টুকরো খবর
মন্দিরে গয়না চুরি কালনায়
মন্দির থেকে সোনা-রুপোর গয়না চুরি করে চম্পট দিল দুষ্কৃতীরা। কালনা লাগোয়া হুগলির বাকুলিয়া পঞ্চায়েতের অলিশাগড় এলাকায় ঘটনাটি ঘটে। বুধবার সকালে সেবাইত জয়দেব ধারা মন্দিরে গিয়ে দেখেন, গেটের তালা ভাঙা। দেবীর গয়না নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীরা। তিনি থানায় অভিযোগ দায়ের করেন। ঘটনার তদন্ত শুরু করেছে হুগলি জেলার বলাগড় থানার পুলিশ। উল্লেখ্য, এর আগে সোমবার রাতে কালনার রামকৃষ্ণ-সারদা মঠ থেকে তালা ভেঙে গয়না লুঠ করে দুষ্কৃতীরা। পুলিশের অনুমান, দুই জায়গার চুরির ঘটনার সঙ্গে দুষ্কৃতীদের একই গোষ্ঠী জড়িত।

জলের সংযোগ কাটতে যাওয়ায় ক্ষোভ, অবরোধ
রেলের সরবরাহ করা পানীয় জলের অবৈধ সংযোগ কাটতে গিয়ে বুধবার কুলটিতে স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভে পড়েন রেলের পদস্থ আধিকারিকেরা। বিক্ষোভকারীরা প্রায় দেড় ঘণ্টা কেন্দুয়া রোড অবরোধও করেন। পরে পুলিশ গিয়ে অবরোধ তোলে। পূর্ব রেলের আসানসোল ডিভিশন সূত্রে জানা গিয়েছে, কুলটি, বরাকর রেল আবাসন সংলগ্ন এলাকার একাধিক কলোনিতে রেলের সরবরাহ করা জলের পাইপ ফাটিয়ে অবৈধ জলের সংযোগ জুড়ে নিচ্ছেন এলাকার বাসিন্দারা। রেলের তরফে বহু বার সংযোগ কেটে দেওয়া হয়েছে। কিন্তু বাসিন্দারা ফের তা জুড়ে নেন। বুধবার রেলের পদস্থ কর্তারা কুলটির পাতিয়ালা মহল্লায় জলের অবৈধ সংযোগ কেটে দেওয়ার জন্য যান। তখনই এলাকার বাসিন্দারা বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিক্ষোভকারীরা কেন্দুয়া রোড অবরোধ করে। প্রায় দেড় ঘণ্টা পরে পুলিশ গিয়ে অবরোধ তুলে দেয়। রেলের এইএন সঞ্জিতকুমার চৌধুরী জানিয়েছেন, এ দিন ১১টি অবৈধ সংযোগ কেটে দেওয়া হয়েছে। অভিযান চলবে।

দুর্গাপুরে দু’টি কলেজে পড়ুয়া-বিক্ষোভ
রাজবাঁধের বেসরকারি কলেজে বুধবার ছবিটি তুলেছেন বিশ্বনাথ মশান।
ক্যাম্পাসিংয়ের দাবিতে বুধবার রাজবাঁধের একটি ইঞ্জিনিয়ারিং কলেজে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। কলেজের পঠন-পাঠন বন্ধ রেখে প্রধান ফটক আটকে বিক্ষোভ দেখানো হয়। এ দিন দুর্গাপুরের বিধাননগরের একটি কলেজেও একই দাবিতে বিক্ষোভ দেখানো হয়। দুই কলেজের পড়ুয়ারাই দাবি করেছেন, ভর্তির সময়ে কলেজ কর্তৃপক্ষ তাঁদের কোর্স শেষে ক্যাম্পাসিংয়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। দুর্গাপুরের কলেজে মঙ্গলবারও একই দাবিতে বিক্ষোভ দেখানো হয়েছিল। এ দিন অশান্তির আশঙ্কায় পুলিশ পৌঁছয়। দুই কলেজের কর্তৃপক্ষই জানিয়েছেন, কোর্স শেষে চাকরি দেওয়ার কোনও নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়। তা দেওয়াও হয়নি। তবে পড়ুয়ারা যাতে চাকরি পান সে জন্য সর্বতো ভাবে চেষ্টা চালানো হবে। কলেজ কর্তৃপক্ষের আশ্বাসে বিক্ষোভ থামে।

বাস চলাচল স্বাভাবিক হল পাঁচগাছিয়ায়
প্রশাসনের তরফে নিরাপত্তার আশ্বাস মেলার পরে বুধবার দুপুর ১২টার পর থেকে পাঁচগাছিয়া এলাকায় বাস চলাচল স্বাভাবিক হয়েছে। আসানসোল মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ রায় জানান, বাস এবং চালক-কন্ডাক্টরের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন মহকুমাশাসক। পথ দুর্ঘটনা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক। কিন্তু চালক, কন্ডাক্টরকে শারীরিক নিগ্রহ ও বাস ভাঙচুর না করার দাবি তুলেছেন বাস মালিকেরা। আসানসোলের মহকুমাশাসক সন্দীপ দত্ত জানিয়েছেন, প্রশাসন এ ব্যপারে কঠোর পদক্ষেপ করবে। উল্লেখ্য, সোমবার পাঁচগাছিয়ায় মিনিবাসের ধাক্কায় মারা যায় একটি ৬ বছরের শিশু। এর পরেই এলাকায় বিক্ষোভ শুরু হয়। ক্ষিপ্ত বাসিন্দারা বাস ভাঙচুর করেন। বাসের সামগ্রী রাস্তায় নামিয়ে আগুন ধরিয়ে দেন। পরে পুলিশ উপযুক্ত ব্যবস্থার আশ্বাস দিলে বিক্ষোভ ওঠে।

জয়ী জোট
শোনপুর বাজারি প্রজেক্ট এমপ্লয়িজ কো-অপারেটিভ সোসাইটির নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল কংগ্রেস-তৃণমূল জোট। আইএনটিইউসি ১৩ ও আইএনটিটিইউসি ১৯ এবং উখড়া কোলিয়ারি মজদুর ইউনিয়ন ১১টি আসনে প্রার্থী দিয়েছিল। এর আগে মনোনয়নের শেষ দিন এইচএমএস দু’টি ও একটি অন্য সংগঠন এক জন প্রার্থী দিয়েছিল। মোট ৫১ জন মনোনয়ন দাখিল করলেও এ দিন এই তিনটির জোট ছাড়া বাকিরা মনোনয়ন প্রত্যাহার করে নেয়। আসানসোল এআরসিএস দফতর জানিয়েছে, বুধবার মনোনয়ন পত্র প্রত্যাহারের দিন বাকি ৮ জন মনোনয়ন তুলে নেন। আইএনটিটিইউসি নেতা শিশির পালের দাবি, “এত দিন সিটু-র নেতৃত্বে বামজোট তাদের প্রার্থী দিতে দিত না। এ বার তারা নিজেরাই প্রার্থী দিতে পারল না।”

নিরাপত্তার দাবি
প্রশাসনের তরফে নিরাপত্তার আশ্বাস মেলার পরে বুধবার দুপুর ১২টার পর থেকে পাঁচগাছিয়া এলাকায় বাস চলাচল স্বাভাবিক হয়েছে। আসানসোল মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ রায় জানান, বাস এবং চালক-কন্ডাক্টরের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন মহকুমাশাসক। পথ দুর্ঘটনা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক। কিন্তু চালক, কন্ডাক্টরকে শারীরিক নিগ্রহ ও বাস ভাঙচুর না করার দাবি তুলেছেন বাস মালিকেরা। আসানসোলের মহকুমাশাসক সন্দীপ দত্ত জানিয়েছেন, প্রশাসন এ ব্যপারে কঠোর পদক্ষেপ করবে। উল্লেখ্য, সোমবার পাঁচগাছিয়ায় মিনিবাসের ধাক্কায় মারা যায় একটি ৬ বছরের শিশু। এর পরেই এলাকায় বিক্ষোভ শুরু হয়। ক্ষিপ্ত বাসিন্দারা বাস ভাঙচুর করেন। বাসের সামগ্রীতে আগুন ধরিয়ে দেন।

গাছে ঝুলন্ত দেহ
এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার দুপুরে লাউদোহা (ফরিদপুর) থানার ঝাঁঝড়া এরিয়া অফিসের কাছে একটি গাছ থেকে দেহটি উদ্ধার করা হয়। পুলিশ জানায়, মৃতের নাম রামমনোহর লাল (৪৪)। তাঁর বাড়ি ঝরিয়ায়। তিনি স্কুলবাসের খালাসি ছিলেন। তিন দিন ধরে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। পুলিশ জানায়, মৃতের বাড়িতে খবর পাঠানো হয়েছে।

ভরাট হল কুয়ো-খাদ
শ্রীপুর এরিয়া কর্তৃপক্ষ সিআইএসএফ ও পুলিশের সাহায্যে কালিপাহাড়ি এলাকায় ১৮টি কুয়ো-খাদ ভরাট করা হয়েছে। এরিয়ার জিএম সুজিত সরকার জানিয়েছেন, প্রতিটি কুয়ো-খাদ ১২০ ফুট গভীর করে কয়লা তুলেছিল দুষ্কৃতীরা। আরও কিছু কুয়ো-খাদ রয়েছে। সেগুলিও একই ভাবে ভরাট করা হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.