টুকরো খবর
জামিন হল মুখ্যমন্ত্রীর ভাইপো ও তিন সঙ্গীর

আলিপুর আদালত চত্বরে
আকাশ বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র
কর্তব্যরত ট্রাফিক ইনস্পেক্টর এবং এক কনস্টেবলকে নিগ্রহের অভিযোগ সংক্রান্ত মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো আকাশ বন্দ্যোপাধ্যায় এবং তাঁর তিন সঙ্গীর জামিনের আবেদন মঞ্জুর হল। এক দিন জেল-হাজতে থাকার পরে আকাশ এবং তাঁর সঙ্গীদের শুক্রবার আলিপুর আদালতে হাজির করানো হয়। আদালতের ভারপ্রাপ্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট এস এস শাহনওয়াজ হোসেন জামিন মঞ্জুর করেন। আকাশ ছাড়াও তাঁর সঙ্গী অমিত মিশ্র, নীতেশ সিংহ ও মহম্মদ ফারমুদ্দিন জামিন পেয়েছেন। বুধবার বেলা সওয়া ১১টা নাগাদ খিদিরপুর মোড়ের কাছে ট্রাফিক আইন ভাঙার অভিযোগে বিদ্যাসাগর সেতু ট্রাফিক গার্ডের অফিসারেরা আকাশদের গাড়ি আটকান। পুলিশের অভিযোগ, সেই সময় আকাশ এবং তাঁর সঙ্গীরা ট্রাফিক সার্জেন্টদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন। তাঁরা ট্রাফিক ইনস্পেক্টর সুবীর ঘোষ এবং এক কনস্টেবলকে ধাক্কাও দেন বলে অভিযোগ। ওই ইনস্পেক্টরের কাছ থেকে লিখিত অভিযোগ পেয়ে আকাশ এবং তাঁর সঙ্গীদের গ্রেফতার করে ওয়াটগঞ্জ থানার পুলিশ। এ দিন আকাশদের আইনজীবীরা আদালতে জানান, আকাশদের বিরুদ্ধে জামিন-অযোগ্য ধারায় মামলা দায়ের করে পুলিশ উচিত কাজ করেনি। তাঁদের বিরুদ্ধে জামিনযোগ্য ধারাতেই মামলা দায়ের করা যেত। তাই আকাশদের জামিনে মুক্তি দেওয়া যেতেই পারে। সরকারি আইনজীবী আদালতে জানান, তদন্তের কাজে আর তেমন কোনও অগ্রগতি হয়নি। পুলিশ আকাশদের ফের জেল-হাজতে রাখার আবেদন জানাচ্ছে। জামিন দেওয়ার বিষয়টি বিচারকের বিবেচনার উপরেই ছেড়ে দেন সরকারি আইনজীবী। পরে সরকারি আইনজীবী জানান, এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১৬ অগস্ট।

টেস্টে ফেল, পার্ট টু-রছাড়পত্র চেয়ে ঘেরাও
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার আগে কলেজ যে-টেস্ট নিয়েছিল, তাতেই তাঁরা পাশ করতে পারেননি। তা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে শুক্রবার সুরেন্দ্রনাথ কলেজ ফর উইমেন্সের শিক্ষিকাদের চার ঘণ্টা ঘেরাও করে রাখলেন দ্বিতীয় বর্ষের ছাত্রীরা। ওই কলেজের টিচার ইনচার্জ এণাক্ষী চৌধুরী জানান, বিএ, বিএসসি পার্ট টু পরীক্ষার জন্য যাঁরা টেস্ট দিয়েছিলেন, তাঁদের অনেকেই পাশ করতে পারেননি। এই পরিস্থিতিতে কলেজ-কর্তৃপক্ষ জানিয়ে দেন, জেনারেল পাঠ্যক্রমের যে-সব ছাত্রী টেস্টে ২০ শতাংশের জায়গায় ১৫% নম্বর পেয়েছেন, তাঁদের বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ছাড়পত্র দেওয়া যেতে পারে। আর অনার্সের পড়ুয়াদের মধ্যে যাঁরা টেস্টে ৩৫% পাননি, তাঁদের আরও এক বার টেস্টে বসার সুযোগ দেওয়া হবে। কিন্তু জেনারেল পাঠ্যক্রমের বেশ কিছু ছাত্রী টেস্টে ১৫ শতাংশ নম্বরও পাননি। তাঁদের দাবি, টেস্টের নম্বর যেমনই হোক, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় বসতে দিতে হবে সকলকেই। অনার্সের যে-সব ছাত্রী টেস্টে ৩৫% নম্বর পাননি, তাঁদের অনেকেই নতুন করে টেস্টে বসতে রাজি নন। তাঁদেরও দাবি, সকলকেই ছাড়পত্র দিতে হবে। কলেজ সেই দাবি মানতে রাজি নয়। তাই ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়। কলেজ সূত্রের খবর, বিক্ষোভকারী ছাত্রীদের বেশির ভাগই তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)-এর সমর্থক। ওই সংগঠনের রাজ্য সভাপতি শঙ্কুদেব পণ্ডা বলেন, “হাজিরা কম বলে বিএ, বিএসসি পার্ট টু পরীক্ষার আবেদনপত্র পূরণ করার পরেও অনেক ছাত্রীকে আটকে দেন কলেজ-কর্তৃপক্ষ।” এণাক্ষীদেবী জানান, হাজিরার জন্য কোনও ছাত্রীকেই আটকানো হয়নি।

শ্মশানে বাড়তি টাকা আদায় রুখতে হোর্ডিং
বিভিন্ন শ্মশানে শবযাত্রীদের কাছ থেকে জোর করে টাকা আদায়ের অভিযোগ নতুন নয়। বারবার অভিযোগ উঠলেও ওই ব্যবস্থা বন্ধ হয়নি। এ বার শবযাত্রীদের সচেতন করতে নিমতলা শ্মশানে সরকারি ফি-এর অতিরিক্ত টাকা না-নেওয়ার জন্য হোর্ডিং লাগিয়ে আবেদন জানাল কলকাতা পুরসভা। তাতে কয়েকটি ফোন নম্বরও দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, হোর্ডিং লাগানোর পরেও বাড়তি টাকা নেওয়ার অভিযোগে ধরা পড়েছেন দুই পুরকর্মী। মেয়র-পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, “দু’-একটি অভিযোগ আসায় পুরসভা তৎপর হয়েছে। সর্ষের মধ্যে ভূত থাকলে সময় তো লাগেই।” ভুক্তভোগীদের সচেতন করতেই এই ব্যবস্থা বলে জানান তিনি।

রবীন্দ্র ভারতীতে ভোট বয়কট করছে ডিএসও
তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) ‘সন্ত্রাস’-এর প্রতিবাদে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন ‘বয়কট’ করছে ডিএসও। এসইউসি-র ছাত্র সংগঠন ডিএসও-র কলকাতা জেলা সম্পাদক ইমতিয়াজ আলম শুক্রবার অভিযোগ করেন, “রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের মনোনয়ন তোলার দিন থেকে এ দিন পর্যন্ত টিএমসিপি আমাদের সমর্থকদের উপর সন্ত্রাস চালিয়েছে। পুলিশ-প্রশাসনের কাছে অভিযোগ জানিয়ে সুরাহা হয়নি। কারণ, টিএমসিপি পুলিশ-প্রশাসনকে নিজেদের স্বার্থে ব্যবহার করছে। প্রতিবাদে আমরা ওই বিশ্ববিদ্যালয়ে নির্বাচন বয়কট করছি।” টিএমসিপি-র বিরুদ্ধে ‘সন্ত্রাস’-এর অভিযোগ তুলে আশুতোষ এবং স্কটিশ চার্চ কলেজে ছাত্র সংসদ নির্বাচন ‘বয়কট’ করছে এসএফআই-ও। তারা ওই সিদ্ধান্তে অনড় থাকলে ওই দুই কলেজের ছা্ত্র সংসদ টিএমসিপি-র হাতে চলে যাবে। ওই দুই কলেজে ডিএসও প্রতিদ্বন্দ্বিতা করছে। আশুতোষ কলেজের প্রাতঃ বিভাগ যোগমায়া দেবী কলেজের ছাত্র সংসদও ডিএসও-র হাতে।

ছাত্র নির্বাচন চেয়ে ঘেরাও প্রেসিডেন্সিতে
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে শুক্রবার রেজিস্ট্রারকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন আইসি-সমর্থক ছাত্রছাত্রীরা। একই দাবিতে উপাচার্য মালবিকা সরকারের ঘরের সামনেও বেশ কিছু ক্ষণ বিক্ষোভ দেখানো হয়। ২০১০-এর ফেব্রুয়ারিতে তৎকালীন প্রেসিডেন্সি কলেজের ছাত্র সংসদের নির্বাচন হয়েছিল। তার পরে সেখানে আর কোনও ছাত্রভোট হয়নি। ওই বছরেই বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয় প্রেসিডেন্সি। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আইন তৈরি হয়নি এখনও। রেজিস্ট্রার প্রদীপকুমার সেনগুপ্ত বলেন, “আগামী সোমবার ছাত্র-প্রতিনিধি এবং বিভাগীয় প্রধানদের নিয়ে বৈঠক ডাকা হয়েছে। সেখানে আলোচনা করে ছাত্র সংসদের ভোটের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”


নিজের ছবির প্রচারে শহরে স্যাফ আলি খান। শুক্রবার। ছবি: দেশকল্যাণ চৌধুরী


মৃতদেহ উদ্ধার
ভেড়ি থেকে এক ছাত্রের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সল্টলেকের সংযোজিত এলাকার চিন্তা সিংহ ভেড়ি থেকে দেহটি মেলে। পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রের নাম নমিত সুধাকরণ (২০)। পাঁচ নম্বর সেক্টরের একটি তথ্যপ্রযুক্তি কলেজের ওই পড়ুয়ার বাড়ি দক্ষিণ শহরতলির বাঁশদ্রোণীতে। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, এ দিন দুপুরে নমিত তাঁর কয়েক জন বন্ধুর সঙ্গে ভেড়িতে স্নান করতে নামেন। আচমকাই তিনি গভীর জলে চলে যান। নমিত সাঁতার জানতেন না বলে জেনেছে পুলিশ। তাই জলে ডুবেই তাঁর মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে পুলিশের ধারণা।

দুর্ঘটনায় মৃত্যু
বাসের ধাক্কায় মৃত্যু হল এক মহিলার। শুক্রবার সকালে, রাজাবাজার মোড়ে। মৃতার নাম শামিমা জাফর (৩০)। বাড়ি বেকবাগান এলাকায়। পুলিশ জানায়, রাস্তা পার হওয়ার সময়ে বাসটি শামিমাকে ধাক্কা মারে। আর জি কর হাসপাতালে তাঁর মৃত্যু হয়। ঘটনার পরে চালক বাসটি নিয়ে মানিকতলার দিকে পালাচ্ছিলেন। সুকিয়া স্ট্রিট এবং এপিসি রোডের মোড়ে চালক-সহ বাসটি আটক করে পুলিশ।

মোবাইল ফেটে জখম
মোবাইল ফেটে জখম হলেন এক যুবক। শুক্রবার, সল্টলেকের ফাল্গুনী আবাসনে। আহতের নাম অমিতকুমার তিওয়ারি। তিনি জানান, বৃহস্পতিবার রাতে মোবাইলটি বিছানার পাশে রেখে ঘুমোন। মাঝরাতে আওয়াজে ঘুম ভেঙে দেখেন, ঘর ধোঁয়ায় ভরে গিয়েছে। মোবাইল ফেটে বিছানার একাংশ পুড়ে গিয়েছে। অমিতেরও হাত পুড়ে যায়, ঘাড়ে ও কোমরে আঘাত লাগে। এ দিকে, এ দিন বিধাননগরে বিদ্যুৎ ভবন থেকে গ্রেফতার হওয়া বিদ্যুৎ গ্রাহকদের সংস্থা অ্যাবেকার ১২ জন জামিনে মুক্তি পান। বৃহস্পতিবার রাতে এক মহিলা সাংবাদিকের অভিযোগের ভিত্তিতে বিদ্যুৎ ভবনের এক নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করে পুলিশ। তিনিও জামিন পান।

মানকরে উদ্ধার যুবকের মৃত্যু
মানকরে রেললাইনের পাশ থেকে উদ্ধার হওয়া যুবকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার কলকাতার কাশীপুর কেন্দ্রীয় বিদ্যালয়ের এক ছাত্রীকে আপ তুফান এক্সপ্রেসে উদ্ধার করেন যাত্রীরা। যে যুবক তাকে ভুলিয়ে নিয়ে যাচ্ছিল বলে অভিযোগ, মানকর স্টেশনের কাছে চলন্ত ট্রেন থেকে সে লাফ দেয়। রাতে ওই স্টেশনের কাছে এক যুবককে উদ্ধার করা হয়। রেলপুলিশ জানায়, ঘটনাস্থলেই মৃত্যু হয়েছিল ওই অজ্ঞাতপরিচয় যুবকের। শুক্রবার বর্ধমান মেডিক্যালে ময়না-তদন্ত হয়। কলকাতার বড়তলা থানার পুলিশের সঙ্গে এসে মেয়েকে নিয়ে গিয়েছেন ছাত্রীর মা।

গ্যাস নিয়ে কারচুপি
বাড়িতে রান্নায় ব্যবহৃত এলপিজি সিলিন্ডার বাণিজ্যিক কাজে লাগানোর অভিযোগে বৃহস্পতিবার রাতে বড়তলা থানা এলাকায় দু’জনকে ধরা হয়েছে। সাতটি সিলিন্ডার আটক করেছে পুলিশ। পুলিশ জানায়, ধৃতদের নাম শরাফ ঘোষ ও মিথিলেশ যাদব। শরাফ একটি মিষ্টির দোকানের মালিক। অন্য মিষ্টির দোকানের কর্মী মিথিলেশ।

ধৃত মাওবাদীর ডেরায় ৫৫ লক্ষ
বেলঘরিয়ায় ধৃত মাওবাদীদের অন্যতম সুকুমার মণ্ডলের ভাড়া-বাড়ি থেকে ৫৫ লক্ষ টাকা এবং কিছু নথিপত্র আটক করেছে এসটিএফ। শুক্রবার সন্ধ্যায় এসটিএফ এবং পুলিশ বালির রাজচন্দ্রপুরে সুকুমারের ওই আস্তানায় হানা দেয়। টাকা ও নথি ছিল একটি ট্রাঙ্কে। বাড়িওয়ালা রবি গায়েনকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জেনেছে, প্রায় দু’বছর ধরে সুকুমার ওই বাড়ির বাসিন্দা। সালকিয়া ও বরাহনগরে লেদ কারখানা চালাতেন তিনি। তদন্তকারীদের অনুমান, তাঁর লেদ কারখানাতেই মাওবাদীদের রকেট-লঞ্চার, বিস্ফোরকের খোল তৈরি হত। রবিবাবু বলেন, “সুকুমার কারও সঙ্গে বিশেষ মিশতেন না। বন্ধুর বাড়ি যাওয়ার নাম করে মাঝেমধ্যে উধাও হয়ে যেতেন। কখনও কখনও দক্ষিণ ভারতের একটি লোক ওঁর কাছে এসে থাকতেন।”



উপলক্ষ ভারত-চিন সাংস্কৃতিক বিনিময়। রাজ্য যুবকল্যাণ দফতর আয়োজিত
এক অনুষ্ঠানে চিনা প্রতিনিধি দলের সঙ্গে দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস। সঙ্গে কলকাতায়
চিনের কনসাল জেনারেল ঝাং লি জং। শুক্রবার, টাউন হলে।
ছবি: রাজীব বসু
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.