টুকরো খবর
চেলসির হার, দলে ঝামেলা
নাপোলিতে নতুন মারাদোনার আবির্ভাব। আর্জেন্তেনীয় ফরোয়ার্ড এজেকুয়েল লাভেজ্জি-র জন্য নতুন উত্থান হল নাপোলির। তারা চ্যাম্পিয়ন্স লিগে খুয়ান মাতার গোলে পিছিয়েও ৩-১ হারাল চেলসিকে। লাভেজ্জির জোড়া গোল। অন্য গোল এডিনসন কাভানির। রিয়াল মাদ্রিদ মস্কোয় সি এস কে এ ম্যাচে শেষ মুহূর্তে গোল হজম করে ১-১ ড্র করেছে। রোনাল্ডোর গোলে এগিয়ে গেলেও লাভ হয়নি। তবু অ্যাওয়ে গোলের সুবাদে রিয়াল ঘরের মাঠে গোলশূন্য ড্র করলেও পরের পর্বে চলে যাবে। চেলসিকে কিন্তু ঘরের মাঠে ২-০ জিততে হবে। নাপোলি এ বার খুবই ভাল খেলছে। তাই জয় সহজ হবে না। ম্যাঞ্চেস্টার সিটি ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আগেই ছিটকে গিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। ইংল্যান্ডের আর্সেনাল ০-৪ হেরে এসেছে মিলানে।
‘নতুন মারাদোনা’ লাভেজ্জিকে (ডান দিকে) নিয়ে উল্লাস নাপোলির সতীর্থদের। ছবি: এপি
আর্সেনাল কোচ ওয়েঙ্গার ধরে নিয়েছেন, পরের পর্বে যাওয়া কঠিন। চেলসির কোচ আন্দ্রে ভিলাস বোয়াস সাংবাদিকদের সামনে বেশ জোর গলায় বলেছেন, “আমরা পরের পর্বে যাব।” সমর্থকরা এতটা আশা করছেন না। কেননা টিমে দারুণ ঝামেলা শুরু হয়ে গিয়েছে। ভিলাস বোয়াস তাঁর প্রথম দলে ল্যাম্পার্ড, কোল, এসিয়েনদের রাখেননি। বাদ পড়ার জন্য কোল সরাসরি কামান দেগেছেন কোচের দিকে। সোচ্চার ল্যাম্পার্ড। কোচের আসন টলমল। শোনা যাচ্ছে, বেনিতেজকে আনা হতে পারে কোচ হিসেবে। এর মধ্যে আবার চোট পেয়ে জন টেরি প্রায় দু’মাস মাঠের বাইরে চলে গিয়েছেন। সব মিলিয়ে চেলসি সঙ্কটে।

জাতীয় শিবিরের জন্য সমস্যায় শিল্ড
সমস্যা যেন পিছু ছাড়ছে না আই এফ এ-র। প্রিমিয়ার লিগ সকার নিয়ে সমস্যা চলছে। কলকাতা লিগ নিয়েও। সরকারিভাবে যে সূচি বুধবার প্রকাশিত হয়েছে তাতে শেষ দুটি ম্যাচের তারিখ প্রকাশ করতে পারেনি আই এফ এ। আই লিগের মধ্যে কোনও একদিন ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের ম্যাচ দেওয়া হবে। এ সবের মধ্যেই আই এফ এ শিল্ডের প্রস্তুতি চলছে। দু’একদিনের মধ্যেই সূচি প্রকাশ হবে। তবে সূচি প্রকাশের মুখে নতুন ঝামেলা তৈরি হল জাতীয় অনূর্ধ্ব ২২ দলের জন্য রব বান শিবির ডেকে দেওয়ায়। ৩ মার্চ থেকে ১৭ মার্চ শিল্ড হওয়ার কথা। আর এরই মধ্যে অনূর্ধ্ব ২২ এশীয় কাপের জন্য জাতীয় দলের শিবির ডেকে দিলেন ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর রব বান। ৩-৮ মার্চ পৈলান অ্যারোজের মাঠে ওই ট্রায়াল হবে। এবং তাতে ডাক পেয়েছেন ইস্টবেঙ্গল, মোহনবাগান ও প্রয়াগ ইউনাইটেডের বেশ কয়েকজন ফুটবলার। এমনিতেই জাতীয় সিনিয়র দলের হয়ে রহিম নবি, নির্মল ছেত্রী, সুনীল ছেত্রীরা আটকে রয়েছেন। এরপর আবার যুব দলেও আটকে গেলেন মণীশ ভার্গব, গুরপ্রীত সিংহ, শৌভিক চক্রবর্তী, জয়ন্ত পালরা। আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় অবশ্য বলে দিলেন, “যে ফুটবলাররা আছে তাদের নিয়েই ক্লাবগুলো খেলতে পারবে। বিদেশিরাও তো আছে। আমার মনে হয় না সমস্যা হবে।” কিন্তু ক্লাবগুলো তা মানবে কি না প্রশ্ন। রব বান যে ৬৪ জন ফুটবলারকে বেছেছেন, তাঁদের মধ্যে রয়েছেন গুরপ্রীত সিংহ, জয়ন্ত পাল, সৈকত সাহা রায়, অভিষেক দাস (সবাই ইস্টবেঙ্গল), শৌভিক চক্রবর্তী, সৌরভ চক্রবর্তী, মণীশ ভার্গব (মোহনবাগান), জগরূপ সিংহ, স্নেহাশিস দত্ত (প্রয়াগ ইউনাইটেড)।

ভারতের অনেকেই আজ বিশ্রামে
মাসকাটে আজ ওমানের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ভারতীয় কোচ স্যাভিও মিদেইরা বিশ্রাম দিতে চান অনেককে। তালিকায় রয়েছেন নির্মল ছেত্রী, সুনীল ছেত্রী, লালরেমডিকা। ওমানের বিরুদ্ধে এত দিনেও জিততে পারেনি ভারত। চারটি ম্যাচ খেলে ২টি হেরেছে, ২ টি ড্র। ওমানের ফরাসি কোচ পল লে গুয়েনের কোচিংয়ে দলটা ভাল খেলছে। ফিফা পর্যায়ে ৯৫। স্যাভিও সরাসরি বলেছেন, “ওরা আমাদের থেকে ভাল জায়গায়। আমাদের প্রধান লক্ষ্য কাঠমান্ডুর এ এফ সি চ্যালেঞ্জ কাপ। সুনীল, নির্মলরা এখনও পুরো ফিট হয়নি। তাই ঝুঁকি নিতে চাই না।”। ভারতীয় কোচের স্পষ্ট কথা, “ওরা ঘরের মাঠে নিজেদের সমর্থকদের সামনে খেলবে। এটা বড় ব্যাপার।” ইদানীং বেশ উন্নতি করা ওমান ২০০৯ সালে গল্ফ কাপ জিতেছে। ভারত তাদের সঙ্গে শেষ খেলেছিল ৮ বছর আগে। প্রাক বিশ্বকাপে ঘরের মাঠে ১-৫ হেরেও ওখানে গিয়ে গোলশূন্য ড্র করে ভারত। দেখার ব্যাপার, এ বার কী দাঁড়ায়।

নামলেন সহবাগ উঠলেন ধোনি
ত্রিদেশীয় সিরিজে টানা ব্যর্থতার জেরে আইসিসি ওয়ান ডে র্যাঙ্কিংয়ে চার ধাপ নেমে গেলেন বীরেন্দ্রে সহবাগ। তিনি এখন আঠেরো নম্বরে। ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি অবশ্য দু’ধাপ উঠে এখন চার নম্বরে। র্যাঙ্কিংয়ের হিসেবে ভারতের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি (তিন)। পনেরো নম্বরে ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। এক এবং দু’নম্বরে দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা এবং এবি ডে’ভিলিয়ার্স। বোলারদের মধ্যে প্রথম কুড়িতে একমাত্র ভারতীয় রবিচন্দ্রন অশ্বিন। তিন ধাপ উঠে অফস্পিনার এখন পনেরো নম্বরে। দু’ধাপ নেমে ৩০ নম্বরে রয়েছেন জাহির খান। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে দশ উইকেট নিয়ে বোলারদের তালিকায় শীর্ষে পাক স্পিনার সইদ আজমল।

বিজয় হাজারেতে ম্লান হরভজন
ঘরোয়া ক্রিকেটেও সে ভাবে ছন্দ পাচ্ছেন না হরভজন সিংহ। দিল্লির বিরুদ্ধে বিজয় হাজারে ট্রফি ম্যাচে এ দিন ১০ ওভার বল করে ৩৮ রান দিলেও কোনও উইকেট পেলেন না পঞ্জাব অধিনায়ক। ১৩৫ রানের বড় ব্যবধানে ম্যাচও হারল তাঁর দল। প্রথমে ব্যাট করে ২৬৫-৫ তোলে দিল্লি। তার পর মাত্র ৩২ ওভারে পঞ্জাবকে ১৩০ রানে অল আউট করে দেয়। আশিস নেহরা আট ওভার বল করে ৩৭ রানে এক উইকেট নিয়েছেন।

জাতীয় দল থেকে সৌম্যদীপ বাদ
এশীয় টেবল টেনিসে জাতীয় দল থেকে বাদ পড়লেন সৌম্যদীপ রায়। ক্রমপর্যায়ের ভিত্তিতে বাংলা থেকে ভারতীয় দলে রইলেন ছয় জন। ছেলেদের দলে আছেন শুভজিৎ সাহা, সৌম্যজিৎ ঘোষ। মেয়েদের দলে পৌলমী ঘটক ও মৌমা দাসের সঙ্গে আছেন নৈহাটির মৌসুমী পাল ও শিলিগুড়ির অঙ্কিতা দাস। সম্ভবত এঁরাই খেলতে যাবেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে।

এশিয়া কাপের দল
ঢাকায় ১১-২২ মার্চ অনুষ্ঠেয় এশিয়া কাপের জন্য ভারতের দল নির্বাচন ১ মার্চ হবে। টুর্নামেন্টে ভারতের প্রথম ম্যাচ ১৩ মার্চ, শ্রীলঙ্কার বিরুদ্ধে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.