দ্বিশতবর্ষে
স্মরণে রাধানাথ
‘পিক ফিফটিন’ যে বিশ্বের উচ্চতম পর্বত, বহু জটিল হিসাব কষে তা নির্ধারণ করেছিলেন হিন্দু কলেজেরই অন্যতম প্রাক্তন কৃতী ছাত্র রাধানাথ শিকদার (১৮১৩-১৮৭০)। ডিরোজিওর আদর্শে বিজ্ঞানচর্চাই পরবর্তী জীবনে ধ্যানজ্ঞান হয়ে উঠেছিল তাঁর। ‘পিক ফিফটিন’ই পরে ‘এভারেস্ট’ নামে চিহ্নত হয়। কিন্তু ঘটনা হল, এভারেস্ট শৃঙ্গের সঠিক উচ্চতা পরিমাপে রাধানাথের কৃতিত্বকে কখনওই উপযুক্ত স্বীকৃতি দেয়নি ব্রিটিশ সরকার।
রাধানাথ শিকদার
এই বিশিষ্ট গণিতজ্ঞ ও বিজ্ঞানীকে তাঁর দ্বিশতবর্ষে যথাযোগ্য মর্যাদা দানে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। রাজ্য যুবকল্যাণ দফতরের উদ্যোগে পশ্চিমবঙ্গ মাউন্টেনিয়ারিং ও অ্যাডভেঞ্চার স্পোর্টস ফাউন্ডেশন সম্প্রতি কলকাতায় জাতীয় গ্রন্থাগারে ভাষা ভবন প্রেক্ষাগৃহে শ্রদ্ধায় স্মরণ করল রাধানাথ শিকদারকে। যুবকল্যাণ দফতরের প্রতিমন্ত্রী অরূপ বিশ্বাস আনুষ্ঠানিক ভাবে সূচনা করলেন রাধানাথের দ্বিশতবার্ষিকী জন্মোৎসবের। রাধানাথের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করতে গিয়েই তিনি বর্তমান তরুণ সমাজকে পাহাড়মুখো হওয়ার আহ্বান জানান। বেসরকারি উদ্যোগে পরপর এভারেস্ট ও কাঞ্চনজঙ্ঘা শীর্ষে বাঙালির পদক্ষেপকে বড় সাফল্য বলে বর্ণনা করে মন্ত্রী জানান, নতুন প্রজন্মকে পর্বতারোহণে উদ্বুদ্ধ করতে রাজ্য সরকার সব রকম সহায়তা দেবে।
রাধানাথ শিকদারের দ্বিশতবার্ষিক জন্মোৎসবের সূচনায় যুবকল্যাণ দফতরের
প্রতিমন্ত্রী অরূপ বিশ্বাস, এভারেস্টজয়ী বসন্ত সিংহরায় এবং স্টিফেন ভেনাবলস।
অরূপবাবু জানান, যুবকল্যাণ দফতর এই বছর নীলকণ্ঠ, মণিরাং ও পাপসুরা শৃঙ্গ অভিযানে উদ্যোগী হচ্ছে। তার মধ্যে মণিরাং পর্বতে অভিযানটিতে যাবে মেয়েরা। পশ্চিমবঙ্গের পর্বতপ্রেমী সংস্থাগুলি শিক্ষা শিবির, ট্রেকিং এবং অভিযান চালাতে যাতে স্বল্প মূল্যে সেরা মানের সরঞ্জাম পায় তার জন্য ৫০ লক্ষ টাকার জিনিস কেনা হচ্ছে। পাহাড়ের পাশাপাশি কোস্টাল ট্রেকিংয়েও নতুন প্রজন্মকে উৎসাহী করতে চায় তাঁর দফতর। এ জন্য গোপালপুর-গঙ্গাসাগর ট্রেকে যাচ্ছে তিনটি ভাগে পাঁচটি দল।
এই অনুষ্ঠানে রাধানাথ শিকদার স্মারক বক্তৃতা দেন কাংসুং ফেস ধরে এভারেস্ট শীর্ষে ওঠা প্রবাদপ্রতিম ব্রিটিশ পর্বতারোহী স্টিফেন ভেনাব্লস। রাধানাথ বিষয়ে ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ একটি বই আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন তিনি। রাধানাথ সম্পর্কে দীর্ঘ দিন ধরে গবেষণারত শঙ্করকুমার নাথ এই কৃতী গণিতজ্ঞের জীবন ও কর্ম সম্পর্কে আলোকপাত করেন।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.