সমর্থকদের বাধায় মাঝপথেই থেমে গেল ছবির শু্যটিং। বিশ্ব হিন্দু পরিষদের সমর্থকদের দাবি, পাক-পতাকা তুলে ভারতের কোনও অংশকে পাকিস্তান হিসাবে দেখানো চলবে না। মার্কিন-পাক সম্পর্ক এখন খারাপ থাকায় পাকিস্তানে শু্যটিংয়ের ছাড়পত্র পাননি পরিচালক।

ভিসা বিতর্কে জেরা করা হতে পারে গিলানিকে
লস্কর-জঙ্গিকে পাকিস্তানের ভিসা করে দেওয়ার জন্য অনুমোদন দেওয়া নিয়ে জেরা করা হতে পারে হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানিকে। এ কথা জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব আর কে সিংহ। এ দিকে, তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছেন গিলানি। দিল্লি বিস্ফোরণ ও লস্করের সঙ্গে নাম জড়ানো নিয়ে গিলানি আজ বলেন, “বিস্ফোরণের ছক তৈরিতে অভিযুক্তের ভিসার অনুমোদন করার অর্থ এই নয় যে তার সঙ্গে আমার যোগসূত্র রয়েছে।” বুধবার এতিসাম আহমেদ ও অন্য এক জঙ্গিকে গ্রেফতার করে পুলিশ। এতিসামের ভিসার আবেদন অনুমোদন করেছিলেন গিলানি।

টুজি মামলার রায় নিয়ে আর্জি কেন্দ্রের
টুজি স্পেকট্রাম বণ্টনের ক্ষেত্রে ‘আগে এলে আগে পাবে’ নীতি ভুল ছিল রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার শীর্ষ আদালতে এই রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছ কেন্দ্র। প্রাকৃতিক সম্পদ বন্টনের ক্ষেত্রে নিলামই একমাত্র পথ বলেও ওই রায়ে মন্তব্য করেছিল শীর্ষ আদালত। কেন্দ্র জানিয়েছে, বিচারবিভাগ সরকারি নীতি নির্ধারণ নিয়ে মাথা ঘামাবে না বলে বহু বার মন্তব্য করেছে শীর্ষ আদালত। এ ক্ষেত্রে সেই সীমারেখা ভেঙেছে কোর্ট। শুক্রবার টুজি মামলার রায় পুনর্বিবেচনার আরও তিনটি আর্জি পেশ করা হয়েছে কোর্টে। আবেদনকারীদের মধ্যে রয়েছেন প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজা।

সিয়াং নিয়ে উদ্বেগ বিধানসভায়
শুষ্ক হওয়া থেকে সিয়াং নদীকে বাঁচাতে অসম বিধানসভায় প্রতিবাদে মুখর হলেন বিধায়ক প্রশান্ত ফুকন। গত দুই দিন ধরে অরুণাচলের পাসিঘাটে সিয়াংয়ের জল শুকিয়ে গিয়েছে। এই সিয়াংই লোহিতের সঙ্গে মিলে, অসমে ব্রহ্মপুত্র নাম নিয়ে ঢুকেছে। সিয়াং শুকিয়ে যাওয়ার জেরে কাল থেকে তেজপুরেও ব্রহ্মপুত্রে জলস্তর নেমে যায়। অরুণাচলের মন্ত্রী-বিধায়কদের পাশাপাশি অসমের বিধায়করাও, ঘটনার পিছনে চিনের হাত থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন। আজ, বিধানসভায়, রীতিমতো প্ল্যাকার্ড নিয়ে ব্রহ্মপুত্র বাঁচানোর জন্য স্লোগান দেন বিজেপি বিধায়ক ফুকন। তিনি বলেন, “ব্রহ্মপুত্র অসমের জীবনরেখা। দলমত নির্বিশেষে সকলের সিয়াং শুকিয়ে যাওয়ার কারণ অনুসন্ধান করতে কেন্দ্রকে চাপ দেওয়া উচিত।”

ঠানেতে ধৃত বাঙালি-সহ ৪ মাওবাদী
মহারাষ্ট্রের সন্ত্রাসদমন শাখা এবং অন্ধ্রপ্রদেশ পুলিশ এক যৌথ অভিযানে ঠানে থেকে এক বাঙালি-সহ চার মাওবাদীকে গ্রেফতার করেছে। সন্ত্রাসদমন শাখার এক অফিসারের দাবি, অসীমকুমার ভট্টাচার্য নামে ওই বাঙালি মাওবাদী সদস্য কলকাতা থেকে পালিয়ে এসে ঠানের ডোম্বিভ্যালি এলাকায় একটি ঘর ভাড়া করে কয়েক মাস ধরে ছিলেন। তাঁকে সেখানে থাকতে সাহায্য করছিলেন অন্য তিন জন। ওই চার জনই সিপিআই (মাওবাদী) সংগঠনের সদস্য বলে জানা গিয়েছে। তাঁদের ঘর থেকে ২৩ লক্ষ টাকা, একটি ল্যাপটপ, প্রিন্টার ও বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন ওই অফিসার।

সনিয়া-মামলা কোর্টে
কোনও বিদেশি বংশোদ্ভূত ভারতে সরকারি পদ পেতে পারেন কি না, সে ব্যাপারে একটি আবেদন গ্রহণ করল সুপ্রিম কোর্ট। সনিয়া গাঁধী আদতে ইতালীয় হওয়ায় ভারতে সরকারি পদ পেতে পারেন না এমন একটি আবেদন খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে একটি সংগঠন। শীর্ষ আদালত সেই আবেদন গ্রহণ করে দ্রুত শুনানির নির্দেশও দিয়েছে।

তলোয়ার দম্পতির আবেদন খারিজ
আরুষি তলোয়ার হত্যাকাণ্ডে তাঁদের বিরুদ্ধে যে খুনের মামলা চলছে তা গাজিয়াবাদ আদালত থেকে দিল্লির কোনও আদালতে স্থানান্তরের আবেদন করেছিলেন রাজেশ ও নূপুর তলোয়ার। কিন্তু তাঁদের আবেদন আজ খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, তলোয়াররা গাজিয়াবাদে নিরাপত্তার যে অভাব বোধ করছেন তা ঠিক নয়। বরং উত্তরপ্রদেশ সরকার এবং সিবিআই তাঁদের নিরাপত্তার যে ব্যবস্থা করেছেন তা যথেষ্ট বলে মনে করে ওই বেঞ্চ।

বদলি নীতি
নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও একই দফতরে দীর্ঘদিন কাজ করে যাচ্ছেন, এমন আমলাদের এ বার অন্যান্য দফতরে কাজ করতে পাঠানোর নির্দেশ দিল কেন্দ্র। এর ফলে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করার জন্যও প্রস্তুত হয়ে যাবেন সরকারি আমলারা। কর্মিবর্গ এবং প্রশিক্ষণ দফতর জানিয়েছে, নির্দিষ্ট মেয়াদের বেশি সময়ে এক দফতরে থাকা কেন্দ্রীয় সচিবালয়ের প্রত্যেক অফিসারকে অন্য দফতরে ঘুরিয়ে ফিরিয়ে বদলি করতে হবে। নির্দিষ্ট সময় অন্তর প্রত্যেককেই বদলি করতে হবে। এই বিষয়ে প্রতিটি দফতরের সহযোগিতাও চেয়েছে কর্মিবর্গ এবং প্রশিক্ষণ দফতর।

প্রশ্ন নিয়ে নালিশ
আইসিএসই-র পরিবেশবিদ্যার পরীক্ষায় পাঠ্যক্রমের বাইরে থেকে প্রশ্ন করা হয়েছে বলে অভিযোগ জানাল ছাত্রছাত্রীরা। ওই বিষয়ের পরীক্ষা ছিল শুক্রবার। পরীক্ষার্থীদের অভিযোগ, বাধ্যতামূলক একটি প্রশ্ন পাঠ্যক্রমের বাইরে থেকে করা হয়েছে। ওই প্রশ্নে দু’নম্বর ছিল। ছাত্রছাত্রীদের এই অভিযোগের কথা তারা জানে বলে জানায় কাউন্সিল। সংস্থার এক সদস্য বলেন, “চলতি মাসের মাঝামাঝি বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।”

পলায়ন অপহৃতের
অপহৃত হওয়ার পরে চলন্ত গাড়ি থেকে ঝাঁপ দিয়ে পালালেন নীরজ নামে এক চা বাগান মালিক। ঘটনাটি ঘটেছে ডিব্রুগড়ের জ’পুরে। পুলিশ জানায়, কাল তিনসুকিয়ার নাহরকাটিয়ায় দোলের এক অনুষ্ঠান দেখতে গিয়েছিলেন । রাতে জ’পুর তিনিয়ালি কাছে তিনি গাড়ি থামিয়ে একটি দোকানে যান। তিনি ফিরতেই, সশস্ত্র দুই দুষ্কৃতী তাঁকে জোর করে গাড়িতে উঠিয়ে নেয়। শিবসাগরের পথে চলন্ত গাড়ি থেকে ঝাঁপ দেন নীরজবাবু।

সীতামঢ়ীতে খুন দু’জন
এক ঠিকাদার সংস্থার দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। গুলিতে জখম হয়েছেন এক ব্যক্তি। আজ সকালে ঘটনাটি ঘটেছে সীতামঢ়ী জেলার বেলসন থানা এলাকার সদরে। নিহতদের নাম জি বি সিংহ (৫৫) এবং বিকাশ মিশ্র (২৬)। রাম পাণ্ডে আহত হয়ে জেলা হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ জানিয়েছে, হতাহতেরা সকলেই পঞ্জাবের এক ঠিকাদার সংস্থায় রাস্তা তৈরির কাজে যুক্ত ছিলেন। দিন দশেক আগে এঁরা এই সংস্থার কাজে যোগ দেন।

পালাল জঙ্গিরা
আজ সকালে পূর্ব গারো পাহাড়ের মেন্দিপথারে গারো জঙ্গি ঘাঁটিতে হানা দিল পুলিশ। তবে, গুলির লড়াইয়ের মধ্যেই পুলিশের চোখে ধুলো দিয়ে পালায় জঙ্গিরা। ওই ঘাঁটি থেকে মিলেছে পিস্তল ও বিস্ফোরক পদার্থ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.