টুকরো খবর
দুর্নীতির অভিযোগে ইস্তফা মুম্বই কংগ্রেস সভাপতির
আদালতে দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে পদত্যাগ করলেন মুম্বইয়ের কংগ্রেস সভাপতি তথা বিধায়ক কৃপাশঙ্কর সিংহ। বুধবারই বম্বে হাইকোর্ট দুর্নীতিরোধ আইনে কৃপাশঙ্করের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ এনে তাঁর বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দেয় মুম্বইয়ের পুলিশ কমিশনার অরূপ পটনায়েককে। একই সঙ্গে ওই কংগ্রেস নেতা ও তাঁর পরিবারের সমস্ত সম্পত্তি সিল করে দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি মোহিত শাহ এবং বিচারপতি রোশন দালভির ডিভিশন বেঞ্চ এ দিন পুলিশ কমিশনারকে জানায়, কৃপাশঙ্করকে গ্রেফতারের জন্য অবিলম্বে রাজ্য সরকারের কাছ থেকে অনুমতি নিতে হবে। তা ছাড়া মুম্বইয়ের সন্ত্রাসদমন শাখা, সিবিআই এবং ইডিকে এই অভিযোগ সংক্রান্ত তথ্য জোগাড় করে ১৯ এপ্রিলের মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি কৃপাশঙ্করের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি রাখার অভিযোগ এনে জনৈক সঞ্জয় তিওয়ারি জনস্বার্থ মামলা দায়ের করেন বম্বে হাইকোর্টে। সেই মামলার প্রেক্ষিতেই ডিভিশন বেঞ্চ ওই কংগ্রেস বিধায়ককে অভিযুক্ত ঘোষণা করে। কৃপাশঙ্কর জানান, তিনি কংগ্রেস সভাপতি পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

প্রাণভিক্ষার আর্জি নিয়ে গড়িমসি, ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট
মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ব্যক্তিদের প্রাণ ভিক্ষার আবেদন নিয়ে রাজ্য ও কেন্দ্র অহেতুক টালবাহানা করছে বলে সুপ্রিম কোর্ট জানিয়েছে। বিভিন্ন রাজ্যে এ ধরনের যত মামলা আছে তার সম্পূর্ণ রিপোর্ট তিন দিনের মধ্যে কেন্দ্রকে জানানোর নির্দেশ দিয়েছে বিচারপতি জি এস সিঙ্ঘভি এবং এস জে মুখোপাধ্যায়ের বেঞ্চ। ক্ষমাপ্রর্থনার আবেদন জমা পড়ার পরে তার জবাব দিতে কী কারণে রাজ্যগুলি এত বেশি সময় লাগাচ্ছে তা-ও জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত দেবেন্দ্র পাল সিংহ ভুল্লারকে ১৯৯৩-এ মৃত্যুদণ্ডাদেশ দেয় দিল্লি হাইকোর্ট। পরে পঞ্জাব সরকারের কাছে ক্ষমাপ্রার্থনার আবেদন করে ভুল্লার। এগারো বছর পর আবেদনের জবাব না দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টে ফের আবেদন করে ভুল্লার। সেই প্রেক্ষিতেই রাজ্যগুলিকে সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছে। মৃত্যুদণ্ডাদেশ রদ করার জন্য অনেক সময় কোর্টের কাছে বারবার আবেদন করা হয়। সেই আবেদনের জবাব না পাওয়া পর্যন্ত কেন্দ্র বা রাজ্যের সিদ্ধান্ত নিতে দেরি হয়ে যায় বলে কেন্দ্রের তরফে জানানো হয়। কিন্তু আজ শীর্ষ আদালত কেন্দ্রের সেই যুক্তিও খারিজ করে দিয়েছে।

মায়া-ঘনিষ্ঠদের বিরুদ্ধে তদন্তের সুপারিশ
বিধানসভা ভোট চলার মধ্যেই প্রবল অস্বস্তিতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী মায়াবতী। দুর্নীতির অভিযোগে রাজ্যের মন্ত্রী নসিমুদ্দিন সিদ্দিকি ও তাঁর স্ত্রী বিধানপরিষদের সদস্য হুসনার বিরুদ্ধে সিবিআই তদন্তের সুপারিশ করল লোকায়ুক্ত আদালত। আজ লোকায়ুক্ত বিচারপতি এন কে মেহরোত্র বলেন, “আয় বহির্ভূত সম্পত্তি করার অভিযোগে মন্ত্রীর বিরুদ্ধে সিবিআইয়ের এনফোর্সমেন্ট দফতর তদন্ত করবে।” তাঁদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের করেন জগদীশ নারিন শুক্ল নামে এক ব্যক্তি। আদালত জানিয়েছে, অভিযোগ অনুযায়ী, অবৈধ আয় থেকে শিক্ষা সমিতি বানান হুসনা সিদ্দিকি। বুন্দেলখণ্ড আঞ্চলিক উন্নয়ন তহবিল নয়ছয় করে কালো টাকা দিয়ে সমিতির জমি কেনা হয়েছিল।

শিক্ষা ভাতায় উঠে যাচ্ছে বয়ঃসীমা
কেন্দ্রীয় সরকারি কর্মীদের সন্তানদের জন্য শিক্ষাভাতা দেওয়ার ক্ষেত্রে বয়ঃসীমা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আজ কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে এ কথা জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতর সংশ্লিষ্ট অন্যান্য দফতর ও মন্ত্রককে চিঠিও পাঠিয়েছে। এর আগে সন্তানের বয়স পাঁচ বছর না হলে শিক্ষাভাতা বা হস্টেল ভর্তুকি পেতেন না কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। এর কোনও কর্মচারী যদি তাঁদের সন্তানদের জন্য ‘স্কুল উন্নয়ন তহবিল’ বা ‘অভিভাবকের অনুদান’ খাতে টাকা দেন, তা হলে সেই খরচও মেটাবে সরকার। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীকে হলফনামা দিতে হবে, সন্তানের জন্য স্কুল ‘টিউশন ফি’ নিচ্ছে না।

জঙ্গিদের টেপ পেশ হবে কোর্টে
মুম্বইয়ে হামলা চালানোর সময় জঙ্গিরা পাকিস্তানে তাদের নেতাদের সঙ্গে ফোনে কথাবার্তা চালায়। কোথায়, কখন, কীভাবে হামলা চালানো হবে ফোনেই তাদের সেই নির্দেশ দেয় নেতারা। ওই কথাবার্তায় কিছু অংশ কাল পেশ করা হবে শীর্ষ আদালতে। ২৬/১১-র তদন্তকারী গোয়েন্দাদের দাবি, এই হামলা পূর্বপরিকল্পিত তা ওই আলাপচারিতা থেকেই প্রমাণিত হবে। গত সপ্তাহে আদালতে পেশ করা হয় জঙ্গিদের লেখা দিনলিপি। দিনলিপি থেকে পাওয়া তথ্যের মধ্যে রয়েছে জঙ্গিদের কষা হামলার ছক। মহারাষ্ট্র সরকারের আইনজীবী বলেন ফোনের কথাবার্তা থেকেও বের হবে গুরুত্বপূর্ণ তথ্য।

কমলকে চেনেন না, দাবি অসীমানন্দের
সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ কাণ্ডে জড়িত সন্দেহে ধৃত কমল চৌহানকে তিনি চেনেন না বলে দাবি করেছেন মামলায় আর এক অভিযুক্ত অসীমানন্দ। জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) বিশেষ আদালতে অসীমানন্দ বলেন, “সব এনআইএ-র চক্রান্ত। কমল চৌহান বলে কাউকে চিনি না।” এনআইএ জানিয়েছিল, সমঝোতা এক্সপ্রেসে বোমা রাখার কথা স্বীকার করেছে কমল। এনআইএ-এর বিশেষ আদালতে অসীমানন্দ ও লোকেশ শর্মার বিরুদ্ধে চার্জ গঠনের কথা ছিল। বিশেষ বিচারক অনুপস্থিত থাকায় শুনানি হয়নি।

ফের পালালেন জঙ্গি নেতা শিরা
জওয়ান-জঙ্গি গুলির লড়াই চলাকালীন ফের যৌথবাহিনীর চোখে ধুলো দিয়ে পালালেন জিএনএলএ-র সেনাধ্যক্ষ সোহন ডি শিরা। কাল বিকেলে পূর্ব গারো পাহাড়ের উইলিয়ামনগর থেকে ১৯ কিলোমিটার দূরে, সামান্দা গ্রামে। দুই পক্ষে গুলির লড়াই শুরু হয়। সেই সুযোগে ডি শিরা ও তাঁর সঙ্গীরা জঙ্গলে পালিয়ে যান। গুলির লড়াইয়ে কেউই জখম হয়নি। এ দিকে, লখিপুরের মেধিপাড়ায় পুলিশের গুলিতে দুই জিএনএলএ জঙ্গি মারা গিয়েছে। তাদের কাছ থেকে দুটি গুলিভরা পিস্তল পাওয়া গিয়েছে। পৃথক ঘটনায় নামনি অসম থেকে ৫ জঙ্গিকে গ্রেফতার করেছে সেনাবাহিনী। এরা নবগঠিত ‘ইউনাইটেড আচিক ভলান্টিয়র আর্মি’-র সদস্য। সেনা সূত্রে জানানো হয়েছে, আজ সকালে কোকরাঝাড়ের ফুলঝাড়ি এলাকায় তাদের ধরা হয়। তাদের কাছ থেকে দু’টি পিস্তল, একটি রাইফেল, প্রচুর কার্তুজ ও ৬টি বোমা উদ্ধার করা হয়েছে।

শিশুদের ফেরাতে তৎপর দিল্লি
দুই ভারতীয় শিশুর ভিসার মেয়াদ ফুরনোর পরেও তাদের পালক বাবা মায়ের কাছে রেখে দেওয়ার যে সিদ্ধান্ত নরওয়ে নিয়েছে তার বিরুদ্ধে কড়া বার্তা দিল নয়াদিল্লি। আগামী মাসেই ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে প্রবাসী ভারতীয় দম্পতি অনুরূপ এবং সাগরিকার সন্তান তিন বছরের অভিজ্ঞান এবং এক বছরের ঐশ্বর্যার। তাই তাদের নরওয়েতে বসবাসের মেয়াদ বাড়ানোর অনুমোদন চেয়ে পাঠিয়েছেন নরওয়ে কর্তৃপক্ষ। নরওয়ের এই পদক্ষেপের সমালোচনা করে আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বলেন, “শিশু দু’টি অনাথ নয়। রাষ্ট্রহীনও নয়। ভারতীয় নাগরিক হিসেবে সম্পূর্ণ নিরাপত্তার অধিকার আছে তাদের। মানবিকতার খাতিরে তাদের দ্রুত ভারতে পাঠানো হোক।”

কেরল হাইকোর্টে গেল ইতালি
জাহাজ থেকে গুলি করে দুই মৎস্যজীবীকে খুনের ঘটনায় আজ কেরল হাইকোর্টের দ্বারস্থ হল ইতালির সরকার এবং দুই অভিযুক্ত। আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে দায়ের করা এফআইআর খারিজ করার আবেদন জানিয়েছেন তাঁরা। আবেদনকারীদের দাবি, এই মামলায় কেরল পুলিশের তদন্ত করার অধিকার নেই। ভারতের আদালতেও এর বিচার হতে পারে না। কারণ, ঘটনাটি ঘটেছে আন্তর্জাতিক জলসীমার মধ্যে। যদিও ভারত স্পষ্ট বলেছে, ভারতের আদালতেই মামলাটির বিচার হবে। কিছু দিন আগে আলাপুঝা বন্দরের কাছে জলদুস্যদের জাহাজ ভেবে ভারতীয় মৎস্যজীবীদের নৌকো লক্ষ্য করে গুলি চালিয়েছিল ইতালির জাহাজ এনরিকা লেক্সির রক্ষীরা। গুলিতে নিহত হন দুই মৎস্যজীবী। জাহাজের দুই রক্ষীকে গ্রেফতার করে কেরল পুলিশ। নিহত মৎস্যজীবীদের মধ্যে এক জনের পরিবারও এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছে।

অস্বাভাবিক মৃত্যু বৌদ্ধ ভিক্ষুর
বুদ্ধগয়াতে এক বৌদ্ধ সন্ন্যাসীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বুধবার সকালে ওল্ড ব্লক অফিসের কাছে ৫৫ বছরের ওই সন্ন্যাসীর দেহ একটি গাছে ঝুলতে দেখা যায়। পুলিশ এসে দেহটি ময়না তদন্তের জন্য পাঠিয়েছে। তিনি নিগমা মঠের একটি ঘরে থাকতেন। এর আগেও বিভিন্ন সময়ে বুদ্ধগয়াতে আমেরিকা, ভুটান থেকে আসা বৌদ্ধ সন্ন্যাসীদের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। দু’বছর আগে ত্রিপুরার এক বৌদ্ধ সন্ন্যাসীরও অস্বাভাবিক মৃত্যু হয়। এখানে এসে কেন এমন মৃত্যু হচ্ছে, তা নিয়ে পুলিশ অবশ্য কোনও কারণ জানাতে পারেনি।

অপহরণকারী গুলিতে নিহত
অপহরণকারীকে হত্যা করে অপহৃতকে উদ্ধার করল পুলিশ। তবে ঘটনার পরে নিহত অপহরণকারী ধামেনের স্ত্রীর দাবি, ভুয়ো সংঘর্ষে স্বামীকে হত্যা করেছেন কম্যান্ডোরা। ১৮ ফেব্রুয়ারি ইম্ফলে অপহৃত হন, তেজ নারায়ণ যাদব নামে এক ব্যক্তি। তাঁর আদি বাড়ি বিহারের দুমকায়। অপহরণকারীরা ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ চায়। প্রথমে পুলিশকে কিছু না জানিয়ে তাঁরা অপহরণকারীদের ১ লক্ষ ৩০ হাজার টাকা দেন। কিন্তু মুক্তি না মেলায় পুলিশের শরনাপণ্ণ হয় তেজনারায়ণের পরিবার।

ট্যাঙ্কার-গাড়ি সংঘর্ষে ৯ যাত্রী জখম
একটি তেলের ট্যাঙ্কার ও যাত্রীবোঝাই একটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে জখম হলেন ৯ জন যাত্রী। কাল পশ্চিম ত্রিপুরার চম্পকনগর চৌকি সংলগ্ন ফরেস্ট গেট অঞ্চলে দাঁড়িয়ে থাকা একটি তেলের ট্যাঙ্কারকে তেলিয়ামুড়া থেকে আগরতলাগামী একটি যাত্রিবাহী জিপ ধাক্কা দেয়। জিপের ৯ জন যাত্রী জখম হন। আহত যাত্রীদের প্রথমে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিন জনের আঘাত গুরুতর হওয়ায়, তাঁদের আগরতলার জিবি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। জিরানিয়া থানার পুলিশ দুর্ঘটনাগ্রস্ত গাড়িগুলিকে আটক করেছে। জিপের চালক পলাতক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.