টুকরো খবর
জাতীয় ফুটবলারদের চান মর্গ্যান
এএফসি ক্লাব কাপের জন্য জাতীয় শিবির থেকে ইস্টবেঙ্গল ফুটবলারদের ছেড়ে দেওয়া উচিত বলে মনে করছেন ট্রেভর মর্গ্যান। বুধবার অনুশীলনের পরে লাল-হলুদ কোচ বললেন, “এএফসি কাপ হল মর্যাদার টুর্নামেন্ট। এখানে একা ইস্টবেঙ্গল অংশ নিচ্ছে না। ইস্টবেঙ্গল ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছে। তাই ক্লাবের ফুটবলারদের ছেড়ে দেওয়া উচিত ফেডারেশনের।” এই মুহূর্তে ইস্টবেঙ্গলের চার ফুটবলার জাতীয় শিবিরে আছেন। নির্মল ছেত্রী, ভাসুম, রাজু গায়কোয়াড় এবং গুরপ্রীত সিংহ। ইস্টবেঙ্গলের প্রথম ম্যাচ ইয়েমেনের বিরুদ্ধে ৬ মার্চ।

কাল সৌরভ বনাম মিঠুন
গৌতম সরকার বেনিফিট ম্যাচের দু’দিন আগে তাঁকে নিয়ে সমসাময়িক
তারকারা। (বাঁ দিক থেকে) মানস ভট্টাচার্য, শ্যাম থাপা, প্রসূন বন্দ্যোপাধ্যায়,
শ্যামল বন্দ্যোপাধ্যায় এবং সুধীর কর্মকার। বুধবার। ছবি: উৎপল সরকার
মিঠুন চক্রবর্তীর মুখোমুখি সৌরভ গঙ্গোপাধ্যায়। উপলক্ষ গৌতম সরকার বেনিফিট ম্যাচ। শুক্রবার মোহনবাগান মাঠে সৌরভের দলের ম্যানেজার রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র এবং মিঠুন একাদশের ম্যানেজার যুব কল্যাণ ও আবাসন মন্ত্রী অরূপ বিশ্বাস। থাকবেন প্রাক্তন ফুটবলার থেকে শুরু করে টালিগঞ্জের বহু চিত্রতারকাও। এ দিন গৌতমের পাশে ছিলেন সুধীর কর্মকার, শ্যাম থাপা, প্রসূন বন্দ্যোপাধ্যায়, শ্যামল বন্দ্যোপাধ্যায়, বিদেশ বসু এবং মানস ভট্টাচার্য। ম্যাচের মাধ্যমে গৌতম সরকারকে দশ লক্ষ টাকা দেওয়ার পাশাপাশি একটি গাড়িও উপহার দেওয়া হবে। এ ছাড়া রাজ্য সরকারের তরফ থেকে দু’লক্ষ টাকা এবং ইস্টবেঙ্গলের পক্ষ থেকেও ১ লক্ষ টাকা দেওয়া হচ্ছে। অনুষ্ঠান শুরু হবে গোষ্ঠ পালের মূর্তির পাদদেশে। যেখানে থেকে ঘোড়ার গাড়িতে চড়ে মোহনবাগান মাঠ পর্যন্ত যাবেন গৌতম। তবে ঘোড়ার গাড়ি টানবেন সতীর্থরাই। নিজের বেনিফিট ম্যাচ নিয়ে আপ্লুত গৌতম বললেন, “ফুটবল আমাকে অনেক কিছু দিয়েছে। পুনর্জন্ম বলে যদি কিছু থাকে, তা হলে আবার ফুটবলার হয়েই জন্মাতে চাই।”

সন্দীপদের নিয়ে ডামাডোল
ডামাডোলের মধ্যে আজ শুরু হল ওয়ার্ল্ড সিরিজ হকি (ডব্লিউ এস এইচ)। হকি ইন্ডিয়ার সঙ্গে ইন্ডিয়ান হকি ফেডারেশনের ঝামেলার জেরে এই টুর্নামেন্টে খেলছেন না ভরত ছেত্রী, সন্দীপ, সর্দার সিংহেরা। এ দিন প্রথম ম্যাচে ভূপাল বাদশা ৪-৩ গোলে হারাল চন্ডীগড় কামেটকে।

লাজং-ডেনমার্ক চুক্তি
ডেনমার্কে খেলার দরজা খুলে গেল লাজং এফসি ফুটবলারদের। বুধবার ‘অ্যাঙ্গলিয়ান হোল্ডিংস’ নামের এক বহুজাতিক সংস্থার সঙ্গে যুক্ত হল লাজং। যারা ডেনমার্কের প্রথম ডিভিশন ক্লাব এফসিভি ভাইকিংসের সঙ্গেও যুক্ত। এই চুক্তিকে কাজে লাগিয়ে একটা আদান-প্রদানের প্রথা চালু করতে চাইছে লাজং। যেখানে তাদের ফুটবলাররা ডেনমার্কে গিয়ে খেলার সুযোগ তো পাবেনই, আবার ভারতেও ডেনমার্কের দলটির সঙ্গে প্রদর্শনী ম্যাচ খেলতে পারবে। তবে শুধু ফুটবলারই নয়, প্রযুক্তি বিনিময়ের কাজও করবে এই সংস্থা। এমনকী ফুটবল অ্যাকাডেমি গড়ার পরিকল্পনাও আছে তাদের মাথায়।

ব্রাজিলের জয়, রোনাল্ডিনহো বিপদে
দুর্বল বসনিয়াকে অতিরিক্ত সময়ের আত্মঘাতী গোলে ২-১ হারাল ব্রাজিল। একটি গোল মার্সেলোর। ম্যাচের পরে কোচ মানো মেনেজেস কড়া সমালোচনা করেন রোনাল্ডিনহোর। বলেন, “ও আগের রোনাল্ডিনহো নেই।” রোনাল্ডিনহোকে বসিয়ে দেন তিনি। ফলে জাতীয় দলে রোনাল্ডিনহোর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেছে।

লক্ষ্মীকে ছাড়ল না কেকেআর
সৌরভ গঙ্গোপাধ্যায় উদ্যোগ নিলেও ফর্মে থাকা লক্ষ্মীরতন শুক্লের আইপিএল-এ পুণে ওয়ারিয়র্সে খেলা হচ্ছে না। লক্ষ্মী থেকে যাচ্ছেন কলকাতা নাইট রাইডার্সে। গতবার আইপিএল-এ কেকেআর-এর হয়ে একটি ম্যাচ খেলানো হয়েছিল লক্ষ্মীকে। সহারা বনাম বোর্ড সংঘাত মিটমাট হয়ে যাওয়ার পরেই পুণে ওয়ারিয়র্স অধিনায়ক তাঁর টিমের জন্য চান লক্ষ্মীকে। দরকার ছিল কেকেআর কর্তৃপক্ষের ‘রিলিজ’। লক্ষ্মীকে পেতে মোটা অঙ্কের টাকা কেকেআর-কে দিতে তৈরি ছিল পুণে ওয়ারিয়র্স। কথাবার্তাও অনেকটাই এগিয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে বাদ সাধেন কেকেআর কোচ ট্রেভর বেলিস। তিনি জানিয়ে দেন, লক্ষ্মীকে ছাড়া যাবে না। পুণে-র হয়ে খেলতে মানসিক প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু কেকেআর না চাওয়ায় পুণে যাওয়া হচ্ছে না। তবে কেকেআর লক্ষ্মীকে প্রতিশ্রুতি দিয়েছে, এ বার তাঁকে অবশ্যই গুরুত্ব দিয়ে ভাবা হবে। বুধবার লক্ষ্মী বলেন, “রান পাচ্ছি, পারফরম্যান্স ভাল হচ্ছে। আশা করি, আইপিএলে বেশি ম্যাচ খেলতে পারব।” ও দিকে, পুণে ওয়ারিয়র্সে বিদেশিদের মধ্যে থাকছেন গ্রেম স্মিথ, ক্যালাম ফার্গুসন, অ্যাঞ্জেলো ম্যাথেউজ, জেমস হপস, জেসি রাইডার, মার্লন স্যামুয়েলসরা।

বিরাটের আরও অভিজ্ঞতা দরকার, বলছেন গাওস্কর
কেউ খারাপ খেললে তাঁকে বাদ দিতে যেন ভয় না পান নির্বাচকেরা। আজ এশিয়া কাপ টিম নির্বাচনের পর এ কথাই বলেছেন সুনীল গাওস্কর। পাশাপাশি গাওস্কর এও মনে করেন, বিরাট কোহলি আর একটু অভিজ্ঞ হলে তবেই তাঁকে বাড়তি দেওয়া উচিত ছিল। গাওস্কর বলেন, “ও রকম একটা ইনিংস খেলার পুরস্কার পেল বিরাট। কিন্তু এটা গৌতম গম্ভীরের প্রতি একটু অবিচার হয়ে গেল। কোহলি ভবিষ্যৎ ভারত অধিনায়ক, কিন্তু তার আগে ওকে টিমে নিজের জায়গাটা একেবারে পাকা করতে হবে। ওর সামনে অনেক ক্রিকেট পড়ে আছে। বিরাটের আর একটু অভিজ্ঞতা থাকলে ভাল হত।”

স্টিভের উদয়নে এ বার বিন্দ্রা
স্টিভ ওয়ের উদয়নে আসছেন অলিম্পিকের সোনাজয়ী শুটার অভিনব বিন্দ্রা। শনিবার ব্যারাকপুরের আশ্রমে বাচ্চাদের সঙ্গে একটি মিউজিক ভিডিওর রেকর্ডিং করবেন তিনি। ব্রিটিশ হাই কমিশনের উদ্যোগে একটি রোড শোয়েরও আয়োজন করা হয়েছে। উদয়নের সঙ্গে এ বার যুক্ত হয়েছে অভিনব বিন্দ্রা ফাউন্ডেশনও।

বিপিএলে সেরা ঢাকা
প্রথম বাংলাদেশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। ফাইনালে বরিশাল বার্নার্সকে (১৪০-৭) হারাল আট উইকেটে। ঢাকার ওপেনার ইমরান নাজির (৪৩ বলে ৭৫) সেরা ক্রিকেটার হন। বরিশালের হয়ে সর্বোচ্চ রান ব্র্যাড হজের (৭০ ন.আ.)। ঢাকার হয়ে শাহিদ আফ্রিদি ২৩ রানে ৩ উইকেট পান।

অন্য খেলায়
মোহনবাগান ফ্যানস ক্লাব মেরিনার্স অন দ্য মুভের সিক্স আ সাইড ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল জর্জ টেলিগ্রাফ। তারা ৪-০ হারায় পুলিশকে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.