টুকরো খবর
আলোচনায় বঙ্গভঙ্গ, প্রীতিলতা
আজ, সোমবার পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ ও ভারতীয় সমাজবিজ্ঞান গবেষণা পরিষদের পূর্বাঞ্চল শাখার অর্থানুকূল্যে মহিষাদল রাজ কলেজের ইতিহাস বিভাগের উদ্যোগে কলেজের সি জি হলে ‘জন্মশতবর্ষে প্রীতিলতা ওয়াদ্দেদার ও শতবর্ষে বঙ্গভঙ্গ প্রত্যাহার’ শীর্ষক এক আলোচনাসভার আয়োজন হয়েছে। সকাল ১১টায় আলোচনাসভার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জেলা সভাধিপতি গান্ধী হাজরা। মূল ভাষণ উপস্থাপন করবেন বেথুন কলেজের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপিকা উত্তরা চক্রবর্তী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাজ কলেজের পরিচালন সমিতির সভাপতি অধ্যাপক হরিপদ মাইতি। দুপুরের আলোচনাপর্বে অংশ নেবেন প্রাবন্ধিক সন্দীপ বন্দ্যোপাধ্যায়, হুগলির গভর্নমেন্ট টিচার্স ট্রেনিং কলেজের ইতিহাসের অধ্যাপক বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়, সেন্ট পল’স কলেজের ইতিহাসের অধ্যাপক শান্তনু বন্দ্যোপাধ্যায়। আগামী ১ মার্চ বৃহস্পতিবার তমলুক ইতিহাসচর্চা কেন্দ্র তাম্রলিপ্ত ধর্মশালায় ‘জনপদের ইতিহাস: তমলুক ও অন্যান্য’ শীর্ষক আর একটি আলোচনাসভার আয়োজন করেছে। সকাল ১১টায় আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র ও ভারতীয় জাদুঘরের অধিকর্তা অনুপ মতিলাল। তাম্রলিপ্ত জনপদের সমাজ-সংস্কৃতি নিয়ে বক্তব্য রাখবেন তাম্রলিপ্ত মহাবিদ্যালয়ের ইতিহাসের প্রাক্তন অধ্যাপক প্রদ্যোতকুমার মাইতি। বন্দর তমলুকের অতীত সন্ধানবহিচাড় প্রসঙ্গে বলবেন বৈষ্ণবচক উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক সুধীররঞ্জন ভৌমিক। ইংরেজ আমলের তমলুক শহর নিয়ে বক্তব্য রাখবেন মহিষাদল রাজ কলেজের ইতিহাসের অধ্যাপক শেখর ভৌমিক। ‘কলকাতার ইতিহাসের উপাদান’ বিষয়ে গবেষক দেবাশিস বসু এবং ‘সিউড়ি শহরের জন্মকথা’ প্রসঙ্গে সিউড়ি বিদ্যাসাগর কলেজের ইতিহাসের অধ্যাপক পার্থশঙ্খ মজুমদার বিশেষ আলোচনায় অংশ নেবেন। এই আলোচনাসভাটিও পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের অর্থানুকূল্যে আয়োজিত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল।

ব্যবসায়ীর অপমৃত্যু
রহস্যজনক ভাবে মৃত্যু হল পাঁশকুড়ার এক ব্যবসায়ীর। রবিবার সকালে পাঁশকুড়ার পঞ্চদুর্গা গ্রামে কাঁসাই নদীর ধারে একটি গাছে ঝুলন্ত অবস্থায় ওই ব্যবসায়ীর মৃতদেহ উদ্ধার করে পুলিশ।পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, মহাদেব দাস (৫১) নামে বাজু গ্রামের ওই বাসিন্দার পঞ্চদুর্গা বাজারে মুড়ি ভাজার ব্যবসা রয়েছে। ব্যবসা বাড়ানোর জন্য মহাদেববাবু ব্যাঙ্ক ঋণের জন্য আবেদন করেছিলেন। এ জন্য গ্যারান্টির টাকা জোগাড় করতে স্থানীয় কয়েক জনের থেকে টাকাও ঋণ নিয়েছিলেন তিনি। মহাদেববাবুর ছেলে শ্রীমন্ত দাস বলেন, “ব্যাঙ্কের কাজেই শুক্রবার বাবা কলকাতায় গিয়েছিলেন। শনিবার ফেরার কথা ছিল। শনিবার রাত পর্যন্ত না ফেরায় আমরা খুবই চিন্তায় ছিলাম। রবিবার বাড়ি থেকে কিছু দূরে কাঁসাই নদীর ধারে গাছে গলায় দড়ির ফাঁস লাগানো ঝুলন্ত মৃতদেহ দেখতে পান স্থানীয় বাসিন্দারা।” রবিবার সকালে মৃতদেহ উদ্ধার করতে পাঁশকুড়া থানার পুলিশ ঘটনাস্থলে গেলে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখাতে শুরু করেন। পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ করে তাঁরা দাবি করেন, মহাদেববাবুকে দুষ্কৃতীরা খুন করেছে। শনিবার এই অঞ্চল থেকে দুই কিলোমিটার দূরেই এক ব্যক্তি খুন হয়েছিলেন। পুলিশ, ঘটনায় জড়িতদের গ্রেফতারের আশ্বাস দিয়ে মৃতদেহটি উদ্ধার করে। এরপর পুলিশ দেহটি ময়নাতদন্তের জন্য তমলুক জেলা হাসপাতালে পাঠায়। মহাদেববাবুর ছেলে শ্রীমন্ত পাঁশকুড়া থানায় খুনের অভিযোগ দায়ের করেছেন। শ্রীমন্তবাবুর অভিযোগ, “ব্যবসা বাড়ানোর জন্য বাবা চেষ্টা করছিলেন। এ কারণেই শত্রুতার জেরে তাঁকে খুন করা হয়েছে।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু করা হয়েছে।

বসন্ত দাসের মূর্তি বসছে খেজুরিতে
আগামী রবিবার, ৪ মার্চ খেজুরির রামচক গ্রামে স্বাধীনতা সংগ্রামী ও দু’দফায় কাঁথির সাংসদ প্রয়াত বসন্তকুমার দাসের (১৮৯৮-১৯৮৪) আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন হতে চলেছে। ওই দিন বেলা দু’টোয় মূর্তির আবরণ উন্মোচন করবেন স্বাধীনতা সংগ্রামী বাণীকণ্ঠ মিশ্র। ‘প্রবাসী খেজুরি’র এই আয়োজনে উপস্থিত থাকবেন জনপ্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিরা। ‘ভারত ছাড়ো’ আন্দোলন-পর্বে খেজুরিতে স্বাধীন সরকার প্রতিষ্ঠায় ভূমিকা ছিল বসন্ত দাসের। ১৯২১ থেকে ’৪২-এর মধ্যে একাধিক বার কারাবরণও করেন। স্বাধীন ভারতে প্রভিসনাল লোকসভার সদস্য এবং ’৫২ ও ’৬২ সালে কাঁথি কেন্দ্র থেকে লোকসভায় নির্বাচিত সাংসদ হন। পশ্চিমবঙ্গ বিধান পরিষদেরও সদস্য ছিলেন ’৫৮ থেকে ’৬২ সাল পর্যন্ত। ‘স্বাধীনতা সংগ্রামে মেদিনীপুর’, ‘মেদিনীপুরে স্বাধীনতার
গণসংগ্রাম, খেজুরি থানা’ গ্রন্থেরও রচয়িতা তিনি।

কানাইদিঘিতে সিপিআই নেতৃত্ব
সাংসদ প্রবোধ কুমার পাণ্ডার নেতৃত্বে সিপিআই-এর এক প্রতিনিধিদল রবিবার মারিশদার কানাইদিঘি গ্রাম পরিদর্শন করল। সিপিআই-এর জেলা সদস্য হংসপদ জানা, ননীগোপাল জানা, গৌতম পয়ড়্যা, বিমল মণ্ডল ও কানাই ভুঁইয়ার ভস্মীভূত বাড়ি ঘুরে পরিবারের লোকের সঙ্গে কথা বলেন প্রতিনিধিরা। গত ১৬ ফেব্রুয়ারি রাতে দুষ্কৃতীদের হাতে গুলিবিদ্ধ হয়েছিলেন দেশপ্রাণ ব্লকের তৃণমূল নেতা দেবাশিস ভুঁইয়া ও তার বাবা সহদেব ভুঁইয়া। অভিযোগ, তার জেরে ১৭ ফেব্রুয়ারি তৃণমূল কর্মী-সমর্থকেরা কানাইদিঘি গ্রামে সিপিআই কর্মী-সমথর্কদের বাড়ি ভাঙচুর করে আগুন লাগিয়ে দেয়। প্রবোধবাবুর কথায়, “তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জন্যই ওই রাতে কেউ কেউ গুলিবিদ্ধ হয়েছেন। মিথ্যা অভিযোগ তুলে সিপিআই কর্মী-সমর্থকদের উপর আক্রমণ চালানো হচ্ছে।” তাঁর অভিযোগ, “তৃণমূল নেতা গুলিবিদ্ধ হওয়ার দিন হংসপদ জানা বাইরে থাকলেও তাকে সেই মামলার প্রধান আসামী করা হয়েছে।” তৃণমূলের বিরুদ্ধে মারিশদা থানায় পাল্টা অভিযোগ দায়ের করেছে সিপিআই।

বৌমাকে ধর্ষণে অভিযুক্ত শ্বশুর
বৌমাকে ধর্ষণের অভিযোগ উঠেছে শ্বশুরের বিরুদ্ধে। ঘটনাটি দাসপুর থানার জ্যোতকেশব গ্রামের। শনিবার রাতে লিখিত অভিযোগ পাওয়ার পরই অভিযুক্ত মানিক চৌধুরীর খোঁজে তল্লাশি শুরু করেছে দাসপুর থানার পুলিশ। কিন্তু অভিযুক্ত এখনও পলাতক। রবিবার অভিযুক্তের সন্ধানে দাসপুর থানার পুলিশ ওই গ্রামে গেলে গ্রামবাসীরা গ্রেফতারের দাবিতে সরব হন। ঘাটালের আইসি অসিত সামন্ত বলেন, “ওই মহিলাকে মেডিক্যাল টেস্টের জন্য ঘাটাল হাসপাতালে পাঠানো হয়েছে।” মাস দশেক আগে মানিক চৌধুরীর ছোট ছেলের সঙ্গে বছর কুড়ির ওই বধূর বিয়ে হয়। বিয়ের এক মাস পরই কর্মসূত্রে নাগপুরে চলে যান ছোট ছেলে। অভিযুক্তের বড় ছেলেও কাজের জন্য রাজ্যের বাইরে থাকেন। ফলে শ্বশুরবাড়িতে শ্বশুর-শাশুড়ি ও জা-এর সঙ্গে থাকতেন ওই মহিলা। গত সোমবার বাড়ির সকলে গ্রামেই শিবরাত্রির মেলায় গিয়েছিলেন। সেই সময় বাড়িতে একাই ছিলেন ওই মহিলা। অভিযোগ, রাত দেড়টা নাগাদ মানিক চৌধুরী বাড়ি ফিরে আসেন। দরজা খুলতেই মানিক ওই মহিলার মুখে গামছা বেঁধে ধর্ষণ করে বলে অভিযোগ। পরদিন পাঁশকুড়া থানার জশাড় গ্রামে বাপের বাড়িতে ফিরে গোটা ঘটনাটি ফোনে স্বামীকে জানান বধূ। শনিবার রাতে বাবা-মায়ের সঙ্গে থানায় গিয়ে শ্বশুরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেন তিনি।

হলদিয়া-ঝাড়গ্রামে তৃণমূলের মিছিল
হলদিয়ায় মিছিল তৃণমূলের।
বামফ্রন্ট ট্রেড ইউনিয়নগুলির ডাকা ধর্মঘটের বিরোধিতায় রবিবার হলদিয়া ও ঝাড়গ্রামে মিছিল করল তৃণমূল। রবিবার বিকেলে হলদিয়া টাউনশিপের পুলিশ ফাঁড়ি থেকে শুরু হওয়া মিছিলে ধর্মঘটের বিরোধিতার পাশাপাশি সিপিএমের প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ ও তাঁর স্ত্রী তমালিকা পণ্ডা শেঠকে গ্রেফতারের দাবি ওঠে। পরে স্থানীয় বিবি ঘোষ সভাগৃহে অন্তত এক হাজার নেতা-কর্মীকে নিয়ে একটি সম্মেলনের আয়োজন করা হয়। দলীয় নেতা দেবপ্রসাদ মণ্ডল, তপন মাইতি, বাবুলাল সিংহের দাবি, “হলদিয়ায় এই ধর্মঘটে জনজীবন ও কল-কারখানা স্তব্ধ হবে না।” এ দিনই বিকেলে ঝাড়গ্রাম শহরেও মিছিল করে তৃণমূল।

ফরিদপুরে সেমিনার
স্বামী বিবেকানন্দের জন্মসার্ধশতবর্ষ উপলক্ষে ফরিদপুর বিবেকানন্দ প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের উদ্যোগে এবং বিবেকানন্দ লোকশিক্ষা নিকেতনের সহায়তায় এক সেমিনার হয়েছে। শনিবার ফরিদপুর বিবেকানন্দ হলে ওই সেমিনারে প্রাথমিক শিক্ষার প্রসারে শিক্ষকদের ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের স্বামী সুপর্ণানন্দ। ছিলেন স্বপন সরকার, অনিতবরণ মাইতি, পীযুষকান্তি ত্রিপাঠী প্রমুখ। সেমিনারে তথ্যচিত্রের মাধ্যমে নানা বিষয় তুলে ধরা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.