টুকরো খবর
বাঁশতলায় থমকে গেল মুম্বই দুরন্ত
আচমকা প্রচণ্ড শব্দ। এলাকাটি জঙ্গলমহল। এবং স্টেশনের নামও সেই বাঁশতলা। তাই ঝুঁকি না-নিয়ে দাঁড়িয়ে গেল মুম্বই-হাওড়া ডাউন দুরন্ত এক্সপ্রেস। শুরু হল পুলিশের তল্লাশি। তবে কিছুই মেলেনি। বৃহস্পতিবার রাত সওয়া ৭টা নাগাদ ফের ছাড়া হল ট্রেনটিকে। আশ্বস্ত হলেন যাত্রীরাও। তবে এর জেরে দুরন্তের হাওড়ায় পৌঁছতে প্রায় দু’ঘণ্টা দেরি হয়। ২০০৯ সালের ২৭ অক্টোবর এই বাঁশতলা স্টেশনেই ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেসের চালককে ভয় দেখিয়ে প্রায় আট ঘণ্টা আটকে রেখেছিল মাওবাদীরা। সে-দিন লাইনের ধারে জঙ্গলে গুলিগোলাও চলেছিল। পরে ঝাড়গ্রাম ও খড়্গপুর থেকে বিরাট পুলিশবাহিনী গিয়ে পরিস্থিতির সামাল দেয়। এর পরে ওই লাইনেরই সরডিহা স্টেশনে জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে নাশকতার ঘটনা ঘটে। তার পরে ওই লাইনে রাতের ট্রেন চলাচলই বন্ধ করে দিয়েছিল দক্ষিণ-পূর্ব রেল। প্রায় দেড় বছর পরে ওই লাইনে ফের রাতের ট্রেন চলাচল শুরু হয়েছে। এ দিন ঠিক কী হয়েছিল? রেল সূত্রের খবর, আপ লাইনে একটি ট্রেন যাওয়ার সময় চালক ডাউন লাইনে আচমকা একটি প্রচণ্ড শব্দ শুনতে পান। তিনি সরডিহা স্টেশনে বিষয়টি জানিয়ে একটি ‘মেমো’ দেন। ডাউন লাইনে তখন আসছিল মুম্বই দুরন্ত। বাঁশতলাতেই দাঁড় করিয়ে দেওয়া হয় তাকে। যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রেল পুলিশ জানায়, তদন্ত চলছে।

জঙ্গলের অধিকার দাবি কর্মশালায়
বিশ্ববিদ্যালয়ে মহাশ্বেতাদেবী
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের এক কর্মশালায় যোগ দিতে বৃহস্পতিবার মেদিনীপুরে এলেন মহাশ্বেতাদেবী। তিন দিনের কর্মশালার শেষ দিন ছিল বৃহস্পতিবার। বিষয় ছিল, ‘ডকুমেন্টেশন অ্যান্ড ট্রানশ্লেসন অব দলিত ট্রাইবাল লিটারেচার’। বেশ কিছু দিন ধরেই আদিবাসী সংস্কৃতি বিষয়ে গবেষণামূলক কাজকর্ম চলছে বিশ্ববিদ্যালয়ে। আদিবাসী ভাষায় লেখা প্রবন্ধ, কবিতা ও উপন্যাসের অনুবাদেরও উদ্যোগ নেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসাবে এই কর্মশালা। যেখানে যোগ দিতে এসে দলিত মানুষকে জঙ্গলের অধিকার দেওয়ার উপরেই জোর দেন মহাশ্বেতাদেবী। তাঁর কথায়, “আদিবাসীরা কখনও জঙ্গল নষ্ট করে না। জঙ্গল বাঁচিয়ে রাখে। এখন জঙ্গল নিয়ে নানা ধরনের ব্যবসা হচ্ছে। যেটুকু জঙ্গল রয়েছে এ বার সেটুকু আদিবাসীদের জন্যই রাখা হোক।”

মানুষের কথা শুনুন, কর্মীদের প্রতি নেতৃত্ব
আগামী পঞ্চায়েত ভোটের প্রস্তুতিতে তৃণমূলের ঝাড়গ্রাম মহকুমা কর্মী-সম্মেলন অনুষ্ঠিত হল বৃহস্পতিবার জামবনি ব্লকের চিল্কিগড় রাজবাড়ি প্রাঙ্গণে। সম্মেলনে দলীয় কর্মীদের ব্যাপক জনসংযোগ গড়ে তোলার নির্দেশ দিলেন জেলায় পঞ্চায়েত ভোটের প্রস্তুতির ভারপ্রাপ্ত দলের রাজ্য সভাপতি তথা সাংসদ সুব্রত বক্সী। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বধীন রাজ্য সরকারের ‘কার্যকরী পদক্ষেপ’ ও ‘উন্নয়ন কর্মসূচি’র জন্য জঙ্গলমহলে শান্তি ফিরেছে দাবি করে এ দিন সম্মেলনে সুব্রতবাবু বলেন, “মানুষের সেবা ও উন্নয়নে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতিবদ্ধ। নেত্রীর আদর্শ মেনে যাঁরা মানুষের জন্য কাজ করতে অপারগ, দলে তাঁদের ঠাঁই নেই। যিনি মানুষের কথা শুনবেন, মানুষের জন্য কাজ করবেন, তিনিই দলে থাকবেন।” কর্মীদের উদ্দেশে সুব্রতবাবু বলেন, “কেউ পক্ষপাতিত্ব করবেন না। অপছন্দের লোকজনের কথাও শুনতে হবে। তাঁদের কথা যুক্তিগ্রাহ্য হলে তা মেনে নিতে হবে।” দলের পতাকা নিয়ে অসামাজিক কার্যকলাপ বরদাস্ত করা হবে না বলেও কর্মীদের সতর্ক করে দেন রাজ্য সভাপতি। সম্মেলনে জেলা সভাপতি দীনেন রায় বলেন, “সিপিএমের হাতে সবচেয়ে অত্যাচারিত জেলা হল পশ্চিম মেদিনীপুর। এখন আমরা শাসকদল। ফলে আমাদের সংযত আচরণ করতে হবে। দায়িত্ববোধের পরিচয় দিতে হবে।” উপস্থিত ছিলেন দলের জেলা নেতা নির্মল ঘোষ, পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, গোপীবল্লভপুরের বিধায়ক চূড়ামণি মাহাতো, নয়াগ্রামের বিধায়ক দুলাল মুর্মু প্রমুখ।

প্রাথমিক শিক্ষা সংসদে মনোনয়ন
পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের বিধায়ক প্রতিনিধির ৬টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিশ্চিত করল তৃণমূল। জেলার ১৬ জন বিধায়কের সকলেই অবশ্য তৃণমূল। ফলে বিরোধীদের লড়াইয়ের কোনও সুযোগও ছিল না। বিধায়ক প্রতিনিধি নিয়ে আগ্রহ ছিল তৃণমূলের অন্দরেই। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বুধবার (২২ ফেব্রুয়ারি)। এর মধ্যে মনোনয়নপত্র জমা দেন তৃণমূল বিধায়ক অর্ধেন্দু মাইতি, দিব্যেন্দু অধিকারী, রণজিৎ মণ্ডল, সুকুমার দে, ভূষণ দোলই ও শিউলি সাহা। আর কোনও মনোনয়নপত্র জমা না পড়ায় সকলেরই জয় নিশ্চিত। বিধায়ক প্রতিনিধি নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ হলেই সংসদের নতুন পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। আর পূর্ণাঙ্গ সংসদ গঠনের পরেই বকেয়া শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলে জানান জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান গোপাল সাহু। আগামী মার্চ মাসের মধ্যে সংসদ গঠনের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। উল্লেখ্য পূর্ব মেদিনীপুর জেলায় প্রায় ৪ হাজার শূন্য পদে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত রয়েছে দেড় বছরেরও বেশি সময় ধরে।

স্ত্রী খুনে যাবজ্জীবন
স্ত্রীকে কাটারি দিয়ে কুপিয়ে খুনের দায়ে ভগবানপুর থানার পড়িয়ালচক গ্রামের বিষ্ণুপদ ভঞ্জর যাবজ্জীবন কারাদণ্ড হল। বৃহস্পতিবার কাঁথি আদালতের ফাস্ট ট্র্যাক থার্ড-কোর্টের বিচারক উৎপল মিশ্র এই সাজা দেন। মামলার সরকারি আইনজীবী বেণীমাধব বেরা জানান, পেশায় ডাব-বিক্রেতা বিষ্ণুপদ স্ত্রী অপর্ণা ও দুই মেয়ে নিয়ে ভগবানপুরের পড়িয়ালচক গ্রামে থাকত। ২০০৮-এর ২ জুন সন্দেহবশত বিষ্ণুপদ স্ত্রীকে ডাব কাটার কাটারি দিয়ে কুপিয়ে খুন করে। ভগবানপুর থানার পুলিশ বিষ্ণুপদকে গ্রেফতার করে খুনের মামলা দায়ের করে।

নতুন সদস্য
পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের বন ও ভূমি স্থায়ী সমিতির সদস্য হলেন এগরা-১ ব্লক থেকে নির্বাচিত তৃণমূলের জেলা পরিষদ সদস্য রাধানাথ মিশ্র। বুধবার স্থায়ী সমিতির সভায় রাধানাথবাবুকে সদস্য মনোনীত করা হয়। আগের বন ও ভূমি কর্মাধ্যক্ষ গান্ধী হাজরা জেলা সভাধিপতি নির্বাচিত হওয়ার পর থেকেই স্থায়ী সমিতির একটি পদ শূন্য ছিল। রাধানাথবাবু জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ হতে চলেছেন বলেও তৃণমূল সূত্রের খবর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.